Political Science 60 Learning Design B.ed 3rd Semester

 Political Science 60 Learning Design B.ed 3rd Semester

(toc)

শিখন নকশার ধারনা (Concept of Learning Design)


   শিক্ষণ কার্যক্রমের ধারণায় বারংবার উল্লেখ করা হয়েছে যে এটি একদিকে বিজ্ঞান এবং অন্যদিকে কলা। ঐতিহ্যগতভাবে শ্রেণিকক্ষে আমরা যে বিষয়টি লক্ষ্য করেছি তা হল শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে সম্পর্ক স্থাপনের প্রক্রিয়াটি সবসময় শিক্ষক দ্বারা পরিচালিত হয়। শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে ধারনাগত পরিবর্তন এবং জ্ঞান বিতরণের জন্য বিভিন্ন কার্যক্রম ও কৌশল পরিকল্পনা করেন। তবে বর্তমানে শিক্ষার্থীকেন্দ্রিক শিক্ষণের ধারনা ব্যপক জনপ্রিয়তা অর্জন করেছে, যেখানে শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণের উপর বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। শিক্ষকরা কার্যকরী শিক্ষণের উদ্দেশ্যে বিভিন্ন শিক্ষামূলক দৃষ্টিভঙ্গি ব্যবহার করে শিক্ষণ নকশা তৈরি করছেন। 
    Biggs (2003) উত্তম শিক্ষণ বলতে যা বলেছেন তা হল- 
   
Getting most students to use the higher cognitive processes that the more academic students use spontaneously. 

      শিক্ষণ প্রক্রিয়ায় শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরে বলা যায় যে, উত্তম শিক্ষণ শিক্ষার্থীদের উচ্চমানের শিখনের জন্য অপরিহার্য। দক্ষ শিক্ষকরা শিক্ষার্থীদের অংশগ্রহণের বিভিন্ন পদ্ধতি ও কৌশল সম্পর্কে অবগত থাকেন, যা সকল ছাত্রছাত্রীদের ব্যক্তিগত ও সমষ্টিগত চাহিদা পূরণে সহায়ক। এখানে উল্লেখিত শিখন নকশা মূলত শিক্ষকদের এই শিক্ষণ কৌশলগুলির উপর আলোকপাত করে। 


     বর্তমানে শিখন নকশার ধারণাটি শিখন কার্যক্রমের পরিকল্পনা, নির্মাণ ও উদ্দেশ্যভিত্তিক পরিবেশনার জন্য ব্যবহৃত হচ্ছে। যেমন একজন ইঞ্জিনিয়ার নতুন প্রকল্প শুরু করার আগে একটি নকশা তৈরি করেন, তেমনি শিখন নকশাও বিভিন্ন রূপ ও ধরণে বিদ্যমান। শিখন নকশা। যেমন পাঠটীকা এবং একক পরিকল্পনা, একটি নির্দিষ্ট পরিস্থিতিতে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ ও বিশ্লেষণের প্রক্রিয়াকে চিত্রিত করে। এই প্রক্রিয়ায় বিভিন্ন উপকরণ ও মাধ্যমের দ্বারা পারস্পরিক সংযোগ স্থাপনের মাধ্যম সম্পন্ন হয়। শিখন নকশা শিক্ষকদের জন্য নতুন দৃষ্টিভঙ্গি, শিক্ষণ বিজ্ঞান, নতুন কার্যক্রমের প্রয়োগ এবং প্রযুক্তির ব্যবহারকে সহজতর করে। এর উদ্দেশ্য হলো প্রতিফলন, নবীকরণ, পরিবর্তন, সংযোগ স্থাপন, উপস্থাপন এবং নথিভুক্তকরণের বিভিন্ন দিককে উন্নত করা। 


         শিখন নকশা হল শিখন ক্রিয়াকলাপের ক্রম, যাতে শিক্ষার্থী কিছু নির্দিষ্ট শিখন উদ্দেশ্যাবলী অর্জনের জন্য প্রয়োজনীয় সম্পদ ও সহায়ক প্রক্রিয়ার মাধ্যমে অংশগ্রহণ করে। 

Britain (2004) উল্লেখ করেছেন- 

A Learning Design typically involves descriptions of the learners and a space where they act with tools and devices to collect and interpret information through a process of interaction with others.

