সম্প্রতি NCTE-এর প্রবিধান ২০১৪ অনুসারে পশ্চিমবঙ্গ সরকার WBUTTEPA (BSAEU)-এর তত্ত্বাবধানে পশ্চিমবঙ্গে B.ed কোর্সের জন্য দুই বছরের একটি অভিন্ন পাঠ্যক্রম প্রস্তাব করেছে। এই পাঠ্যক্রমের ৩য় সেমিস্টারে একটি পদ্ধতির পেপার অন্তর্ভুক্ত রয়েছে, যার নাম পেডাগজি অব স্কুল সাবজেক্ট। এর একটি গুরুত্বপূর্ণ শাখা হল- Pedagogy of Social Science Teaching। সমাজবিজ্ঞান শিক্ষণ পদ্ধতির কয়েকটি বিষয় হল- History, Geography, Education, Political Science, and Philosophy। এই সাজেশন এবং উত্তরগুলি বাবা সাহেব আম্বেদকর শিক্ষা বিশ্ববিদ্যালয়ের পূর্ববর্তী বছরের প্রশ্নের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। প্রশ্নের মানের ধারা অনুযায়ী (নির্ধারিত মান ২, ৫ ও ১০) অর্থাৎ অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রচনাধর্মী প্রশ্নোত্তর সহযোগে Pdf টি উপযুক্ত শব্দ ও তথ্য সম্বলিত সহজ, সরল ও প্রাঞ্জল ভাষায় রচিত। শিক্ষার্থীগণ নিত্যনতুন প্রশ্নের প্রকাশভঙ্গী, পরিবেশন রীতি, যুক্তি প্রয়োগের পদ্ধতি বিশ্লেষণী ক্ষমতা প্রয়োগ করে সময়ভিত্তিক পাঠক্রমে উচ্চমানের উত্তর তৈরি করতে নানান সমস্যার সম্মুখীন হন। আশাকরি শিক্ষার্থীগণকে এই সাজেশনটি তাঁদের পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে সাহায্য করবে।
(toc)
B.ed 3rd Semester Suggestion and Answers
Pedagogy of Social Science: Geography
Course-1.3.7B
2023 Question Paper
GROUP-A
1. What is the Importance of educational excursion. শিক্ষামূলক ভ্রমণের দুটি গুরুত্ব কি?
(i) ভ্রমণ শ্রেণিকক্ষের একঘেয়েমির হাত থেকে শিক্ষার্থীকে মুক্তি দেয়।
(ii) শিক্ষা ভ্রমণের দ্বারা বর্তমান ও অতীতের মধ্যে যোগসূত্র স্থাপিত হয় এবং ইতিহাস শিক্ষায় পরিপূর্ণতা লাভ করা যায়।
(iii) হাতে-কলমে শিক্ষা বা অভিজ্ঞতা সঞ্চয়ের (Work experience) মধ্য দিয়ে ঐতিহাসিক স্থান পরিভ্রমণ করলে ইতিহাস বিষয়ে জ্ঞান আরও পরিপক্ক হয়।
2. What do you mean by professional ethics in an Education teacher. শিক্ষাবিজ্ঞান শিক্ষকের পেশাগত নীতিজ্ঞান বলতে কি বোঝেন?
