B.ed 3rd Semester Geography Suggestion and Answers | Pedagogy of Social Science Teaching Geography | PRAGYA BIKASH

 

     NCTE Regulation 2014 নির্দেশ অনুযায়ী উচ্চ শিক্ষা দপ্তর শিক্ষক-শিখন প্রতিষ্ঠানের জন্য একটি সার্বিক পাঠ্যক্রম তৈরি করেছেন। 3rd Semester-এ যে সকল বিষয় পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছে তার মধ্যে Course VII(B) এর অন্যতম বিষয় হলো Pedagogy of Social Science Teaching। এর একটি গুরুত্বপূর্ণ শাখা হল- Pedagogy of Social Science Teaching। সমাজবিজ্ঞান শিক্ষণ পদ্ধতির কয়েকটি বিষয় হল- History, Geography, Education, Political Science, and Philosophy। 

     B.ed এর নতুন পাঠ্যক্রম অনুসারে Course VII(B) এর বিষয়বস্তু Pedagogy of Social Science Geography বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পূর্ববর্তী পরীক্ষায় আগত প্রশ্নের ও অধ্যায় ভিত্তিক সম্ভাব্য প্রশ্নের সমস্ত উত্তরাবলী সংযোজিত করা হয়েছে। প্রশ্নের মানের ধরা অনুযায়ী (নির্ধারিত মান ২,৫ ও ১০) অর্থাৎ অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রচনাধর্মী প্রশ্নোত্তর সহযোগে উপযুক্ত শব্দ ও তথ্য সম্বলিত সহজ, সরল ও প্রাঞ্জল ভাষায় রচিত। 


(toc)


A student surrounded by papers and a laptop, engaged in studying for B.Ed 3rd semester, focusing on Pedagogy of Geography.


B.ed 3rd Semester Suggestion and Answers 

Pedagogy of Social Science: Geography 

Course-1.3.7B


Previous Year Questions:

GROUP-A

1. সংশোধনমূলক শিক্ষণ কাকে বলে?

2. ভূগোলে বিতর্কমূলক আলোচনা সভার গুরুত্ব উল্লেখ করুন।

3. উৎসাহদানের দক্ষতার যে কোনো দুটি উপাদান উল্লেখ করুন।

4. একজন ভূগোল শিক্ষকের 'পেশাদারীত্বের বিকাশ' বলতে কি বোঝেন?

5. নির্দেশক সারণীর যে কোনো দুটি গুরুত্ব উল্লেখ করুন।

6. অণুপাঠ বলতে কি বোঝায় ?

7. পাঠ-অবতারণার দক্ষতা কী?

8. ভূগোলে শিক্ষামূলক প্রদীপন ব্যবহারের যেকোনো দুটি উদ্দেশ্য উল্লেখ করুন।

9. বিদ্যালয়ে সমাজবিজ্ঞান ক্লাবের যেকোনো দুটি কার্যকারিতা উল্লেখ করুন।

10. পাঠ্যপুস্তক পর্যালোচনার জন্য দুটি প্রধান নির্ণায়কের উল্লেখ করুন।

11. ভূগোল বিষয় সংক্রান্ত বার্ষিক পত্রিকা প্রকাশনার যেকোনো দুটি উদ্দেশ্য লিপিবদ্ধ করুন।

12. ভূগোল শিক্ষনে প্রদর্শনের দুটি গুরুত্ব লিখুন।

13. দেওয়াল পত্রিকা ও বার্ষিক পত্রিকার মধ্যে পার্থক্য নির্দেশ করুন। 

14. শ্রেণীকক্ষ পরিবেশে সমন্বিত শিখনের ভূমিকায়ন শিখনের যেকোনো দুটি সুবিধা বিবৃত্ত করুন।

15. পাঠ অবতারণার দক্ষতার যেকোনো দুটি উপাদানের উল্লেখ করুন।

16. শ্রেণিকক্ষের পরিবেশে ব্যবহৃত ভূগোল শিক্ষণ শিখনের যেকোনো চারটি কৌশল উল্লেখ করুন।

17. পাঠ- একক বিশ্লেষণ বলতে কী বোঝেন?

18. সামগ্রিক মূল্যায়নের একটি বৈশিষ্ট্য উল্লেখ করুন।

19. প্রশ্ন করণ দক্ষতার যেকোনো দুটি উপাদান উল্লেখ করুন।

20. অনুকৃতি পাঠদান বলতে কী বোঝায়?

21. পাঠ্য বিষয় বস্তুর সংহতিকরণের গুরুত্ব কি?

