শিক্ষা হল অখণ্ড জ্ঞানমুখী প্রক্রিয়া। সেই অখণ্ড জ্ঞান শিক্ষার্থীকে দেওয়ার সুবিধার জন্য বিদ্যালয়ের পাঠক্রমকে কতকগুলি ক্ষুদ্র অংশে ভাগ করা হয়েছে। সেগুলিকে আমরা Subject বলে থাকি। বিজ্ঞানের মধ্যে উল্লেখযোগ্য বিষয় গুলি হল - জীবন বিজ্ঞান (life Science), ভৌত বিজ্ঞান (Physical Science), গণিত (Mathematics)।
Life Science Learning Design ( জীবন বিজ্ঞান শিখন নকশা)
শিখন নকশার ধারনা Concept of Learning Design):
সাহিত্যের ক্ষেত্রে 1990 খ্রিস্টাব্দের শেষের দিকে অথবা 2000 খ্রিস্টাব্দের শুরুতে শিখন নকশার ধারণাটির উল্লেখ পাওয়া যায়।
শ্রেণীকক্ষে পাঠ সুষ্ঠুভাবে উপস্থাপন করতে হলে একটি সুদক্ষ, সুপরিকল্পিত নকশা শিক্ষককে আগে থেকে তৈরি করে রাখতে হয়, একে শিখন নকশা বলে। এর ফলে শিখন উদ্দেশ্যগুলি খুব তাড়াতাড়ি আয়ত্ত করা যায়।
CV Good- এর মতে, "Lesson Plan is the outline of the important points of a lesson arranged in the order in which they are to be presented to student by the teacher."
শিখন নকশা কী?
শিক্ষণ-শিখন প্রক্রিয়াকে স্বাভাবিকভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একটি বর্ণনীয় বিষয় বা প্রচেষ্টাকে শিখন নকশা বলে। শিক্ষক বা শিক্ষিকা শিক্ষণ কাজ ও তার সহায়ক কাজকে (মূল্যায়ন) সুষ্ঠুভাবে সম্পাদন করার উদ্দেশ্যে সমগ্র পাঠকে কয়েকটি ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত করে যে বিশেষ পদ্ধতিতে পাঠদান করেন তারই সামগ্রিক রূপকে Learning Design বা শিখন নকশা বলে।
শিখন নকশার গুরুত্ব (Importance of Learning Design):
শিখন নকশা শিক্ষককে সুষ্ঠুভাবে শিক্ষণে এবং শিক্ষার্থীকে সহজে শিখনে সহায়তা করে। এর গুরুত্ব হল-
- শিখনকে সুসংগঠিত করে তোলে ।
- শিক্ষণের সময়, সম্পদ সুষ্ঠুভাবে ব্যবহার করা যায়।
- শিখন নকশা কাঙ্খিত উদ্দেশ্য অর্জনে সহায়তা করে।
- শিখন নকশা শিক্ষাসহায়ক প্রদীপনের সঠিক প্রয়োগে সাহায্য করে।
- এটি শিক্ষার্থীদের আগ্রহ, মনোভাব এবং ক্ষমতা অনুযায়ী শ্রেণীকক্ষের শিক্ষার্থীর সংখ্যা এবং শিক্ষার লক্ষ্য অনুযায়ী এটি তৈরি করা হয়।
- শিক্ষক পাঠ উপস্থাপনের সময় এটিকে গাইড হিসেবে ব্যবহার করতে পারেন, শিক্ষণের সময় শিক্ষককে আত্মবিশ্বাস জোগায়।
- শিক্ষকের অযথা শক্তি অপচয় হয় না, পাঠদান সুপরিকল্পিতভাবে করা যায়।
