Sanskrit Learning Design 3rd semester (সংস্কৃত শিখন নকশা)

 Sanskrit Learning Design 3rd Semester (60LD)


(toc)

সংস্কৃত ৬০টি শিক্ষণ নকশা একটি বিশেষ পরিকল্পনা যা সংস্কৃত ভাষা ও সাহিত্যের শিক্ষা প্রক্রিয়াকে সহজ, কার্যকর এবং সুসংগঠিত এটি শিক্ষকদের জন্য একটি কাঠামোগত নির্দেশিকা সরবরাহ করে, যেখানে পাঠ পরিকল্পনা, শিক্ষণ কৌশল, কার্যকলাপ এবং মূল্যায়ন অন্তর্ভুক্ত রয়েছে। শিক্ষার্থীদের সংস্কৃত ভাষায় দক্ষতা অর্জন এবং সংস্কৃত সাহিত্যের সৌন্দর্য উপলব্ধি করার জন্য এই নকশা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মূল উদ্দেশ্য হলো শিক্ষণ প্রক্রিয়াকে শিক্ষার্থীদের জন্য আকর্ষনীয় ও সহজতর করা, যাতে তারা ভাষার মৌলিক নিয়মাবলী এবং সাহিত্যিক রচনার গভীরতা বুঝতে পারে। এটি শিক্ষাদান ও শিক্ষণ উভয় ক্ষেত্রেই মানের উন্নতি ঘটায়।


শিখন নকশা (Learning Design)


শিখন নকশার ধারণা:


       একবিংশ শতকের বিশ্ব দ্রুত পরিবর্তনের মুখোমুখি। এই পরিবর্তনশীল পরিবেশে শিক্ষার ক্ষেত্র বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। শিক্ষার্থী, শিক্ষক, শিক্ষকর্তা এবং সরকার সবাই এই সংকটের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। শিক্ষার্থীদের মধ্যে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে শিক্ষার্থীদের বিভিন্ন কার্যকলাপে অংশগ্রহণ করতে হয়, যেমন দলগত আলোচনা, প্রকল্প সেমিনার,  কর্মশালা এবং ইন্টারনেটের মাধ্যমে প্র্যাকটিক্যাল কাজ। এর ফলে শিক্ষার্থীরা প্রচলিত শিক্ষা পদ্ধতি এবং শিক্ষকের ঐতিহ্যবাহী ভূমিকার প্রতি অসন্তুষ্ট। একইসঙ্গে,  শিক্ষকদেরও পেশাগত ক্ষেত্রে বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে, যেমন নতুন শিক্ষা পদ্ধতি গ্রহণ, প্রযুক্তির ব্যবহার এবং নিয়মিত পেশাগত উন্নয়ন। 
      শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা প্রশাসন এবং সরকার বিভিন্ন শিক্ষা সংক্রান্ত চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। একদিকে জ্ঞানভিত্তিক অর্থনীতির উত্থান, অন্যদিকে প্রযুক্তির অভূতপূর্ব উন্নয়ন এবং শিক্ষাক্ষেত্রে এর ব্যপক ব্যবহার বিশ্বব্যাপী কাজের বাজারে প্রযুক্তিবিদ্যায় প্রশিক্ষিত ও দক্ষ যুবকদের চাহিদা উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি করেছে। এর ফলে জাতীয় শিক্ষা ব্যবস্থার সামনে বিভিন্ন চ্যালেঞ্জ উদ্ভূত হয়েছে। এই প্রেক্ষাপটে শিক্ষণ ও শিক্ষনের উন্নয়ন একটি গুরুত্বপূর্ণ সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে,  এবং এই সমস্যার সমাধানের জন্য শিখন নকশার (Learning Design) প্রয়োজনীয়তা অনুভূত হয়েছে। 

শিখন নকশার সংজ্ঞা ও ধারনা (Definition and Concept of Learning Design)


