সম্প্রতি NCTE -এর প্রতিবিধান 2014 অনুসারে পশ্চিমবঙ্গ সরকার WBUTTEPA (BSAEU) এর তত্ত্বাবধানে পশ্চিমবঙ্গে B.ed কোর্সের জন্য দুই বছরের একটি অভিন্ন পাঠ্যক্রম প্রস্তাব করেছ। এই পাঠ্যক্রমের তৃতীয় সেমিস্টারে একটি মাত্র বিষয় রয়েছে, যার নাম Pedagogy of School Subject। এই Suggestion and Answers বাবা সাহেব আম্বেদকর এডুকেশন ইউনিভার্সিটির পূর্ববর্তী বছরের প্রশ্নের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। প্রশ্ন ও উত্তরগুলি অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত এবং রচনাধর্মী। আশা করা হচ্ছে যে এই ভৌতবিজ্ঞান বিষয়ের সাজেশন ও উত্তর শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতিতে সাহায্য করবে।
গণিত ও ভৌতবিজ্ঞানের সমন্বয়সাধনমূলক জ্ঞান শিক্ষার্থীদের বিশ্লেষণ ক্ষমতা ও চিন্তাশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।
(toc)
B.ed 3rd Semester Suggestion and Answers
Pedagogy of Science: Physical Science
Course-1.3.7B
Previous Year Questions:
GROUP-A
1. ভৌত বিজ্ঞান শিক্ষণে প্রকল্প পদ্ধতি সংগঠনের যেকোনো দুটি উদ্দেশ্য উল্লেখ করুন।
2. ভৌতবিজ্ঞান শিক্ষণে সংশ্লিষ্ট প্রশ্নকরণ দক্ষতার বিভিন্ন উপাদানগুলি উল্লেখ করুন।
3. পরীক্ষাগার ভিত্তিক ব্যবহারিক কাজ প্রতিপাদনের জন্য প্রয়োজন হয়- বিজ্ঞান শিক্ষকের এরূপ যে কোনো দুটি দক্ষতার উল্লেখ করুন।
4. উপযুক্ত উদাহরণ সহযোগে একটি পারদর্শিতার অভীক্ষার সংজ্ঞা দিন।
5. একজন আদর্শ বিজ্ঞান শিক্ষকের যে কোনো দুটি গুণ লিখুন।
6. অণুশিখন বলতে কী বোঝেন?
7. ভৌতবিজ্ঞানে বিচারকরণ ও মূল্যায়নের পার্থক্য লিখুন।
8. ভৌত বিজ্ঞান পাঠ এককের বিজ্ঞান ভিত্তিক বিশ্লেষণের দুটি উদ্দেশ্য লিখুন।
9. নির্নায়ক ভিত্তিক অভিক্ষার দুটি উদ্দেশ্য লিখুন ।
10. একটি ভালো শিক্ষণ প্রদীপনের যে কোনো দুটি বৈশিষ্ট্যের উল্লেখ করুন।
11. বিদ্যালয়ে সংগঠিত বিজ্ঞান প্রদর্শনীর যে কোনো দুটি উদ্দেশ্য উল্লেখ করুন।
12. মাধ্যমিক স্তরের একজন ভৌতবিজ্ঞানের শিক্ষকের কি জাতীয় পেশাগত দক্ষতা বৃদ্ধির প্রয়োজন হয়?
13. ভৌতবিজ্ঞানের শিক্ষণে প্রতিপাদন পদ্ধতির যে কোনো দুটি অসুবিধার উল্লেখ করুন।
14. শিক্ষাবিজ্ঞান-সম্মত বিশ্লেষণ প্রস্তুতের ক্ষেত্রে শিক্ষার্থীর পূর্বজ্ঞানের প্রয়োজনীয়তা কী?
15. অণুশিক্ষণে 'ব্যাখ্যাকরণ দক্ষতা'র বিভিন্ন উপাদানের নাম লিখুন।
16. বিদ্যালয়ে বিজ্ঞান মেলা সংগঠনের দুটি সুবিধা উল্লেখ করুন।
17. শ্রেণীকক্ষের পরিবেশে ব্যবহৃত ভৌতবিজ্ঞান শিক্ষণ-শিখনের যে-কোনো চারটি কৌশল উল্লেখ করুন।
18. ভৌতবিজ্ঞান শিক্ষণে ব্যবহৃত পরীক্ষাগার পদ্ধতি এবং প্রতিপাদ্য পদ্ধতির মধ্যে দুটি পার্থক্য উল্লেখ করুন।
19. ভৌতবিজ্ঞান শিক্ষণে অনুশিক্ষণ ও কৃত্রিম শিক্ষণের মধ্যে মূল পার্থক্যগুলি কী কী?
20. বিদ্যালয়ে বিজ্ঞান ক্লাবের যে-কোনো চারটি কার্যকারিতা উল্লেখ করুন।
21. ভৌতবিজ্ঞানের পারদর্শিতার অভীক্ষা প্রস্তুতির ক্ষেত্রে খসড়া তৈরীর প্রয়োজনীয়তা কী?
