ভূমিকা:
আধুনিক সভ্যতা গণিতের উন্নয়নের দ্বারা প্রভাবিত। গণিত সমস্ত বিজ্ঞানের মধ্যে নির্ভুলভাবে মেলবন্ধনের দ্বারা আধুনিক সভ্যতাকে সঠিক পথে চালিত করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বিজ্ঞানের প্রায়ই প্রতিটি শাখার সঙ্গেই গণিতের ওতপ্রোত যোগাযোগ রয়েছে। গণিত সমস্ত বিজ্ঞানকেই পূর্ণতা দান করে। বিজ্ঞান বিষয়গুলি ছাড়াও সাহিত্য, দর্শন, ইতিহাস, ভূগোল, রাষ্ট্র বিজ্ঞান ইত্যাদি বিষয়গুলির সঙ্গেও গণিতের সম্পর্ক লক্ষ করা যায়।
শিক্ষন প্রক্রিয়ার সাফল্য অনেক অংশেই পূর্ব পাঠ পরিকল্পনার উপর নির্ভর করে থাকে। শিক্ষার্থীদের পাঠ্য বিষয়ের প্রতি আগ্রহ তৈরী করার জন্য তাদের মানসিক বয়সের উপযোগী করে মনোবিজ্ঞান সম্মত পদ্ধতিতে পাঠ উপস্থাপন করা দরকার।
B.ed 3rd Semester Mathematics Learning Design
শিখন নকশা (Learning Design) কথাটির জন্ম হয়েছে 'Gestalt Psychology' থেকে। একটি ভালো শিখন নকশা বা পরিবাল্পনা একজন শিক্ষক/শিক্ষিকাকে পাঠ্য-বিষয়কে সুন্দর ভাবে পরিবেশন করতে খুবই সহায়তা করে।
(toc)
শিখন নকশার উদ্দেশ্য ( Objectives of Learning Design)
আমরা যখন কোন প্রকল্প ভিত্তিক কর্ম করি তখন সেই কর্মের পশ্চাতে একটি উদ্দেশ্য লুকায়িত থাকে তা আমরা জানি।
আমাদের শিখন নকশার পশ্চাতেও কয়েকটি উদ্দেশ্য রয়েছে। উক্ত উদ্দেশ্য গুলি হল:
- শ্রেণিকক্ষে শিখন-শিক্ষণ প্রক্রিয়ার যথার্থ দিক নির্দেশ করা।
- অপেক্ষাকৃত পদ্ধতিগত, উদ্দেশ্যগত, অর্থগত শিক্ষাদান শিক্ষককে সাহায্য করে।
- শিখন-শিক্ষণ প্রক্রিয়াকে বিজ্ঞানসম্মত করে তোলে।
- শিখন শিক্ষন প্রক্রিয়ায় শিক্ষার্থীদেরকে বন্ধুর মতো দেখা।
- নতুন নতুন শিক্ষন কৌশল উদ্ভাবনকারী শিক্ষক তৈরী করা।
- প্রথাগত, একঘেঁয়ে, গতানুগতিক শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করা।
শিখন নকশার প্রয়োজনীয়তা (Importance of Learning Design)
কোনো প্রকল্পভিত্তিক কর্ম প্রক্রিয়ার যেমন উদ্দেশ্য আছে তেমনি তার প্রয়োজনীয়তা কতখানি তার মূল্য বোঝা যায়। আমাদের এই কর্ম প্রক্রিয়ার প্রয়োজনীয়তা গুলি কেমন তা নিম্নে আলোচনা করা হল:
- শিক্ষন-শিখন সম্পর্কিত সামগ্রিক প্রক্রিয়াকে বিশদ ও স্পস্ট করে তোলে।
- এটি একটি কাঠামো তৈরী করে যা অন্য শিক্ষক বা শিক্ষার্থীরা নিজের মত গ্রহণ করতে পারে।
- নতুন বিষয়বস্তু ও বিষয়বস্তু ব্যবহারকারীদের মধ্যে সংযোগ রক্ষা করা।
- জ্ঞান নির্মানে সহায়তা করে।
