ভূমিকা:
Baba Saheb Ambekar Education University এর অধীনে B.ed 1st Semester এর শিক্ষার্থীদের জন্য পরীক্ষায় আগত প্রশ্নাবলীর যথোপযুক্ত উত্তর সম্বলিত Suggestion and Answer এর খুবই প্রয়োজন। তাই তাদের জন্য বিগত বছরের পরীক্ষায় আগত প্রশ্নগুলির সম্ভাব উত্তর গুলি সংযোজিত করা হয়েছে। এই সাজেশনটি শিক্ষার্থীদের পরীক্ষায় ভালো ফল করতে সাহায্য করবে আসা করা যায়।
B.ed প্রথম সেমিস্টারে যেসব বিষয় গুলির Theory Exam দিতে হয় সেগুলি হল- (i) Childhood and Growing Up (1st & 2nd Half) (ii) Contemporary India and Education & 2nd Half) (iii) Language Across the Curriculum(iv) Understanding Dicipline and Subjects (v) Reading and Reflecting on text.
B.ed 1st Semester suggestion and Answers
Reading and Reflecting on text
Course-1.1epc1
Previous Year Questions:
GROUP-A
1. পুঙ্খানুপুঙ্খ পাঠ কী?
2. পাঠনের যেকোনো দুটি সমস্যা বিবৃত করুন।
3. শব্দতালিকা বলতে কী বোঝানো হয়েছে?
4. পঠনে দ্রুততা বলতে কি বোঝেন?
5. Dyslexia কী?
6. দুরূহ পাঠ এর সংজ্ঞা দিন।
7. পঠন-পটুত্ব কী?
8. সরব পাঠের দুটি সুবিধা লিখুন।
9. সৃজনশীলমূলক পাঠ বলতে কী বোঝেন?
10. ব্যাখ্যানধর্মী পাঠ বলতে কি বোঝেন?
11. আদর্শ পাঠের দুটি বৈশিষ্ট্য লিখুন।
12. অধিগত জ্ঞান কথার অর্থ কী?
13. ডিকোডিং বলতে আপনি কি বোঝেন?
14. ক্ষেত্র টিকা কি?
15. পাঠক্রম জুড়ে পঠন কী?
16. নিবিষ্ট পাঠ-এর দুটি উপকারিতা উল্লেখ করুন।
17. আমরা কেন অর্থসম্বলিত বর্গীকরন করি?
18. দুরূহ পঠন দক্ষতা বিকাশের দুটি সুবিধা লিখুন।
19. সংকেতমূলক / ইঙ্গিতময় পাঠ কী?
20. পরিচালিত পাঠের দুটি সুবিধা লিখুন।
21. পঠন দক্ষতা উন্নয়নের জন্য দুটি কার্যাবলী লিখুন।
22. স্কিমিং বলতে কি বোঝায়?
23. বিস্তৃত পাঠ কী?
24. SQ3R কৌশল বলতে কী বোঝায়?
25. ধ্বনি নির্দেশক পাঠ প্রণালী কী?
26. দক্ষপাঠক কাকে বলা হয়?
GROUP-B
1. বর্ণনাধর্মী পাঠের দুটি দিক ব্যাখ্যা করুন।
2. বিস্তৃত পাঠ (Extensive Reading) এর উপকারিতা ষগুলি উল্লেখ করুন।
3. পঠন উপলব্ধি ক্ষমতার বিকাশ বিষয়ে সংক্ষিপ্ত টীকা লিখুন।
4. পঠনোপলব্ধি ক্ষমতা বিকাশের জন্য দুটি কৌশল আলোচনা করুন।
5. পঠনের স্তর গুলি কী কী? যেকোনো একটি পঠন স্তর সম্পর্কে আলোচনা করুন।
6. প্রাসঙ্গিক দৃষ্টান্ত সহকারে ব্যাখ্যা করুন: প্রত্যাশিত মানসিক চেতনা।
7. পঠনের জন্য শব্দ তালিকার বিকাশ সাধনে ব্যবহার করা যায় এমন দুটি কৌশল আলোচনা করুন।
8. সরব ও নীরব পাঠের পার্থক্যগুলি কী কী?
9. পঠনের অবরোহ পদ্ধতিটি ব্যাখ্যা করুন। এই পদ্ধতির একটি উদাহরণ দিন।
10. পঠনের যেকোনো পাঁচটি বৈশিষ্ট্য সংক্ষেপে আলোচনা করুন।
11. পাঠ্যক্রমে ব্যাখ্যামূলক পাঠ-এর গুরুত্ব লিখুন।
12. আক্ষরিক পঠন কী? আমরা কেন স্বশব্দে পড়ি ? পঠনের সমস্যা গুলি উল্লেখ করুন।
13. 'পাঠ্যক্রম জুড়ে পঠন' এর গুরুত্ব সংক্ষেপে আলোচনা করুন।
14. নিবিষ্ট পাঠ/পুঙ্খানুপুঙ্খ পাঠ Intensive Reading) কী? বিস্তৃত পাঠ (Extensive Reading) এর উপকারিতা গুলি উল্লেখ করুন।
15. নীরব পাঠের বৈশিষ্ট্যগুলি উল্লেখ করুন।
16. পঠনের অধিজ্ঞান সংক্রান্ত কয়েকটি দক্ষতার উল্লেখ করুন।
17. উদাহরন সহযোগে আদর্শ পাঠের বৈশিষ্ট্য গুলি ব্যাখ্যা করুন।
18. অস্বচ্ছ পাঠ এবং পুঙ্খানুপুঙ্খ পাঠ বলতে আপনি কী বোঝেন?
19. ধারণাগত পঠন উদাহরণসহযোগে ব্যাখ্যা করুন।
Solved Answer:
Group-A
1. পুঙ্খানুপুঙ্খ পাঠ কি?
উঃ পুঙ্খানুপুঙ্খ পাঠ হল একটি সময়সাপেক্ষ, মনযোগধর্মী ও গভীর অধ্যবসায়যুক্ত পাঠ। যে পাঠে ভাষাকে পুঙ্খানুপুঙ্খ ভাবে অনুশীলন করা হয় অর্থাৎ পাঠে ব্যবহৃত প্রতিটি শব্দের অর্থ, বাক্যের গঠন, ব্যাকরণগত বৈশিষ্ট্য প্রভৃতি সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করে যখন পঠন প্রক্রিয়া সম্পন্ন হয় তখন তাকে পুঙ্খানুপুঙ্খ পাঠ বলে।
2. পঠনের যেকোনো দুটি সমস্যা বিবৃত করুন।
উঃ পঠনের দুটি সমস্যা হল-
- পঠনের কৌশল সংক্রান্ত সমস্যা (Problems of Mechanics of Reading)।
- ত্রুটিপূর্ন পাঠের অভ্যাস (Faulty Reading Habits)।
B.ed 1st sem Suggestion and Answers Full PDF Download
সাজেশন ও উত্তরের সম্পূর্ণ PDF নেওয়ার জন্য নিচের Video টি দেখুন।