B.ed 3rd semester Life Science suggestion and answers | Pedagogy of life science | BSAEU

       

      সম্প্রতি NCTE  এর 2014 Regulation অনুসারে West Bengal Government WBUTTEPA (BSAEU) এর তত্ত্বাবধানে পশ্চিমবঙ্গে BEd কোর্সের জন্য দুই বছরের এইটি Uniform Syllabus এর প্রস্তাব করেছেন। এই Syllabus এর 3rd Semester-এ একটি Method Paper অন্তর্ভুক্ত রয়েছে, যার নাম Pedagogy of School Subject। এর মধ্যে দুটি গুরুত্বপূর্ণ বিষয় হলো Life Science ও Physical Science এই সাজেশন ও উত্তরগুলি Baba Saheb Ambekar Education University এর পূর্ববর্তী বছরের প্রশ্নের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। প্রশ্ন ও উত্তরগুলি অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রচনাধর্মী। আশা করছি যে Life Science Method এর সাজেশন এবং উত্তরগুলি শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতিতে সহায়তা করবে। 
(toc)

Image of a document outlining suggestions and answers for the Life Science Method course in the 3rd semester.

B.ed 3rd semester Suggestion and Answer

Pedagogy of Science: Life Science


Course-1.3.7B 

Previous Year Questions: 


GROUP-A

1. একটি শিক্ষা সহায়ক উপকরণ বলতে কি বোঝায়?
2. একটি অভীক্ষাপদ বলতে কি বোঝায়?
3. বিদ্যালয়ে জীবন বিজ্ঞান শিক্ষণের ক্ষেত্রে একটি শিক্ষা মূলক ভ্রমণের যেকোনো দুটি উপায় উল্লেখ করুন। 
4. একজন জীবন বিজ্ঞান স্কুল শিক্ষকের পেশাগত দক্ষতা বৃদ্ধির যেকোনো দুটি উপায় উল্লেখ করুন। 
5. আদর্শায়িত অভীক্ষা বলতে কি বোঝেন?
6. বাস্তুতন্ত্রের ভারসাম্য রক্ষার পরিপ্রেক্ষিতে পক্ষি পরিদর্শনের দুটি উদ্দেশ্য লিখুন। 
7. মাধ্যমিক স্তরে জীবন বিজ্ঞানের ধারাবাহিক এবং সর্বাত্মক মূল্যায়নের পরিকল্পনার যেকোনো দুটি আদর্শ বৈশিষ্ট্যের উল্লেখ করুন। 
8. শ্রেণীকক্ষে জীবন বিজ্ঞান শিক্ষণের জন্য যেকোনো দুটি দক্ষতার নাম লিখুন। 
9. অণুশিক্ষণের সংজ্ঞা লিখুন। 
10. শিক্ষণ বিজ্ঞান ভিত্তিক পাঠ একক বিশ্লেষণের দুটি তাৎপর্য লিখুন। 
11. একটি শিক্ষণ বিজ্ঞান ভিত্তিক বিশ্লেষণের যেকোনো দুটি ধাপ লিখুন। 
12. অভীক্ষা ও পরীক্ষার মধ্যে দুটি পার্থক্য লিখুন। 
13. জীবন বিজ্ঞান শিক্ষকের দুটি প্রয়োজনীয় দক্ষতার উল্লেখ করুন। 
14. জীবন বিজ্ঞান শিক্ষণে মৎস্যাধারের দুটি গুরুত্ব লিখুন। 
15. প্রকল্প কাজের দুটি গুরুত্ব লিখুন। 
16. বিজ্ঞান সঙ্ঘের দুটি কার্যকলাপ উল্লেখ করুন। 
17. জীবন বিজ্ঞান শিক্ষকের প্রত্যাশিত গুণাবলী উল্লেখ করুন। 
18. ধারাবাহিক ও সর্বাত্মক মূল্যায়ন বলতে কি বোঝেন?
19. শিক্ষা বিজ্ঞানসম্মত বিশ্লেষণ কি?
20. ব্যবহারিক প্রদর্শন বলতে কি বোঝেন?
21. উচ্চমাধ্যমিক স্তরে জীবন বিজ্ঞান বিষয়ে একটি পারদর্শিতার অভীক্ষার প্রয়োগে যেকোনো দুটি অসুবিধার কথা উল্লেখ করুন। 
22. জীবন বিজ্ঞ মাধ্যমিক পাঠ্যক্রম থেকে দুটি অভীক্ষা পদ লিখুন। 
23. শ্রেণীকক্ষে পাঠদানে শিক্ষা সহায়ক উপাদানের দুটি প্রয়োজনীয়তা উল্লেখ করুন। 
24. নির্ধারণ ও মূল্যায়নের মধ্যে দুটি প্রধান পার্থক্য টেবিল করে লিখুন। 
25. জীবন বিজ্ঞান শিক্ষণে নির্দেশনা মূলক উদ্দেশ্য প্রস্তুতিতে পূর্বজ্ঞানের গুরুত্ব কি?

