সম্প্রতি NCTE এর 2014 Regulation অনুসারে West Bengal Government WBUTTEPA (BSAEU) এর তত্ত্বাবধানে পশ্চিমবঙ্গে BEd কোর্সের জন্য দুই বছরের এইটি Uniform Syllabus এর প্রস্তাব করেছেন। এই Syllabus এর 3rd Semester-এ একটি Method Paper অন্তর্ভুক্ত রয়েছে, যার নাম Pedagogy of School Subject। এর মধ্যে দুটি গুরুত্বপূর্ণ বিষয় হলো Life Science ও Physical Science এই সাজেশন ও উত্তরগুলি Baba Saheb Ambekar Education University এর পূর্ববর্তী বছরের প্রশ্নের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। প্রশ্ন ও উত্তরগুলি অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রচনাধর্মী। আশা করছি যে Life Science Method এর সাজেশন এবং উত্তরগুলি শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতিতে সহায়তা করবে।
B.ed 3rd semester Suggestion and Answer
Pedagogy of Science: Life Science
Course-1.3.7B
Previous Year Questions:
GROUP-A
1. একটি শিক্ষাসহায়ক উপকরণ বলতে কি বোঝায়?
2. একটি অভীক্ষা পদ বলতে কি বোঝায়?
3. বিদ্যালয়ে জীবনবিজ্ঞান শিক্ষণের ক্ষেত্রে একটি শিক্ষামূলক ভ্রমণের যে কোনো দুটি গুরুত্ব উল্লেখ করুন।
4. একজন জীবনবিজ্ঞান স্কুলশিক্ষকের পেশাগত দক্ষতা বৃদ্ধির যে কোনো দুটি উপায় উল্লেখ করুন।
5. আদর্শায়িত অভীক্ষা বলতে কী বোঝেন?
6. বাস্তুতন্ত্রের ভারসাম্য রক্ষার পরিপ্রেক্ষিতে পক্ষী পরিদর্শনের দুটি উদ্দেশ্য লিখুন।
7. মাধ্যমিকস্তরে জীবনবিজ্ঞানের ধারাবাহিক এবং সর্বাত্মক মূল্যায়নের পরিকল্পনার যে কোনো দুটি আদর্শ বৈশিষ্ট্যের উল্লেখ করুন।
8. শ্রেণীকক্ষে জীবনবিজ্ঞান শিক্ষণের জন্য যে কোনো দুটি দক্ষতার উল্লেখ করুন।
9. অনুশিক্ষণ এর সংজ্ঞা লিখুন।
10. শিক্ষণ বিজ্ঞান ভিত্তিক পাঠএকক বিশ্লেষণের দুটি তাৎপর্য লিখুন
11. একটি শিক্ষণ বিজ্ঞান ভিত্তিক বিশ্লেষণের যে কোনও দুটি ধাপ লিখুন।
12. অভীক্ষা ও পরীক্ষার মধ্যে দুটি পার্থক্য লিখুন ।
13. জীবন বিজ্ঞান শিক্ষকের দুটি প্রয়োজনীয় দক্ষতার উল্লেখ করুন।
14. জীবন বিজ্ঞান শিক্ষণে মৎস্যাধারের দুটি গুরুত্ব লিখুন।
15. প্রকল্প কাজের দুটি গুরুত্ব লিখুন।
16. বিজ্ঞান সংঘের দুটি কার্যকলাপের উল্লেখ করুন।
17. জীবন বিজ্ঞান শিক্ষক এর প্রত্যাশিত গুণাবলী উল্লেখ করুন।
18. ধারাবাহিক এবং সর্বাত্মক মূল্যায়ন বলতে কী বোঝেন?
19. শিক্ষা বিজ্ঞানসম্মত বিশ্লেষণ কি?
20. ব্যবহারিক প্রদর্শন দক্ষতা বলতে কি বোঝেন?
21. উচ্চমাধ্যমিক স্তরে জীবন বিজ্ঞান বিষয়ে একটি পারদর্শিতার অভীক্ষার প্রয়োগে যে কোন দুটি অসুবিধার কথা উল্লেখ করুন।
22. জীবনবিজ্ঞান মাধ্যমিক পাঠক্রম থেকে দুটি অভীক্ষা পদ লিখুন- একটি প্রয়োগমূলক ও অপরটি বোধমূলক।
23. শ্রেণীকক্ষে পাঠদানে শিক্ষাসহায়ক উপকরণের দুটি প্রয়োজনীয়তা উল্লেখ করুন।
24. নির্ধারণ এবং মূল্যায়নের মধ্যে দুটি প্রধান পার্থক্য টেবিল করে লিখুন।
25. জীবন বিজ্ঞান শিক্ষণে নির্দেশনামূলক উদ্দেশ্য প্রস্তুতিতে পূর্বজ্ঞানের গুরুত্ব কী?
