B.ed 3rd Semester mathematics Suggestion and Answers | Pedagogy of Mathematics notes | BSAEU

      Recently NCTE Regulation -2014 অনুসারে পশ্চিমবঙ্গ সরকার WBUTTEPA (BSAEU) এর তত্ত্বাবধানে পশ্চিমবঙ্গে B.ed কোর্সের জন্য দুই বছরের একটি অভিন্ন পাঠ্যক্রম প্রস্তাব করেছে। এই পাঠ্যক্রমের 3rd Semester এ একটি মাত্র বিষয় রয়েছে, যার নাম Pedagogy of School Subject। এই সাজেশন ও উত্তরগুলি বাবা সাহেব আম্বেদকর এডুকেশন ইউনিভার্সিটির বিগত বছরের প্রশ্নের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রচনারধর্মী প্রশ্ন রয়েছে। এই গণিত বিষয়ের সাজেশন ও উত্তর গুলি শিক্ষার্থীদের পরীক্ষায় ভালো ফল করতে পারবে বলে আসা করা যায়। 

    গণিত ও ইতিহাসের মধ্যে পারস্পরিক সম্পর্ক রয়েছে। ইতিহাস হল অতীতে ঘটে যাওয়া ঘটনার ধারাবাহিক বিবরণ সংক্রান্ত একটি বিষয়।

(toc)


B.Ed 3rd Semester Suggestion and Answer: Pedagogy of Mathematics, Course-1.3.7B, with colorful abstract background.

B.ed 3rd semester Suggestion and Answer 

Pedagogy of Mathematics


Course-1.3.7B


Previous Year Questions:  2017-24 Previous Year Question Paper 


GROUP-A

1. গণিত পরীক্ষাগারের গুরুত্ব গুলি আলোচনা করুন।
2. গণিত শিক্ষণে ব্যাবহারিক কার্যাবলীর চারটি উদ্দেশ্য লিখুন।
3. গণিত ক্লাবের যে-কোনো চারটি উদ্দেশ্য লিখুন।
4. গণিতের পারদর্শিতার অভীক্ষার সংজ্ঞা দিন।
5. সার্বিক মূল্যায়ন বলতে কী বুঝায়?
6. পাঠ্যক্রম রচনার মুখ্য নীতিগুলি কী?
7. গণিত ভীতির মানসিক লক্ষণগুলি কি?
8. ধীরগতি সম্পন্ন শিক্ষার্থীদের চারটি বৈশিষ্ট্য লিখুন।
9. নিরবিচ্ছিন্ন মূল্যায়ন বলতে কি বোঝেন?
10. মূল্যায়ন CRT বলতে কি বোঝেন?
11. গণিত ক্লাবের মাধ্যমে কোন গাণিতিক দক্ষতা শেখা যায়?
12. শিক্ষাতাত্ত্বিক বিশ্লেষণ বলতে কী বুঝায় ?
13. অনুকৃতি শিখন এবং অখণ্ড শিখন-এর মধ্যে দুটি পার্থক্য লিখুন।
14. গণিত পরীক্ষাগারের গুরুত্ব গুলি আলোচনা করুন।
15. পাঠ্যক্রম রচনার মূখ্য নীতি গুলি কী?
16. উত্তম গণিত পাঠ্যপুস্তকের চারটি বৈশিষ্ট্য লেখ ।
17. শিক্ষণ বিদ্যা বলতে কী বোঝেন?
18. নিরবিচ্ছিন্ন মূল্যায়নের দুটি প্রকৃতি লিখুন।
19. গণিত শিখনে সহপাঠক্রমের কার্যাবলীর যেকোনো দুটি উদ্দেশ্য লিখুন।
20. মাধ্যমিক স্তরে গণিত শিক্ষাদানের মডেলের ব্যবহার উল্লেখ করুন।
21. গণিতে অধিক মেধাসম্পন্ন শিক্ষার্থীর যে কোনো চারটি বৈশিষ্ট্য লিখুন।
22. গণিত শিক্ষণে দুটি কাম্য আচরণগত উদ্দেশ্য লিখুন।
23. অনুশিক্ষণের যে কোনো চারটি উদ্দেশ্য উল্লেখ করুন।
24. গণিত শিক্ষণে পারদর্শিতার অভীক্ষার প্রয়োজনীয়তা উল্লেখ করুন।
25. মাধ্যমিক স্তরে গণিত পাঠ্যপুস্তক তৈরীর চারটি নীতি লিখুন।
26. গণিত শিক্ষণে গণিত ক্লাবের গুরুত্ব লিখুন।
27. গণিতে পারদর্শিতার অভীক্ষা প্রস্তুত করার ধাপগুলি কি কি?
28. WBBSE-র গণিত পাঠ্যক্রমের সাথে CBSE গণিতের পাঠ্যক্রমের তুলনা করুন।
29. গণিত শিক্ষণে কি কি বিভিন্ন ধরণের শিক্ষা প্রদীপন ব্যবহৃত হয়?
30. গণিত পরীক্ষাগারের চারটি সুবিধা লিখুন।
31. গণিত শিখনের যে কোনো চারটি সহপাঠক্রমিক কার্যাবলীর উল্লেখ করুন।
32. মাধ্যমিক স্তরে জ্যামিতির যে কোন বিষয়ের উপর 'স্মরণ করা' সংক্রান্ত পরিমাপের জন্য দুটি নৈর্ব্যক্তিক প্রশ্ন রচনা করুন।

