B.ed 3rd Semester Geography Learning Design in Bengali Pdf || PRAGYA BIKASH

Geography Learning Design in the B.Ed 3rd Semester focuses on developing the ability of trainee teachers to design and organize effective geography lessons. It helps them plan teaching activities using maps, charts, models, and field observations. The course aims to make geography learning more practical, engaging, and connected to real-life situations, enabling students to understand the relationship between humans and their environment in a meaningful way.

Geography Learning Design Pdf (60)

A graphic featuring "60 Learning Design" text, the logo of Baba Saheb Ambedkar Education University, and Bengali script.


(toc)

শিক্ষক শিখণ প্রক্রিয়াকে স্বাভাবিকভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একটি বর্ননীয় বিষয় বা প্রচেষ্টাকে শিখণ নকশা বলে। শিক্ষক বা শিক্ষিকা শিক্ষণ কাজ ও তার সহায়ক কাজকে সুষ্ঠুভাবে সম্পাদন বারার উদ্দেশ্যে সমগ্র পাঠের কয়েকটি ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত করে যে বিশেষ পদ্ধতিতে পাঠদান করেণ, তারই সামগ্রিক রূপকে শিখন নকশা বলে।

"It is a more or less formal description of a pedagogical. pedagogical scenario also called educational script and that may or may not follow an instructional design model.

শিখন নকশার গুরুত্ব (Importance of Learning Design): 

শিখন নকশা শিক্ষাকে সুষ্ঠুভাবে শিক্ষণে এবং শিক্ষার্থীকে সহজে শিখণে সহায়তা করে। এর গুরুত্ব হল-

• শিক্ষণকে সুসংগঠিত করে তোলে।
• শিক্ষণের সময়, সম্পদ সুষ্ঠুভাবে ব্যবহার করা যায়। 
• শিখণ নকশা কাঙ্খিত উদ্দেশ্য অর্জনে ব্যবহৃত হয়।
• শিখণ নকশা শিক্ষাসহায়ক প্রদীপণের সঠিক প্রয়োগে সহায়কা।
• এটি শিক্ষার্থীদের আগ্রহ, মনোভাব, এবং ক্ষমতা অনুযায়ী তৈরি করা হয়। 
• শ্রেণীকক্ষের শিক্ষার্থীর সংখ্যা এবং শিক্ষার লক্ষ্য অনুযায়ী এটি তৈরি করা হয়।
• শিক্ষক পাঠ উপস্থাপনের সময় এটিকে গাইড হিসেবে ব্যবহার করতে পারেন, শিক্ষণের সময় শিক্ষককে এটি আত্মবিশ্বাস জোগায়।
• শিক্ষকের অযথা শক্তি অপচয় হয় না, পাঠদান সুপরিকল্পিতভাবে করা যায়,
• শিখণ নকশা পাঠ্যসূচি, শিক্ষার উদ্দেশ্য এবং পাঠদান প্রক্রিয়ার মধ্যে সেতুবন্ধন তৈরি করে।

শিখন নকশা তৈরির ধাপ (Steps of Learning Design): 


     শিখন নকশা একটি যুক্তি নির্ভর, সুপরিকল্পিতভাবে, রচিত, শিক্ষার্থীদের মনস্তত্বনির্ভর পাঠ পরিকল্পনা। শিখণ নকশা কতটা ফলপ্রদ হবে তা নির্ভর করে শিক্ষকের ঞ্জান, দক্ষতা, এবং অভিজ্ঞতার উপর। JF Hercbarct প্রথমে 4 টি ও পরে 6 টি ধাপে শিখন নকশা তৈরি করার কথা বলেছিলেন। একে 'Hetzbardian Learning Design' বলা হয়, ধাপগুলি হল-

• আয়োজন
• উপস্থাপন
• সংযুক্তিকরণ বা তুলনাকারণ
• সাধারণীকরণ
• প্রয়োগ
• পুণরাবৃত্তি


● আয়োজন (Areparation):

