Philosophy Method 60 Learning Design | দর্শন শিখন নকশা

 শিখন নকশা (দর্শন)

(toc)

ভূমিকা:


    শিক্ষার ক্ষেত্রে নকশা (Design) এই কথাটির সঙ্গে অনেকদিনের পরিচিতি। কোনো কাজ প্রত্যাশিত ফলের জন্য সঠিকভাবে উপস্থাপন করতে গেলে আগে থেকে একটি ধারনা থাকা প্রয়োজন। অর্থাৎ পূর্বেই যদি পরিকল্পনা করে নেওয়া যায় তাহলে কাজটি আরও সুন্দর হবে, সময় কম ব্যয় হবে এবং নানারকম সমস্যার সম্মুখীন হতে হবে না। যেমন- একটি বাড়ি যখন তৈরি করা হয় তখন অনেকের প্রচেষ্টার সমন্বয় প্রয়োজন। সেই জন্য বাড়ির নকশা (Design) একজন নকশাকারকে (Designer) দিয়ে তৈরি করা হয়। ইঞ্জিনিয়ার ওই নকশার ওপর ভিত্তি করে কি কি জিনিসপত্র প্রয়োজন তা ঠিক করে দেন, কত কি টাকার প্রয়োজন তা হিসাব পত্র করা হয়। আমরা মিস্ত্রিরা ওই নকশা দেখে সেই পরিকল্পনা অনুযায়ী বাড়ি তৈরি করে। 

        শিক্ষার ক্ষেত্রেও শিক্ষক শ্রেণীতে বা শ্রেণীর বাইরে একটি বিষয়কে কিভাবে নির্দেশনা বা প্রশিক্ষণ দেবেন তার উপরে শিক্ষণের সাফল্য নির্ভর করে। এর জন্য পূর্বপরিকল্পনা থাকা অবশ্যই প্রয়োজন। এই পূর্বপরিকল্পনার জন্য প্রয়োজন নকশার (Design)।শিক্ষাক্ষেত্রে একজন অভিজ্ঞ শিক্ষক অথবা শিক্ষাবিদ নকশাকার (Designer) নকশা প্রস্তুত করবেন। 
         শিক্ষাবিদ জোনস (Jones, J E 1970)- তাঁর 'Design Initiate change in manmade things' এর পাতায় লিখেছেন- 
Design in that area of human experience, skill and knowledge which is concerned with man's ability to mould his environment to suit his material and spiritual needs.

উপযুক্ত শিখনের জন্য শিক্ষার্থীর মানসিক প্রস্তুতি একান্তভাবে প্রয়োজন। অন্যদিকে, শ্রেণীতে আদর্শ পদ্ধতিতে পাঠদানের জন্য শিক্ষক/শিক্ষিকারও প্রস্তুতি প্রয়োজন। শ্রেণীকক্ষে শিক্ষকের কৃতকার্যতা অনেকাংশে তাঁর নকশা (Design) বা পরিকল্পনা (planning) এর উপর নির্ভর করে। এই জন্য শিক্ষক/শিক্ষিকাকে তিনটি বিষয়ের দিকে অবশ্যই লক্ষ দিতে হবে, সেগুলি হল -
  • পাঠ্যক্রম বা পাঠ্য বিষয় নির্ভর সংক্রান্ত পরিকল্পনা 
  • পাঠ্য বিষয়াংশ বা একক সংক্রান্ত পরিকল্পনা এবং 
  • একক পাঠ-পরিকল্পনা



শিখন নকশার গুরুত্ব বা প্রয়োজনীয়তা (Importance of Learning Design)


পাঠদানের সুবিধার্থে একককে কয়েকটি উপএককে ভাগ করা হয়। একককে উপএককে বিশ্লেষণ করে পিরিয়ড সংখ্যা এবং নির্দিষ্ট কাম্য শিখন সামর্থ্য স্থির করা হয়। প্রতিটি এককের শেষে প্রশ্ন থাকে। এই প্রশ্নপত্র বা অভীক্ষা অনুযায়ী মূল্যায়ন করা হয়। প্রতি পর্বে সবকটি একক পাঠদানের শেষে সার্বিক মূল্যায়ন নেওয়া হয়। 
  • একক পাঠদানের শেষে শিক্ষার্থী কতটা কাম্য সামর্থ্য আয়ত্ত করতে পেরেছে তা সহজেই যাচাই করা যায়। 
  • পর্বভিত্তিক বিষয়বাস্তুকে একসঙ্গে না পড়িয়ে একক/উপএকক ভিত্তিক পড়ালে সহজেই শিখন সামর্থ্য আয়ত্ত করতে পারে। 
  • পর্বভিত্তিক পাঠ পরিকল্পনার মাধ্যমে পাঠদানে অগ্রসর হলে মূল্যায়নের মাধ্যমে দুর্বলতা চিহ্নিত করে সংশোধনী পাঠের মাধ্যমে এই দুর্বলতা দূর করে শিক্ষার্থীর অগ্রগতির ধারা বজায় রাখা যায়। 
  • মূল্যায়নের ধারাবাহিকতার সঙ্গে পঠনপাঠনের ধারাবাহিকতা বজায় রাখার জন্য একক ভিত্তিক পাঠ পরিকল্পনার অত্যন্ত সঠিক পদক্ষেপ। 
  • এককভিত্তিক পাঠ পরিকল্পনা করলে শিক্ষক-শিক্ষিকা গণও পরিকল্পিত পাঠদানকে সহজে এগিয়ে নিয়ে যেতে পারেন। 

Philosophy 60 LD Pdf Download :


File Details:


File Name: Philosophy 60 Learning Design 
File Format: PDF
No. of Pages: 243
File Size: 23.20 MB
Price: 60/- only 


Payment Successful হওয়ার পর, আপনার Email Id তে একটি PDF ডাউনলোড লিঙ্ক পাঠানো হবে। [ যদি আপনি মেইলটি খুঁজে না পান, তাহলে "Spam" এবং "Others" ফোল্ডারগুলিও Check করবেন ]



অথবা

Philosophy Method এর 60 টি Learning Design (LD) নিচের Video দেখে লিখুন।

Part-1


Part-2


Part-3


Part-4


Part-5



Part-6







Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!