- এটি শিক্ষার্থীদের নতুন নতুন ধারণার উদ্ভাবনে সাহায্য করে।
- বিষয়বস্তু পরিকল্পিত ভাবে উদ্ভাবন করা যায় এতে সময়ের সাশ্রয় হয়।
- শিক্ষা পরিকল্পনার পরিবর্তন ও পরিমার্জনে সহায়তা করা।
- শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতা বৃদ্ধি পায়।
শিখন নকশার নমুনা ( Sample Learning Design)
বিদ্যালয়ের নামঃ- শ্রেণি:- দশম সময়ঃ-45 মিনিট অরিখ:- শিক্ষকের নাম:- |
বিষয় - পরিমিতি পাঠএকক- লম্ব বৃত্তাকার শঙ্কু উপ একক-
আজকের পাঠ- লম্ব বৃত্তাকার শম্ভুর বক্রতল, সমগ্রতল ও আয়তনের ধারণা। |
শিখনের লক্ষ্য:
স্মরণ করা:
- লম্ব বৃত্তাকার শঙ্কুর শীর্ষবিন্দু একটি, এটি স্মরণ করতে পারবে। [তথ্যগত জ্ঞান]
- লম্ব বৃত্তাকার শঙ্কুর বক্রতলের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্রটি স্মরণ করতে পারবে [তথ্যগত জ্ঞান]
অনুধাবন করা:
- শঙ্কুর সমগ্রতলের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্রটি ব্যাখ্যা করতে পারে [ ধারণাগত জ্ঞান]
- শঙ্কুর উচ্চতা নির্ণয়ের সূত্রটি ব্যাখ্যা করতে পারবে। [ধারণাগত জ্ঞান]
প্রয়োগ করা:
- শঙ্কুর আয়তনের সূত্র জানা থাকলে শঙ্কু আকৃতির তাঁবুর আয়তন নির্ণয় করতে পারবে। [পদ্ধতিগত জ্ঞান]
- অন্যান্য সমস্যা সমাধানের ক্ষেত্রে অর্থাৎ শঙ্কুর ভূমির ব্যাস ও তির্যক উচ্চতা দেওয়া থাকলে শঙ্কুর উচ্চতা নির্ণয় করতে পারবে। [পদ্ধতিগত জ্ঞান]
বিশ্লেষণ করা:
- লম্ববৃত্তাকার চোঙ ও শঙ্কুর মধ্যে তুলনা করতে পারবে। [তথ্যগত জ্ঞান)
- দুটি শঙ্কুর উচ্চতার অনুপাত 2:3 ও তাদের ব্যাসার্ধের অনুপাত 3:5 হলে শঙ্কুদ্বয়ের আয়তনের অনুপাত কি হবে তা বিশ্লেষণ করতে পারবে। [অধিজ্ঞান]
মূল্যায়ন করা:
- লম্ব বৃত্তাকার শঙ্কুর সংজ্ঞা বলতে পারবে। (তথ্যগত জ্ঞান)
- একটি লম্ববৃত্তাকার শঙ্কুর ভূমিতলের দৈর্ঘ্য অর্ধেক এবং উচ্চতা দ্বিগুন করা হলে শঙ্কুর আয়তন একই থাকবে কীনা যাচাই করতে পারবে (পদ্ধতিগত জ্ঞান]
সৃজন করা:
- লম্ববৃত্তাকার শঙ্কুর সূত্রের সাহায্যে শঙ্কু আকৃতির বস্তুর সমগ্রতলের ক্ষেত্রফল নির্ণয় করতে পারবে। [ ধারণাগত জ্ঞান]
- শঙ্কুর উচ্চতা, ব্যাসার্ধ, তির্যক উচ্চতা -সর্বদা সমকোণী ত্রিভুজের বহু দ্বয় তা জানবে। [অভিজ্ঞান]
পাঠের প্রেক্ষিতে শিক্ষার্থীর বিশ্লেষণ:-
বর্তমান পাঠের ভিত্তিতে শিক্ষার্থীর সাধারণ বৈশিষ্ট্যাবলী এবং প্রারম্ভিক আচরণ সুনিশ্চিত যারার জন্য নিম্নের প্রশ্নগুলি করা হবে-
1.তির্যক উচ্চতা -কাকে বলে?