22. একক ও উপএককের মধ্যে পার্থক্য নির্দেশ করুন।

23. ভূগোলে Blackboard কাজের দুটি বিশেষ নীতি উল্লেখ করুন।

24. ভূগোল বিষয়ে দেওয়াল পত্রিকার যেকোনো দুটি উদ্দেশ্য উল্লেখ করুন।

25. ভূগোলে নির্দেশক সারণীর গঠনে দুটি প্রধান নির্ণায়কের উল্লেখ করুন।

26. ভূগোলে অনুপাঠের দুটি অসুবিধার বিষয় উল্লেখ করুন।


GROUP- B


1. সংক্ষেপে 'অনুশিক্ষণ চক্র' ব্যাখ্যা করুন।(2019,22)

*2. ভূগোল শিক্ষকের পেশাগত উন্নয়নের গুরুত্ব লিখুন।(2019,20,23)

3. ভূগোল ক্লাব বিষয়ে একটি সংক্ষিপ্ত টীকা লিখুন।(2019,20)

*4. অনুশিক্ষণের সংঙ্গা দিন। সংক্ষেপে অনুশিক্ষণের যেকোনো তিনটি সুবিধার উল্লেখ করুন।(2018,21,22)

5. একজন দক্ষ ভূগোল শিক্ষক স্কুলে বার্ষিক প্রদর্শনের কিভাবে আয়োজন করবেন?(2019,21)

*6. ভূগোল শিক্ষকের প্রয়োজনীয় গুণাবলী সংক্ষেপে আলোচনা করুন।(2018,20,21)

7. অনুকৃতি পাঠের যেকোনো পাঁচটি সুবিধা উল্লেখ করুন।(2018,20)

*8. ভূগোলে পারদর্শিতার অভীক্ষার গুরুত্ব উল্লেখ করুন। (2019,21)

9. ভূগোল শিক্ষণে শ্রেণীকক্ষে ব্যবহৃত যে কোনো পাঁচটি শিক্ষণ প্রদীপনসমূহের শ্রেণীবিভাগ করুন এবং ব্যাখ্যা করুন।(2018,21)

*10. ভূগোল শিক্ষার্থীদের জন্য শিক্ষাগত ভ্রমণের গুরুত্ব নিয়ে আলোচনা করুন।(2017,23)

11. একটি পারদর্শিতার অভীক্ষা গঠনের প্রয়োজনীয় স্তরগুলি কি কি?(2023)

*12. উদাহরণসহ একক ও উপএককের মধ্যে পার্থক্য নির্দেশ করুন। শ্রেণীকক্ষ পরিবেশে ব্যবহৃত যে কোনো তিনটি ভূগোল শিক্ষণ-শিখন কৌশল বিবৃত করুন। (2023)

13. নির্ণায়ক অভিক্ষার দুটি সুবিধা ও অসুবিধা উল্লেখ করুন।(2017)

14. একজন ভূগোল শিক্ষকের পক্ষে শিখন নকশার মধ্যে পাঠের জন্য উপযুক্ত নির্দেশনার আচরণগত উদ্দেশ্য গুলির উল্লেখ করা প্রয়োজন কেন?(2017)

15. পারদর্শিতার অভীক্ষা কি? ভূগোল পরীক্ষা ও মূল্যায়নের মধ্যে পার্থক্য করুন।(2017)

16. মাধ্যামিক স্তরে ভূগোল শিক্ষনের ক্ষেত্রে প্রতিপাদণ পদ্ধতির সুবিধাগুলি আলোচনা করুন।(2017)

17. ভূগোল বিষয়ক প্রদর্শনী কিভাবে উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের বিভিন্ন দক্ষতার বিকাশ ঘটায় তা আলোচনা করুন।(2018,20,22)

18. শিক্ষামূলক ভ্রমণের আয়োজনের জন্য ভূগোল শিক্ষকের প্রয়োজনীয় গুণাবলী আলোচনা করুন।(2022)

*19. ভূগোল ক্লাব' কিভাবে গঠন করা যায়?(2022)

20. শ্রেণীকক্ষ পরিবেশে ব্যবহৃত যে কোনো তিনটি ভূগোল শিক্ষণ-শিখন কৌশল বিবৃত করুন।(2023)

21. উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীর বিভিন্ন দক্ষতা বিকাশে ভূগোল প্রদর্শনীর গুরুত্ব লিখুন।(2024)

22. ভূগোল শিক্ষনে শিক্ষাবিজ্ঞান সম্মত বিশ্লেষনের তাৎপর্য আলোচনা করুন।(2024)

23. মাধ্যমিক শ্রেণীকক্ষে সমন্বিত পাঠদানে শিক্ষকের ভূমিকা উল্লেখ করুন।(2024)

24. মাধ্যমিক বিদ্যালয়ের ভূগোল শিক্ষকদের 'পেশাগত উন্নয়নের' পরামিতি নিয়ে আলোচনা করুন।(2024)

25. ভূগোল বিষয়ের যথাযথ উদাহরন সহ পাঠ্যপুস্তক পর্যালোচনার ধাপগুলি সংক্ষেপে বিবৃত করুন।(2024)