22. আদর্শ ভৌতবিজ্ঞান শিক্ষকের যে কোনো দুটি গুণ লিখুন।
23. অনুকৃতি শিক্ষণ কী?
24. একটি পারদর্শিতার অভীক্ষার সংজ্ঞা দিন।
25. CCE কি?
26. ব্যাখ্যাকরণ দক্ষতার যে কোন চারটি উপাদান লিখুন।
27. পরিমাপ ও মূল্যায়নের মধ্যে যে কোনো দুটি পার্থক্য উল্লেখ করুন।
28. অনুকৃতি শিক্ষণের যে কোন দুটি সীমাবদ্ধতা লিখুন।
29. আদর্শায়িত পারদর্শিতার অভীক্ষা থেকে শিক্ষক নির্মিত অভীক্ষার পার্থক্য করুন।
GROUP-B
*1. বিজ্ঞান শিক্ষকের নিরবিচ্ছিন্ন পেশাগত বৃদ্ধি অপরিহার্য ব্যাখ্যা করুন(2023)
*2. অণুশিক্ষণ চক্র' আলোচনা করুন।(2017,23)
*3. মাধ্যমিক স্তরে ভৌতবিজ্ঞানের পাঠদানকালে 'পাঠদানের সূচনার দক্ষতা'-এর উপাদানগুলি উপযুক্ত উদাহরণসহ আলোচনা করুন।(2023)
*4. একটি বিদ্যালয়ে একটি বিজ্ঞানসমিতি গঠনের প্রয়োজনীয়তা কী?(2019,20,22)
5. বিদ্যালয়ে বিজ্ঞান মেলা সংগঠন ও পরিচালনার বিভিন্ন ধাপ বিবৃত করুন।(2017,18,21)
6. ভৌতবিজ্ঞানে পারদর্শিতার অভীক্ষা গঠনের বিভিন্ন ধাপ সংক্ষেপে বিবৃত করুন।(2018,21,23,24)
*7. বিদ্যালয়ের বিভিন্ন বিজ্ঞান কর্যাবলীর গুরুত্বসমূহ উল্লেখ করুন।(2019,21,23)
8. ভৌতবিজ্ঞানে বিচারকরণ এবং মূল্যায়ন শব্দগুলি সম্পর্কে আলোচনা করুন।(2019,21)
9. মাধ্যমিক স্তরে ভৌতবিজ্ঞানের পাঠদানকালে 'ব্যাখ্যাকরণের পটুত্ব'-এর উপাদানগুলির, উপযুক্ত উদাহরণ সহযোগে উল্লেখ করুন।(2019,21)
10. মাধ্যমিক স্তরে একজন আদর্শ ভৌতবিজ্ঞান শিক্ষকের প্রধান গুণাবলী গুলি লিখুন। (2019,20,24)
*11. প্রচলিত শিক্ষণ ও অনুশিক্ষণের মধ্যে তুলনা করুন। (2018,20,22)
12. শ্রেণীকক্ষে ভৌতবিজ্ঞান শিক্ষণের পর্যায়গুলি সংক্ষেপে আলোচনা করুন।(2018,20,22,24)
*13. ভৌতবিজ্ঞানের যে কোনো একটি এককের (ষষ্ঠ থেকে দ্বাদশ যে কোনো একটি শ্রেণীর উপযোগী) নিম্নলিখিত বিষয়গুলির সাপেক্ষে শিক্ষা বিজ্ঞান সম্মত বিশ্লেষণ করুন:(2018)
এককটিকে প্রয়োজনীয় পিরিয়ড সংখ্যা নির্দেশপূর্বক উপ এককে বিভাজন ও যে কোনো একটি উপএকক নির্বাচন।
পূর্বজ্ঞান যাচাই।
নির্দেশনামূলক উদ্দেশ্যগুলি নির্ণয় ও সেগুলির আচরণমূলক শব্দের মাধ্যমে প্রকাশ।
উপএকক সম্পর্কীয় ধারণাগুলির উল্লেখ।
14. ভৌতবিজ্ঞান শিক্ষণে শ্রেণীকক্ষে ব্যবহৃত বিভিন্ন শিক্ষণ প্রদীপণসমূহের শ্রেণীবিভাগ করুন এবং ব্যাখ্যা করুন।(2017)
15. সংক্ষিপ্ত টীকা লিখুনঃ(2017)
ক) বিজ্ঞান প্রকল্প কর্মপদ্ধতি
খ) বিজ্ঞান ভ্রমণ
16. নিম্নলিখিতগুলিকে ভৌতবিজ্ঞানের শিক্ষণ শিখন প্রক্রিয়ায় উপযুক্ত উদাহরণের মাধ্যমে ব্যাখ্যা করুন:(2017)
ক) পরিমাপ
খ) বিচারকরণ
গ) মূল্যায়ন
17. বিজ্ঞান মেলার শিক্ষাগত মূল্য গুলি উল্লেখ করুন।(2020)
18. মাধ্যমিক স্তরে ভৌতবিজ্ঞান শিক্ষণে 'প্রশ্নকরণের দক্ষতা'-এর উপাদানগুলি উপযুক্ত উদাহরণসহ উল্লেখ করুন।(2022)