Karen Fill উল্লেখ করেছেন-

Learning Designs are Pedagogically informed learning activities which make effective use of appropriate tools and resources. 


শিখন নকশার ধাপ (Steps of Learning Design)


  1. প্রথম ধাপ: নির্দেশনার লক্ষ্য (Instructional Goal)
  2. দ্বিতীয় ধাপ: নির্দেশনা বিশ্লেষণ (Instructional Analysis)
  3. তৃতীয় ধাপ: প্রারম্ভিক আচরণ এবং শিক্ষার্থীদের বৈশিষ্ট্য (Entry Behaviour and Learner characteristics)
  4. চতুর্থ ধাপ: কার্যসম্পাদন লক্ষ্যসমুহ 
  5. মানদন্ড ভিত্তিক পরীক্ষার নির্মাণ 
  6. নির্দেশনা কৌশল (Instructional Strategy)
  7. নির্দেশনা উপকরণ (Instructional Material)
  8. গঠনমূলক মূল্যায়ন 


শিখন নকশা প্রস্তুত




বিদ্যালয়ের নাম:
শ্রেণী: দশম 
তারিখ:
শিক্ষক/শিক্ষিকার নাম:
বিষয়: রাষ্ট্রবিজ্ঞান
পাঠএকক: আইন, স্বাধীনতা, সাম্য ও ন্যায় 
উপ-একক: (ক) আইন (খ) স্বাধীনতা
                  (গ) সাম্য।   (ঘ) ন্যায়
আজকের পাঠ: (ক) আইন 


শিখনের লক্ষ্য/উদ্দেশ্য

বর্তমান পাঠের পর শিক্ষার্থীরা-


স্মরণমূলক (Remembering): 

  • আইনের সংজ্ঞা দিতে পারবে। (তথ্যগত)
  • আইনের প্রধান উৎসগুলির তালিকা প্রস্তুত করতে পারবে। (তথ্যগত)
অনুধাবনমূলক (Understanding):
  • আইনের সাধারণ বৈশিষ্ট্য গুলি ব্যাখ্যা করতে পারবে। (ধারণাগত)
  • জাতীয় আইন ও আন্তর্জাতিক আইনের মধ্যে পার্থক্য করতে পারবে। (ধারণাগত)
প্রয়োগমূলক (Applying):
  • আন্তর্জাতিক আইন সম্পর্কে সুস্পষ্ট ধারণাদানে সক্ষম হবে। (ধারণাগত)
  • শাস্তি সংক্রান্ত আইন ও যুদ্ধ সংক্রান্ত আইনের মধ্যে তুলনামূলক আলোচনা করতে সক্ষম হবে। (ধারণাগত)
বিশ্লেষনমূলক (Analysing):
  • আইনের উৎস হিসেবে প্রথার গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে। (ধারণাগত)
  • আইনের প্রকৃতি সম্পর্কিত মার্কসবাদীদের অভিমত বিশ্লেষণ করতে পারবে। (ধারণাগত)
মূল্যায়নমূলক (Evaluating):
  • আন্তর্জাতিক আইন হল আইনের প্রাথমিক পর্যায়- তা বিচার করতে পারবে। (ধারণাগত)
  • আইনের প্রকৃতি সম্পর্কিত ভাববাদীদের অভিমত মূল্যায়ন করতে পারবে।  (ধারণাগত)
সৃজনমূলক (Creating):
  • আইনের উৎস গুলির চার্ট তৈরি করতে পারবে। (ধারণাগত)
  • আন্তর্জাতিক আইনের শ্রেণী বিভাজনের চার্ট তৈরি করতে পারবে। (ধারণাগত)

পাঠের প্রেক্ষিতে শিক্ষার্থীর প্রারম্ভিক আচরণ বিশ্লেষণ (Analyse Learners & Contexts)


বর্তমান পাঠের প্রেক্ষিতে শিক্ষার্থীর সাধারণ বৈশিষ্ট্যাবলি এবং প্রারম্ভিক আচরণ সুনিশ্চিত করার জন্য শিক্ষক/শিক্ষিকা নিম্নলিখিত প্রশ্নগুলি করবেন। 

  1. তুমি কোন রাষ্ট্রে বসবাস কারো?
  2. ভারতে গণ পরিষদ কবে গঠিত হয়েছিল?
  3. এই রাষ্ট্র কিসের মাধ্যমে শাসিত হয়।?
  4. সংবিধানে কি বর্ণিত হয়েছে?