যে-কোনো শিখন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকে শিক্ষার্থী এবং প্রকৃত আদর্শ শিক্ষক শিক্ষার্থী শিখন ক্ষেত্রে কতটুকু অগ্রগতি লাভ করছে তার মূল্যায়ন করা কিন্তু শিক্ষণ প্রক্রিয়ার একমাত্র লক্ষ্য নয়। শিক্ষার্থীর এই অগ্রগতি লাভে যে শিক্ষক সক্রিয়ভাবে সহায়তা করেছেন তাঁর ভূমিকাকে যথার্থ করাও শিক্ষণ প্রক্রিয়ার অন্যতম লক্ষ্য। আধুনিক শিক্ষা-বিজ্ঞানে তার কন্দ্রিক শিক্ষাব্যবস্থাপনার মধ্যে শিক্ষক একজন আক্রান্ত কর্মী। এক সুযোগ্য শিক্ষকের শিশুকে পরিচালনা, ব্যবস্থাপনা ও শিক্ষাদান কাজের মধ্যে দিয়ে আদর্শ শ্রেণি শিক্ষণ-শিখন প্রক্রিয়া গড়ে ওঠে।
- আধুনিক মনস্তাত্ত্বিক শিক্ষাপদ্ধতিতে শিক্ষক আজ শিক্ষার্থীর নির্দেশক (Instructor), সহায়ক বন্ধু (Friend) এবং জ্ঞানদানের পরিণত ও আদর্শ উৎস
- (Philosopher)। শ্রেণি শিখনে শিক্ষকের দায়িত্ব ও কার্যের পরিধি আজ ব্যাপক ও সুবিস্তৃত। সকল ক্ষেত্রে তিনি শিক্ষার্থীর সহযোগী।
3. Define Simulated Teaching. ভূমিকায়নের সংজ্ঞা লিখুন।
একজন শিক্ষক যখন শ্রেণিকক্ষের চার দেওয়ালের মধ্যে প্রবেশ করেন তখন তাঁকে কার্যকারী ও বলিষ্ঠভাবে শিক্ষণ কার্যটি সম্পন্ন করতে হয়। এই সময় শ্রেণিকক্ষের নিজস্ব বৈশিষ্ট্য, প্রয়োজনীয়তা ও শিক্ষার্থীদের চাহিদা পূরণ করতে নিজের আচরণ যদি তিনি যথাযথভাবে পালন করতে পারেন তবে তাঁকে আমরা যোগ্য শিক্ষক' রূপে চিহ্নিত করতে পারি। আদর্শ শিক্ষকের যথাযথ ভূমিকা গ্রহণে DG Ryan যে তত্ত্বগুলি দিয়েছেন, সেগুলির মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ পরিকল্পনা হল অনুকৃতি শিক্ষণ বা ভূমিকায়ন বা Simulated teaching.
শিক্ষার্থী-শিক্ষকের শ্রেণিকক্ষে নিজস্ব আচরণ পরিবর্তনের একটি প্রশিক্ষণ পদ্ধতি। R Wynn বলেছেন, "বাস্তব অবস্থার সাপেক্ষে বা স্বাশিপুর উপস্থাপনাকে বলা হয় অনুকরণ।
4. What do you mean by Pedagogical Analysis? Where lies the difference between Pedagogical Analysis and learningdesign? 'Pedagogical Analysis' বলতে কি বোঝেন? Learning Design -এর সাথে Pedagogical Analysis-এর পার্থক্য কোথায়?
'Pedagogy' শব্দের অর্থ হল 'The Profession' অথবা 'Theory of Teaching" আভিধানিক দিক থেকে বলা হয় শিক্ষক সংক্রান্ত বা শিক্ষাবিজ্ঞানগত বিশ্লেষণ, যা বিষয়বস্তুর উপর অত্যধিক গুরুত্ব দিয়ে শিক্ষাদান কাজকে যথাযথ করে তোলে।
Learning Design এবং Pedagogical Analysis দুটিই শিক্ষাবিষয়ক ধারণা, তবে তাদের লক্ষ্য ও প্রয়োগে কিছু পার্থক্য রয়েছে:
Learning Design শিক্ষণ পদ্ধতি গঠনে একটি কাঠামো প্রদান করে, যেখানে শিক্ষার্থীদের শেখার অভিজ্ঞতা কীভাবে হবে তা পরিকল্পনা করা হয়। Pedagogical Analysis শিক্ষার্থীদের শেখার প্রক্রিয়া এবং শিক্ষাদানের কার্যকারিতা বিশ্লেষণ করে, যা শেখানোর পদ্ধতি আরও উন্নত করতে সহায়তা করে।
