B.ed 3rd Sem Philosophy Suggestion and Answers | Course- 1.3.7B | PRAGYA BIKASH

    সম্প্রতি NCTE এর 2014 Regulation অনুসারে West Bengal Government WBUTTEPA (BSAEU) এর তত্ত্বাবধানে পশ্চিমবঙ্গে BEd কোর্সের জন্য দুই বছরের এইটি Uniform Syllabus এর প্রস্তাব করেছেন। এই Syllabus এর 3rd Semester-এ একটি Method Paper অন্তর্ভুক্ত রয়েছে, যার নাম Pedagogy of School Subject। এর একটি গুরুত্বপূর্ণ শাখা হল- Pedagogy of Social Science Teaching। সমাজবিজ্ঞান শিক্ষণ পদ্ধতির কয়েকটি বিষয় হল- History, Geography, Education, Political Science, and Philosophy। এই সাজেশন ও উত্তরগুলি বাবা সাহেব আম্বেদকর এডুকেশন ইউনিভার্সিটির পূর্ববর্তী বছরের প্রশ্নের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। প্রশ্ন ও উত্তরগুলি অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রচনাধর্মী। আশা করছি যে Philosophy Method এর সাজেশন এবং উত্তরগুলি শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতিতে সহায়তা করবে। 


(toc)


Illustration depicting students discussing B.Ed 3rd semester philosophy course suggestions, with notes and charts in the background.


B.ed 3rd Sem Suggestion and Answer 

Pedagogy of Social Science: Philosophy


Course-1.3.7B

2023 Question Paper


GROUP-A


1. What is Micro-Lesson? অনুপাঠ বলতে কী বোঝেন?

অণুপাঠ (Micro Lesson): শিক্ষক মহাশয় শ্রেণিকক্ষে শিক্ষাদানের পূর্বে শিক্ষার্থীদের বয়স, মানসিক ক্ষমতা, বুচি, আগ্রহ বিচার করে শিক্ষাদান করা প্রয়োজন। অন্যথায় শিক্ষাদানের মূল উদ্দেশ্য ব্যর্থ হয়, বিখ্যাত জার্মান শিক্ষাবিদ অধ্যাপক হার্বার্ট পাঠ-পরিকল্পনা রচনার মাধ্যমে শিক্ষাদানের উদ্দেশ্যকে বাস্তবে রূপদানে সচেষ্ট হন। শিক্ষাদানের সামগ্রিক বিষয় পাঠটাকার মধ্যে প্রকাশিত করার প্রচেষ্টাই পাঠ-পরিকল্পনা রচনার মূল উদ্দেশ্য। সেই কারণে একে Micro lesson বলে।


2. Mention the Advantages of Micro-Teaching in subject of Philosophy. দর্শন বিষয়ে অনুশিক্ষণের সুবিধাগুলি উল্লেখ করুন।

অণুশিক্ষণের সুবিধা (Advantages of Micro Teaching)

  • অণুশিক্ষণ দৃষ্টিভঙ্গির ভূমিকায়ন কৌশলসহ শিক্ষণ প্রতিষ্ঠানকে বহু অসুবিধা জয় করতে সাহায্য করেছে, বিশেষ করে শিক্ষার্থী-শিক্ষকদের শিক্ষণ টাস্ক সংগঠিত করা এবং তাদের শিক্ষণ কৌশল শিক্ষা দিতে।
  • শিক্ষণের সামগ্রিক ধারণাটি অণুশিক্ষণ দৃষ্টিভঙ্গির বিশ্লেষণ ধারণাকে প্রতিস্থাপন করেছে। এখানে শিক্ষণের জটিল টাস্ককে বিশেষ ক্লাসরুম আচরণের ছোটো ছোটো অনেকগুলি সরল দক্ষতার সমাহার হিসেবে দেখা হয়। শিক্ষণ পদটির অর্থ ও ধারণা উপলব্ধি করতে তা সাহায্য করে।
  • শিক্ষণের সামগ্রিক ধারণাটি অণুশিক্ষণ অনেক সহজ করে দিয়েছে। শ্রেণিশিক্ষণকে অনেক ক্ষুদ্রাকৃতি শিক্ষণের সারণিভুক্ত করেছে। যেহেতু শ্রেণি সাইজ স্বল্প, সময়কাল স্বল্প এবং বিষয়ও স্বল্প, নির্দিষ্ট সময়ে একটিমাত্র দক্ষতা নিয়ে শিক্ষণ চলে।


