B.ed 3rd Semester Practicum
নতুন B.ed 3rd Semester এর পাঠক্রমের অন্তর্গত বিষয়গুলোর মধ্যে একটি অর্ধ রয়েছে এবং সিলেবাসের শেষে একটি অংশ রয়েছে, যেটি হল- 'Practicum' অর্থাৎ এই কোর্সের প্রায়োগিক অংশ। এটির জন্য বরাদ্দ রয়েছে এক ক্রেডিট (One Credit) বা 50 নম্বর। এই Practicum - এর বরাদ্দ সময় 32 টি ক্লাস (Class Hour)।
এই পত্রে ব্যবহারিক বা প্রায়োগিক অংশ যে সমস্ত বিষয়গুলির উল্লেখ রয়েছে সেগুলি হল-
Pedagogy of Language:
- Identify the slow learners in Language from the classroom during practice teaching. (Case study
- Conducting of action Research for selected problems
- Development and try-out of Teaching-learning strategy for teaching of particular Language concepts
- Development and use of Language laboratory
- One Pedagogical Analysis
- One Achievement Test construction
- *Community-based Activities (vide details at the end of Semester-III syllabus)
Pedagogy of Social Science:
- One Pedagogical Analysis
- Development of Skill of Map
- Development of skill of time line
- Project
- Case Study
- Conduction of Action Research for Selected Problems.
- *Community-BasedActivity (vide details at the end of Semester-III syllabus)
Pedagogy of Science:
- One Pedagogical Analysis (Newly Added)
- Survey of science laboratory in a school
- Evolving suitable technique(s) to evaluate laboratory work
- Visit to Community Science Centre, Nature Park and Science City
- One Achievement Test Construction
- Conducting of Action Research for selected problems.
- *Community-BasedActivity (vide details at the end of Semester-III syllabus)
Pedagogy of Mathematics:
- Identify the slow learners, in Mathematics from the classroom during practice teaching (Case Study)
- Conducting of Action Research for selected problems.
- Development and try-out of Teaching-learning strategy for teaching of particular Mathematical concepts
- Use of Computer in Teaching of Mathematics
- Use of Mathematics activities for recreation
- Development and use of Mathematics laboratory
- Prepare mathematical activities in the context of socio-cultural aspects.
- One Pedagogical Analysis.
- One Achievement Test Construction.
- *Community-BasedActivity (vide details at the end of Semester-III syllabus)
উপরোক্ত বিষয় গুলির মধ্যে শিক্ষার্থী শিক্ষক ( Student Teacher) বা প্রশিক্ষণরত শিক্ষককে যে-কোনো একটি সম্পাদিত করতে হবে।
পাঠক্রমের নির্দেশ অনুযায়ী উপরোক্ত বিষয় গুলি সম্পাদিত করার জন্য বক্তৃতা, আলোচনা, প্রদর্শন, ক্ষেত্র পরিদর্শন বা Field Trip, উপস্থাপন প্রভৃতি অবলম্বন করতে পারেন। এর দ্বারা উপলব্ধি করা যেতে পারে যে, এই অংশে কোনো ক্ষেত্রে গুরুত্ব প্রদান করে প্রশিক্ষণরত শিক্ষক ভাবী শিক্ষক তাত্ত্বিক জ্ঞান আহরণের সঙ্গে সঙ্গে ব্যবহারিক ক্ষেত্রেও তার প্রয়োগ করতে সক্ষম হবেন। ধারনা গঠনের যে উদ্দেশ্য নির্ধারিত হয়েছে সেগুলি ভাবী শিক্ষক বা প্রশিক্ষণরত শিক্ষক হতে কলমে কাজে লাগাতে পারবেন এবং ত্রুটি বিচ্যুতি নিখুঁত ভাবে অনুসন্ধান করে সংশ্লিষ্ট বিষয়বস্তুর গুলির ধারণা গঠনের কাজে যথেষ্ট অভিজ্ঞতা অর্জন করবেন। এর ফলশ্রুতিতে শিক্ষার্থী শিক্ষকগন বা প্রশিক্ষণরত শিক্ষকগন ভবিষ্যতে প্রকৃত বিদ্যালয় পরিস্থিতিতে শিক্ষার্থীদের সেই অনুসারে পরিচালিত করতে পারবেন।
Community-Based Activity :
পরিবেশের নান্দনিক বিভিন্ন দিক প্রাকৃতিক ও সামাজিক বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করার নাম সামাজিক সচেতনতা বা Social Awareness। পৃথিবীতে বিভিন্ন ধরণের যে হাজার হাজার জীব রয়েছে, মানুষ তার মধ্যে একটি জীবমাত্র। মানুষ নিঃসন্দেহে প্রকৃতিতে সবচেয়ে উন্নত জীব, কিন্তু জীবনধারণের জন্য যে ছয়টি মৌলিক উপাদানের প্রয়োজন, যথা- বায়ু, জল, মাটি, উদ্ভিদ, প্রানীকূল এবং সূর্যালোক, তা অন্য জীবের ক্ষেত্রে এবং মানুষের ক্ষেত্রেও একই। এই উপাদানগুলি অন্য জীবের ক্ষেত্রে যতোটা গুরুত্বপূর্ণ, মানুষের ক্ষেত্রেও ঠিক ততটাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু মানুষ ব্যতীত এখনও পর্যন্ত অন্য কোনো জীব সম্প্রদায় এই সমস্ত মৌলিক উপাদানগুলিকে দূষিত করে না। শিক্ষার্থীরা যেহেতু সমাজের একটি বিশেষ গোষ্ঠী, সুতরাং শিক্ষার্থীদের এ বিষয়ে সচেতন যাওয়া দরকার এবং তা বিদ্যালয়ের শিক্ষার মাধ্যমেই গড়ে তোলা সম্ভব।
Community Based Activity Practicum Download :
2. S.U.P.W (Socially Useful Productive Works)
6. Cleaningness and Beautification of School Campus
One Pedagogical Analysis:
ধারনা:
'Pedagogy' শব্দটি গ্রিক শব্দ 'Paidagogia' থেকে উদ্ভূত, যা দুটি অংশে বিভক্ত 'Paida' অর্থাৎ 'Child' এবং 'Gogia' অর্থাৎ 'to lead'। এর ফলে, শব্দটির আক্ষরিক অর্থ দাঁড়ায় 'to lead the child'। প্রাচীন গ্রিসে, ধনী পরিবারগুলির মধ্যে অনেক কর্মচারী থাকত, যাদের মধ্যে কিছু বিশেষভাবে পরিবারের সন্তানদের দেখাশোনার জন্য নিযুক্ত ছিল। আমাদের দেশে এই ধরণের পরিস্থিতি দেখা যায়। এই সেবকরা শিশুদের শিক্ষার স্থান পর্যন্ত নিয়ে যেত। গ্রিক ভাষায় শিশুর জন্য শব্দ 'pais' এবং নেতার জন্য 'Agogus'। তাই, এই প্রেক্ষাপটে 'paid-agogus' শব্দটির অর্থ হলো 'leader to Children'.