GROUP- C


1. মাধ্যমিক স্তরে ভূগোল শিক্ষণে সমন্বয়মূলক শিক্ষণের যে কোনো পাঁচটি সুবিধা উদাহরণসহ আলোচনা করুন।(2018,21)

2. একজন ভূগোল শিক্ষক কিভাবে তার নিজের প্রচেষ্টায় শিক্ষার্থীদের মধ্যে জাতীয় সংহতি চেতনার উন্মেষ ঘটাবেন?(2019,20)

3. ভূগোল শিক্ষনের ক্ষেত্রে শিক্ষা মূলক ভ্রমণের গুরুত্ব আলোচনা করুন। (2019,21)

*4. পাঠ্যপুস্তক পর্যালোচনা বলতে কি বোঝেন? 'ভূগোল' বিষয়ের যথাযথ উদাহরণসহ পাঠ্যপুস্তক পর্যালোচনার বিভিন্ন ধাপগুলি আলোচনা করুন।(2018,20,22)

*5. Black board ব্যবহারের নিয়মাবলী এবং পাঠদানের জন্য চার্ট প্রস্তুত করার নিয়মাবলী তালিকাভুক্ত করুন।(2023)

6. উপযুক্ত উদাহরণসহ 'অনুশিক্ষন চক্র' ব্যাখ্যা করুন। ভূগোল অনুশিক্ষনের গুরুত্ব লিপিবদ্ধ করুন।(2017)

7. অষ্টম শ্রেণির প্রাকৃতিক ভূগোল অথবা মানবীয় ভূগোল বিষয়ের অন্তর্গত যেকোনো একটি একক নির্বাচন করুন। নির্বাচিত এককটির ওপর ২০ নম্বরের Blue Print এবং একটি উদ্দেশ্যমূলক অভীক্ষাপত্র প্রস্তুত করুন।(2022)

*8. (ক) শ্রেণী উল্লেখপূর্বক মাধ্যমিক স্তরের ভূগোলের একটি অধ্যায়/একক নির্বাচন করন এবং নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দিন (2017)

(খ) এককটিকে পিরিয়ড সংখ্যা নির্দিষ্ট করে উপএককে ভাগ করুন।

(গ) যে কোন একটি উপ-এককের দুটি আচরণগত শিখন উদ্দেশ্য উল্লেখ করুন।

(ঘ) যে কোন একটি উপ-এককের অন্তর্গত বিষয় বস্তুর ধারনা সংক্ষেপে লিখুন।

9. 'অনুশিক্ষন' থেকে 'অনুপাঠ' পৃথক করুন। ভূগোল বিষয়ে অনুশিক্ষন চক্র যথাযথ চিত্র সহকারে বিবৃত করুন।(2024)

*10. উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য আপনি কিভাবে শিক্ষামূলক ভ্রমণ সংগঠিত করবেন?(2023)

11. পিরিয়ডের সংখ্যার সাপেক্ষে একটি একককে উপএককে বিভাজন করার কারন দিন। ভূগোল শ্রেণীকক্ষে ব্যবহৃত প্রধান শিক্ষন-শিখন কৌশলগুলি বিবৃত করুন।(2024)


B.ed 3rd Sem Geography Suggestion and Ans Full PDF Download 


প্রধান বৈশিষ্ট্যসমূহ:

  • 2024-26 Session এর জন্য আপডেট করা।
  • Previous 8 Years (2017-24) পর্যন্ত প্রশ্নগুলোর সমাধান করা হয়েছে।
  • BSAEU-এর সিলেবাস ও প্রশ্নপত্রের ধারা অনুসারে প্রস্তুত।
  • পরীক্ষায় আসার সম্ভাবনা বেশি এমন প্রশ্নও অন্তর্ভুক্ত করা হয়েছে। (***চিহ্নিত)
  • শুধু প্রশ্ন নয়, সহজ ভাষায় উত্তরও যুক্ত করা হয়েছে যাতে পড়তে সুবিধা হয়।
  • যারা কম সময়ে ভালো মার্কস পেতে চান, তাদের জন্য সেরা সহায়ক।


📄 File Details

Complete Geography Method Suggestion – B.Ed 3rd Semester 2026

Title: 1.3.7B Geography Method Suggestion – 2026
Author/Publisher: Pragya's Bikash
Format: PDF (Download & Printable)
File Size: 3.77 MB
Number of Pages: 49 Pages
Language: Bengali
Usage Rights: For personal use only. Redistribution or resale is strictly prohibited.
Price: ₹30

For support, email: help.pragyabikash@gmail.com

💡 Note: After successful payment, the PDF Download link will be automatically sent to your email.


© 2025 Pragya Bikash | All Rights Reserved

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!