GROUP-B

*1. মাধ্যমিক স্তরে গণিতের পাঠক্রম প্রস্তুতির নীতিগুলি আলোচনা করুন।(2018,20,21,23)
2. শিক্ষা বিজ্ঞান সম্মত বিশ্লেষণের উদ্দেশ্য ও পরিধি উল্লেখ করুন।(2018,21)
3. গণিত পরীক্ষাগারের গুরুত্ব গুলি আলোচনা করুন।(2018,20,21)
4. অষ্টম শ্রেণীর গণিতের যে-কোনো বিষয়ের উপর আচরণগত নির্দেশনামূলক উদ্দেশ্যগুলি লিখুন(2018,20)
5. মাধ্যমিক স্তরে গণিত শিক্ষাদানে ব্যবহারিক কাজের প্রয়োজনীয়তা উল্লেখ করুন।(2017,18,19)
*6. গণিত ক্লাবের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে লিখুন। (2017)
*7. দশম শ্রেণির গণিতের যে কোনো বিষয়ের উপর CRT-এর জন্য একটি ব্লুপ্রিন্ট তৈরি করুন।(2019,21)
8. মাধ্যমিক স্তরে স্থানাঙ্ক জ্যামিতির বিষয়বস্তু একটি পাঠ্য বইতে কীভাবে বিন্যস্ত করবেন।(2019,21)
9. প্রযুক্তি ভিত্তিক পরিবেশে কিভাবে গণিত শিক্ষাদান করবেন? (2017)
10. পারদর্শিতার অভীক্ষা প্রস্তুতিকরণের ধাপসমূহ লিখুন।(2017,24)
*11. শিক্ষাতাত্ত্বিক বিশ্লেষণের ধাপগুলি সম্পর্কে লিখুন।(2023)
12. গণিত শিক্ষণে কর্ম প্রকল্প পদ্ধতির গুরুত্ব লিখুন।(2023)
*13. গণিত শিখনে বিভিন্ন প্রকার সহপাঠক্রমিক কার্যাবলী সংক্ষিপ্তভাবে লিখুন।(2023)
14. গনিত পরীক্ষাগারের মাধ্যমে শিক্ষার্থীরা কিভাবে বীজগণিতিক সূত্র: (a+b)²=a²+2ab+b² শিখবে?(2023)
15. গণিতের মূল্যায়নের বিভিন্ন ধাপগুলি আলোচনা করুন।(2022)
*16. গণিতের পরীক্ষাগারের মাধ্যমে আপনি কিভাবে গণিত শিক্ষণ দেবেন?(2019,20,22)
17. নবম শ্রেণীর বীজগণিতের যে কোনো বিষয়ের উপর আচরনগত নির্দেশনামূলক উদ্দেশ্যগুলি লিখুন।(2022)
18. চোঙের পরিমাপ শিখন-এর জন্য যথাযথ নির্দেশমূলক উদ্দেশ্যগুলি লিখুন।(2019,22,20)
*19. মাধ্যমিক স্তরে জ্যামিতি শিক্ষণের ব্যবহারিক কাজের একটি তালিকা তৈরী করুন।(2022)
20. বিদ্যালয়ে গণিত ক্লাবের পাঁচটি কার্যাবলির সম্পর্কে লিখুন।(2024)
21. মাধ্যমিকস্তরের যে কোন শ্রেণীর জন্য একটি সার্বিক নিরবিচ্ছিন্ন পরিকল্পনা প্রস্তুত করুন।(2024)
22. শিক্ষার্থীদের মধ্যে গণিত উদ্বেগ কমানোর জন্য শিক্ষক/শিক্ষিকার কর্তব্যসমূহের সম্পর্কে লিখুন।(2024)
23. মাধ্যমিক স্তরে গণিতের পাঠ্যপুস্তক প্রস্তুতির নীতিগুলির সম্পর্কে লিখুন।(2017,24)

GROUP-C

*1. অষ্টম শ্রেণির জন্য গণিতের একটি নিরবছিন্ন ও সার্বিক মূল্যায়নের রূপরেখা তৈরি করুন।(2018,19,20,22)
2. গণিতের প্রতিভাবান শিক্ষার্থীদের কিভাবে সনাক্ত করবেন? এদের জন্য উন্নতিমূলক কর্মসূচি গুলি সংক্ষেপে আলোচনা করুন।(2018,20)