2. শঙ্কুর কয়টি শীর্ষবিন্দু আছে?
3. শঙ্কুর আয়তন নির্ণয়ের সূত্রটি কী?
শিখন সহায়ক উপকরনের প্রস্তুতি ও নির্বাচন:-
পাঠ্য বই - গণিত প্রকাশ, দশম শ্রেণি (পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ)
পাঠ সহায়ক উপকরণ:- স্কেল, চক, ডাস্টার, চার্ট, ব্লাকবোর্ড ও মডেল।
শিখন ক্ষেত্র | প্রাসঙ্গিক কৌশল |
---|---|
একটি লম্ববৃত্তাকার শঙ্কুর ব্যাসার্ধ উচ্চতা, তির্যক উচ্চতা, শীর্ষবিন্দু চিহ্নিত করণ। | প্রতিপাদন পদ্ধতি:- বোর্ডে শঙ্কুটি আঁকা হবে ও শিক্ষার্থীদের নিম্নরূপ প্রশ্নকরা হবে। (a) শঙ্কুর শীর্ষবিন্দু বাসুটি? (b) পঙ্কুর ব্যাসার্ধ দেখাও। |
শঙ্কুর সমগ্রতলের ক্ষেত্রফল | প্রতিপাদন পদ্ধতি:- শিক্ষক মহাশয় শঙ্কুর সমগ্রতলের ক্ষেত্রফলের সূত্রটি লিখবেন। |
সূত্রটির প্রমান | সংশ্লেষণ পদ্ধতিঃ- বৃত্তের ক্ষেত্রফলের সূত্রটি ব্যবহার করা হবে, যা ㅠr² বর্গ একক তারপর সেটি প্রমান করা হবে। |
কোনো শঙ্কুর ভূমির ব্যাসাধ r = 7 সেমি তির্যক উচ্চতা 12 সেমি হলে উচ্চতা কত? | সমস্যা সমাধানের পদ্ধতিঃ- শঙ্কুর চিত্র অঙ্কন করে সূত্রদ্বারা সমস্যার সমাধান করা হবে। |
মূল্যায়নের নকশাঃ-
কাজের পাতা
1. একটি শঙ্কুর তির্যক উচ্চতা 5 সেমি ও উচ্চতা 4 সেমি হলে তার ব্যাসার্ধ কত? (Applying-Comecptual)
2. একটি শঙ্কুর উচ্চতা 10 সেমি ব্যাস 4 সেমি হলে তার আয়তন কত? (Applying - Conceptual)
3. দুটি লম্ববৃত্তাকার শঙ্কুর উচ্চতার অনুপাত 2:3 ব্যাসার্ধের অনুপাত 5:6 হলে, শঙ্কুদ্বয়ের সসমগ্রতলের ক্ষেত্রফল কত? (Understanding - Conceptual)
4. একটি শঙ্কু আকৃতি টুপিকে রং তা দিয়ে মুড়লে কতটা কাগজ লাগবে হিসাব কর।(Applying Procedural)
5. লম্ব বৃত্তাকার শঙ্কুর কয়টি তল আছে? (Remembering. Factual)
দুর্বলতা নির্ণয় (সংশোধনী পাঠের প্রয়োজনে):-
মূল্যায়নের প্রক্ষিতে শিক্ষার্থীদের যে দুর্বলতাগুলি যাচাই করতে হবে তা হল-
- গানিতিক সমস্যা সমাধান দুর্বলতা।
- সঠিক সূত্র প্রয়োগের দুর্বলতা।
(প্রয়োজনে সংশোধনী পাঠ দিতে হবে)
B.ed 3rd Semester Mathematics Learning Design PDF Download
B.ed 3rd Semester-এর জন্য গণিতের 60 টি শিখন নকশা নিয়ে আলোচনা হয়েছে। এবং আপনারা 60 Learning Design এর Pdf ও Download করতে পারবেন নিচের লিঙ্ক থেকে।