Community Based Activity - Socially Useful Productive Works (S.U.P.W)

Socially Useful Productive Works (S.U.P.W) 

(toc)

ভূমিকা

       সামাজিকভাবে কার্যকর উৎপাদনশীল কাজের একটি বিস্তৃত ক্ষেত্র রয়েছে। বিদ্যালয়ের শিক্ষার্থীরা এই কার্যক্রমগুলোকে সম্পূর্ণরূপে উপভোগ করে এবং যখন S.U.P.W. সেশন শুরু হয়, তখন তাদের মধ্যে আনন্দ ও উদ্দীপনা দেখা যায়। S.U.P.W. এর মাধ্যমে শিক্ষার্থীরা বিভিন্ন ধারণা অর্জন করে এবং অনুসন্ধানের সুযোগ পায়, যা তাদের এবং সমাজের জন্য অত্যন্ত লাভজনক। বিদ্যালয়ে শিক্ষার্থীরা বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করে এবং তাদের মধ্যে যে সন্তুষ্টি ও আনন্দ সৃষ্টি হয়, তা একে অপরের সাথে ভাগাভাগি করে এবং সমাজের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে ওঠে। তাই একে "Action Program" হিসেবে চিহ্নিত করা যেতে পারে।


ঐতিহাসিক প্রেক্ষাপট:

       ভারতবর্ষে ব্রিটিশ শাসনকালে শিক্ষা ব্যবস্থা ছিল প্রচলিত ও প্রথাগত। ব্রিটিশ শাসকরা নিজেদের স্বার্থে ভারতীয় শিক্ষা ব্যবস্থায় কেরানী তৈরির উপর গুরুত্বারোপ করেছিল, যাতে ভারতীয়রা ব্রিটিশ প্রশাসনের জন্য কার্যকরী হয়ে উঠতে পারে এবং অফিসে কেরানী হিসেবে কাজ করতে পারে। স্বাধীনতার পর, ভারতবর্ষে ব্রিটিশদের দ্বারা নির্মিত শিক্ষা কাঠামোই গ্রহণ করা হয়েছিল। তবে স্বাধীনতার পর শিক্ষা ব্যবস্থায় কিছু পরিবর্তন আনা হয়। এই প্রসঙ্গে মহাত্মা গান্ধী উল্লেখ করেছিলেন, "আমার পরামর্শের মূল বিষয় হলো, হস্তশিল্প কেবল উৎপাদনের জন্য নয়, বরং ছাত্রদের বুদ্ধি বিকাশের জন্য শেখানো উচিত।" এছাড়া কোঠারি কমিশন শিক্ষায় 'কাজের অভিজ্ঞতা' অন্তর্ভুক্ত করার সুপারিশ করেছিল। পরবর্তীতে, ঈশ্বর ভাই প্যাটেল কমিটির সুপারিশের ভিত্তিতে "সামাজিকভাবে কার্যকর উৎপাদনশীল কাজ" বা 'S.U.P.W.' শব্দটি প্রথমবারের মতো ব্যবহৃত হয়।

"Socially Useful Productive Work" বা "S.U.P.W." -

       সামাজিকভাবে কার্যকর উৎপাদনশীল কাজ (S.U.P.W.) একটি উদ্দেশ্যভিত্তিক উৎপাদনশীল কার্যক্রম, যা শিশু এবং সম্প্রদায়ের প্রয়োজনীয়তা অনুযায়ী সেবা প্রদান করে। শিক্ষার্থীদের জন্য এটি একটি অর্থবহ অভিজ্ঞতা হিসেবে বিবেচিত হবে, যেখানে এই ধরনের কাজ যান্ত্রিকভাবে সম্পাদন করা উচিত নয়, বরং পরিকল্পনা, বিশ্লেষণ এবং বিস্তারিত বিবরণের মাধ্যমে সম্পন্ন হতে হবে।

  " Socially Useful Productive Work (S.U.P.W.) is a subject in Indian Schools where students can choose from a number of vocational education activities emand, writting, gardening, cooking, painting, caspertry, and other crafts and hobbies."

অর্থাৎ, সামাজিকভাবে কার্যকর উৎপাদনশীল কাজ আমাদের দেশের একটি গুরুত্বপূর্ণ বিষয়, বিশেষ করে বিদ্যালয়ে, যেখানে শিক্ষার্থীরা বিভিন্ন বৃত্তিমূলক শিক্ষা কার্যক্রম যেমন বুনন, বাগান করা, রান্না করা, চিত্রাঙ্কন, কাঠের কাজ এবং অন্যান্য কারুশিল্প ও শখ থেকে বেছে নিতে পারে। এর মাধ্যমে সিনিয়র ছাত্রদের জন্য কমিউনিটি পরিষেবা অন্তর্ভুক্ত করা হয়।