19. ভৌতবিজ্ঞানের পরিপ্রেক্ষিতে বিজ্ঞান শিক্ষকের পেশাগত বিকাশ-এর ওপর একটি টীকা লিখুন।(2022)
20. সংক্ষিপ্ত টীকা লিখুন:(2024)
a) বিজ্ঞান – সমিতি। --
b) ভৌতবিজ্ঞান শিক্ষার্থীদের কাছে শিক্ষামূলক ফিল্ড – ট্রিপের গুরুত্ব।
21. একটি পারদর্শিতার অভীক্ষার জন্য ব্লু প্রিন্ট প্রস্তুতি সম্পর্কে ব্যাখ্যা করুন।(2024)
GROUP- C
1. ভৌতবিজ্ঞানে অণুশিক্ষণের উপর টীকা লিখুন।(2020,21)
*2. ভৌতবিজ্ঞানে মাধ্যমিক স্তরের যে কোনো একটি শ্রেণীর উপযোগী একটি নিরবচ্ছিন্ন, সার্বিক মূল্যায়ন পরিকল্পনার রূপরেখা প্রস্তুত করুন।(2018,19,21,22,23)
3. ভৌতবিজ্ঞানে একটি মনোবিজ্ঞানসম্মত গঠনের ধাপগুলি লিখুন ।(2018,19,20)
4. ভৌতবিজ্ঞান শিক্ষকের পেশাগত উন্নতির প্রয়োজন কেন? এই উন্নতি তরান্বিত করার উপায়গুলি কী কী?(2017)
*5. ভৌতবিজ্ঞানের পাঠ্যসূচীর (সপ্তম থেকে দ্বাদশ) যে-কোনো বিষয়ের উপর একটি পারদর্শীতার অভীক্ষা প্রস্তুত করুন এবং CRT এর পদগুলির ব্লুপ্রিন্ট উল্লেখ করুন।(2017)
*6. ভৌতবিজ্ঞানের যে কোনো একটি এককের (ষষ্ঠ থেকে দ্বাদশ যে কোনো একটি শ্রেণীর উপযোগী) নিম্নলিখিত বিষয়গুলির সাপেক্ষে শিক্ষা বিজ্ঞান সম্মত বিশ্লেষণ করুন:(2022,23,24)
● এককটিকে প্রয়োজনীয় পিরিয়ড সংখ্যা নির্দেশপূর্বক উপ এককে বিভাজন ও যে কোনো একটি উপএকক নির্বাচন।
● পূর্বজ্ঞান যাচাই।
● নির্দেশনামূলক উদ্দেশ্যগুলি নির্ণয় ও সেগুলির আচরণমূলক শব্দের মাধ্যমে প্রকাশ।
● উপএকক সম্পর্কীয় ধারণাগুলির উল্লেখ।
● Blue-print সহ অভীক্ষা পত্র।
7. উপযুক্ত উদাহরণ সহযোগে একটি পাঠ'- অবতারণার বিভিন্ন উপায়গুলি বর্ণনা করুন।(2024)
Previous Year Solved Answers:
1. ভৌতবিজ্ঞান শিক্ষণে প্রকল্প পদ্ধতি সংগঠনের যেকোনো দুটি উদ্দেশ্য উল্লেখ করুন।
উঃ এই পদ্ধতির উদ্দেশ্য গুলি হল-
- কর্মদক্ষতার বিকাশ: বিজ্ঞান-শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের কর্ম দক্ষতা ও সক্রিয়তার বিকাশ ঘটানো হল এই পদ্ধতির অন্যতম প্রধান উদ্দেশ্য।
- সমন্বয় সাধন: বিভিন্ন বিষয়ের সাথে বিজ্ঞানের জ্ঞানের যথাযথ সমন্বয় সাধন।
B.ed 3rd sem Suggestion and Answer full PDF Download
প্রধান বৈশিষ্ট্যসমূহ:
- 2024-26 Session এর জন্য আপডেট করা।
- Previous 8 Years (2017-24) পর্যন্ত প্রশ্নগুলোর সমাধান করা হয়েছে।
- BSAEU-এর সিলেবাস ও প্রশ্নপত্রের ধারা অনুসারে প্রস্তুত।
- পরীক্ষায় আসার সম্ভাবনা বেশি এমন প্রশ্নও অন্তর্ভুক্ত করা হয়েছে। (***চিহ্নিত)
- শুধু প্রশ্ন নয়, সহজ ভাষায় উত্তরও যুক্ত করা হয়েছে যাতে পড়তে সুবিধা হয়।
- যারা কম সময়ে ভালো মার্কস পেতে চান, তাদের জন্য সেরা সহায়ক।