"Pedagogy is re-emerging in educational circles as a term for educational science and also it is defined as the study classroom methodology and teaching techniques". - Ellington & Harris.
শিক্ষাবিদ্যা এবং বিশ্লেষণ দুটি গুরুত্বপূর্ণ ধারনা। 'শিক্ষাবিদ্যা' শব্দটি শিক্ষার 'বিশ্লেষণ' বোঝায় একটি বিষয়কে তার মৌলিক উপাদানে বিভক্ত করা। অতএব, 'শিক্ষাগত বিশ্লেষণ' বলতে বোঝায় শিক্ষার বিষয়বস্তু এবং কার্যক্রমের বর্তমান শিক্ষাগত প্রেক্ষাপটে, শিক্ষাবিদ্যা কেবলমাত্র কৌশল বা নির্দেশনার একটি শৈলী নয়, বরং এটি শিক্ষকদের এবং সুবিধাদাতাদের তাদের প্রচলিত ভূমিকা অতিক্রম করে জ্ঞানের উন্নয়নে সক্রিয়ভাবে অংশগ্রহণের দায়িত্বকেও নির্দেশ করে। এছাড়াও, এটি Emerging Network শিক্ষা ব্যবস্থার মধ্যস্থতাকারী শিল্প হিসেবে কাজ করার দায়িত্ব বহন করে। এই প্রেক্ষিতে, শিক্ষাবিদ্যাকে ব্যক্তির উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী হিসেবে দেখা উচিত। বিশ্লেষণের দিকটি এখানে বিশেষভাবে উল্লেখযোগ্য।
একটি উপসংহারে পৌঁছানোর জন্য একটি প্রগতিশীল ক্রমে বিভিন্ন অংশের পদ্ধতিগত বিশ্লেষণের মাধ্যমে একটি বিষয়কে উপাদান ভাগে বিভক্ত করা হয়। একটি বিষয়ের গভীরতা বোঝাপড়ার জন্য, এর উপাদান অংশগুলির বিশ্লেষণ করা প্রস্তাবিত। এটি শিক্ষকের বা সুবিধাদাতার জন্য তার কার্যক্রমকে সুষ্ঠুভাবে এবং কার্যকরভাবে পরিচালনা কৌশল ও পদ্ধতির প্রতিনিধিত্ব করে।
শিক্ষাগত বিশ্লেষণ শিক্ষণের পরিবর্তে শিক্ষার বিষয়বস্তু বা বিষয়ের গভীর বিশ্লেষণের দিকে মনোনিবেশ করে, যা নির্দেশনার পদ্ধতি বা কৌশল গুলোকে অন্তর্ভুক্ত করে। একটি একক বিষয় বিভিন্ন সামাজিক পটভূমি এবং বিভিন্ন অনুপ্রেরণামূলক ও পরিপক্ক স্তরের শিক্ষার্থীদের জন্য ভিন্নভাবে শেখানোর প্রয়োজন হয়। একটি বিষয়ের জন্য কৌশল বা পদ্ধতি গুলি নির্দিষ্ট গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য পূর্বনির্ধারিত হওয়া উচিত, যাতে শিক্ষণ-শিখন প্রক্রিয়া কার্যকরী হয়। শিক্ষাদানের সফলতা পূর্বনির্ধারিত টার্মিনাল আচরণগুলি অর্জনের মাধ্যমে পরিলক্ষিত হয়। সুতরাং, শিক্ষাগত বিশ্লেষণে একটি পাঠের বিষয়বস্তু, শিক্ষার্থীদের মান, নির্দেশনামূলক উদ্দেশ্য, শিক্ষার জন্য উপযুক্ত বিস্তৃত পদ্ধতি ও কৌশল এবং শিক্ষার্থীদের কৃতিত্বের মূল্যায়নের পদ্ধতি অন্তর্ভুক্ত থাকা উচিত।