সম্প্রতি NCTE এর 2014 Regulation অনুসারে West Bengal Government WBUTTEPA (BSAEU) এর তত্ত্বাবধানে পশ্চিমবঙ্গে BEd কোর্সের জন্য দুই বছরের এইটি Uniform Syllabus এর প্রস্তাব করেছেন। এই Syllabus এর 3rd Semester-এ একটি Method Paper অন্তর্ভুক্ত রয়েছে, যার নাম Pedagogy of School Subject। এর একটি গুরুত্বপূর্ণ শাখা হল- Pedagogy of Social Science Teaching। সমাজবিজ্ঞান শিক্ষণ পদ্ধতির কয়েকটি বিষয় হল- History, Geography, Education, Political Science, and Philosophy। এই সাজেশন ও উত্তরগুলি Baba Saheb Ambekar Education University এর পূর্ববর্তী বছরের প্রশ্নের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। প্রশ্ন ও উত্তরগুলি অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রচনাধর্মী। আশা করছি যে Political Science Method এর সাজেশন এবং উত্তরগুলি শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতিতে সহায়তা করবে।
(toc)
B.ed 3rd Semester Suggestion and Answers
Pedagogy of Social Science: Political Science
Course-1.3.7B
2022 Question Paper
GROUP-A
1. What is meant by 'Assessment'? ধার্য্যকরণ' বলতে কি বোঝায়?
উঃ আজকের যুগে প্রত্যেকটি মানুষের সমগ্র জীবনের সাফল্য ও ব্যর্থতা নির্ধারণ করতে আমরা ব্যবহার করি 'মূল্যায়ন' শব্দটিকে। আবার মূল্যায়নের মাধ্যমেই আমরা ব্যক্তি বা সমাজ বা গোষ্ঠীকে যথার্থরূপে গ্রহণ করি। সারা পৃথিবীতে শিক্ষাক্ষেত্রে নির্বাচনমূলক কাজের উপর গুরুত্ব যেমন ক্রমবর্ধমান, তেমনি নির্বাচনের ক্ষেত্রে ব্যবহৃত মূল্যায়ন কৌশলটির ব্যবহারও বহুমুখী। শিখন-শিক্ষণ পদ্ধতির একটি গুরুত্বপূর্ণ উপাদান 'মূল্যায়ন', যা একদিকে শিক্ষক-শিক্ষিকাকে তাঁদের শিক্ষণকার্য পরিচালনাকে যথার্থ করতে সহায়তা করছে, অন্যদিকে শিক্ষার্থীদের প্রকৃত শিখন লাভ করতে সাহায্য করছে। শিক্ষাক্ষেত্রে তাই মূল্যায়ন আজ একটি গতিশীল ধারাবাহিক প্রক্রিয়া।