S.U.P.W. এর উদ্দেশ্যাবলী


১. শিক্ষার্থীদের মধ্যে একক বা দলগত কাজের অভ্যাস গড়ে ওঠে।  
২. শিক্ষার্থীদের মধ্যে শ্রমের প্রতি সম্মানবোধ তৈরি করে এবং তাদের কর্মজীবনের সঙ্গে পরিচিত হতে সহায়তা করে।  
৩. শিক্ষার্থীকে সামাজিক সদস্য হিসেবে গড়ে তুলতে সহায়তা করে।  
৪. শিক্ষার্থীদের মধ্যে সহানুভূতি, সহযোগিতা ও আত্মনির্ভরতার মতো মূল্যবোধকে জাগ্রত করতে সহায়তা করে।  
৫. শিক্ষার্থীদের বিভিন্ন কার্যক্রমে অভ্যস্ত করে তুলতে সহায়তা করে।  
৬. শিক্ষার্থীদের মধ্যে উৎপাদনশীল কাজের প্রতি আগ্রহ সৃষ্টি করে।  
৭. শিক্ষার্থীদের বৃত্তিমুখী হতে সহায়তা করে।  
৮. শিক্ষার্থীদের মধ্যে সাম্প্রদায়িক চিন্তাভাবনার প্রতি উৎসাহ বৃদ্ধি করে।  
৯. শিক্ষার্থীদের মধ্যে বৈজ্ঞানিক অগ্রগতির বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি বিকাশে সহায়তা করে। শ্রেণীকক্ষে প্রাপ্ত প্রশিক্ষণটি শিক্ষার্থীদের দৈনন্দিন জীবনে কার্যকরী ভূমিকা পালন করে।  


S.U.P.W. এর গুরুত্ব
:


বিদ্যালয়ে S.U.P.W. কার্যক্রমের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেমন-

i. প্রথাগত শিক্ষার পরিবর্তে আধুনিক প্রযুক্তির প্রতি গুরুত্বারোপ করা হয়েছে।
ii. পাঠ্যক্রমের পাশাপাশি সহপাঠ্য কার্যক্রমের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া হয়েছে।
iii. শিক্ষার্থীদের মধ্যে কর্মের প্রতি শ্রদ্ধা ও সম্মান জাগ্রত করা।
iv. যুবসমাজের মধ্যে কর্মের প্রতি ইতিবাচক মানসিকতা গড়ে তোলার সহায়তা করে।
v. জাতীয় উৎপাদন বৃদ্ধিতে অবদান রাখে।
vi. শিক্ষার্থীদের মধ্যে বৈজ্ঞানিক চিন্তাভাবনা ও অগ্রগতির প্রতি সচেতনতা বৃদ্ধি করে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি উন্নয়ন করে।
vii. বিভিন্ন সমস্যার সমাধান করার দক্ষতা অর্জন করে।
viii. S.U.P.W. এর মাধ্যমে শিক্ষার্থীদের ব্যক্তিত্বের বিকাশ এবং সামাজিক পরিবর্তন সাধনে সহায়তা করে।
ix. S.U.P.W. এর মাধ্যমে শিক্ষার্থীদের জীবন ও শিক্ষার মধ্যে সঠিক ভারসাম্য প্রতিষ্ঠা করে।
x. শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ ও সমাজের প্রতি সচেতনতা বৃদ্ধি করে।

বিদ্যালয়ের S.U.P.W. কার্যক্রমের তাৎপর্য


১. শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন দক্ষতার উন্নয়ন ঘটে।
২. শিক্ষার্থীদের মধ্যে শ্রমের প্রতি সম্মান এবং সৃজনশীলতার বিকাশের জন্য বিভিন্ন কর্মসংস্থানের অভিজ্ঞতা বৃদ্ধি পায়।
৩. শিক্ষার্থীরা বর্জ্য ব্যবস্থাপনার ধারণা অর্জন করে।
৪. শিক্ষার্থীরা বিদ্যালয়ের পরিচ্ছন্নতা ও সৌন্দর্যবোধের প্রতি আগ্রহী হয়।
৫. শিক্ষার্থীদের মধ্যে বৈজ্ঞানিক চিন্তাভাবনা ও উন্নতির প্রবণতা বৃদ্ধি পায়।
৬. শিক্ষার্থীদের ভবিষ্যৎ পেশা নির্বাচনে সহায়তা প্রদান করে।
৭. শিক্ষার্থীরা আধুনিক শিক্ষার সাথে পরিচিত হয়।
৮. শিক্ষার্থীরা সামাজিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডের অভিজ্ঞতা অর্জন করে, যা তাদের অভ্যন্তরীণ ও বাহ্যিক জীবনে সহায়ক হয়।