3. Mention the Educational Values of Excursion. ভ্রমণ এর শিক্ষাগত মূল্য উল্লেখ করুন।


শিক্ষাক্ষেত্রে ভ্রমণের কার্যকারিতা:

প্রথমত, বহিঃপরীক্ষার মাপকাঠি শিক্ষার্থীদের সফলতার একমাত্র মাপকাঠি হিসেবে বিবেচনা না করে বিভিন্ন কার্যাবলির উপরে মূল্যায়নের ব্যবস্থা রাখারও প্রয়োজন।

দ্বিতীয়ত, দর্শন ও তর্কবিদ্যার শিক্ষককে সচেতন থাকতে হবে যাতে বিদ্যালয় বা গৃহের চারপাশ থেকে সামাজিক ও বৈজ্ঞানিক প্রয়োজনীয় তথ্য শিক্ষার্থীরা আহরণ করতে পারে এবং বিভিন্ন উদাহরণ সংগ্রহের মধ্যে দিয়ে প্রয়োজনীয় অভিজ্ঞতা লাভ করতে পারে। ফলে সামগ্রিক ধারণা সৃষ্টি হয়।

তৃতীয়ত, সুশৃঙ্খলভাবে পরিকল্পনা করে ভ্রমণ কার্য পরিচালনা করতে হবে। সম্ভাব্য প্রসঙ্গ নিয়ে ভ্রমণের পূর্বেই শ্রেণিকক্ষে বিশদ আলোচনা করে নিতে হবে। পূর্ব পরিকল্পনা না থাকলে অযথা অর্থ ও সময়ের অপচয় ঘটে।এক


4. What is Assessment? অ্যাসেসমেন্ট কী?


অ্যাসেসমেন্ট (Assessinent): 'অ্যাসেসমেন্ট' (Assessment) বলতে বোঝায় "শিক্ষার্থীর অগ্রগতির মূল্যায়ন।” ব্যুৎপত্তিগত অর্থে 'Assess' শব্দটির অর্থ হল 'to sit beside' বা 'to assign or to judge'। আভিধানিক অর্থে 'Assess' শব্দটির অর্থ হল 'to calculate or judge the value quality etc. of something' আর Assessment বলতে বোঝায় 'the act of assessing something' অর্থাৎ Assessment বলতে বোঝায় তথ্যসংগ্রহ ও তার ব্যাখ্যার জন্য বিন্যাস করার প্রক্রিয়া। এর মধ্য দিয়েই শিক্ষার্থীদের পারদর্শিতার পরিমাপ করা হয়। শিক্ষার উদ্দেশ্য কতখানি পূর্ণতাপ্রাপ্ত হল তার যাচাইকরণ বা শিখন-শিক্ষণের ক্ষেত্রে যে প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচাই করা হয়, অর্থাৎ Assessment হল শিক্ষার্থীর পরিমাণগত ও গুণগত বৈশিষ্ট্যের পরিমাপ।