শিক্ষা প্রযুক্তি বিদ্যার একটি গুরুত্বপূর্ণ দিক হলো শিখন নকশা। ইংরেজি 'Learning Design' শব্দটি 'Learning' এবং 'Design' এর সমন্বয়ে গঠিত। এই ধারণার ভিত্তি নির্মিতিবাদী তত্ত্বের উপর প্রতিষ্ঠিত। ''ডিজাইন ফর লার্নিং" (Beetham and Sharp, 2007), 'ডিজাইন বেসড লার্নিং' (Wijen, 2000), এবং 'এডুকেশনাল ডিজাইন' (Good Years and Ellis, 2011) শব্দগুলো শিখন নকশার সমার্থক বা প্রায় সমার্থক হিসেবে বিবেচিত হয়। শিখন নকশা বিভিন্ন প্রেক্ষাপটে ভিন্ন ভিন্ন অর্থে ব্যবহৃত হয় এবং শিক্ষাবিদরা এর বিভিন্ন ব্যাখ্যা প্রদান করেছেন। শিখন নকশার সঠিক অর্থ বোঝার জন্য নিচে কিছু সংজ্ঞা উপস্থাপন করা হলো-

Koper এবং Oliver (2004) এর মতে, "Learning design is an application of a pedagogical model for a specific learning objectives, target group and a specific context or knowledge domain." অর্থাৎ, "শিখন নকশা হলো একটি পেডাগজিক্যাল মডেলের প্রয়োগ যা বিশেষ একটি শিক্ষার উদ্দেশ্য, লক্ষ্য গোষ্ঠি এবং নির্দিষ্ট প্রেক্ষাপটে বা জ্ঞানের ক্ষেত্রের জন্য প্রযোজ্য"।

শিখন নকশার বৈশিষ্ট্য (Characteristics of Learning Design):


শিখন নকশার বৈশিষ্ট্যগুলি নিম্নে উপস্থাপন করা হলো-
  1. প্রক্রিয়া ও ফলাফল: শিখন নকশা একটি প্রক্রিয়া এবং সেই প্রক্রিয়ার ফলাফল উভয়ই। Conole - এর মতে Learning Design একটি ক্রিয়াপদ (Verb) হিসেবে বিবেচিত। তাঁর মতে, শিখন নকশা হল 'নবীনতার একটি প্রক্রিয়া', অন্যদিকে Koper- এর মতে, 'Learning Design' একটি বিশেষ্য (Noun)। তিনি শিখন নকশাকে 'প্রক্রিয়ার ফল' হিসেবে চিহ্নিত করেছেন। প্রকৃতপক্ষে, শিখন নকশা একইসঙ্গে একটি প্রক্রিয়া এবং তার ফলাফল। প্রক্রিয়ার ফলাফল সাধারণত ডকুমেন্ট আকারে সংরক্ষিত হয়।
  2. শিল্প ও বিজ্ঞানের সমন্বয়: শিখন নকশা একটি সমন্বিত প্রক্রিয়া, যা শিল্প ও বিজ্ঞানের সমন্বয়ে গঠিত। এই নকশার ভিত্তিতে রয়েছে বৈজ্ঞানিক তত্ত্ব, নীতি ও তথ্যের সমাহার। এর সাথে যুক্ত রয়েছে গভীর অনুসন্ধান প্রক্রিয়া, যা সমালোচনামূলক ও প্রতিফলনশীল। পাশাপাশি,  শিখন নকশা একটি শিল্পও বটে, কারণ এর জন্য প্রয়োজন দক্ষতা, শিল্পের নিপুণতা এবং সৃজনশীলতার প্রয়োগ। অতএব, শিখন নকশা শিল্প ও বিজ্ঞানের একটি মিশ্রণ, যা কিছুটা শিল্প এবং কিছুটা বিজ্ঞান। শিক্ষক ও শিক্ষিকার জন্য উভয় ধরণের গুণাবলী থাকা অত্যাবশ্যক। 
  3. শিখন ও শিক্ষার্থী কেন্দ্রিক: শিখন নকশা শিক্ষার্থী ও শিখনের কেন্দ্রবিন্দুতে অবস্থান করে। শিক্ষার্থীর আগ্রহ, সক্ষমতা এবং স্বাধীন মতামতের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হয়। ব্যক্তিগত বৈষম্যের নীতি অনুসরণ করে এই নকশা তৈরি করা হয়। এখানে আত্মশিক্ষা এবং দলগত শিখনের উপর জোর দেওয়া হয়। শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে সহযোগিতা ও সমন্বয় অপরিহার্য। 