5. Write any two differences between NRT and CRT. NRT ও CRT এর মধ্যে পার্থক্য কি কি?
• উদ্দেশ্য: NRT শিক্ষার্থীর পারদর্শিতা পরিমাপ করা ও দলের অন্যান্যদের সঙ্গে তুলনা করা অন্যদিকে CRT শিক্ষার্থীর পারদর্শিতার মান পূর্বনির্ধারিত মানদণ্ডের সাহায্যে ঠিক করা।
• অভিক্ষার পরিকল্পনা: NRT অভিক্ষার পরিকল্পনা বিষয়বস্তুর অন্যদিকে CRT শিক্ষার্থী যে সমস্ত আচরণ করলে নিশ্চিত হওয়া যাবে যে অভীক্ষা গ্রহণের উদ্দেশ্য সাধিত হয়েছে সে আচরণ গুলি চিহ্নিত করে সেই অনুযায়ী পরিকল্পনা করা।
GROUP-B
1. State the Personal and professional qualities of an Education teacher. শিক্ষাবিজ্ঞান শিক্ষকের ব্যক্তিগত ও পেশাগত গুণাবলী লিখুন।
শিক্ষাবিজ্ঞান শিক্ষকের যে সমস্ত ব্যক্তিগত গুণাবলি থাকা দরকার যেগুলি হল-
(১) শিক্ষাবিজ্ঞান শিক্ষক সুব্যক্তিত্বের অধিকারী হবেন। তাঁর আচরণ ধারায় এবং চিন্তা ভাবনায় সুসংহত ব্যক্তিত্বের রূপ প্রকাশিত হবে।
(২) শিক্ষাবিজ্ঞান শিক্ষক উন্নত ও নির্মল চরিত্রের অধিকারী হবেন। তাঁর উন্নত জীবনাদর্শ শিক্ষার্থীদের প্রভাবিত করবে।
(৩) শিক্ষাবিজ্ঞান শিক্ষকের নিজের বিষয়ে পর্যাপ্ত জ্ঞান থাকতে হবে। সেই জ্ঞানের গভীরতা সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন, পরিমার্জনও করা দরকার।
(৪) শিক্ষাবিজ্ঞান একটি স্বতন্ত্র বিষয় হলেও নানা বিষয়ের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বর্তমান। সেই কারণে একজন শিক্ষাবিজ্ঞান শিক্ষক শুধু তাঁর নিজের বিষয় জ্ঞানে সীমাবদ্ধ থাকবেন না। ভাষামূলক বিষয়, গণিত বিজ্ঞান, ইতিহাস, ভূগোল প্রভৃতি বিষয়ের জ্ঞান তাঁর থাকা আবশ্যক।
যে সমস্ত পেশাগত গুণাবলী থাকা উচিত
(1) শিক্ষক তাঁর অভ্যাস, আচার-আচরণ এবং চারিত্রিক বৈশিষ্ট্যের দিক থেকে সংযমী, ধীর তথা প্রশান্ত হবেন। সমস্তরকম কুঅভ্যাস ও নেশা থেকে তিনি নিজেকে দূরে রাখবেন।
(2) শিক্ষাবিজ্ঞান শিক্ষক তাঁর পেশাগত জীবনে নিজের মর্যাদা (dignity) সংহতিবোধকে (solidarity) সকল সময় বজায় রাখার চেষ্টা করবেন।
(3) শিক্ষক তাঁর কাজে হবেন অত্যন্ত সময় সচেতন ও নিয়মনিষ্ঠ।
(4) শিক্ষার বিভিন্ন দিকে যে সমস্ত আধুনিক চিন্তার প্রসার, জ্ঞানের সঞ্চয়ন এবং উন্নয়ন সংঘটিত হচ্ছে সেগুলির সঙ্গে নিজেকে পরিচিত করবেন।
(5) শুধুমাত্র শিক্ষার্থীদের নিকটই নয়, অভিভাবক, সামাজিক গোষ্ঠী ও সম্প্রদায়ের নিকট শিক্ষক তাঁর নৈতিক আচরণকে সবসময় তুলে ধরবেন।
2. What is meant by Instructional Objectives? Describe Bloom's Taxonomy Objectives Synoptically. নির্দেশনামূলক উদ্দেশ্য বলতে কি বোঝায়? 'Bloom's Taxonomy of objectives'টি সংক্ষেপে লিপিবদ্ধ করুন।
নির্দেশদানগত উদ্দেশ্যাবলি (Instructional Objectives)