26. সিমুলেটেড শিক্ষণের দুটি বৈশিষ্ট্য উল্লেখ করুন।
27. জীবন বিজ্ঞান শিক্ষণে শিক্ষণ উদ্দেশ্য নির্ধারণে পূর্বজ্ঞান এর দুটি গুরুত্ব উল্লেখ করুন।
28. জীবন বিজ্ঞান শিক্ষণের ক্ষেত্রে "ফিল্ড ট্রিপ”-এর দুটি গুরুত্ব লিখুন।
29. টিচিং লার্নিং মেটেরিয়াল (TLM)"এর দুটি ব্যবহার লিখুন।
30. পরীক্ষা ও টেস্টের মধ্যে দুটি প্রধান পার্থক্য লিখুন।
GROUP- B
*1. অনুশিক্ষণের সংজ্ঞা প্রদান করুন। অনুশিক্ষণের বৈশিষ্ট্যসমূহ আলোচনা করুন।(2019,20,22)
2. বিজ্ঞান সমিতির চারটি কাজ উল্লেখ করুন। বিদ্যালয়ের পাঠক্রমের পরিপ্রেক্ষিতে বিজ্ঞান সমিতির গুরুত্ব আলোচনা করুন।(2019)
3. বিদ্যালয়ের পাঠক্রমের পরিপ্রেক্ষিতে বিজ্ঞান সমিতির গুরুত্ব আলোচনা করুন।(2020,21)
4. ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর মধ্যে যে কোনো একটি শ্রেণীর জীবনবিজ্ঞানের বিষয় অবলম্বনে গঠিত একটি কাল্পনিক শিক্ষণবিজ্ঞান ভিত্তিত বিশ্লেষণের যে কোনো পাঁচটি কাম্য শিখন সামার্থ্যাবলীর আচরণ পরিবর্তন সাপেক্ষে উদাহরণ দিন । (2018,21)
*5. সংক্ষেপে পারদর্শিতার অভীক্ষার মূল ধাপগুলি আলোচনা করুন।(2019,21,23)
*6. একজন উচ্চশিক্ষিত জীবনবিজ্ঞান শিক্ষকের যে কোনো পাঁচটি গুণাবলী আলোচনা করুন।(2018,21,23)
7. কর্মরত অবস্থায় জীবন বিজ্ঞান শিক্ষকের প্রশিক্ষণের প্রয়োজনীয়তা লিখুন।(2019,21)
8. জীবন বিজ্ঞান শিক্ষণে বিজ্ঞান ভিত্তিক পাঠ বিশ্লেষণে পূর্বজ্ঞানের দুটি ও প্রদীপনের তিনটি গুরুত্ব লিখুন। (2019)
9. মূল্যায়ন ও নির্ধারণের মধ্যে পার্থক্যের তালিকার উল্লেখ করুন। (2018,20)
*10. জীবনবিজ্ঞান শিক্ষণে পরীক্ষাগারে ব্যবহারিক প্রদর্শন দক্ষতা গঠনের যে কোনো পাঁচটি গুরুত্ব উল্লেখ করুন।(2018,20,22)
11. বিজ্ঞানভিত্তিক কার্যাবলীর যে কোনো পাঁচটি গুরুত্ব উল্লেখ করুন।(2018,20,22,24)
12. একটি শিক্ষামূলক ভ্রমণের পরিকল্পনা এবং রূপায়ণের স্তর গুলি উল্লেখ করুন।(2017)
13. বার্ড ওয়াচিং বা পক্ষী প্রদর্শনের গুরুত্ব লিখুন।(2017)
*14. জীবনবিজ্ঞানে অনুকৃতি পাঠের সুবিধা ও অসুবিধাগুলি উল্লেখ করুন।(2023)
15. মাধ্যমিকস্তরের জীবনবিজ্ঞান বিষয়ে একটি নিরবিচ্ছিন্ন এবং সর্বাঙ্গীন মূল্যায়নের পরিকল্পনার গুরুত্ব আলোচনা করুন।(2023)
16. ছকসহ ব্লু প্রিন্টের সংক্ষিপ্ত ধারণা বিবৃত করুন।(2023)
17. মাধ্যমিক স্তরের জীবনবিজ্ঞান বিষয়ের কোন একক পড়ানোর সময় কি ধরনের TLM ব্যবহার করা যেতে পারে তার উদাহরণ দিন।(2017)
18. উদাহরণসহ অণুশিক্ষণ ও সিম্যুলেটেড্ (কৃত্রিম বা নকল) শিক্ষণের পার্থক্য করুন।(2017)
19. কিভাবে জ্ঞানমূলক, বোধমূলক, প্রয়োগমূলক ও দক্ষতামূলক প্রশ্ন গঠন করা হয় জীবনবিজ্ঞানের উদাহরণসহ আলোচনা করুন।(2017)
20. জীবনবিজ্ঞানে শিক্ষণের পরিপ্রেক্ষিতে 'বিজ্ঞান শিক্ষকের পেশাগত বিকাশ' সম্পর্কে আলোচনা করুন।(2022)
