B.ed 3rd Semester Physical Science Suggestion and Answers | Pedagogy of Physical Science | BSAEU

সম্প্রতি NCTE -এর প্রতিবিধান 2014 অনুসারে পশ্চিমবঙ্গ সরকার WBUTTEPA (BSAEU) এর তত্ত্বাবধানে পশ্চিমবঙ্গে B.ed কোর্সের জন্য দুই বছরের একটি অভিন্ন পাঠ্যক্রম প্রস্তাব করেছ। এই পাঠ্যক্রমের তৃতীয় সেমিস্টারে একটি মাত্র বিষয় রয়েছে, যার নাম Pedagogy of School Subject। এই Suggestion and Answers বাবা সাহেব আম্বেদকর এডুকেশন ইউনিভার্সিটির পূর্ববর্তী বছরের প্রশ্নের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। প্রশ্ন ও  উত্তরগুলি অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত এবং রচনাধর্মী। আশা করা হচ্ছে যে এই ভৌতবিজ্ঞান বিষয়ের সাজেশন ও উত্তর শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতিতে সাহায্য করবে। 

    গণিত ও ভৌতবিজ্ঞানের সমন্বয়সাধনমূলক জ্ঞান শিক্ষার্থীদের বিশ্লেষণ ক্ষমতা ও চিন্তাশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

(toc)


A visual guide featuring suggestions and answers for the Physical Science Method course, 3rd semester.

B.ed 3rd Semester Suggestion and Answers 

Pedagogy of Science: Physical Science

Course-1.3.7B 


Previous Year Questions:


GROUP-A


1. ভৌতবিজ্ঞান শিক্ষণে প্রকল্প পদ্ধতি সংগঠনের যেকোনো দুটি উদ্দেশ্য উল্লেখ করুন। 

2. ভৌতবিজ্ঞান শিক্ষণে সংশ্লিষ্ট প্রশ্নকরণ দক্ষতার বিভিন্ন উপাদানগুলি উল্লেখ করুন। 

3. পরীক্ষাগার ভিত্তিক ব্যবহারিক কাজ প্রতিপাদনের জন্য প্রয়োজন হয়- বিজ্ঞান শিক্ষকের এই রকম দুটি দক্ষতার উল্লেখ করুন। 

4. উপযুক্ত উদাহরণ সহযোগে একটি পারদর্শিতার অভীক্ষার সংজ্ঞা দিন। 

5. একজন আদর্শ বিজ্ঞান শিক্ষকের যেকোনো দুটি গুণ লিখুন। 

6. অণুশিক্ষণ বলতে কি বোঝেন?

7. ভৌতবিজ্ঞানে বিচারকরণ ও মূল্যায়নের পার্থক্য লিখুন। 

8. ভৌতবিজ্ঞান পাঠ এককের বিজ্ঞান ভিত্তিক বিশ্লেষণের দুটি উদ্দেশ্য লিখুন। 

9. নির্ণায়ক ভিত্তিক অভীক্ষার দুটি উদ্দেশ্য লিখুন। 

10. একটি ভালো শিক্ষণ প্রদীপনের যেকোনো দুটি বৈশিষ্ট্য উল্লেখ করুন। 

11. বিদ্যালয় সংগঠিত বিজ্ঞান প্রদর্শনীর যেকোনো দুটি উদ্দেশ্য উল্লেখ করুন। 

12. মাধ্যমিক স্তরের একজন ভৌতবিজ্ঞান শিক্ষকের কি জাতীয় পেশাগত দক্ষতার প্রয়োজন হয়?

13. ভৌতবিজ্ঞান শিক্ষণে প্রতিপাদন পদ্ধতির যেকোনো দুটি অসুবিধার উল্লেখ করুন। 

14. শিক্ষাবিজ্ঞানসম্মত বিশ্লেষণ প্রস্তুতির ক্ষেত্রে শিক্ষার্থীর পূর্বজ্ঞানের প্রয়োজনীয়তা কি?

15. অণুশিক্ষণে ব্যাখ্যাকরনের বিভিন্ন উপাদান গুলি লিখুন। 

16. বিদ্যালয়ে বিজ্ঞান মেলা সংগঠনের দুটি সুবিধা উল্লেখ করুন। 

17. শ্রেণীকক্ষের পরিবেশে ব্যবহৃত ভৌতবিজ্ঞান শিক্ষণ-শিখনের যেকোনো চারটি কৌশল উল্লেখ করুন। 

18. ভৌতবিজ্ঞান শিক্ষণে ব্যবহৃত পরীক্ষাগার পদ্ধতি এবং প্রতিপাদ্য পদ্ধতির মধ্যে দুটি পার্থক্য লিখুন। 

19. ভৌতবিজ্ঞান শিক্ষণে অনুশিক্ষণ ও কৃত্রিম শিক্ষণের মধ্যে মূল পার্থক্য গুলি কি কি?

