শিক্ষা হল অখণ্ড জ্ঞানমুখী প্রক্রিয়া। সেই অখণ্ড জ্ঞান শিক্ষার্থীকে দেওয়ার সুবিধার জন্য বিদ্যালয়ের পাঠক্রমকে কতকগুলি ক্ষুদ্র অংশে ভাগ করা হয়েছে। সেগুলিকে আমরা Subject বলে থাকি। বিভিন্ন বিষয়ের মধ্যে কখনোই সুস্পষ্ট সীমারেখা টানা সম্ভব নয়। বরং বিভিন্ন বিষয়ের মধ্যে কমবেশি সম্পর্ক রয়েছে। বিজ্ঞানের মধ্যে উল্লেখযোগ্য বিষয় গুলি হল - জীবন বিজ্ঞান (life Science), ভৌত বিজ্ঞান (Physical Science), গণিত (Mathematics)।
ভৌতবিজ্ঞান শিখন নকশা (Physical Science LD)
(toc)
শিখন নকশার ধারণা (Concept of Learning Design)
শিক্ষাদান কৌশল একটি বিজ্ঞান এবং এর সঙ্গে শিল্পকলারও যোগ আছে। বৈজ্ঞানিক শিক্ষাপদ্ধতির মূলসূত্রটি হল এই যে শিক্ষার্থীরা নিজেদের প্রচেষ্টায় অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে শিখন ঘটবে, প্রত্যেকটা পাঠ্যাংশের কার্যকরণ সম্পর্কটি আবিষ্কার বিষয়ের নকশাই হল শিখনের নকশা বা পরিকল্পনা।
সব কাজের সাফল্য নির্ভর করে উপযুক্ত পরিকল্পনার উপর। যদি কোনো ইঞ্জিনিয়ার একটি ব্রিজ প্রস্তুত করতে চান তাহলে তার প্রথম দরকার একটি নকশা তৈরি করা এবং ওই নকশার ভিত্তিতে তাঁকে কাজ আয়ত্ত করতে হবে। তেমনি একজন শিক্ষকের কাজের সাফল্য নির্ভর করে উপযুক্ত শিখন নকশার উপর যার ভিত্তিতে তিনি শ্রেণীকক্ষের কাজ আয়ত্ত করতে হবে। শিক্ষাদান একটি বিশেষ ধরণের শিল্পকর্ম, আবার একটি বিশেষ ধরণের পরীক্ষনও (Experiment) বটে।
প্রকৃত শিক্ষাদানের প্রথম শর্ত হল পাঠটির একটি সার্থক নকশা প্রস্তুত করা। বিদ্যালয়ে দৈনন্দিন পাঠ যে লিখিত কৌশলের উপর নির্ভর করে শিক্ষণ-শিখন-শিক্ষণ (Learning-Teaching) প্রক্রিয়া অনুসৃত হয় তাকে বলা হয় শিখন নকশা (Learning Design)। এটি এমন একটি লিখিত পরিকল্পনা না নকশা যার মাধ্যমে শিক্ষক শ্রেণি শিখনে শিক্ষার্থীদের যে সকল বিষয় শেখাতে চান তার পূর্বপরিকল্পনা দেওয়া হয় ( It is a written learning design a teacher proposes to do during the period he/she spends with class) বস্তুত শিখন নকশা হল শিক্ষণ অনুশীলনের পূর্বপরিকল্পনা (It is nothing but pre-practice)।
শিখন নকশার প্রকারভেদ (Types of Learning Design)
কয়েকটি উল্লেখযোগ্য শিখন নকশা সম্বন্ধে নিম্নে আলোচনা করা হল যেগুলি অনুসরণ করে শ্রেণী শিক্ষণ দেওয়া হয়। এই নকশাগুলি বিভিন্ন নামে পরিচিত। যেমন-
শ্রেণি-শিখন নকশা
শ্রেণি শিখন-নকশা বিদ্যালয়ের দৈনন্দিন পাঠ লিখিত কৌশলের উপর নির্ভর করে প্রস্তুত করা হয়, যার মাধ্যমে শিক্ষক-শ্রেণীকক্ষে বিষয় শিক্ষা দেন। শ্রেণি শিখন-নকশায় শিখন প্রক্রিয়ার কেন্দ্রে অবস্থান করেন শিক্ষার্থী। শিক্ষক শ্রেণীকক্ষে তার প্রতিটি কাজের প্রতিক্রিয়া লক্ষ করেন এবং তদানুযায়ী পাঠদানে অগ্রসর হন। অর্থাৎ শিক্ষক কেবল শিক্ষার্থীকে প্রতিবার্তা প্রেরণ করেই নীরব থাকবেন না, শিক্ষার্থীর নিকট থেকে বার্তা প্রত্যাবর্তনটি হল আসল লক্ষ্য।
হার্বার্টীয় ধারনা অনুযায়ী শিখন-নকশা
হার্বার্ট (Johan Fredrich Herbert) প্রথম শিক্ষাদানের কৌশলকে এমন কঠোর গাণিতিক নকশার মধ্যে স্পষ্টভাবে নির্দেশ করেন যা তাঁর পূর্বে কেউ করেনি। হার্বার্ট তাঁর শিক্ষাতত্ত্বে দুটি বিষয়ের উপর জোর দিয়েছেন, সেগুলি হল-আগ্রহ (Interest) এবং অণ্বয়ীকরণ (Apperception)।তাঁর মতে একটি উত্তম শিক্ষা-পদ্ধতির লক্ষ্য হবে শিশুর আগ্রহকে কেন্দ্র করা এবং শিক্ষকের কাজ হল শিক্ষার্থীর আগ্রহসূত্রের উপযোগী পরিবেশ সৃষ্টি করা।
ICON মডেল
শিখন নকশার একটি আধুনিক ধরণ হল ICON মডেল। শিখন নকশার এই তত্ত্বের নাম- Interpretation Construction (ICON) Design Model অর্থাৎ এখানে ICON শব্দের অর্থ হল Interpretation Construction বা ব্যাখ্যা কাঠামো।
বিভিন্ন ধরণের Instructional Design Theories একত্রিত করে এই Model কে উপস্থাপন করা হয়েছে। এই তত্ত্বের বিষয়গুলি (Specification of Theory) হল-