3. টীকা লিখুন:(2019,21)
(a) গণিত শিক্ষণে কম্পিউটার নির্ভর শিখন সামগ্রী।
(b) শ্রেণী পরিবেশে গণিত শিক্ষণ।

4. নবম শ্রেণীর গণিত শিক্ষণের জন্য যে কোনো একটি ব্যাবহারিক কার্যাবলী আলোচনা করুন।(2021)

*5. টীকা লিখুন(2023)
গণিত ক্লাব
গণিত শিক্ষকের পেশাগত উন্নতি

*6. অষ্টম শ্রেণীর গণিতের যে কোনো একটি বিষয়ের উপরে একটি পারদর্শিতার অভীক্ষা প্রস্তুত করুন।(2023)

7. টীকা লিখুন:(2022)
গণিতে অনুকৃতি শিক্ষণ
গণিতে দুর্বল শিক্ষার্থী শনাক্ত করন।

*8. নীচের প্রশ্নগুলোর উত্তর দিন। (2017)
a )নবম/দশম শ্রেণীর গণিতের যে-কোনো বিষয়ের উপর আচরণগত নির্দেশনামূলক উদ্দেশ্যগুলি লিখুন।
b) অখণ্ড শিক্ষণকে কিভাবে অনুকৃতি শিক্ষণ থেকে পৃথক করবেন?

9. WBBSE এর মাধ্যমিক স্তরে বর্তমান গণিত পাঠক্রমের সংক্ষিপ্ত পর্যালোচনা করুন।(2017,24)
10. গণিতে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের কিভাবে শনাক্ত করবেন? ঐ ধরনের শিক্ষার্থীদের জন্য উন্নতিমূলক কর্মসূচি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করুন।(2024)

Previous Year Question Answers:


Group-A

1. গণিত পরীক্ষাগারের গুরুত্বগুলি আলোচনা করুন। 

উঃ গণিত পরীক্ষাগারের গুরুত্ব গুলি হল-
  • গণিত পাঠ্যপুস্তকের নীতি, তত্ত্ব, সম্পর্কগুলি যাচাই করে দেখতে পারে।
  • নিজ হাতে পরীক্ষা করে বলে শ্রমের প্রতি শিক্ষার্থীরা শ্রদ্ধাশীল হয়। 

2. গণিত শিক্ষণে ব্যবহারিক কার্যাবলীর চারটি উদ্দেশ্য লিখুন। 

উঃ ব্যবহারিক কার্যাবলীর চারটি উদ্দেশ্য হল-
  • গণিত পরীক্ষাগারে বিভিন্ন শিক্ষণ-শিখন প্রদীপন ব্যবহারের দক্ষতা অর্জন করা। 
  • বিভিন্ন গাণিতিক তত্ত্ব ও ধারণার সত্যতা যাচাইয়ের দক্ষতা অর্জন করা। 
  • সমস্যাকে সঠিকভাবে চিহ্নিত করে তার সমাধানের পথ বের করা। 
  • শিক্ষার্থীদের আত্মবিশ্বাস গড়ে তোলা। 


B.ed 3rd sem Mathematics Suggestion and Answers Full PDF Download

প্রধান বৈশিষ্ট্যসমূহ:

  • 2024-26 Session এর জন্য আপডেট করা।
  • Previous 8 Years (2017-24) পর্যন্ত প্রশ্নগুলোর সমাধান করা হয়েছে।
  • BSAEU-এর সিলেবাস ও প্রশ্নপত্রের ধারা অনুসারে প্রস্তুত।
  • পরীক্ষায় আসার সম্ভাবনা বেশি এমন প্রশ্নও অন্তর্ভুক্ত করা হয়েছে। (***চিহ্নিত)
  • শুধু প্রশ্ন নয়, সহজ ভাষায় উত্তরও যুক্ত করা হয়েছে যাতে পড়তে সুবিধা হয়।
  • যারা কম সময়ে ভালো মার্কস পেতে চান, তাদের জন্য সেরা সহায়ক।



📄 File Details

Complete Mathematics Method Suggestion – B.Ed 3rd Semester 2026

Title: 1.3.7B Mathematics Method Suggestion – 2026
Author/Publisher: Pragya's Bikash
Format: PDF (Download & Printable)
File Size: 4.09 MB
Number of Pages: 50 Pages
Language: Bengali
Usage Rights: For personal use only. Redistribution or resale is strictly prohibited.
Price: ₹30

For support, email: help.pragyabikash@gmail.com

💡 Note: After successful payment, the PDF Download link will be automatically sent to your email.


© 2025 Pragya Bikash | All Rights Reserved

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!