B.ed 1st Semester Previous Year Question Paper

 B.ed 1st Semester PYQs

(toc)


ভূমিকা:

Baba Saheb Ambekar Education University (BSAEU) এর B.ed 1st Semester-এর পূর্ববর্তী বছরের প্রশ্নপত্রগুলি শিক্ষার্থীদের জন্য অত্যন্তগুরুত্বপূর্ণ। এই সেমিস্টারে যে বিষয়গুলি অধ্যয়ন করতে হয়, সেগুলি হল- (i) শিশু ও শিক্ষা (Childhood and Growing Up) (ii) সমকালীন ভারত ও শিক্ষা (Contemporary India and Education) (iii) পাঠ্যক্রমে ভাষার বিস্তৃতি (Language Across the Curriculum) (iv) বিষয়বস্তুর ধারনা ও সম্পর্ক (Understanding Dicipline and Subjects) (v) পাঠ্যপুস্তক পঠন ও প্রতিফলন (Reading and Reflecting on text) পূর্ববর্তী বছরের প্রশ্নপত্রগুলি পরীক্ষার কাঠামো, প্রশ্নের ধরন এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে ধারণা দেয়। 

Baba Saheb Ambedkar University previous year question paper.

Year Wise Question Paper: এই পোস্টে  2016-2023 পর্যন্ত বিগত বছরের প্রশ্নপত্র গুলো দেওয়া হয়েছে। 


2016

Childhood and Growing Up: Development and its Characteristics

Course: 1.1.1 (1st Half)


Group-A 
(Marks-10)
[নিচের প্রশ্নগুলি থেকে যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দিন]

1. (i) প্রাক-গ্যাঙ স্তর বলতে কি বোঝায়?
(ii) বাবলিং কাকে বলে?
(iii) স্কিমা বলতে কী বোঝায়?
(iv) আত্তীকরন কাকে বলে?
(v) বাক্যবিন্যাস কাকে বলে?
(vi) ব্যক্তিত্বের সংলক্ষণ কাকে বলে?
(vii) লিবিডো কি?

Group-B
(Marks-15)
[নিচের প্রশ্নগুলি থেকে যেকোনো তিনটি প্রশ্নের উত্তর দিন, প্রতিটি ১৫০ শব্দের মধ্যে]

2. বৃদ্ধির সাধারণ বৈশিষ্ট্য গুলি উল্লেখ করুন। 
3. বয়ঃসন্ধিকালের 'জ্ঞানমূলক' বৈশিষ্ট্য গুলি বিবৃত করুন। 
4. পিঁয়াজে বর্ণিত জ্ঞানমূলক বিকাশের প্রাক- সক্রিয়তা স্তরের বৈশিষ্ট্যগুলি লিখুন। 
5. ব্যক্তিগত বৈষম্যের ক্ষেত্রে সমাজ কৃষ্টিমূলক পরিবেশের ভূমিকা আলোচনা করুন। 
6. প্রক্ষেপন অভীক্ষার সুবিধা ও অসুবিধাগুলি সংক্ষেপে লিখুন। 


Group-C 
(Marks-10)
[নিচের প্রশ্নগুলো থেকে ৩০০ শব্দের মধ্যে যেকোনো একটি প্রশ্নের উত্তর দিন]

7. এরিকসন বর্ণিত ব্যক্তির মনঃসামাজিক বিকাশের স্তরগুলি আলোচনা করুন। 
8. ব্যক্তিত্বের 'Big-Five' মডেলের বর্ণনা দিন। শিশুর ব্যক্তিত্ব বিকাশের বিষয়টি শিক্ষার্থী-শিক্ষকদের অনুশীলনের প্রয়োজন কেন?


Childhood and Growing Up 1st Half (2016-23) Question Paper Preview:




2017

Childhood and Growing Up: Aspects of Development

Course: 1.1.1 (2nd Half)


Group-A 

(Marks-10)

[Answer any five from the following questions, each within 50 words]


1. (i) মনোযোগ বলতে আপনি কি বোঝেন?

(ii) গার্ডনার প্রস্তাবিত 'অন্তর্ব্যাক্তিক বুদ্ধির ব্যাখ্যা দিন?