শ্রেণি শিক্ষণে নির্দেশদানের ফলে যে-সকল বিষয় শিক্ষার্থীদের নিকট প্রত্যাশা করা হয় সেগুলি যথার্থ, তাকে বলা হয় নির্দেশদানের উদ্দেশ্য। শিক্ষার মূল লক্ষ্যের সঙ্গে সার্বিকভাবে সংগতিপূর্ণ হল নির্দেশদানের উদ্দেশ্য। তবে বিভিন্ন উপাদান সাপেক্ষে নির্দিষ্ট শ্রেণি, বিষয়, শ্রেণিকক্ষ, স্থান, পার্থক্য ও অবস্থান অনুসারে নির্দেশদানের উদ্দেশ্য স্থির হয়।
'Bloom's Taxonomy of objectives:
আমেরিকান কমিটি অব্ কলেজ অ্যান্ড ইউনিভার্সিটি পরীক্ষকরা ব্লুমের সম্পাদনায় of Educational Objectives (1956) এর প্রথম খণ্ডটি প্রকাশ করেন। এখানে অধ্যাপক ব্লুম এবং তার সহযোগীরা জ্ঞানমূলক ক্ষেত্রের উদ্দেশ্যগুলিকে বর্গীকরণ সূত্রের মাধ্যমে নির্ধারণ এবং ব্যাখ্যা করেন। এই বই-এর দ্বিতীয় অধ্যায়ে ব্লুমের এই বর্গীকরণ আলোচনা করতে গিয়ে দেখেছি জ্ঞানমূলক ক্ষেত্রের উদ্দেশ্যগুলিকে কাঠিন্য অনুসারে ছ-টি অংশে ভাগ করা হয়। ২০০১ খ্রিস্টাব্দে ব্লুমের এই বর্গীকরণে কিছু পরিবর্তন ও পরিমার্জন ঘটানো হয়। পরিমার্জিত হয় Lorin. W. Anderson, David R. Krathwohl, Peter W. Airasian, Kathlean A. Cruikshank এবং অন্যান্য সহযোগীদের দ্বারা। পরিমার্জিত অংশটির নাম দেওয়া হয় "A Taxonomy for Learning, Teaching and Assessing." ব্লুমের জ্ঞানমূলক বর্গীকরণের মূল অংশটিতে ছ-টি স্তর (category) যেমন-জ্ঞান, উপলব্ধি, প্রয়োগ, বিশ্লেষণ, সংশ্লেষণ এবং মূল্যায়নের অবস্থান লক্ষ করা যায়। এগুলি শুরু হয়েছে চিন্তনের সর্বনিম্নস্তর থেকে সর্বোচ্চ স্তর পর্যন্ত। কিন্তু পরবর্তী কালে পরিমার্জিত বর্গীকরণে এই ছ-টি স্তরের নাম করণের ক্ষেত্রে পরিবর্তন ঘটেছে। এছাড়া অবস্থানের ক্ষেত্রে সামান্য পরিবর্তন দেখা যায়। ব্লুমের পূর্ববর্তী বর্গীকরণে পঞ্চম স্তরে স্থান ছিল সংশ্লেষণ (synthesis) এবং ষষ্ঠ স্তরে ছিল মূল্যায়ন। কিন্তু পরিমার্জিত বর্গীকরণে পঞ্চম স্থানে রাখা হয়েছে মূল্যায়ন করা (Evaluating)-কে এবং যষ্ঠ অবস্থানে রাখা হয়েছে সৃষ্টি করার (creating) কে।
ব্লমের জ্ঞানমূলক ক্ষেত্রের মূল বর্গীকরণ এবং পরিমার্জিত বর্গীকরণে স্তর সমূহের পুরাতন (মূল) নাম ও পরিমার্জিত সমূহ:
ব্লুমের এই পরিমার্জিত বর্গীকরণে নিম্নলিখিত পরিবর্তনের দিকগুলি লক্ষ করা যায়:
১. পদ উল্লেখ পরিবর্তন (Change in Term)
২. গঠনগত বিন্যাস-এ পরিবর্তন (Change in structure)
৩. গুরত্বপ্রদানে পরিবর্তন (Change in Emphasis)
GROUP-C
1. Write the Steps of construction of an achievement test. What is the difference between standardized Achievement Test and Teacher Made Achievement Test. পারদর্শিতার অভীক্ষা নির্মাণের ধাপগুলি লিখুন। আদর্শায়িত পারদর্শিতার অভীক্ষা ও শিক্ষক নির্মিত পারদর্শিতার অভীক্ষার পার্থক্যগুলী লিখুন।
পারদর্শিতার অভীক্ষা নির্মাণের ধাপ: পারদর্শিতার অভীক্ষা গঠন শিক্ষকের একটি গুরুত্বপূর্ণ কাজ। অভীক্ষা প্রস্তুতির আগে পর্যাপ্তভাবে পরিকল্পনা গ্রহণ বিশেষভাবে দরকার। এই ব্যাপারে নিম্নলিখিত ধাপ বা পর্যায়গুলি অনুসরণ করা যেতে পারে:
১। উদ্দেশ্য নির্ধারণ (Setting objectives)