2. What do you mean by 'Subject Club' ? বিষয় ক্লাব' বলতে কী বোঝেন?
উঃ একাদশ ও দ্বাদশ শ্রেণির নির্বাচিত কিছু শিক্ষার্থীকে নিয়ে এই সমিতি গঠন করা হবে যাদের প্রধান কাজ হবে সবার মধ্যে রাজনৈতিক সচেতনতা বৃদ্ধি করা এবং গণতান্ত্রিক দৃষ্টিভঙ্গি গড়ে তোলা। যেমন-রাজনৈতিক ঘটনাবলি নিয়ে প্রবন্ধ লেখা ও পত্রিকা প্রকাশ, প্রাত্যহিক খবরের কাগজ থেকে রাজনৈতিক ঘটনাবলির কাটিং এনে কোলাজ করে সকলের সামনে তুলে ধরা, বাইরে থেকে পণ্ডিত ব্যক্তিদের নিয়ে এসে ক্যাম্পেন বা সেমিনারের ব্যবস্থা করা ইত্যাদি। লোকসভা নির্বাচন, বিধানসভা নির্বাচন, পঞ্চায়েত নির্বাচন এবং আরও অন্যান্য বিভিন্ন নির্বাচনের সময় শিক্ষার্থীরা কীভাবে বাড়ির লোকেদের রাজনৈতিকভাবে সচেতন করবে এবং কারচুপি, রিগিং, ছাপ্পা ভোট প্রভৃতি সম্পর্কে ওয়াকিবহাল করে নিজ রাজনৈতিক অধিকার সম্পর্কে সচেতন করবে। এই ক্লাব থেকে আলোচনা সভার বিতর্ক, প্রদর্শনী প্রভৃতির আয়োজন করা যেতে পারে।
'বিষয় ক্লাব' হলো একটি সংগঠন, যেখানে নির্দিষ্ট একটি বিষয়ের প্রতি আগ্রহী সদস্যরা একত্রিত হয়ে আলোচনা, চর্চা ও বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। এটি সাধারণত শিক্ষাপ্রতিষ্ঠান বা কমিউনিটিতে গঠিত হয়। উদাহরণস্বরূপ, বিজ্ঞান ক্লাব, সাহিত্য ক্লাব বা সংস্কৃতি ক্লাবের মাধ্যমে সদস্যরা তাদের সৃজনশীলতা ও দক্ষতা বাড়াতে এবং জ্ঞান অর্জনে অংশগ্রহণ করে।
3. What is meant by 'Blueprint' ? 'ব্লু-প্রিন্ট' বলতে কি বোঝায়?
উঃ 'ব্লু-প্রিন্ট' হলো পরীক্ষার প্রশ্নপত্র তৈরির একটি কাঠামোবদ্ধ পরিকল্পনা, যা নির্ধারণ করে কোন অধ্যায় বা বিষয়ের ওপর কত প্রশ্ন থাকবে, প্রশ্নের ধরন (সংক্ষিপ্ত, ব্যাখ্যামূলক, নৈর্ব্যক্তিক), নম্বর বণ্টন এবং ডিফিকাল্টি লেভেল। এটি পরীক্ষাকে সুষম, বৈজ্ঞানিক এবং শিক্ষার্থীদের দক্ষতা মূল্যায়নের জন্য কার্যকর করে তোলে।
4. What is 'Textbook review' ? পাঠ্যপুস্তক পর্যালোচনা' কি?
উঃ পাঠ্যপুস্তক পর্যালোচনা হল একটি নির্দিষ্ট শ্রেণির একটি নির্দিষ্ট বিষয়ের পাঠ্যপুস্তক ওই শ্রেণির পক্ষে কতখানি উপযুক্ত এবং কতখানি যথার্থ গুণমানসম্পন্ন তার সার্বিক বিশ্লেষণ।
পাঠ্যপুস্তক মূল্যায়নের প্রধান অর্থ হল একটি পাঠ্যপুস্তককে বিশ্লেষণের মাধ্যমে সঠিকভাবে পর্যালোচনা করা। এটি নির্দিষ্ট কতকগুলি উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের ভিত্তিতে একটি পাঠ্যপুস্তকের বিষয়বস্তুকে বিশ্লেষণ করে থাকে। এটি প্রকৃতপক্ষে একটি পাঠ্যপুস্তককে সঠিক উপায়ে মূল্যায়ন করতে সাহায্য করে থাকে। পাঠ্যপুস্তকের পর্যালোচনার দ্বারা ওই পাঠ্যপুস্তকটির একটি সংক্ষিপ্তসার তৈরি করা সম্ভবপর হয়।