বিদ্যালয়ের S.U.P.W. কার্যক্রম পালনের বিভিন্ন ব্যক্তিদের ভূমিকা -


প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকার ভূমিকা -


i. বিদ্যালয়ে শিক্ষার্থীদের S.U.P.W. তে উদ্বুদ্ধ করা।
ii. বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক শিক্ষিকা, অশিক্ষক কর্মীবৃন্দ এবং শিক্ষার্থীদের S.U.P.W. তে প্রেষনা জাগানো।
iii. বিদ্যালয়ের প্রয়োজনে প্রশিক্ষিত কর্ম অভিজ্ঞতার জন্য শিক্ষক নিয়োগ করতে পারে।
iv. S.U.P.W. তে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করা

শিক্ষক শিক্ষিকা ভূমিকা -


শিক্ষার্থীদের কর্ম অভিজ্ঞতা মূলক শিক্ষা সম্পর্কে জ্ঞান প্রদান করা।

I. শিক্ষার্থীদের S.U.P.W. এর উপযোগী এবং উপকারিতা সম্পর্কে জানানো।
II. শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবনে বৃত্তি নির্বাচনে সহায়তা করা।
III. শিক্ষার্থীদের সৃজনাত্মক বিকাশে সহায়তা করা।

IV. শিক্ষার্থীদের এই কাজে বিভিন্নভাবে সহায়তা করা। যেমন ধারণা প্রদান, পদ্ধতি জানানো, উপকরণের জোগান প্রভৃতি।

অশিক্ষক কর্মচারীবৃন্দের ভূমিকা-


বিদ্যালয়ের S.U.P.W. এর জন্য অশিক্ষক কর্মীরা বিশেষভাবে সহায়তা করে থাকেন। যেমন- বিদ্যালয় উপযুক্ত স্থান বা রুম নির্বাচনে যেখানে শিক্ষার্থীরা নির্বিঘ্নে কি কর্ম অভিজ্ঞতা মূলক শিক্ষার প্র্যাকটিকাল করতে পারে।

• S.U.P.W. এর বিভিন্ন খাতে খরচের হিসাব রক্ষণ ও অর্থ প্রদান করা।
• প্রয়োজনে নিজেরাও শিক্ষার্থীদের সাথে কাজে যোগদান করেন।
• S.U.P.W. এর বিভিন্ন উপকরণের যোগান দেয় প্রভৃতি।

শিক্ষার্থীদের ভূমিকা -


i. শিক্ষার্থীরা এই ধরনের শিক্ষার যথেষ্ঠ আগ্রহ দেখায়।
ii. শিক্ষার্থীরা অনেক সময় বিভিন্ন প্রয়োজনীয় উপকরন ক্রয় করে এই কাজের জন্য।
iii. শিক্ষার্থীদের বিভিন্ন Waste Material যেমন ছেড়া কাগজ, ছেড়া কাপড়, উল, প্লাস্টিক বিভিন্ন জিনিসপত্র দিয়ে ধৈর্য ও মনোযোগ সহকারে বিভিন্ন সুদুর ও কার্যোপযোগী জিনিস তৈরি করে।
iv. শিক্ষার্থীরা তাদের তৈরি জিনিসপত্র বিদ্যালয়ের রাখার মাধ্যমে বিদ্যালয়ের সৌন্দর্য বৃদ্ধিতে সহায়তা করে।

প্রশিক্ষণ শিক্ষকের ভুমিকা-


I. ছাত্র-ছাত্রীদের S.U.P.W. সম্পর্কে জ্ঞান দান করা।
II. শিক্ষার্থীদের S.U.P.W. সম্পর্কে বা কাজ করতে উদ্বুদ্ধ করা।
III. শিক্ষার্থীদের S.U.P.W. কার্যাবলীর উপকারিতা সম্পর্কে জানানো।
IV. প্রয়োজনীয় যে বিভিন্ন জিনিস তৈরি উপকরণের জোগান দেওয়া।
V. বিভিন্ন জিনিস তৈরির পদ্ধতি বলে দেওয়া।
VI. প্রয়োজনে নিজে তাদের সাথে বিভিন্ন কাজে যোগদান করা।

উপসংহার


     বর্তমানে আমাদের শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীরা মূলত পরীক্ষায় সফল হওয়ার জন্য পড়াশোনা করে। এর ফলে, একাডেমিকভাবে ভালো ছাত্র বা ছাত্রী হলেও তাদের আনুষঙ্গিক বিষয়ক জ্ঞান থাকে না। অন্যদিকে, যারা পড়াশোনা সামলাতে পারছে না, তাদের জন্য কি উপায়? তাই বিদ্যালয় পর্যায় থেকে S.U.P.W. কার্যক্রম চালু করা প্রয়োজন, যা শিক্ষার্থীদের প্রশিক্ষণের মাধ্যমে তাদের ব্যক্তিত্বের বিকাশ এবং সামাজিক পরিবর্তনের সুযোগ প্রদান করবে। সুতরাং, বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের জন্য S.U.P.W. কর্মসূচির প্রতি গুরুত্বারোপ করা হয়েছে।



Download Full PDF 


 








Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!