B.ed 1st Semester Suggestion and Answers
ভূমিকা:
শিক্ষার্থী-শিক্ষকদের প্রশিক্ষণের মানকে উন্নত করার জন্য 2009 সালে National Curriculum Framework for Teacher Education (NCFTE) গঠন করা হয়েছিল। পরবর্তী সময়ে, শিক্ষকদের প্রশিক্ষণের মানকে আরও উন্নত করতে NCTE 2014 সালে নতুন Regulation গঠন করেন এবং সেই অনুযায়ী সম্প্রতি BEd কোর্সের সময়সীমা দুই বছর করা হয়। এই দিকের উপর দৃষ্টি আরোপ করে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের উচ্চ শিক্ষা দপ্তর একটি Uniform Syllabus গঠন করেছে। এটি পশ্চিমবঙ্গের সমস্ত B.ed কলেজের শিক্ষার্থীদের জন্য দ্বিবার্ষিক সুনির্দিষ্ট পাঠ্যক্রম। এই পাঠ্যক্রমে সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখে বিষয়গুলিতে আধুনিক শিক্ষাধারার নিত্যনতুন উপাদান সংযোজিত হয়েছে। এই দুই বছরের শিক্ষাকালকে চারটি সেমিস্টারে ভাগ করা হয়েছে। B.ed 1st Semester এ শিক্ষার্থী-শিক্ষকদের যে বিষয়গুলো অধ্যয়ন করতে হয় সেগুলি হল- (1) শিশু ও বিকাশ (Childhood and Growing Up) (2) সমকালীন ভারত ও শিক্ষা (Contemporary India and Education) (3) পাঠক্রমে ভাষার বিস্তৃতি (Language Across the Curriculum) (4) বিষয়বস্তুর ধারনা ও সম্পর্ক (Understanding Dicipline and Subject) (5) পাঠ্যপুস্তক পঠন ও প্রতিফলন (Reading and Reflecting on Texts)।
বিভিন্ন শিক্ষার্থী-শিক্ষকের কাছ থেকে এই বিষয়গুলির উপর ভিত্তি করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আগত প্রশ্নগুলোর যথোপযুক্ত উত্তরের প্রয়োজন অনুভব করেছি। তাই তাদের কথা বিবেচনা করে বিগত বছরের পশ্চিমবঙ্গের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় আসা প্রশ্নের ও অধ্যায় ভিত্তিক সম্ভাব্য প্রশ্নের সমস্ত উত্তর সংযোজন করা হয়েছে।
প্রশ্নের মানের ধারা অনুযায়ী (নির্ধারিত মান ২, ৫, ও ১০) অর্থাৎ অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রচনাধর্মী প্রশ্নোত্তর সহযোগে এবং উপযুক্ত শব্দ ও তথ্য দ্বারা সহজ, সরল ও প্রাঞ্জল ভাষায় লেখা হয়েছে। শিক্ষার্থীদের নতুন প্রশ্নের প্রকাশভঙ্গি, পরিবেশন রীতি, যুক্তি প্রয়োগের পদ্ধতি, বিশ্লেষণের ক্ষমতা প্রয়োগ করে সময় উপযোগী পাঠ্যক্রমে উচ্চ মানের উত্তর তৈরি করতে নানান সমস্যার সম্মুখীন হয়। শিক্ষার্থীরা এই Suggestion and Answer এর Pdf গুলি থেকে তাদের বর্তমান সমস্যার সমাধান করতে পারবে এবং এবং শিক্ষার্থীদের পরীক্ষায় বিশেষভাবে সাহায্য করবে বলে আশা করা যায়।
Marks Distribution and Assessment pattern of B.ed 1st Semester:
Semester-I (Full Marks-500)
Theory-325
Theory:
Course Code | Course Name | Full Marks | Internal Assessment | External Assessment |
---|---|---|---|---|
1.1.1 | Childhood and Growing Up 1st & 2nd Half |
50+50 | 15+15 | 35+35 |
1.1.2 | Contemporary India and Education 1st & 2nd Half |
50+50 | 15+15 | 35+35 |
1.1.4 | Language Across The Curriculum | 50 | 15 | 35 |
1.1.5 | Understanding Dicipline and Subjects | 50 | 15 | 35 |
1.1Epc1 | Reading and Reflecting in Texts | 25 | - | 35 |
Total | 325 | 90 | 235 |
নম্বর বিভাজন অনুযায়ী 1st Semester এ মোট 500 নম্বরের পরীক্ষা হয় যার মধ্যে 325 নম্বর Theory এবং 175 নম্বরের Practicum। এই সেমিস্টারের মধ্যে যেসব বিষয়গুলি আছে সেগুলির মধ্যে Course 1.1.1 এবং 1.1.2 এদের দুটি অর্ধে ভাগ করা হয়েছে যথা: Course-1.1.1 1st Half: Development and its Characteristics এবং 2nd Half: Aspects of Development. Course-1.1.2 1st Half: Education in post Independent India এবং 2nd Half: Policy framework for Education in India. সব কোর্স মিলিয়ে 7 টি পেপারের পরীক্ষা হয়। প্রতিটি পেপারের পূর্ণমান হয় 35 নম্বর।
Tips: পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার জন্য Previous Year Question Paper গুলি অবশ্যই সংগ্রহ করবেন।