5. Write down the two demerits of Micro-Teaching. অণুশিক্ষণের দুটি অসুবিধা লিখুন।
উঃ দুটি অসুবিধা হল-
1. অণুশিক্ষণে দক্ষতার উপর বিশেষ গুরুত্ব দান করা হয়। তাই অনেক সময় শিক্ষণীয় বিষয়বস্তু অবহেলিত হতে পারে।
2. অণুশিক্ষণ অত্যন্ত সময়সাপেক্ষ। কারণ সমস্ত শিক্ষার্থীকে ছোটো ছোটো দলে ভাগ করে প্রশিক্ষণ দেওয়া হয়। সাধারণত শ্রেণির সময়সীমার মধ্যে এটি সমাপ্ত করা সম্ভবপর হয় না।
3. অণুশিক্ষণ প্রক্রিয়াটির পরিচালনার জন্য উপযুক্ত বিশেষ জ্ঞানসম্পন্ন তত্ত্বাবধায়ক বা শিক্ষক প্রয়োজন। যা অনেক সময়ই সরবরাহ করা সম্ভবপর হয় না।
GROUP-B
1. Discuss the importance of Excursion in teaching Political Science. রাষ্ট্রবিজ্ঞান শিক্ষণে ভ্রমণ-এর গুরুত্ব আলোচনা করুন।
রাষ্ট্রবিজ্ঞান শিক্ষণে ভ্রমণ (Field Trips / Excursion)
গতানুগতিক শিক্ষাব্যবস্থায় শিক্ষা সম্পূর্ণভাবে শ্রেণিকক্ষের চার দেওয়ালের মধ্যেই সীমিত থাকে কিন্তু আধুনিক শিক্ষা ভাবধারায় বিষয়বস্তুর সামাজিকীকরণের উপর অধিক গুরুত্ব আরোপ করা হয়। পুস্তকাদি থেকে জ্ঞান অর্জনের সঙ্গে সঙ্গে যুক্ত করা প্রয়োজন বাস্তব পরিবেশ থেকে লব্ধ অভিজ্ঞতা তাই বিষয়কে সামাজিক পরিবেশের সঙ্গে যুক্ত করে শেখাতে পারলে শিক্ষার্থীরা বিষয় সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে পারে। তাই রাষ্ট্রবিজ্ঞান শিক্ষণের জন্য রাষ্ট্রবিজ্ঞান বিষয়ক কেন্দ্রগুলি ভ্রমণের ব্যবস্থা করা যেতে পারে।
রাষ্ট্রবিজ্ঞানের বিভিন্ন বিষয়, যেমন-রাষ্ট্র ও সামাজিক সংস্থা, বিধানসভা, সংসদ ভবন, তাদের সংগঠন ও কার্যাবলি, স্বায়ত্তশাসন প্রতিষ্ঠান যেমন-গ্রাম পঞ্চায়েত, মিউনিসিপ্যালিটি বা পুরসভা, কর্পোরেশন অফিস, তাদের আইন প্রণয়ন, আয়ব্যয়, কর সংগ্রহ প্রভৃতি কর্মসূচি পর্যবেক্ষণের মাধ্যমে প্রত্যক্ষ ধারণা ও অভিজ্ঞতা লাভ করা যায়। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ছাড়াও সরকারি বিভিন্ন অফিস, থানা, বিচারালয় প্রভৃতি পরিদর্শনের মাধ্যমেও শিক্ষার্থীরা এদের কার্যাবলি সম্পর্কে জানতে পারে।