(iii) প্রাক্ষোভিক বুদ্ধির সংজ্ঞা দিন। 

(iv) নিয়ন্ত্রণ কক্ষ কাকে বলে?

(v) অর্জিত আগ্রহ কি?

(vi) আত্ম-উপলব্ধির চাহিদা কী?

(vii) প্রবৃত্তি এর অর্থ কী?


Group-B 

(Marks-15) 

[Answer any three from the following questions, each within 150 words]


2. ওয়াইনারের কারণ নির্দেশক তত্ত্বে উল্লেখিত তিনটি নির্দেশক মাত্রা সম্বন্ধে সংক্ষিপ্ত আলোচনা করুন। 

3. সৃজনশীলতার সংজ্ঞা দিন। সৃজনশীলতার উপাদান হিসেবে নমনীয়তা ও মৌলিকতা'র ব্যাখ্যা দিন।

4. ঐচ্ছিক এবং অনৈচ্ছিক মনোযোগের মধ্যে উদাহরণসহ পার্থক্য নির্ণয় করুন। 

5. থার্স্টোনের তত্ত্ব অনুযায়ী যেকোনো পাঁচটি প্রাথমিক মানসিক শক্তির আলোচনা করুন। 

6. সৃজনশীল ব্যক্তির যেকোনো পাঁচটি বৈশিষ্ট্য উল্লেখ করুন। 


Group-C 

(Marks-10)

[Answer any one from following questions, within 300 words]


7. বুদ্ধি বলতে আপনি কি বোঝেন? SOI মডেলের প্রক্রিয়াগত মাত্রাটির ব্যাখ্যা দিন। এই মডেলের দুটি শিক্ষাগত তাৎপর্য বিবৃত করুন। 

8. উপযুক্ত উদাহরণসহ আভ্যন্তরীণ ও বাহ্যিক প্রেষণার ব্যাখ্যা দিন। ম্যাক্লিল্যান্ডের প্রেষণার তত্ত্বটি শিক্ষাগত তাৎপর্যসহ আলোচনা করুন। 


Childhood and Growing Up 2nd Half (2016-23) Question paper Preview:




2019

Contemporary India and Education: Education in Post-Independent India

Course: 1.1.2 (1st Half)


Group-A 

(Marks-10)

1. Answer any five from the following questions, each within 50 words.


(i)  রাষ্ট্র পরিচালনার যে কোনো দুটি নির্দেশাত্মক নীতি লিখুন। 

(ii) 45 নং ধারার সুপারিশগুলি উল্লেখ করুন। 

(iii) গ্রামীণ বিশ্ববিদ্যালয় সম্পর্কে ভারতীয় বিশ্ববিদ্যালয় কমিশন (1948-49) এর সুপারিশ গুলি উল্লেখ করুন। 

(iv) শিক্ষায় প্রান্তিকীকরণ কী?

(v) শিক্ষায় দুটি বৈষম্যের উল্লেখ করুন। 

(vi) মূল্যবোধ বলতে কি বোঝেন?

(vii) Operation Blackboard প্রকল্প কী?


Group-B

(Marks-15)

[Answer any three from the following questions, each within 150 words]


2. বয়স্ক শিক্ষা সম্পর্কে কোঠারী কমিশনের সুপারিশ কি ছিল?

3. মাধ্যমিক শিক্ষার সর্বজনীন করার ক্ষেত্রে কী কী সমস্যা রয়েছে?

4. জাতীয় মূল্যবোধের শিক্ষামূলক তাৎপর্য গুলি উল্লেখ করুন। 

5. ভারতে বিভিন্ন রাজ্যের ভাষা এবং অফিসে সংযোগরক্ষাকারী ভাষা সম্পর্কে ভারতীয় সংবিধানে কি বলা হয়েছে?

6. সংস্কৃতি কিভাবে শিক্ষার সঙ্গে সম্পর্কযুক্ত ?


Group-C

(Marks-10)

[Answer any one from the following questions, each within 300 words]


7. ভারতীয় নাগরিকদের মৌলিক অধিকারগুলি কী কী? বিস্তারিতভাবে লিখুন। 

8. গণশিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষা সম্পর্কে স্বামী বিবেকানন্দের দৃষ্টিভঙ্গি আলোচনা করুন। 


Contemporary India and Education 1st Half (2016-23) Question Paper Preview:




2020

Language Across the Curriculum

Course: 1.1.4


Group-A 

(Marks-10)


1. (i) উপভাষা কাকে বলে?