20. বিদ্যালয়ে বিজ্ঞান ক্লাবের যেকোনো চারটি কার্যকারিতা উল্লেখ করুন। 

21. ভৌতবিজ্ঞানের পারদর্শিতার অভীক্ষা প্রস্তুতির ক্ষেত্রে খাসড়া তৈরির প্রয়োজনীয়তা কি?

22. আদর্শ ভৌতবিজ্ঞান শিক্ষকের যেকোনো দু'টি গুন লিখুন। 

23. অনুকৃতি শিক্ষণ কি?

24. একটি পারদর্শিতার অভীক্ষার সংজ্ঞা দিন। 


GROUP-B 


1. বিজ্ঞান শিক্ষকের নিরবিচ্ছিন্ন পেশাগত বৃদ্ধি অপরিহার্য ব্যাখ্যা করুন। 

2. অণুশিক্ষণ চক্র আলোচনা করুন। 

3. মাধ্যমিক স্তরে ভৌতবিজ্ঞান পাঠদানের সূচনার দক্ষতা এর উপাদানগুলি উদাহরণসহ আলোচনা করুন। 

4. একটি বিদ্যালয়ে একটি বিজ্ঞান সমিতি গঠনের প্রয়োজনীয়তা কি?

5. বিদ্যালয়ে বিজ্ঞান মেলা সংগঠন ও পরিচালনার বিভিন্ন ধাপ বিবৃত করুন। 

6. ভৌতবিজ্ঞানে পারদর্শিতার অভীক্ষা গঠনের বিভিন্ন ধাপ সংক্ষেপে উল্লেখ করুন। 

7. বিদ্যালয়ের বিভিন্ন বিজ্ঞান কার্যাবলীর গুরুত্বসমুহ উল্লেখ করুন। 

8. ভৌতবিজ্ঞান বিচারকরণ এবং মূল্যায়ন শব্দটি সম্পর্কে আলোচনা করুন। 

9. মাধ্যমিক স্তরে ভৌতবিজ্ঞান পাঠদানকালে ব্যাখ্যাকরন পটুত্বের উপাদান গুলির, উপযুক্ত উদাহরণসহ উল্লেখ করুন। 

10. মাধ্যমিক স্তরে একজন আদর্শ ভৌতবিজ্ঞান শিক্ষকের প্রধান গুণাবলী গুলি লিখুন। 

11. প্রচলিত শিক্ষণ ও অণুশিক্ষণের মধ্যে তুলনা করুন। 

12. শ্রেণীকক্ষে ভৌতবিজ্ঞান শিক্ষণের পর্যায়গুলি সংক্ষেপে আলোচনা করুন। 

13. ভৌতবিজ্ঞানের যেকোনো একটি এককের (ষষ্ঠ থেকে দ্বাদশ যেকোনো একটি শ্রেণীর উপযোগী) নিম্নলিখিত বিষয়গুলির সাপেক্ষে শিক্ষা বিজ্ঞান সম্মত বিশ্লেষণ করুন:

  • এককটিকে প্রয়োজনীয় পিরিয়ড সংখ্যা নির্দেশপূর্বক উপএককে বিভাজন ও যেকোনো একটি উপএকক নির্বাচন। 
  • পূর্বজ্ঞান যাচাই। 
  • নির্দেশনামূলক উদ্দেশ্যগুলি নির্ণয় ও আচরণমূলক শব্দের মাধ্যমে প্রকাশ।
  • উপএকক সম্পর্কীয় ধারণাগুলির উল্লেখ। 
14. ভৌতবিজ্ঞান শিক্ষণে শ্রেণীকক্ষে ব্যবহৃত বিভিন্ন শিক্ষণ প্রদীপনসমূহের শ্রেণীবিভাগ করুন এবং ব্যখ্যা করুন। 
15. সংক্ষিপ্ত টিকা লিখুন:
  • বিজ্ঞান প্রকল্প কর্মপদ্ধতি 
  • বিজ্ঞান ভ্রমণ 
16. নিম্নলিখিত বিষয়গুলিকে ভৌতবিজ্ঞানের শিক্ষণ শিখন প্রক্রিয়ার উপযুক্ত উদাহরণসহ ব্যাখ্যা করুন। 
  • পরিমাপ 
  • বিচারকরণ 
  • মূল্যায়ন 
17. বিজ্ঞান মেলার শিক্ষাগত মুল্যগুলি উল্লেখ করুন। 
18. মাধ্যমিক স্তরে ভৌতবিজ্ঞান শিক্ষণে প্রশ্নকরণ দক্ষতার উপাদান গুলি উপযুক্ত উদাহরণসহ উল্লেখ করুন। 
19. ভৌতবিজ্ঞানের পরিপ্রেক্ষিতে বিজ্ঞান শিক্ষকের পেশাগত বিকাশ এর উপর একটি টীকা লিখুন। 