শিখন নকশার গুরুত্ব (Importance of Learning Design)


শিখন নকশার গুরুত্ব নিম্নরূপ:

  • শিখন নকশা শিক্ষকদের জন্য বিভিন্ন শিক্ষণ সিদ্ধান্ত গ্রহণে সহায়ক হয়, যেমন শিক্ষা পদ্ধতি, শিখন উপকরণ, মূল্যায়ন পদ্ধতি ও কৌশল ইত্যাদি। 
  • শিখন নকশা শিখন প্রক্রিয়াকে কার্যকরী ও ফলপ্রসূ করতে সহায়তা করে। 
  • শিখন নকশা শিক্ষায় প্রযুক্তির ব্যবহারকে গুরুত্ব দেয় এবং প্রযুক্তির সঠিক প্রয়োগ শিক্ষণের কার্যকারিতা বৃদ্ধি করে, ফলে শিখনের হারও বৃদ্ধি পায়। 
  • শিক্ষণ ও শিখন একটি জটিল প্রক্রিয়া। শিখন নকশা শিক্ষক ও শিক্ষার্থীর কার্যক্রমকে সুশৃঙ্খলভাবে বিন্যস্ত করে, যা এই জটিলতা কমাতে সাহায্য করে। 
  • শিক্ষণ একটি কার্যকরী ও গতিশীল প্রক্রিয়া। এটি সবসময় পরিবর্তনের মুখোমুখি হয়। 
  • বিষয়বস্তু পরিকল্পিতভাবে উপস্থাপন করা সম্ভব, যা সময়ের সাশ্রয় করে। 
  • Conole এর মতে, শিখন নকশা একটি উদ্ভাবনী প্রক্রিয়া। এটি ব্যবহারের ফলে শিক্ষার্থীদের সৃজনশীলতা বৃদ্ধি পায় এবং শ্রেণি শিক্ষণের জন্য বরাদ্দকৃত সময় কার্যকরভাবে ব্যবহার করা যায়। 
  • এটি পুনর্ব্যবহারের সম্ভাবনা সৃষ্টি করে। শিক্ষক এবং শিক্ষার্থীরা অনুশীলনের মাধ্যমে নিজেদের দক্ষতা উন্নত করার সুযোগ পায়। এর ফলে শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি পায় এবং শিক্ষার্থীদের শিখন সংক্রান্ত সমস্যাগুলি সমাধান করে শিখনের হার বৃদ্ধি করা সম্ভব হয়। সামগ্রিকভাবে, এর ফলে শিক্ষার মানের উন্নতি সাধিত হয়। 
  • শিখন নকশা শিক্ষক ও শিক্ষার্থীদের কার্যক্রমকে স্পষ্টভাবে নির্ধারণ করে। এতে শিক্ষক ও শিক্ষার্থীদের ভূমিকা সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়। এই কার্যক্রমগুলো একটি ধারাবাহিক বিন্যাস সাজানো থাকে। এর ফলে শিক্ষক নিজের এবং শিক্ষার্থীদের ভূমিকা সম্পর্কে অবগত হন এবং সেই অনুযায়ী সঠিকভাবে দায়িত্ব পালন করতে সচেষ্ট হন, পাশাপাশি শিক্ষার্থীদের জন্য উপযুক্ত শিখন কার্যক্রম উপস্থাপন করেন। 

শিখন নকশার ধাপ/স্তর (Steps of Learning Design)


কথাগুলো পর্যায়ের মধ্যে দিয়ে শিখন নকশা রচিত হয়। এই ধাপগুলো হল:-

  1. Develop the context /Recognize situational elements. 
  2. Define educational objectives. 
  3. Establish connections between previous knowledge and current learning.
  4. Choose instructional activities. 
  5. Determine pedagogical approaches. 
  6. Identify suitable educational resources. 
  7. Create effective assessment methods. 