ভ্রমণে যাওয়ার পূর্বে শিক্ষার্থীদের এই ভ্রমণের উদ্দেশ্য সম্পর্কে পরিষ্কার ধারণা দিতে হবে যাতে তারা যে অভিজ্ঞতা বা জ্ঞান অর্জন করতে যাচ্ছে তার গুরুত্ব সঠিকভাবে অনুধাবন করতে পারে। শিক্ষাগত মূল্যের ভিত্তিতে ভ্রমণের স্থান নির্বাচন করতে হবে। ভ্রমণ চলাকালীন শিক্ষার্থীরা যাতে নিয়মশৃঙ্খলা বজায় রাখে তার দিকে শিক্ষককে সদাসতর্ক থাকতে হবে। শিক্ষার্থীরা কী কী জিনিস দেখবে এবং কোন্ কোন্ দিকের উপর বেশি গুরুত্ব দিতে হবে সে বিষয়ে শিক্ষককেই শিক্ষার্থীদের নির্দেশ দিতে হবে এবং দ্রষ্টব্য বিষয় সম্পর্কে যতটা সম্ভব তথ্যসংগ্রহ করতে শিক্ষার্থীদের উৎসাহিত করবেন। এইভাবে ভ্রমণ ও পরিদর্শনের মাধ্যমে শিক্ষার্থীরা নতুন অভিজ্ঞতা অর্জন করে জ্ঞানের ভান্ডারকে আরও সমৃদ্ধিশালী করে তুলতে পারে।
রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে ভ্রমণের প্রয়োজনীয়তাগুলি হল-
1. ভ্রমণ শিক্ষার্থীদের শ্রেণিকক্ষের একঘেয়ে পঠনপাঠন থেকে মুক্ত করে তাদের আগ্রহ ও কৌতূহল জাগ্রত করে।
2. বাস্তবক্ষেত্রে বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানগুলি কীভাবে কাজ করে-তা স্বচক্ষে নিরীক্ষণ করে প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জন করতে পারে।
3. রাজনীতি সম্পর্কে প্রত্যক্ষ অভিজ্ঞতার ফলে শিক্ষার্থীদের দৃষ্টিভঙ্গি সম্প্রসারিত ও সংগঠিত হয়।
2. Discuss the qualities of Political Science Teacher. রাষ্ট্রবিজ্ঞান শিক্ষকের গুণাবলীগুলি আলোচনা করুন।
উঃ রাষ্ট্রবিজ্ঞান শিক্ষকের যোগ্যতা ও গুণাবলি
একজন রাষ্ট্রবিজ্ঞান শিক্ষক অবশ্যই যোগ্যতার অধিকারী হবেন। রাষ্ট্রবিজ্ঞান শিক্ষক একদিকে যেমন নির্দিষ্ট বিষয়ে স্নাতক হবেন অন্যদিকে তেমন তার উপযুক্ত শিক্ষণ যোগ্যতা থাকবে। অর্থাৎ তিনি যাতে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে যথাযথভাবে পাঠদান করতে পারেন তার জন্য তার কিছু পেশাগত যোগ্যতাও থাকা প্রয়োজন। এ ছাড়া রাষ্ট্রবিজ্ঞান যেহেতু প্রগতিশীল বিজ্ঞান, সেই কারণে এই বিষয় শিক্ষককে সকল সময়ই সাম্প্রতিক পরিবর্তনগুলি সম্পর্কে ওয়াকিবহাল থাকতে হবে এবং বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপ সম্পর্কিত কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। একজন রাষ্ট্রবিজ্ঞান শিক্ষকের নিম্নলিখিত গুণাবলি থাকা প্রয়োজন।
1. বিষয় সম্পর্কে বিস্তারিত জ্ঞান: শিক্ষক হিসেবে অবশ্যই তাঁর বিষয় সম্পর্কে বিস্তারিত জ্ঞান থাকবে। কারণ বিষয় সম্পর্কে বিস্তারিত জ্ঞান না থাকলে তিনি কখনোই বিষয়বস্তুকে আগ্রহপূর্বক শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করতে পারবেন না। তিনি অবশ্যই অন্যান্য সমাজবিজ্ঞানের সঙ্গে রাষ্ট্রবিজ্ঞানের অনুবন্ধ রচনায় সমর্থ হবেন। এ ছাড়া তিনি জাতীয় উদ্দেশ্য ও লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণভাবে পাঠদান করবেন এবং জাতীয় স্বার্থকে পাঠদানের মাধ্যমে সফল করে তুলবেন। এই সমস্ত গুণ ব্যতীত তিনি শিক্ষার্থীদের যথাযথ পাঠদানে সক্ষম হবেন না।