5. What is meant by Interview? সাক্ষাৎকার বলতে কী বোঝেন?


সাক্ষাৎকার (Interview): সাক্ষাৎকার হল আত্মবিবৃতিমূলক কৌশলের একটি গুরুত্বপূর্ণ প্রত্যক্ষ ভাব ও তথ্য বিনিময়ের প্রক্রিয়া। অনেক ক্ষেত্রেই লক্ষ করা যায় শ্রেণিকক্ষে শিক্ষক মহাশয় শিক্ষণকার্য পরিচালনার সময় সকল রকম তথ্য যেমন সংগ্রহ করতে পারেন'না, তেমনি আবার অনেক ক্ষেত্রেও তিনি সবকিছু সকলের কাছে পৌঁছোতে পারেন না। এই কারণে শিক্ষক বিদ্যালয়ের শ্রেণি শিক্ষণের মাঝে মাঝে তথ্যসংগ্রহের উদ্দেশ্যে শিক্ষার্থীদের সঙ্গে ব্যক্তিগত বা দলগত সাক্ষাতে রত থাকবেন। এটিকেই বলা হয় সাক্ষাৎকার (Interview), যেমন-বিদ্যালয়ে মৌখিক পরীক্ষা গ্রহণ।


GROUP-B


1. Write the Educational Values of Field Trips in Subject of Philosophy. দর্শন বিষয়ের ফিল্ড ট্রিপস্-এর শিক্ষাগত মূল্য লিখুন।


  শিক্ষার উদ্দেশ্যে যখন শিক্ষার্থীদের বিদ্যালয় থেকে অপেক্ষাকৃত দূরবর্তী স্থানে কয়েকদিনের জন্য নিয়ে যাওয়া হয় তখন তাকে শিক্ষামূলক ভ্রমণ বলে। অপরদিকে, বিদ্যালয়ের কাছাকাছি জায়গায় অল্প সময়ের জন্য যখন নিয়ে যাওয়া হয়, তখন তাকে ফিল্ড ট্রিপস্ (Field Trips) বলে।


শিক্ষাগত মূল্য (Educational Values)


  •  শিক্ষার্থীদের পর্যবেক্ষণ ক্ষমতা বৃদ্ধি পায়।
  • প্রোজেক্টধর্মী কাজের ক্ষেত্রে বিশেষভাবে উপযোগী।
  • শিক্ষার্থীদের মধ্যে সহযোগিতার মনোভাব, সাংগঠনিক ক্ষমতা, আত্মনির্ভরতা ও দায়িত্ববোধের বিকাশ ঘটে।
  • শিক্ষণীয় বিষয় সম্পর্কে বাস্তব ও উৎকৃষ্ট পন্থা। প্রাথমিক জ্ঞান আহরণের জন্য একটি অন্যতম
  • ফিল্ড ট্রিপের সময় শিক্ষার্থী বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারে, সুতরাং তাদের মধ্যে সমস্যাসমাধানের ক্ষমতা বাড়ে। ভ্রমণ যেহেতু ফিল্ড ট্রিপ থেকে বেশি দিনের জন্য হয় সেই ক্ষেত্রে তাদের এই অভিজ্ঞতা খুবই কার্যকরী।
  • ফিল্ড ট্রিপ থেকে ফিরে এসে যেসমস্ত বিষয় শিখে আসে সেই বিষয় অনুরূপ Model তৈরি করতে পারে।
  • বিভিন্ন প্রতিষ্ঠান থেকে যে জ্ঞান সংগ্রহ করে সেগুলিকে তাদের শ্রেণিশিক্ষার ক্ষেত্রে প্রয়োগ করতে পারে।
  • ফিল্ড ট্রিপ বিষয়ক প্রবন্ধ লিখতে পারে যা তাদের লেখার দক্ষতা বাড়াতে সাহায্য করে ও এই বিষয়ক Report লিখতে হয় বলে Report লেখার দক্ষতাও অর্জন করতে পারে।


2. Mention the Utility of textbook. পাঠ্যপুস্তকের উপযোগিতাগুলি ব্যাখ্যা করুন।


পাঠ্যপুস্তকের উপযোগিতা (Utility of Text Book)