• শিক্ষক একককে ছোটো ছোটো উপএককে ভাগ করেন। তিনি যতটুকু উপত্রকক একটি পিরিয়ডে পড়াবেন তার একটি পটভূমিকা গল্পচ্ছলে শিক্ষার্থীদের বলবেন।
• শিক্ষক শিক্ষার্থীদের পূর্বজ্ঞান পরীক্ষা করার জন্য প্রশ্ন করবেন।
• শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার মাধ্যমে তিনি বিষয়টির প্রতি শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণ করবেন।
• ধাপটি 'Law of Readiness' মেলে চলে।
• 5-10 মিনিটের মধ্যে সম্পন্ন বারতে হয়।

● উপস্থাপণ (Presentation):

• সবচেয়ে পুরুত্বপূর্ণ স্তর। 
•শিক্ষক শিক্ষার্থীদের সামলে সুপরিকল্পিতভাবে এবং সংগঠিত উপায়ে বিষয়বস্তু উপস্থাপন করবেন।
• শিক্ষক প্রাসঙ্গিক শিক্ষাসহায়ক উপকরণের চার্ট, মডেল, ব্ল্যাকবোর্ড এর মাধ্যমে ও শিক্ষার্থীদের সঙ্গে প্রশ্নোত্তরের মাধ্যমে বিষয়টিকে উপস্থাপন করবেন।
• এই ধাপটি ধাপটি ২০-২5 মিনিটের মধ্যে সম্পন্ন বারতে হবে।


● সংযুক্তিকরণ বা তুলনাকারণ ( Association or Comparison):

• শিক্ষক বিষয়টির ধারণা দেওয়ার পর শিক্ষার্থীদের পূর্বার্জিত জ্ঞানের সঙ্গে সেটিকে তুলনা বারবেন।
• শিক্ষার্থীদের মধ্যে তুলনামূলক জ্ঞান, আগ্রহ এবং কৌতূহলের সঞ্চার হবে।
• এই ধাপটি 5 মিনিটে সম্পন্ন করতে হবে।

● সাধারণীকরণ (Genetcalization):

• এই স্তরে শিক্ষক উপস্থাপিত পাঠের সমগ্র অংশের একটি সারসংক্ষেপ এবং মূল বক্তব্য শিক্ষার্থীদের সামনে তুলে ধরবেন।
• শিক্ষক শিক্ষার্থীদের চিন্তা উদ্রেককারী কিছু প্রশ্ন করবেন।
• শিক্ষার্থীরা নিজেরা বিষয়টি নিয়ে ভাববে, ফালে তাদের চিন্তলের প্রতিফলন ঘটবে।
• 5 মিনিটের মধ্যে এই ধাপটি সম্পন্ন করতে হবে।

● প্রয়োগ (Application):

• শিক্ষার্থীরা কতটা জ্ঞান আয়ত্ত করতে পেরেছে তা পরীক্ষা করার জন্য শিক্ষক কিছু প্রাসঙ্গিক অনুসন্ধানমূলক প্রশ্ন করবেন।
• এর দ্বারা শিক্ষক ও শিক্ষার্থী উভয়ই মূল্যায়ণ করতে পারবে।
পাঠের উদ্দেশ্য কতটা পুরণ হয়েছে তা যাচাই করতে পারবে।
• এই ধাপটি সম্পন্ন করতে মিনিট নেওয়া যেতে পারে।

● পুণরাবৃত্তি (Recapitulation):

• শিক্ষণ-পদ্ধতি, উপস্থাপণে কোনও কিছুতে ত্রুটি থাকলে শিক্ষক সেটা পরিবর্তণ করবেন ও পাঠটি আবার সঠিকভাবে ও বিস্তারিত ভাবে উপস্থাপন বারবেন।
• শিক্ষক প্রশ্নত্তরের মাধ্যমে শিক্ষার্থীদের জ্ঞানের স্থায়িত্ব ও গভীরতা যাচাই করে নেবেন।
• এরজন্য নির্দিষ্ট কোনো সময় ধার্য করা যায় না, যতক্ষণ না শিক্ষার্থীরা বিষয়টি আয়ও করতে পারছে ততক্ষণ শিক্ষক মহাশয় নির্দেশনা দেবেন ও পাঠ উপস্থাপন করবেন।

📄 File Details

Title: Geography 60 Learning Design 
Category: Learning Design
Format: PDF
File Size: 21.9 MB
Pages / Slides: 217 Pages
Language:  Bengali
Usage Rights: Only for personal learning. Redistribution prohibited.

 

© 2025 Pragya Bikash. All rights reserved.

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!