2. বিষয় শিক্ষণ ও পেশার প্রতি বিশ্বাস: বিষয় শিক্ষক অবশ্যই পেশার প্রতি বিশ্বাস রাখবেন এবং শিক্ষার্থীদের রাষ্ট্রবিজ্ঞান পাঠদানের ক্ষেত্রেও তার উপযোগিতার প্রতি বিশ্বাস রাখবেন। শিক্ষক যে দায়িত্ব পেয়েছেন তাতে যদি তাঁর বিশ্বাস না থাকে তবে তিনি কখনোই তা যথাযথ ন্যায়ের সঙ্গে পালন করতে পারবেন না। এই বিশ্বাসই তাকে নিজের কাজ সুষ্ঠুভাবে পালন করার ক্ষেত্রে প্রয়োজনীয় আগ্রহ ও উৎসাহ দান করবে।
3. পক্ষপাতহীনতা ও বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি: রাষ্ট্রবিজ্ঞান শিক্ষক অবশ্যই পক্ষপাতহীন হবেন। তিনি বিষয়বস্তুকে নির্দিষ্ট উদ্দেশ্যভিত্তিক উপস্থাপন করবেন। তা ছাড়া তিনি শিক্ষার্থীদের মধ্যে নাগরিকতা বোধের যথাযথ বিকাশ ঘটাতে পারবেন না। শিক্ষক যদি তাঁর নিজস্ব মতামত বা ইচ্ছার দ্বারা বিষয়বস্তুর উদ্দেশ্যগুলিকে তুলে ধরেন তবে শিক্ষার্থীরা কখনোই যথার্থ শিক্ষক পাবেন না এবং এভাবে তিনি বিষয় বা শিক্ষার্থী কারও প্রতি ন্যায় করতে পারবেন না।
4. আদর্শ নাগরিক: শিক্ষক যদি নিজেই আদর্শ নাগরিক হন তাহলে তিনি সবথেকে ভালোভাবে শিক্ষার্থীদের নিকট নিজেকে তুলে ধরতে পারবে কারণ তিনি নিজের দৃষ্টান্ত থেকেই তাদের অনুপ্রাণিত করতে পারেন। কারণ রাষ্ট্রবিজ্ঞানের একটি বাস্তব দিক আছে। আর শিক্ষক তার গুণাবলি দ্বারা সহজেই এই উদাহরণকে তুলে ধরতে পারেন।
5. গণতন্ত্রের প্রতি বিশ্বাস: নাগরিকত্ব কখনোই গণতন্ত্র ছাড়া সম্ভবপর নয়। শিক্ষকের যদি গণতন্ত্র বা গণতান্ত্রিক জীবনের প্রতি সম্পূর্ণ বিশ্বাস না থাকে তাহলে তিনি কখনোই গণতান্ত্রিক চেতনাবোধ শিক্ষার্থীর ক্ষেত্রে গড়ে তুলতে পারবেন না। যথাযথভাবে গণতন্ত্রের কার্যকারিতার জন্য নাগরিকদের বিভিন্ন অধিকার ও কর্তব্যগুলি সম্পর্কে সচেতন থাকতে হবে। তারা নিজেদের সামাজিক বাধ্যবাধকতা ও প্রয়োজনকে যথাযথভাবে উপলব্ধি করতে পারবে। সুতরাং রাষ্ট্রবিজ্ঞানের বিষয় শিক্ষক শিক্ষার্থীদের এই বিষয়গুলি সম্পর্কে ওয়াকিবহাল করবেন এবং তাদের গণতান্ত্রিক চেতনাসম্পন্ন নাগরিকরূপে গড়ে তুলবেন।
6. সৃজনধর্মী চিন্তাভাবনা: রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক সৃজনধর্মী চিন্তাভাবনার অধিকারী হবেন। এর ফলে তিনি বিষয়বস্তুকে শিক্ষার্থীদের সামনে প্রাঞ্জলভাবে উপস্থাপন করতে পারবেন। শিক্ষার্থীরাও তাতে মনোযোগ ও আগ্রহ অনুভব করতে পারবে।