- শিখন নকশা পাঠ্যসূচি, শিক্ষার উদ্দেশ্য এবং পাঠদান প্রক্রিয়ার মধ্যে সেতুবন্ধন তৈরি করে।
B.ed 3rd semester learning design life science
শিখন নকশা প্রস্তুতি
বিদ্যালয়ের nam: শ্রেণী: অষ্টম সময়: 40 মিনিট তারিখ: শিক্ষক/শিক্ষিকার নাম: |
বিষয়: জীবন বিজ্ঞান পাঠ একক: দেহের গঠন উপএকক: 1. কোষ 2. মানবদেহের কোষ 3. উদ্ভিদ কলা* 4. প্রাণী কলা 5. আদর্শ কোষ 6. অভিযোজন আজকের পাঠ: উদ্ভিদ কলা |
শিখনের উদ্দেশ্য/লক্ষ্য
1. স্মরণ করা (Remembering): বর্তমান পাঠের পর শিক্ষার্থীরা--
- উদ্ভিদ কলার সংজ্ঞা বলতে পারবে। (তথ্যগত জ্ঞান)
- উদ্ভিদ কলার প্রকারভেদের তালিকা প্রস্তুত করতে পারবে। (তথ্যগত জ্ঞান)
- উদ্ভিদ কলাগুলির প্রকারভেদের উদাহরণগুলি উল্লেখ করতে পারবে। (তথ্যগত জ্ঞান)
2. অনুধাবন করা (Understanding):
- উদ্ভিদ কলার প্রকারভেদগুলির মধ্যে মূল পার্থক্য নিরুপণ করতে পারবে। (ধারণাগত জ্ঞান)
- উদ্ভিদ কলার গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে। (ধারণাগত জ্ঞান)
3. প্রয়োগ করা (Applying):
- উদ্ভিদ কলার প্রকারভেদগুলির মধ্যে সবথেকে প্রয়োজনীয় কোনটি তা নির্দিষ্ট করতে পারবে (অধিজ্ঞান)
- উদ্ভিদ কলাগুলিকে কাজের ভিত্তিতে গুরুত্ব অনুসারে পরপর সাজাতে পারবে। (প্রক্রিয়াগত জ্ঞান)
4. বিশ্লেষণ করা (Analysing):
- উদ্ভিদ কলাগুলিকে কাজের গুরুত্ব অনুসারে, অবস্থান অনুযায়ী কাজ বিশ্লেষণ করতে পারবে। (তথ্যগত জ্ঞান)
- উদ্ভিদের বৃদ্ধিতে উদ্ভিদকলার গুরুত্ব কি সেই সম্পর্কিত সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে।( ধারণাগত জ্ঞান)
5. মূল্যায়ন করা (Evaluating):
- রসের উৎস্রোত নিয়ন্ত্রণে উদ্ভিদ কলার অবদান স্থির করতে পারবে। (অধিজ্ঞান)
- ভাজক কলা বাদ দিলে উদ্ভিদের কি কি অসুবিধা হবে তা অনুধাবন করতে পারবে। (অধিজ্ঞান)
6. সৃজন করা (Creating):
- উদ্ভিদ কলা সম্পর্কিত একটি মডেল তৈরি করতে সক্ষম হবে। (অধিজ্ঞান)
- উদ্ভিদ কলার গুরুত্ব শিক্ষার্থীরা সুলভ প্রাকৃতিক ঘটনাবলীর মাধ্যমে প্রদর্শন করতে পারবে। (অধিজ্ঞান)
পাঠের প্রেক্ষিতে শিক্ষার্থীর বিশ্লেষণ
বর্তমান পাঠের প্রেক্ষিতে শিক্ষার্থীদের সাধারণ বৈশিষ্ট্যাবলী এবং প্রারম্ভিক আচরণ সুনিশ্চিত করার জন্য শিক্ষক/শিক্ষিকা নিম্নলিখিত প্রশ্নগুলি করবেন--
- উদ্ভিদ কলা না থাকলে উদ্ভিদের কোন কোন শারীরবৃত্তীয় প্রক্রিয়া ব্যহত হবে?