21. উচ্চ মাধ্যমিক স্তরে জীববিজ্ঞানের প্রজেক্ট ওয়ার্ক করার ধাপগুলি সংক্ষেপে আলোচনা করুন।(2024)
22. জীবন বিজ্ঞান শিক্ষণে সহপাঠ্যক্রম কার্যকলাপের গুরুত্ব লিখুন।(2024)
23. একটি আদর্শ মূল্যায়নের মাপকাঠি উল্লেখ করুন।(2024)
24. মাইক্রোটিচিং-এর ধাপগুলি আলোচনা করুন এবং মাইক্রোটিচিং চক্র অঙ্কন করুন।(2024)
GROUP- C
1. জীবন বিজ্ঞানে অনুকৃতি পাঠের মাধ্যমে যে কোনো পাঁচটি পটুত্বের গঠন সংক্ষেপে আলোচনা করুণ।(2018,20)
*2. ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর মধ্যে যে কোনো একটি শ্রেণীর জীবনবিজ্ঞানের বিষয় অবলম্বনে গঠিত একটি শিক্ষণ- বিজ্ঞান ভিত্তিক বিশ্লেষণের জন্য পাঁচটি অভীক্ষা পদ সহ একটি অভীক্ষার রূপরেখা গঠন করুন। (2017,18,19,21,22,23,24)
অথবা
শিক্ষণ বিজ্ঞান ভিত্তিক পাঠ বিশ্লেষণ বলতে কী বোঝেন? ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির মধ্যে যে কোনো একটি নির্বাচিত শ্রেণির জীবন বিজ্ঞানের বিষয় অবলম্বনে শিক্ষা-বিজ্ঞানসম্মত বিশ্লেষণের নিম্নলিখিত ধাপগুলি লিখুন:
পিরিয়ড সংখ্য্যাসহ এককের উপ-একক বিশ্লেষণ করুন।
নির্বাচিত উপ-এককের দুটি করে জ্ঞানমূলক, বোধমূলক এবং প্রয়োগমূলক আচরণগত উদ্দেশ্য লিখুন।
নির্বাচিত উপ-এককের নির্দিষ্ট বিষয়বস্তু শিক্ষণে উপযুক্ত শিক্ষণ কৌশল বর্ণনা করুন।
*3. নিরবচ্ছিন্ন এবং বিস্তৃত মূল্যায়ন বলতে কী বোঝেন? ষষ্ঠ থেকে দশম শ্রেণির মধ্যে যে কোনো একটি শ্রেণির বিষয় অবলম্বনে একটি নিরবচ্ছিন্ন এবং বিস্তৃত মূল্যায়নের প্রস্তুতি আলোচনা করুন।(2019,20,22)
4. বিদ্যালয় স্তরের জীবনবিজ্ঞান সিলেবাসের একটি বিষয়বস্তু নির্বাচন করে উপযুক্ত উদাহরণসহযোগে তা শ্রেণীকক্ষে পড়ানোর উপযোগী এক বা একাধিক শিখন পদ্ধতি আলোচনা করুন।(2017)
*5. বিদ্যালয়ে একটি বিজ্ঞান সমিতি গঠনের ধাপগুলি উল্লেখ করুন। মাধ্যমিক বিদ্যালয়স্তরে একটি বিজ্ঞান সমিতির যে কোন পাঁচটি কার্যাবলীর আলোচনা করুন।(2023)
*6. জীবন বিজ্ঞান শিক্ষণে বিজ্ঞান ভিত্তিক পাঠ বিশ্লেষণে পূর্বজ্ঞানের দুটি ও প্রদীপনের তিনটি গুরুত্ব লিখুন। (2021)
7. ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির যেকোনো শ্রেণি ও ইউনিট থেকে যথাযথ ব্লুপ্রিন্ট সহ ২৫ নম্বরের একটি অর্জনমূলক পরীক্ষা তৈরি করুন।(2024)
Suggestion and Answers Full PDF Download
প্রধান বৈশিষ্ট্যসমূহ:
- 2024-26 Session এর জন্য আপডেট করা।
- Previous 8 Years (2017-24) পর্যন্ত প্রশ্নগুলোর সমাধান করা হয়েছে।
- BSAEU-এর সিলেবাস ও প্রশ্নপত্রের ধারা অনুসারে প্রস্তুত।
- পরীক্ষায় আসার সম্ভাবনা বেশি এমন প্রশ্নও অন্তর্ভুক্ত করা হয়েছে। (***চিহ্নিত)
- শুধু প্রশ্ন নয়, সহজ ভাষায় উত্তরও যুক্ত করা হয়েছে যাতে পড়তে সুবিধা হয়।
- যারা কম সময়ে ভালো মার্কস পেতে চান, তাদের জন্য সেরা সহায়ক।