7. সহানুভূতিপূর্ণ, প্রভাবশালী ও আকর্ষণীয় ব্যক্তিত্ব: বিষয় শিক্ষকের অবশ্যই সহানুভূতি থাকবে যাতে শিক্ষার্থীরা সব বিষয়গুলি সহজেই গ্রহণ করতে পারে। এই ধরনের দৃষ্টিভঙ্গি দ্বারা শিক্ষক আবার শিক্ষার্থীদের মতামতগুলিও যথাযথভাবে অনুধাবন করতে পারবেন। শ্রেণিতে শিক্ষকের ব্যক্তিত্ব একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিক্ষক অবশ্যই আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী হবেন। এতে তিনি শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণে সক্ষম হবেন এবং সহজেই বিষয়বস্তু সরবরাহ করতে সক্ষম হবেন।
GROUP-C
1. Discuss the features of Pedagogical Analysis in political science teaching. Discuss the importance of Audio-Visual teaching aids in teaching Political science. রাষ্ট্রবিজ্ঞান শিক্ষণে শিক্ষণ-বিজ্ঞানমূল বৈশিষ্ট্যগুলি আলোচনা করুন। রাষ্ট্রবিজ্ঞান শিক্ষণে শ্রবণ-দর্শন ভিত্তিক প্রদীপনের গুরুত্ব আলোচনা করুন।
পাঠএককের শিক্ষাবিজ্ঞনসম্মত বিশ্লেষণের বৈশিষ্ট্য (Characteristics of Pedagogical Analysis)
• শিক্ষাবিজ্ঞানসম্মত পাঠএকক বিশ্লেষণের প্রধান বৈশিষ্ট্য হল যে এই পদ্ধতিটি শিক্ষা সম্বন্ধীয় একটি প্রণালী।
• এই পদ্ধতিটি শ্রেণিকক্ষে পাঠ উপস্থাপনা ও প্রদর্শনের মাধ্যমে সংশ্লিষ্ট বিষয় অনুশীলনের নির্দিষ্ট উদ্দেশ্যের বিভিন্ন উপাদান পর্যায়ক্রমে বাস্তবায়িত হয়।
• পাঠএকক বিশ্লেষণের ফলে প্রাত্যহিক শ্রেণি অনুশীলনের কাজটি সুশৃঙ্খল, সদর্থক ও প্রকৃত অর্থে কার্যকরী হয়।
• এটি শিক্ষাভিত্তিক গবেষণার একটি উল্লেখযোগ্য দিক।
• এই বিশ্লেষণের আর-একটি অন্যতম বৈশিষ্ট্য হল যে-কোনো বিশেষ শ্রেণির কোনো বিষয়ের সমগ্র পাঠক্রমটিকে বিশেষ এককের একটি উপ-এককের সবদিক থেকে যেমন-শিক্ষণ, অনুশীলন, নির্দেশদান ও বিকাশের মূল্য বিশ্লেষণ করে।
• শ্রেণিকক্ষে শিক্ষণ-শিখন ধারাকে পরিচালনা ও নিয়ন্ত্রণ করে।
• শিক্ষাবিজ্ঞানসম্মত বিশ্লেষণ বিষয়বস্তুর উপর বেশি গুরুত্ব দিয়ে শিক্ষাদান কাজকে আরও যথাযথ করে তোলে।
রাষ্ট্রবিজ্ঞান শিক্ষণে শ্রবণ-দর্শন ভিত্তিক প্রদীপনের গুরুত্ব
1.সর্বাধিক ইন্দ্রিয় ব্যবহার: ইন্দ্রিয়গুলিকে জ্ঞানের প্রবেশদ্বার বলা হয়। অডিও-ভিজ্যুয়াল এইডগুলি যতটা সম্ভব ইন্দ্রিয়ের ব্যবহার করার আহ্বান জানায় এবং এর ফলে ছাত্রদের পক্ষে সর্বাধিক শিক্ষা অর্জনের সুবিধা হয়।