- স্থায়ী ও ভাজক কলার দুটি পার্থক্য বলো।
- উদ্ভিদের বৃদ্ধিতে কোন কলা কাজে লাগে?
- প্রধান স্থায়ী কলা দুটির নাম কি কি?
শিখন সহায়ক উপকরণের প্রস্তুতি ও নির্বাচন
সাধারণ উপকরণ: চক, ডাস্টার, কৃষ্ণফলক, বিষয়বস্তু সম্পর্কিত বিভিন্ন পাঠ্যপুস্তক এবং সহায়ক পুস্তক।
বিশেষ উপকরণ: বিভিন্ন কলার নাম, অবস্থান, কাজ ও চিহ্নিত চিত্রসহ একটি চার্ট ব্যবহার করা যেতে পারে।
শিখন কৌশল
শিখন ক্ষেত্র | প্রাসঙ্গিক কৌশল |
---|---|
উদ্ভিদ কলার সংজ্ঞা | শিক্ষার্থীরা শিক্ষকের সাহায্যে উদ্ভিদ কলার নিম্নরূপ সংজ্ঞা নিরুপণ করবে- বহুকোশী উদ্ভিদের বিভিন্ন কোশগুলি একত্রিত হয়ে বিভিন্ন কলায় বিভেদিত হয়, একে উদ্ভিদ কলা বলে। |
উদ্ভিদ কলার প্রকারভেদ |
|
উদ্ভিদ কলার কাজ |
|
উদ্ভিদ কলার গুরুত্ব | শিক্ষক/শিক্ষিকা উদ্ভিদ কলার গুরুত্বগুলি বক্তৃতা পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের সামনে ব্যাখ্যা করবেন। |
মূল্যায়নের নকশা
পাঠশেষে শিক্ষার্থীদের নবলদ্ব জ্ঞান যাচাই করতে নিম্নলিখিত প্রশ্নমালাটি দিয়ে দেওয়া হবে, যা তারা বাড়িতে অনুশীলন করবে-
- উদ্ভিদ কলার সংজ্ঞা দাও (তথ্যগত স্মরণ)
- উদ্ভিদ কলার মধ্যে ভাজক কলাকে অপসারণ করলে উদ্ভিদের কি পরিবর্তন হবে ? (ধারণাগত বিশ্লেষণ)
- স্থায়ী কলাগুলির মধ্যে কোনটি পাতায় উৎপন্ন খাদ্যরস সারাদেহে পরিবহণ করে? (অধিজ্ঞানগত প্রয়োগ)
- স্থায়ী কলা ও ভাজক কলার মধ্যে মূল পার্থক্যগুলি কি কি? (ধারণাগত অনুধাবন)
- শূন্যস্থান পূরণ কারো।
(a) প্যরেনকাইমা কলায় ____ নামক রঞ্জক থাকে। (তথ্যগত স্মরণ)
(b) সিভ নলের কোশগুলি ___ থাকেনা। (তথ্যগত স্মরণ)
সংশোধনী পাঠের জন্য দুর্বলতা নির্ণয়
বর্তমান পাঠের মূল্যায়নের পর যদি শিক্ষার্থীদের কোনো দুর্বলতা নির্ণীত হয় তার জন্য পৃথক সংশোধনী পাঠের ব্যবস্থা করা হবে।
Life Science 60 Learning Design Download:
File Details:
File Name: Life Science 60 LD
File Format: PDF
No. of Pages: 181
File Size: 46.60 MB
Price: 60/- only
Payment Successful হওয়ার পর, আপনার Email Id তে একটি PDF ডাউনলোড লিঙ্ক পাঠানো হবে। [ যদি আপনি মেইলটি খুঁজে না পান, তাহলে "Spam" এবং "Others" ফোল্ডারগুলিও Check করবেন ]
অথবা
Life Science 60 LD নিচের Video গুলি দেখে লিখুন
Part-1
Part- 2
Part- 3
Part-4
Part- 5
Part- 6