GROUP-B 

1. অণুশিক্ষণের সংজ্ঞা প্রদান করুন। অণুশিক্ষণের বৈশিষ্ট্য সমুহ আলোচনা করুন। 
2. বিজ্ঞান সমিতির চারটি কাজ উল্লেখ করুন। বিদ্যালয়ের পাঠ্যক্রমের পরিপ্রেক্ষিতে বিজ্ঞান সমিতির গুরুত্ব আলোচনা করুন। 
3. বিদ্যালয়ের পাঠ্যক্রমের প্রেক্ষিতে বিজ্ঞান সমিতির গুরুত্ব আলোচনা করুন। 
4. ষষ্ঠ  থেকে দ্বাদশ শ্রেণির মধ্যে যেকোনো একটি শ্রেণীর জীবন বিজ্ঞানের বিষয় অবলম্বনে গঠিত একটি কাল্পনিক শিক্ষাবিজ্ঞান ভিত্তিক বিশ্লেষণের যেকোনো পাঁচটি কাম্য শিখন সামর্থ্যাবলীর আচরণ পরিবর্তন সাপেক্ষে উদাহরণ দিন। 
5. সংক্ষেপে পারদর্শিতার অভীক্ষার মূল ধাপগুলি আলোচনা করুন। 
6. একজন উচ্চশিক্ষিত জীবন বিজ্ঞান শিক্ষকের যেকোনো পাঁচটি গুণাবলী আলোচনা করুন। 
7. কর্মরত অবস্থায় জীবন বিজ্ঞান শিক্ষকের প্রশিক্ষণের প্রয়োজনীয়তা লিখুন। 
8. জীবন বিজ্ঞান শিক্ষণে বিজ্ঞান ভিত্তিক পাঠ বিশ্লেষণে পূর্বজ্ঞানের দুটি ও প্রদীপনর  তিনটি গুরুত্ব লিখুন। 
9. মূল্যায়ন ও নির্ধারণের মধ্যে পার্থক্যের তালিকার উল্লেখ করুন। 
10. জীবন বিজ্ঞান শিক্ষণে পরীক্ষাগারে ব্যবহারিক প্রদর্শন দক্ষতা গঠনের যেকোনো পাঁচটি গুরুত্ব উল্লেখ করুন। 
11. বিজ্ঞানভিত্তিক কার্যাবলীর যেকোনো পাঁচটি গুরুত্ব উল্লেখ করুন। 
12. একটি শিক্ষা মূলক ভ্রমণের পরিকল্পনা এবং রূপায়ণের স্তর গুলি উল্লেখ করুন। 
13. বার্ড ওয়াচিং বা পক্ষী প্রদর্শনের গুরুত্ব লিখুন। 
14. জীবন বিজ্ঞানে অনুকৃতি পাঠের সুবিধা ও অসুবিধা গুলি আলোচনা করুন। 
15. মাধ্যমিক স্তরের জীবন বিজ্ঞান বিষয়ে একটি নিরবিচ্ছিন্ন ও সার্বিক মূল্যায়নের পরিকল্পনার গুরুত্ব আলোচনা করুন। 
16. ছকসহ ব্লু প্রিন্টের সংক্ষিপ্ত ধারণা দিন। 
17. মাধ্যমিক স্তরের জীবন বিজ্ঞান বিষয়ের কোন একক পড়ানোর সময় কি ধরণের TLM ব্যবহার করা যেতে পারে তার উদাহরণ দিন। 
18. উদাহরনসহ অণুশিক্ষণ ও সিম্যুলেটেড (কৃত্রিম বা নকল) শিক্ষণের পার্থক্য লিখুন। 
19. কীভাবে জ্ঞানমূলক, বোধমূলক, প্রয়োগমূলক, দক্ষতামূলক প্রশ্ন গঠন করা হয় জীবন বিজ্ঞানের উদাহরণসহ আলোচনা করুন। 
20. জীবন বিজ্ঞান শিক্ষণের পরিপ্রেক্ষিতে বিজ্ঞান শিক্ষকের পেশাগত বিকাশ সম্পর্কে আলোচনা করুন। 

GROUP-C 

1. জীবন বিজ্ঞানে অনুকৃতি পাঠের মাধ্যমে যেকোনো পাঁচটি পটুত্বের গঠন সংক্ষেপে আলোচনা করুন। 
2. ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির মধ্যে যেকোনো একটি শ্রেণীর জীবন বিজ্ঞানের বিষয় অবলম্বনে একটি শিক্ষণ বিজ্ঞান ভিত্তিক বিশ্লেষণের জন্য পাঁচটি অভীক্ষাপদ সহ একটি অভীক্ষার রূপরেখা গঠন করুন। 
3. নিরবিচ্ছিন্ন ও বিস্তৃত মূল্যায়ন বলতে কি বোঝেন? ষষ্ঠ থেকে দশম শ্রেণির মধ্যে যেকোনো একটি শ্রেণির বিষয় অবলম্বনে একটি নিরবিচ্ছিন্ন ও বিস্তৃত মূল্যায়নের প্রস্তুতি আলোচনা করুন। 
4. বিদ্যালয় স্তরের জীবন বিজ্ঞান সিলেবাসের একটি বিষয়বস্তু নির্বাচন করে উপযুক্ত উদাহরন সহযোগে তা শ্রেণিকক্ষে পড়ানোর উপযোগী এক বা একাধিক শিখন পদ্ধতি আলোচনা করুন। 
5. বিদ্যালয়ে একটি বিজ্ঞান সমিতি গঠনের ধাপগুলি উল্লেখ করুন। মাধ্যমিক বিদ্যালয় স্তরে একটি বিজ্ঞান সমিতির যেকোনো পাঁচটি কার্যাবলীর আলোচনা করুন। 


Suggestion and Answers Full PDF Download 


Demo Video 👇 



File Details:

File Name: 1.3.7B Life Science Method Suggestion.
File Format: PDF
No. of Pages: 43
File Size: 1.09 MB
Price: 30/- only

বি:দ্র: Payment করার সাথে সাথেই আপনার Email ID তে Mail যাবে, এবং এই Mail এর মধ্যে PDF Download করার link দেওয়া থাকবে। [ যদি আপনি Mail টি খুঁজে না পান, তাহলে "Spam" এবং "Others" ফোল্ডারগুলিও Check করবেন ]




Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!