2. শিক্ষার উপর সর্বোচ্চ ভিত্তি করে: অডিও-ভিজ্যুয়াল সাহায্যের ব্যবহার শিক্ষককে শিক্ষাদানের সর্বাধিক অনুসরণের জন্য সহায়তা প্রদান করে যেমন 'সহজ থেকে জটিল', 'কংক্রিট থেকে বিমূর্ত', 'অজানা থেকে জানা', এবং 'করার মাধ্যমে শেখা' ইত্যাদি।
3. মনোযোগ প্রক্রিয়ায় সহায়ক: শিক্ষা-শিক্ষার যেকোনো প্রক্রিয়ায় মনোযোগ একটি মূল বিষয়। অডিও-ভিজ্যুয়াল এইডগুলি শিক্ষককে ক্যাপচার করার জন্য উপযুক্ত পরিস্থিতি এবং পরিবেশ তৈরি করতে সাহায্য করে সেইসাথে শ্রেণীকক্ষের কার্যকলাপে শিক্ষার্থীদের আগ্রহ এবং মনোযোগ বজায় রাখতে।
4. একটি ভাল অনুপ্রেরণামূলক শক্তি: অডিও-ভিজ্যুয়াল এইডগুলি শিক্ষার্থীদের অভ্যন্তরীণ তাগিদ, প্রবৃত্তি, মৌলিক চালনা এবং উদ্দেশ্যগুলির সাথে মেলে এবং এইভাবে শিক্ষার্থীদের 'কার্যকরভাবে শেখার' জন্য উত্সাহিত করার জন্য একটি শক্তিশালী অনুপ্রেরণামূলক শক্তি প্রমাণ করে।
5. বিষয়ের স্বচ্ছতা: অডিও-ভিজ্যুয়াল এইডগুলি বিভিন্ন বিষয়ের সাথে সম্পর্কিত বিভিন্ন কঠিন এবং বিমূর্ত ধারণা এবং ঘটনাগুলির স্পষ্টতা নিয়ে আসে।
6. সময় এবং শক্তি সংরক্ষণ করুন: অডিও-ভিজ্যুয়াল উপকরণ ব্যবহারের কারণে শিক্ষক এবং ছাত্র উভয়েরই বেশিরভাগ সময় এবং শক্তি সঞ্চয় করা যেতে পারে কারণ বেশিরভাগ বিমূর্ত ধারণা এবং ঘটনাগুলি তাদের ব্যবহারের মাধ্যমে সহজেই স্পষ্ট, বোঝা এবং একীভূত করা যেতে পারে।
7. স্বতন্ত্র পার্থক্য প্রয়োজনীয়তা পূরণ করুন: এগুলি শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক স্বতন্ত্র পার্থক্য। বিভিন্ন ধরনের অডিও-ভিজ্যুয়াল সাহায্যের ব্যবহার বিভিন্ন ধরনের ছাত্রদের প্রয়োজনীয়তা মেটাতে সাহায্য করে।
8. শৃঙ্খলাহীনতার সমস্যা সমাধান করুন: অডিও-ভিজ্যুয়াল উপকরণের প্রবর্তনের ফলে, শ্রেণীকক্ষে একটি নিষ্ক্রিয়, নিস্তেজ এবং আগ্রহহীন পরিবেশ তৈরির জন্য কম জায়গা রয়েছে।
9. বৈজ্ঞানিক মনোভাব বিকাশে সহায়তা করুন: অডিও-ভিজ্যুয়াল উপকরণের ব্যবহার শিক্ষার্থীদের মধ্যে বৈজ্ঞানিক মনোভাব গড়ে তুলতে সাহায্য করে।
B.ed 3rd Sem Political Science Suggestion and Ans Full PDF Download
উপরে সাজেশন এর কয়েকটি প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। সাজেশন ও উত্তরের সম্পূর্ণ PDF টি তে 2 নম্বরের 24 টি, 5 নম্বরের 18 টি এবং 10 নম্বরের মোট 6 টি প্রশ্ন ও তার উত্তর আছে। প্রতিটি প্রশ্নের উত্তর যাতে শিক্ষার্থীরা সহজে বুঝতে পারে সেই ভাবে দেওয়া দেওয়া হয়েছে।
Demo Video 👇