শিক্ষা হল অখণ্ড জ্ঞানমুখী প্রক্রিয়া। সেই অখণ্ড জ্ঞান শিক্ষার্থীকে দেওয়ার সুবিধার জন্য বিদ্যালয়ের পাঠক্রমকে কতকগুলি ক্ষুদ্র অংশে ভাগ করা হয়েছে। সেগুলিকে আমরা Subject বলে থাকি। বিভিন্ন বিষয়ের মধ্যে কখনোই সুস্পষ্ট সীমারেখা টানা সম্ভব নয়। বরং বিভিন্ন বিষয়ের মধ্যে কমবেশি সম্পর্ক রয়েছে। বিজ্ঞানের মধ্যে উল্লেখযোগ্য বিষয় গুলি হল - জীবন বিজ্ঞান (life Science), ভৌত বিজ্ঞান (Physical Science), গণিত (Mathematics)।
ভৌতবিজ্ঞান শিখন নকশা (Physical Science LD)
শিখন নকশার ধারণা (Concept of Learning Design)
শিখন নকশার প্রকারভেদ (Types of Learning Design)
শ্রেণি-শিখন নকশা
হার্বার্টীয় ধারনা অনুযায়ী শিখন-নকশা
হার্বার্ট (Johan Fredrich Herbert) প্রথম শিক্ষাদানের কৌশলকে এমন কঠোর গাণিতিক নকশার মধ্যে স্পষ্টভাবে নির্দেশ করেন যা তাঁর পূর্বে কেউ করেনি। হার্বার্ট তাঁর শিক্ষাতত্ত্বে দুটি বিষয়ের উপর জোর দিয়েছেন, সেগুলি হল-আগ্রহ (Interest) এবং অণ্বয়ীকরণ (Apperception)।তাঁর মতে একটি উত্তম শিক্ষা-পদ্ধতির লক্ষ্য হবে শিশুর আগ্রহকে কেন্দ্র করা এবং শিক্ষকের কাজ হল শিক্ষার্থীর আগ্রহসূত্রের উপযোগী পরিবেশ সৃষ্টি করা।
ICON মডেল
শিখন নকশার একটি আধুনিক ধরণ হল ICON মডেল। শিখন নকশার এই তত্ত্বের নাম- Interpretation Construction (ICON) Design Model অর্থাৎ এখানে ICON শব্দের অর্থ হল Interpretation Construction বা ব্যাখ্যা কাঠামো।
বিভিন্ন ধরণের Instructional Design Theories একত্রিত করে এই Model কে উপস্থাপন করা হয়েছে। এই তত্ত্বের বিষয়গুলি (Specification of Theory) হল-
- লক্ষ্য এবং পূর্বশর্ত (Goal and Preconditions)
- নীতিসমুহ (Principles)
- শিখনের শর্ত (Condition of Learning)
- গণমাধ্যমের অপ্রয়োজনীয়তা (Required Media)
- Facilitator এর ভূমিকা (Role of Facilitator)
- শিক্ষাদানের কৌশল (Instructional Strategies)
Physical Science 60 Learning Design Download: