B.ed 3rd Semester Education Learning Design Pdf || PRAGYA BIKASH

 Learning Design in Education is an essential part of the B.Ed 3rd Semester course. It helps trainee teachers understand how to plan, organize, and deliver lessons effectively. Through Learning Design, future educators learn to connect teaching objectives with learner needs, choose suitable strategies, and apply evaluation methods. This subject builds the foundation for scientific and student-centered teaching, making the learning process meaningful and result-oriented.

(toc)


Education Learning Design Pdf (60)

Text graphic featuring "60 Learning Design" and "Baba Saheb Ambedkar Education University" logo in Bengali script.

শিখন নক্শার ধারণা ( Concept of Learning Design): 

   শিখন নকশা হল কোনো শিখন এককের শিক্ষণ-শিখন প্রক্রিয়ার বিবরণ। এই শিখন একক হল কোনো কোর্স বা একটি পাঠ অথবা অন্য কোনো পরিকল্পিত শিখন কার্যাবলি। সামগ্রিকভাবে শিখন নকশাকে সংজ্ঞায়িত করে বলা যায়- কোনো পাঠ-একক বা শিখন এককের শিখন কার্যাবলি বা শিখন সহায়ক কার্যাবলির সুনির্দিষ্ট বর্ণনাকরণ বা বিবৃতিকরণ হল শিখন নকশা বা লার্নিং ডিজাইন।

শিখন নকশার দুটি প্রকার হলো:

1. **বিষয়ভিত্তিক নকশা (Subject-Centered Design)**: এই নকশায় শিক্ষার বিষয়বস্তুর উপর গুরুত্ব দেওয়া হয়। শিক্ষার্থীরা নির্দিষ্ট বিষয় শিখতে থাকে এবং শিক্ষকের ভূমিকা হয় বিষয়টি উপস্থাপন করা।

2. **শিক্ষার্থী-কেন্দ্রিক নকশা (Learner-Centered Design)**: এই নকশায় শিক্ষার্থীদের আগ্রহ, প্রয়োজন ও সক্ষমতা বিবেচনা করে শেখার কার্যক্রম তৈরি করা হয়। এতে শিক্ষার্থীরা সক্রিয়ভাবে অংশগ্রহণ করে এবং নিজস্ব গতিতে শেখার সুযোগ পায়।


শিখন নকশা তৈরির ধাপ (Steps of Learning Design): 


     শিখন নকশা একটি যুক্তি নির্ভর, সুপরিকল্পিতভাবে, রচিত, শিক্ষার্থীদের মনস্তত্বনির্ভর পাঠ পরিকল্পনা। শিখণ নকশা কতটা ফলপ্রদ হবে তা নির্ভর করে শিক্ষকের ঞ্জান, দক্ষতা, এবং অভিজ্ঞতার উপর। JF Hercbarct প্রথমে 4 টি ও পরে 6 টি ধাপে শিখন নকশা তৈরি করার কথা বলেছিলেন। একে 'Hetzbardian Learning Design' বলা হয়, ধাপগুলি হল-

• আয়োজন
• উপস্থাপন
• সংযুক্তিকরণ বা তুলনাকারণ
• সাধারণীকরণ
• প্রয়োগ

• পুণরাবৃত্তি

উত্তম শিখন নকশার গুণাবলি হল (Quality of a Good Learning Design):

• শিক্ষার্থীদের ব্যক্তি বৈষম্যের উপর নির্ভর করে শিখণ নকশা তৈরি করা হয়।

• বিষয়বস্তু এবং শিক্ষার্থীদের বৈশিষ্ট্য, আগ্রহ অনুযায়ী শিখণ নকশা তৈরী করা হয়।

• এটি পাঠদান প্রক্রিয়াকে সহজ, সরল, সংগঠিত করে।

• শিক্ষার উদ্দেশ্য এবং পাঠদান প্রক্রিয়ার মধ্যে সেতুবন্ধন তৈরি করে এটি।

• পাঠের বিষয়বস্তু, শ্রেণিকক্ষের আকার অর্থাৎ শিক্ষার্থীর সংখ্যা অনুযায়ী শিক্ষাসহায়ক উপকরণের ব্যবহার সুষ্ঠুভাবে করা যায়।

• এতে শিক্ষণ পদ্ধতি পূর্বনির্ধারিত থাকে। 

• শিক্ষকদের শক্তি অপচয় রোধ করা যায়,

• শিক্ষার কাঙ্খিত উদ্দেশ্যগুলি খুব সহজে আয়তে করা যায়।

• সময় এবং সম্পদ সুপরিকল্পিতভাবে ব্যবহার করা যায়,

• শিক্ষকদের পাঠ উপস্থাপনের সময় আত্মবিশ্বাস গড়ে উঠে।


শিখন নকশার গুরুত্ব (Importance of Learning Design): 

শিখন নকশা রচনা করলে শিক্ষক-শিক্ষিকাগণ পাঠদান কালে নিম্নলিখিত সুবিধাগুলি পেয়ে থাকেন-


● শিক্ষক তাঁর শিক্ষণের উদ্দেশ্য সম্পর্কে সচেতন হতে পারেন এবং সময় নষ্ট না করে সুপরিকল্পিতভাবে পাঠদান পরিচালনা করতে পারেন।

● সুপরিকল্পিতভাবে শিক্ষার্থীদের নিকট শিক্ষণীয় বিষয়বস্তু উপস্থাপন করতে পারেন।

● শিক্ষার্থীদের পূর্ব-অভিজ্ঞতার সঙ্গে নতুন অভিজ্ঞতার সমন্বয়সাধন করতে পারেন।

● বিষয়ের সমগ্র পাঠ্যসূচিটি সুপরিকল্পিতভাবে শিক্ষাবর্ষের নির্ধারিত সময়ের মধ্যে শিক্ষার্থীদের নিকট সহজে উপস্থাপন করা যায়।

● শিক্ষক নিজেকে পাঠদানের জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত করতে পারেন।

● শিখন পদ্ধতিকে সংগঠিত করতে এবং পর্যায়ক্রমিকভাবে এগিয়ে নিয়ে যেতে শিক্ষককে সাহায্য করে।

● শিক্ষকের কাজের ক্ষেত্রকে সীমাবদ্ধ (delimit) করে।


📄 File Details

Title: Education 60 Learning Design 
Category: Learning Design 
Format: PDF
File Size: 25.2 MB
Pages / Slides: 215 Pages
Language: Bengali
Usage Rights: Only for personal learning. Redistribution prohibited.

© 2025 Pragya Bikash. All rights reserved.

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!