শিক্ষা সহায়ক উপকরণ প্রস্তুতি ও নির্বাচন (Develop & Select Learning Materials)


(ক) সাধারণ উপকরণ: চক, ডাস্টার, কৃষ্ণফলক, নির্দেশক দন্ড, ও পাঠ্যপুস্তক ব্যবহার করা হবে। 
(খ) বিশেষ উপকরণ: আইনের প্রধান উৎস সংবলিত চার্ট, আন্তর্জাতিক আইনের শ্রেণী বিভাজন সংবলিত চার্ট। 


শিখন কৌশল (Learning Strategies)


শিখন ক্ষেত্র  প্রাসঙ্গিক কৌশল 
পর্যায়-1
  • আইনের সংজ্ঞা 
  • আইনের প্রকৃতি 
  • আইনের বৈশিষ্ট্য 

পর্যায়-1

প্রধানত প্রতিপাদনের মাধ্যমে এবং মাঝে মাঝে প্রশ্ন উত্তরের সাহায্যে ও শিক্ষার্থীর সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে পাঠে অগ্রসর হবেন। 
পর্যায়-2
• আইনের প্রধান উৎস সমুহ
> প্রথা
> ধর্ম 
>আইন সভা 

• আইনের শ্রেণিবিভাজন 
>জাতীয় আইন 
>আন্তর্জাতিক আইন 
পর্যায়-2

শিক্ষক আইনের উৎস সংবলিত চার্টের দ্বারা শিক্ষার্থীদের সহযোগিতায় ব্যবহারের মাধ্যমে পাঠ্যাংশের আলোচনার প্রেক্ষিতে পাঠে অগ্রসর হবেন। 
পর্যায়-3
• আন্তর্জাতিক আইন
> সংজ্ঞা 
>প্রকৃতি 

• আন্তর্জাতিক আইনের শ্রেণিবিভাজন 
>সরকারি আন্তর্জাতিক আইন 
>বেসরকারি আন্তর্জাতিক আইন 
পর্যায়-3

আন্তর্জাতিক আইন সম্পর্কে আলোচনা প্রতিপাদন, প্রশ্ন-উত্তর ও শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে পাঠে অগ্রসর হবেন। 

মূল্যায়নের নকশা (Design for Evaluation)


শিক্ষার্থীরা দিনের পাঠগ্রহণে কতটা সক্ষম হয়েছে তা বোঝার জন্য শিক্ষক নিম্নলিখিত উদ্দেশ্যভিত্তিক প্রশ্ন করবেন-

  1. আইন সম্পর্কে হল্যান্ডের সংজ্ঞা লেখ। (তথ্যগত স্মরণ)
  2. অধ্যাপক হল্যান্ড আইনের যে সকল উৎসসমূহের কথা বলেছেন সেগুলি কী কী? (তথ্যগত স্মরণ)
  3. আন্তর্জাতিক আইনকে প্রকৃত অর্থে আইন না বলার পক্ষে যুক্তি গুলি ব্যাখ্যা করো। (তথ্যগত অনুধাবন)
  4. আন্তর্জাতিক আইনকে আইন পদবাচ্য বলে মনে করার কারণগুলি বিচার করো। (ধারণাগত মূল্যায়ন)


দুর্বলতা নির্ণয় (সংশোধনী পাঠের প্রয়োজনে)


শিখন-শিক্ষণের সময় শিক্ষক শিক্ষার্থীর কোনো দুর্বলতা শনাক্ত করলে প্রয়োজনীয় সংশোধনী পাঠের ব্যবস্থা করবেন। 



Pol-Science 60 Learning Design Download:


File Details:


File Name: Political Science 60 Learning Design 
File Format: PDF
No. of Pages: 240
File Size: 62.05 MB
Price: 60/- only 


Payment Successful হওয়ার পর, আপনার Email Id তে একটি PDF ডাউনলোড লিঙ্ক পাঠানো হবে। [ যদি আপনি মেইলটি খুঁজে না পান, তাহলে "Spam" এবং "Others" ফোল্ডারগুলিও Check করবেন ]


অথবা


Political Science Method এর 60 টি Learning Design (LD) নিচের Video দেখে লিখুন 

Part- 1


Part-2



 Part-3



Part-4



Part-5



Part-6







Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!