২। পাঠ্যসূচি বা বিষয়বস্তুর সম্পূর্ণকরণ (Coverage of the syllabus or contents)
৩। প্রশ্ন বা পদের প্রকার সম্পর্কে সিদ্ধান্তকরণ (Decision about types of items or questions)
৪। সময় সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ (Decision about the time)
৫। নক্শা প্রস্তুতকরণ (Preparation of the blue print)
৬। পদ বা প্রশ্নগুলির সংগঠিতকরণ এবং সজ্জিতকরণ (Organizing and arranging items or questions)
৭। গুণাগুণ যাচাই এবং পদ বিশ্লেষণ (Try-out and item analysis)
৮। অভীক্ষার চূড়ান্ত রূপ প্রস্তুতকরণ (Preparing the final form of the test)
৯। নম্বর প্রদানের সহায়ক উত্তরপত্র প্রস্তুতকরণ (Preparation of a scoring key)
আদর্শায়িত পারদর্শিতার অভীক্ষা ও শিক্ষক নির্মিত পারদর্শিতার অভীক্ষার পার্থক্য:
1. লক্ষ্য ও উদ্দেশ্য: আদর্শায়িত পারদর্শিতার অভীক্ষায় সাধারণত শিক্ষার্থীদের মানসম্মত জ্ঞান যাচাই করা হয়, যেখানে পূর্বনির্ধারিত মানদণ্ড অনুযায়ী তাদের দক্ষতা নির্ধারণ করা হয়। অন্যদিকে, শিক্ষক নির্মিত পারদর্শিতার অভীক্ষা শিক্ষকের নিজস্ব লক্ষ্যের ওপর ভিত্তি করে তৈরি হয় এবং শিক্ষার্থীদের অর্জনের স্তর অনুযায়ী বিভিন্ন বিষয়বস্তুতে দক্ষতা যাচাই করা হয়।
2. মানদণ্ড: আদর্শায়িত অভীক্ষায় নির্দিষ্ট মানদণ্ড থাকে যা জাতীয় বা আন্তর্জাতিক মান অনুসরণ করে। কিন্তু শিক্ষক নির্মিত অভীক্ষায় মানদণ্ড শিক্ষক নিজেই নির্ধারণ করেন, যা নির্দিষ্ট শ্রেণির বা বিদ্যালয়ের প্রয়োজন অনুসারে পরিবর্তিত হতে পারে।
3. ব্যবহার: আদর্শায়িত অভীক্ষা সাধারণত বড় আকারে ব্যবহার করা হয়, যেমন বোর্ড পরীক্ষা বা জাতীয় স্তরের পরীক্ষা। শিক্ষক নির্মিত অভীক্ষা সাধারণত ক্লাসের ভিতরে শিক্ষার্থীদের দক্ষতা যাচাইয়ের জন্য ব্যবহৃত হয়।
4. বিশ্বস্ততা ও বৈধতা: আদর্শায়িত অভীক্ষা সাধারণত বৈজ্ঞানিক পদ্ধতিতে তৈরি হয় এবং এর বৈধতা ও নির্ভরযোগ্যতা বেশি থাকে। শিক্ষক নির্মিত অভীক্ষা স্বল্প বৈজ্ঞানিকভাবে তৈরি হওয়ায় এবং একক কক্ষে ব্যবহার হওয়ায় এর নির্ভরযোগ্যতা তুলনামূলকভাবে কম হতে পারে।
5. ফলাফলের পরিমাপ ও ব্যাখ্যা: আদর্শায়িত অভীক্ষার ফলাফল সাধারণত নির্দিষ্ট স্কেল বা শতাংশের মাধ্যমে প্রকাশিত হয় যা সার্বিক পরিসরে শিক্ষার্থীর অবস্থান বুঝতে সহায়তা করে। অন্যদিকে, শিক্ষক নির্মিত অভীক্ষার ফলাফল সাধারণত শিক্ষার্থীর নির্দিষ্ট কিছু বিষয়ে দক্ষতা পর্যবেক্ষণ ও উন্নয়ন মূল্যায়নের জন্য ব্যবহৃত হয়।
B.ed 3rd Sem Education Suggestion and Ans Full PDF Download
উপরে সাজেশন এর কয়েকটি প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। সাজেশন ও উত্তরের সম্পূর্ণ PDF টি তে 2 নম্বরের 24 টি, 5 নম্বরের 18 টি এবং 10 নম্বরের মোট 7 টি প্রশ্ন ও তার উত্তর আছে। প্রতিটি প্রশ্নের উত্তর যাতে শিক্ষার্থীরা সহজে বুঝতে পারে সেই ভাবে দেওয়া দেওয়া হয়েছে।
Demo Video 👇