All Method Subject 60 Learning Design for B.ed 3rd Semester

   B.ed 3rd Semester Learning Design সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য ও Bengali, English, Sanskrit, History, Geography, Education, Philosophy, Political Science, physical Science, Life Science and Mathematics Method বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করা হয়েছে। শিক্ষার্থীদের পাঠদান কৌশল, পাঠ পরিকল্পনা ও শ্রেণিকক্ষে প্রয়োগযোগ্য কার্যকর শিক্ষণ পদ্ধতি নিয়ে আমরা নিয়মিত তথ্য সরবরাহ করি। বি.এড প্রশিক্ষণার্থীরা এখান থেকে তাদের পাঠ পরিকল্পনা ও শিক্ষণ কৌশল আরও উন্নত করতে পারবেন। শিক্ষায় উৎকর্ষ অর্জনের পথে আমাদের সঙ্গেই থাকুন!


B.ed 3rd Semester Learning Design


(toc)

ভূমিকা:


শিখন নকশা একটি শিখন-শিক্ষণ প্রক্রিয়ার বর্ণনামূলক উপাদান। এর মূল উদ্দেশ্য হলো, শিখন কার্যক্রম এবং তার সহায়ক কার্যক্রমকে বিশেষভাবে বিশ্লেষণ করা, যাতে শিক্ষক ও ছাত্ররা সেই শিখন কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে পারে। 

      শিখন নকশা বিভিন্ন শিখন কার্যক্রমের ব্যাখ্যা প্রদান করে, যা শিখন প্রক্রিয়ার সঙ্গে নিবিড়ভাবে সম্পর্কিত। এটি শিক্ষকদের শিখন সম্পর্কিত বিশ্লেষণ, সিদ্ধান্ত গ্রহণের নতুন পদ্ধতি গ্রহণে এবং অন্যান্য কার্যক্রমে সহায়তা করে। 

      শিক্ষকদের জন্য পঠন ও শিক্ষার্থীদের পাঠদানের উদ্দেশ্যে শিখন নকশা নির্বাচন ও নির্মাণ একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। শিক্ষকরা তাঁদের কাঙ্খিত ফলাফল অর্জনের জন্য ব্যক্তিগত এবং দলগত ভাবে বিভিন্ন শিখন নকশা গ্রহণ করেন। এই প্রক্রিয়ায় শিক্ষার্থীদের পটভূমি, বিশ্বাস, অভিজ্ঞতা, চাহিদা, প্রেষণা, জ্ঞানমূলক পরিস্থিতি এবং বিদ্যালয়ের প্রতি দায়বদ্ধতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিক্ষার্থীদের সাফল্য এবং বিদ্যালয়ের পরিবেশের উন্নতি শিক্ষকদের পেশাগত দক্ষতা ও তাঁদের কাজের প্রতি নিষ্ঠার উপর নির্ভরশীল। 

Graphic promoting B.Ed 3rd Semester with focus on 60 Learning Design, featuring a checklist and a student at a desk.


B.ed 3rd Semester 60 Learning Design



     শিখন নকশা শিখনের বিভিন্ন পর্যায়ের একটি সমন্বিত ধারনা প্রদান করে, যা অন্তর্ভুক্ত করে ধারনা গ্রহণ, দক্ষতা অর্জন, দক্ষতার প্রয়োগ ও প্রতিফলন, সংস্কার সাধন এবং মূল্যায়ন। শিখন পরিকল্পনা তৈরির সময় ভাবতে হয় কিভাবে ধারণা গঠন করতে হবে, অভ্যাস পরিবর্তন করতে হবে, বিশ্বাস ও দৃষ্টিভঙ্গির প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে হবে এবং অনুপ্রেরণা জোগাতে হবে। এই কারণে, শিক্ষার্থীদের জ্ঞান নির্মাণে শিখন পরিকল্পনা গুরুত্ব অপরিসীম। 

শিখন নকশার সংজ্ঞা (Definition of Learning Design)


According to Rob Koper and Oliver (2004)-

> "Learning Design is an application of a pedagogical model for a specific learning objective. Target group and a specific context or knowledge domain."

    অর্থাৎ শিখন নকশা বলতে বোঝানো হচ্ছে Pedagogical Model -এর ব্যবহারিক দিক, যার মূল উদ্দেশ্য হলো নির্দিষ্ট একটি গোষ্ঠী বা শ্রেণীর শিক্ষার্থীদের নির্দিষ্ট কিছু লক্ষ্য অর্জনে সহায়তা করা।
 
> According to Lamace Declaration-2013 

    "Learning Design seeks to developed deseritive frame. Work for teaching and learning activities (educational motion) and to explore how this framework come artists educators to share and adapt great teaching ideas".

    শিখন নকশা হল শিক্ষণ ও শিখনের কার্যক্রমের সমন্বয়ে একটি কাঠামো তৈরি করার প্রচেষ্টা, যা শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে নতুন শিক্ষাতত্ব, নতুন শিক্ষা পদ্ধতি ইত্যাদির জ্ঞান বিনিময় এবং নতুন পদ্ধতির সঙ্গে তাদের অভিযোজনের ক্ষেত্রে কার্যকরি হতে পারে। 

শিখন নকশার প্রকারভেদ (Different types of Learning Design)


শিক্ষণ-শিখন প্রক্রিয়ার বিভিন্ন ধরণের শিখন নকশার ব্যবহার বিদ্যমান। কিছু গবেষক ব্যক্তিগত শিখনের দিকে মনোযোগ দেন, আবার অন্যরা দলগত শিখন কাঠামোর দিকে গুরুত্ব আরোপ করেন, যা কখনও সহবন্ধ এবং কখনও অস্বংবদ্ধ হতে পারে। কিছু শিখন নকশা সহায়ক উপাদানের প্রয়োজন বোধ করে, আবার কিছু নকশা এককভাবে সম্পন্ন করার চেষ্টা করে। 

      এভাবে নানা দিক বিচার করে শিখন নকশা গঠনের ক্ষেত্রে চার প্রকার কথা উল্লেখ করা হল-
  1. নিয়মভিত্তিক প্রক্রিয়া (Rale-based process)
  2. ঘটনাভিত্তিক প্রক্রিয়া (Incident-based process)
  3. কৌশলভিত্তিক প্রক্রিয়া (strategy-based process)
  4. ভূমিকাভিত্তিক প্রক্রিয়া (Rale-based process) করতে পারে। 


All Subjects 60 Learning Design (LD):


2. English 


9. History 60 LD




10. Geography 60 LD




11. Education 60 LD









Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!