(ii) প্রশ্নকরণ কি?

(iii) ভাষা সম্প্রদায় বলতে কি বোঝায়?

(iv) চমস্কির লেখা যে কোনো দুটি বই এর নাম লিখুন। 

(v) ভাষা কী?

(vi) লেখ্যভাষার দুটি বৈশিষ্ট্য লিখুন। 

(vi) বর্ণনামূলক পাঠ্যাংশ কী?


Group-B 

(Marks-15)


2. ভাষাণিক্ষণ কৌশল হিসেবে আলোচনার করুন। 

3. পাঠপ্রণালীর প্রকৃতি আলোচনা করুন। 

4. স্কিমা তৈরিতে শিক্ষকের গুরুত্বপূর্ণ ভূমিকা উল্লেখ করুন। 

5. পাঠ্ক্রম ও ভাষার সম্পর্ক আলোচনা করুন। 

6. মুক্তপ্রান্ত এবং বদ্ধপ্রান্ত প্রশ্নের পার্থক্যগুলি বর্ণনা করুন।


Group-C 

(Marks-10)


7. চমস্কির ভাষা সম্পর্কিত তত্ত্বের প্রধান বৈশিষ্ট্যগুলি আলোচনা করুন। 

8. ফার্দিনান্দ ডি সস্যুর নির্দেশিত ভাষার তত্ত্বগুলি আলোচনা করুন। 


Language Across the Curriculum (2016-23) Question Paper Preview:



2021

Understanding Dicipline and Subjects

Course: 1.1.5


Group-A 

(Marks-10)


1. (i) ভাষার উপাদান গুলি উল্লেখ করুন শ

(ii) ভাষাবিকাশের ধাপগুলির নাম লিখুন। 

(iii) বিদ্যালয় শিক্ষায় গণিত শিক্ষণের দুটি উদ্দেশ্য উল্লেখ করুন। 

(iv)  ভাষা অর্জনের কৌশল কি?

(V) বিষয়গুচ্ছের দুটি বৈশিষ্ট্য উল্লেখ করুন। 

(vi) গণিতের সঙ্গে সমাজবিদ্যার দুটি সম্পর্ক লিখুন।

(vii) আদিম যুগের যে কোনো দুটি গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক আবিষ্কার উল্লেখ করুন। 


Group-B

(Marks-15)


2. শিক্ষা-বিজ্ঞানের মধ্যে বিভিন্ন বিষয়ের অন্তর্ভুক্তি সম্পর্কে আলোচনা করুন। 

3. বিজ্ঞান বিষয়ের সামাজিক মূল্য ও কৃষ্টিগত মুল্য সংক্ষেপে ব্যাখ্যা করুন। 

4. ভাষার বিকাশ সংক্রান্ত যে কোন একটি তত্ত্ব বিবৃত করুন। 

5. বিদ্যালয় পাঠ্যক্রমে গণিতের অবস্থান যুক্তি সহকারে আলোচনা করুন। 

6. বিদ্যালয় পাঠ্যক্রমে বিজ্ঞানের অবস্থান আলোচনা করুন। 


Group-C

(Marks-10)


7. সমাজবিদ্যা বলতে কি বোঝেন? বিদ্যালয় পাঠ্যক্রমে সমাজবিদ্যা শিক্ষণের প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করুন। 

8. শিক্ষায় ভাষার অপরিহার্যতা বিচার করুন। 


Understanding Dicipline and Subjects (2016-23) Question Paper Preview:




B.ed 1st Semester all Course (2016-23) PYQs Pdf Download:


Course Name  PYQs Download Link 
Childhood and Growing Up (1.1.1 1st Half) Download
Childhood and Growing Up (1.1.1 2nd Half) Download 
Contemporary India and Education (1.1.2 1st Half) Download 
Contemporary India and Education (1.1.2 2nd Half) Download 
Language Across the Curriculum (1.1.4) Download 
Understanding Dicipline and Subjects (1.1.5) Download 
Reading and Reflecting on text (1.1Epc1 Download 







Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!