GROUP-C 

1. ভৌতবিজ্ঞানে অণুশিক্ষণের উপর টীকা লিখুন। 
2. ভৌতবিজ্ঞানে মাধ্যমিক স্তরের যেকোনো একটি শ্রেণীর উপযোগী একটি নিরবিচ্ছিন্ন, সার্বিক মূল্যায়ন পরিকল্পনার রূপরেখা প্রস্তুত করুন। 
3. ভৌতবিজ্ঞানে একটি মনোবিজ্ঞানসম্মত গঠনের ধাপগুলি লিখুন। 
4.ভৌতবিজ্ঞান শিক্ষকের পেশাগত উন্নতির প্রয়োজন কেন? এই উন্নতি ত্বরান্বিত করার উপায়গুলি কী কী?
5. ভৌতবিজ্ঞানের পাঠ্যসূচির (সপ্তম থেকে দ্বাদশ) যেকোনো বিষয়ের উপর একটি পারদর্শিতার অভীক্ষা প্রস্তুত করুন এবং CRT এর পদগুলির ব্লুপ্রিন্ট উল্লেখ করুন। 
6. ভৌতবিজ্ঞানের যেকোনো একটি এককের (ষষ্ঠ থেকে দ্বাদশ যেকোনো একটি শ্রেণীর উপযোগী) নিম্নলিখিত বিষয়গুলির সাপেক্ষে শিক্ষাবিজ্ঞানসম্মত বিশ্লেষণ করুন:
  • এককটিকে প্রয়োজনীয় পিরিয়ড সংখ্যা নির্দেশপূর্বক উপএকক বিভাজন ও যেকোনো একটি উপএকক নির্বাচন। 
  • পূর্বজ্ঞান যাচাই।
  • নির্দেশনামূলক উদ্দেশ্যগুলি নির্ণয় ও সেগুলির আচরণমূলক শব্দের মাধ্যমে প্রকাশ।
  • উপএকক সম্পর্কীয় ধারণাগুলির উল্লেখ।
  • Blue-print সহ অভীক্ষাপত্র। 


 Previous Year Solved Answers:


1. ভৌতবিজ্ঞান শিক্ষণে প্রকল্প পদ্ধতি সংগঠনের যেকোনো দুটি উদ্দেশ্য উল্লেখ করুন। 


উঃ এই পদ্ধতির উদ্দেশ্য গুলি হল-

  • কর্মদক্ষতার বিকাশ: বিজ্ঞান-শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের কর্ম দক্ষতা ও সক্রিয়তার বিকাশ ঘটানো হল এই পদ্ধতির অন্যতম প্রধান উদ্দেশ্য। 
  • সমন্বয় সাধন: বিভিন্ন বিষয়ের সাথে বিজ্ঞানের জ্ঞানের যথাযথ সমন্বয় সাধন। 
2. ভৌতবিজ্ঞান শিক্ষণে সংশ্লিষ্ট প্রশ্নকরণ দক্ষতার বিভিন্ন উপাদানগুলি উল্লেখ করুন। 

উঃ ভৌতবিজ্ঞান শিক্ষণে সংশ্লিষ্ট প্রশ্নকরণ দক্ষতার বিভিন্ন উপাদান গুলি হল-
(i) ভাষার নির্ভুলতা ও স্পষ্টতা (Precision and clarity of languag)
(ii) উদ্দেশ্যের সঙ্গে সম্পর্কস্থাপন (Linking with Special objectives))
(iii) পুনরায় নির্দেশদান (Refocussing and Redirecting)
(iv) শিক্ষার্থীদের প্রতিক্রিয়ার ব্যবহার (Using Students response)
(v) বাইরে থেকে উত্তর দেওয়া (Prompting)


B.ed 3rd sem Suggestion and Answer full PDF Download 


Demo Video 👇


File Details:

File Name: 1.3.7B Physical Science Method .
File Format: PDF
No. of Pages: 59
File Size: 1.80 MB
Price: 30/- only 

বি:দ্র: Payment করার সাথে সাথেই আপনার Email ID তে Mail যাবে, এবং এই Mail এর মধ্যে PDF Download করার link দেওয়া থাকবে। [ যদি আপনি Mail টি খুঁজে না পান, তাহলে "Spam" এবং "Others" ফোল্ডারগুলিও Check করবেন ]




Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!