   নির্দিষ্ট বিষয়ের নীতি, ধারণা এবং জ্ঞান এই Text Book থেকে পাওয়া যায়। শিক্ষার ক্ষেত্রে এর ব্যবহারযোগ্যতা খুবই গুরুত্বপূর্ণ। এই বই-এর উপযোগিতাগুলি হল:


  • সকল শিক্ষা সহায়ক উপকরণগুলির মধ্যে যেটি খুবই গুরুত্বপূর্ণ ও ভালো সেটি শিক্ষক এবং শিক্ষার্থীদের উভয়েরই খুব সাহায্য করবে।
  • Text book খুবই সাহায্য করে প্রথম যারা শিক্ষাগত পেশায় নিযুক্ত হন। তাঁদের জন্য প্রতিটি লেসেনকে সযত্নে ভালোভাবে নকশা করা হয় বিস্তারিত পাঠের জন্য।
  • Text book প্রস্তুত করা হয় কাজের একককে সংগঠিত করার জন্য। শিক্ষার্থী পাঠ এবং পরিকল্পনা এই পাঠ্যবই থেকে পেয়ে থাকে যা একককে আরও সমৃদ্ধ করে তুলতে সাহায্য করে।
  • Text book সংগঠিত করে শিক্ষার্থীদের তথ্যগুলির মধ্যে সমতা আনয়ন এবং ক্রমান্বয়ে পরিবেশন করার জন্য।
  • Text book শিক্ষণ প্রক্রিয়ার মধ্যে ধারাবাহিকতা বজায় রাখতে সাহায্য করে যা কী করতে হবে এবং কখন করতে হবে তার নির্দেশ দেয়। সেখানে আকস্মিকভাবে নয়, সবসময় সতর্কভাবে পরিবেশিত করা।
  • Text book প্রস্তুত করে সম্পূর্ণ প্রোগ্রাম সহ প্রাসঙ্গিক এবং শিক্ষকের দিকটি। এর ধারাবাহিকতা হল আধুনিক গবেষণা এবং শিক্ষণ কৌশলের উপর আদর্শ নমুনা বা প্রতীক।


GROUP-C 


1. Define Wall magazine.  Distinguish between wall magazine and Annual Magazine. Explain the educational Values of wall magazine. দেওয়াল পত্রিকার সংজ্ঞা দিন। দেওয়াল পত্রিকা এবং বাৎসরিক পত্রিকার মধ্যে পার্থক্য করুন। দেওয়াল পত্রিকার শিক্ষাগত মূল্য উল্লেখ করুন।


দেওয়াল পত্রিকা: প্রত্যেক বিদ্যালয়ে দেওয়াল ও বাৎসরিক পত্রিকা থাকা প্রয়োজন। এই ব্যাপারে শিক্ষক, অধ্যাপক সকলেরই এগিয়ে আসা দরকার। অন্য পেশায় নিযুক্ত ব্যক্তিও এই পত্রিকার সঙ্গে অবশ্যই যুক্ত থাকতে পারেন।

     দর্শন পত্রিকার বিষয়, নিত্যনতুন আবিষ্কার, মহান দার্শনিকদের জীবনী ও তাঁদের কর্মপদ্ধতি সম্পর্কে আলোচনা, দর্শন ও তর্কবিদ্যা বিষয়ক চার্ট বা ছবি, নতুন মডেল তৈরির উপাদান, বিভিন্ন সমস্যার সমাধান, সঠিক সিদ্ধান্তে পৌঁছোনো ইত্যাদি বিষয় এই পত্রিকাতে থাকবে।


দেওয়াল পত্রিকা এবং বাৎসরিক পত্রিকার মধ্যে পার্থক্য ( Distinguish between Wall Magazine and Annual Magazine) :


দেওয়াল পত্রিকা বাৎসরিক পত্রিকা
নির্দিষ্ট সময়ানুযায়ী (সাপ্তাহিক/ মাসিক)।
বছরে একবার প্রকাশিত হয়।
বিদ্যালয় বা প্রতিষ্ঠানের দেওয়ালে স্থাপন করা হয়।
মুদ্রিত আকারে প্রকাশিত হয়।
সাধারণত সমসাময়িক বিষয় নিয়ে লেখা থাকে।
সারাবছরের কার্যক্রম, শিক্ষার্থীদের সৃষ্টিশীল কাজ অন্তর্ভুক্ত।
হাতে তৈরি, সরল এবং শিল্পসম্মত।
পেশাদার মুদ্রণ ও বাঁধাইয়ের মাধ্যমে প্রকাশিত।

শিক্ষার্থীদের তাৎক্ষণিক সৃজনশীল তাকে তুলে ধরা। 
শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক প্রতিবেদন এবং প্রতিভা প্রদর্শন।
সাধারণত শিক্ষার্থীরাই লেখক ও সম্পাদক।
শিক্ষক, শিক্ষার্থী এবং পেশাদার সম্পাদক যুক্ত থাকেন।


দেওয়াল পত্রিকার শিক্ষাগত মূল্য (Educational Values of Wall Magazine)


  • শিক্ষার্থীদের বিষয়গত জ্ঞান বৃদ্ধি পায়।
  • সৃজনপ্রতিভার বিকাশ ঘটে।
  • ভাষার উপর দক্ষতা বৃদ্ধি পায়।
  • নতুন নতুন আবিষ্কার, সিদ্ধান্ত ও সমস্যাসমাধান সম্বন্ধে জ্ঞান হয়।
  • দার্শনিক দৃষ্টিভঙ্গি গড়ে ওঠে।
  • শিক্ষার্থীদের কুসংস্কারমুক্ত করে তোলা সম্ভব।
  • শিক্ষার্থীদের জ্ঞানভান্ডার বৃদ্ধি পায়।
  • অবসর সময়কে শিক্ষক ও শিক্ষার্থী এই পত্রিকা পাঠের মাধ্যমে কাজে লাগাতে পারেন।
  • বই পড়ার অভ্যাস গড়ে ওঠে।
  • চার্ট, মডেল তৈরির নিয়মকানুন ও কৌশল শিখতে পারে।
  • সুচিন্তিত মতামত প্রকাশের ক্ষমতা বৃদ্ধি পাবে।


   দর্শনের পত্রিকা শিক্ষক, শিক্ষার্থী, সমাজের বিভিন্ন মানুষকে নতুন নতুন আবিষ্কার, চিন্তাধারা পর্যবেক্ষণ প্রভৃতি দিকে অনুপ্রাণিত করে, তাদের মধ্যে দার্শনিক দৃষ্টিভঙ্গি গড়ে তোলে এবং কুসংস্কারমুক্ত মানসিকতা গড়ে তোলে।


B.ed 3rd sem Philosophy Suggestion and Ans Full PDF Download 


উপরে সাজেশন এর কয়েকটি প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। সাজেশন ও উত্তরের সম্পূর্ণ PDF টি তে 2 নম্বরের 23 টি, 5 নম্বরের 20 টি এবং 10 নম্বরের মোট 8 টি প্রশ্ন ও তার উত্তর আছে। প্রতিটি প্রশ্নের উত্তর যাতে শিক্ষার্থীরা সহজে বুঝতে পারে সেই ভাবে দেওয়া দেওয়া হয়েছে। 


Demo Video 👇 



File Details:

File Name: 1.3.7B Philosophy Suggestion.
File Format: PDF
No. of Pages: 48
File Size: 1.80 MB
Price: 30/- only

বি:দ্র: Payment করার সাথে সাথেই আপনার Email ID তে Mail যাবে, এবং এই Mail এর মধ্যে PDF Download করার link দেওয়া থাকবে। [ যদি আপনি Mail টি খুঁজে না পান, তাহলে "Spam" এবং "Others" ফোল্ডারগুলিও Check করবেন ]

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!