আদর্শ শিখন নকশার গুণাবলী (Qualities of Good Learning Design)


একটি কার্যকরী শিখন নকশার কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। নিম্নে উৎকৃষ্ট শিখন নকশার গুণাবলী গুলি আলোচনা করা হল-

  • শিখন নকশার ভিত্তি নির্মিতিবাদের দর্শন ও তত্ত্বের উপর ভিত্তি করে শিখন নকশা গঠন করা হবে। 
  • শিক্ষায় প্রযুক্তির অসীম সম্ভাবনা এবং বাস্তব জীবনে তার প্রয়োগের মধ্যে যে ব্যবধান রয়েছে, তার প্রতিক্রিয়া হিসেবে শিখন নকশার উদ্ভব ঘটে।তাই একটি ভালো শিখন নকশায় আধুনিক শিক্ষা প্রযুক্তির ব্যবহারের প্রতি গুরুত্ব দেওয়া হবে। 
  • শিখন কেবল জ্ঞান আহরণের প্রক্রিয়া নয়, বরং এটি জ্ঞান নির্মাণের বা সৃজনের প্রক্রিয়া। শিক্ষার্থীরা নিষ্ক্রিয় ভাবে শিক্ষকের বক্তৃতা শুনে জ্ঞান গ্রহণ করবে না;বরং তারা শ্রেণীকক্ষে আলোচনায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে। শিক্ষার্থীরা পর্যবেক্ষণ, পরীক্ষণ, সমস্যা সমাধান, প্রকল্প, বিতর্ক, সিমুলেশন বিতর্ক ইত্যাদির মাধ্যমে শিখবে। 
  • আদর্শ শিক্ষণ নকশা হবে নমনীয় এবং পরিবর্তনশীল। প্রয়োজন অনুযায়ী এটি পরিবর্তন বা সংশোধন করা সম্ভব হবে। 
  • আদর্শ শিখন নকশায় শিক্ষার্থীর শিক্ষার ফলাফল মূল্যায়নের ব্যবস্থা অন্তর্ভুক্ত থাকবে। মূল্যায়নের পদ্ধতি ও কৌশল সম্পর্কে উল্লেখ থাকবে। প্রয়োজন হলে শিক্ষার্থীদের ত্রুটি সংশোধনের জন্য প্রতিকারমূলক ব্যবস্থার নির্দেশনা থাকবে। 
  • একটি কার্যকর শিখন নকশা অবশ্যই ব্যক্তিগত বৈচিত্র্যের নীতির ওপর ভিত্তি করে তৈরি হবে, যা শিক্ষার্থীদের বয়স, আগ্রহ, সক্ষমতা, প্রবণতা এবং শিক্ষণ পদ্ধতির ওপর নির্ভর করবে। বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে শেখে। প্রত্যেকের শিক্ষণ পদ্ধতি (Learning Style) আলাদা। কেউ শ্রবণ করে শেখে, কেউ পাঠ করে। কেউ ইন্টারনেটের মাধ্যমে শেখে, আবার কেউ হতে কলমে কাজের মাধ্যমে শিখতে পছন্দ করে। কিছু শিক্ষার্থী যৌথ আলোচনা বা সহযোগিতামূলক কাজের মাধ্যমে শেখার প্রতি আগ্রহী। 

Sanskrit 60 Learning Design (LD) Download:


File Details:


File Name: Sanskrit 60 LD 
File Format: PDF
No. of Pages: 310
File Size: 54.40 MB
Price: 60/- only 


Payment Successful হওয়ার পর, আপনার Email Id তে একটি PDF ডাউনলোড লিঙ্ক পাঠানো হবে। [ যদি আপনি মেইলটি খুঁজে না পান, তাহলে "Spam" এবং "Others" ফোল্ডারগুলিও Check করবেন ]

 


অথবা 


Sanskrit 60 টি LD নিচের Video গুলি দেখে লিখুন:

Part- 1


Part-2 



Part-3 



Part-4 


Part-5


Part-6 





Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!