B.ed 3rd Semester History Learning Design || PRAGYA BIKASH

 In the B.Ed 3rd semester, the Learning Design for History Method equips trainee teachers with the skills to plan and deliver effective history lessons. It emphasizes organizing historical content thoughtfully, linking past knowledge with new concepts, and using engaging teaching strategies to foster critical thinking among students. This subject helps future history teachers create structured, meaningful, and student-friendly lessons that make history learning both enjoyable and educationally effective.


B.ed 3rd Semester Learning Design: History Method

Bright banner featuring "60 Learning Design" and "Baba Saheb Ambedkar Education University" logo, with text in Bengali on a blue background.


(toc)


শিখণ নকশা: অর্থ, প্রয়োজনীয়তা ও ধাপসমূহ

শিক্ষা ও শিক্ষণের কার্যকরী প্রয়োগ নিশ্চিত করার জন্য শিখণ নকশা (Learning Design) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাধ্যম। সহজভাবে বলতে গেলে, শিখণ নকশা হলো শিক্ষকের পাঠ পরিকল্পনা বা শিক্ষাদানের সামগ্রিক রূপকাঠামো, যা শিক্ষণ প্রক্রিয়াকে সুসংগঠিত ও ফলপ্রসূ করে তোলে।

শিখণ নকশা কী?

শিখণ নকশা হল শিক্ষণ কার্যক্রমকে ছোট ছোট উপ-অংশে বিভক্ত করে একটি সুপরিকল্পিত পদ্ধতিতে শিক্ষাদান কার্যক্রম পরিচালনার কৌশল। এটি শিক্ষককে তার পাঠের উদ্দেশ্য, শিক্ষার্থীদের আগ্রহ, পূর্বজ্ঞান, মূল্যায়ন এবং সংশোধনী কার্যক্রম একসাথে ভাবতে ও প্রয়োগ করতে সহায়তা করে।

উদাহরণস্বরূপ:

"শিখণ নকশা একটি আনুষ্ঠানিক বা অ-আনুষ্ঠানিক শিক্ষণ পরিকল্পনা, যা শিক্ষণ কার্যক্রমের জন্য নির্দেশিকা হিসেবে কাজ করে।"

শিখণ নকশার প্রয়োজনীয়তা (Importance)

  • শিক্ষণ ও শিখণ প্রক্রিয়াকে বিস্তারিত ও স্পষ্ট করে তোলে।
  • জ্ঞানের গঠন ও নির্মাণে সহায়তা করে।
  • পাঠদানের পূর্বে একটি কাঠামো তৈরি করে সময় ও শ্রমের অপচয় রোধ করে।
  • শিক্ষার্থী ও বিষয়বস্তুর মধ্যে সম্পর্ক গড়ে তোলে।
  • শিক্ষণকে বৈজ্ঞানিক ও সুপরিকল্পিত করে।
  • শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে নতুন নতুন ধারণার সঞ্চার ঘটায়।
  • শিক্ষণ-শিখণ প্রক্রিয়াকে অর্থপূর্ণ ও ফলপ্রসূ করে তোলে।

শিখণ নকশার গুরুত্ব

  • পাঠকে সুসংগঠিত করে শিক্ষণ কার্যক্রমকে সুষ্ঠু ও সহজলভ্য করে।
  • সময় ও সম্পদ সঠিকভাবে ব্যবহারে সহায়তা করে।
  • শিক্ষার্থীর আগ্রহ, মনোভাব ও সক্ষমতা অনুযায়ী পরিকল্পনা তৈরিতে সহায়তা করে।
  • শিক্ষককে আত্মবিশ্বাস দেয় ও অযথা শক্তি অপচয় থেকে রক্ষা করে।
  • পাঠ্যসূচি, শিক্ষার উদ্দেশ্য ও পাঠদান প্রক্রিয়ার মধ্যে সেতুবন্ধন তৈরি করে।

শিখণ নকশার ধাপসমূহ

JF Hercbarct এর প্রস্তাবিত ৬ ধাপে শিখণ নকশা তৈরি করা হয়, যেগুলো হলো:

১. আয়োজন (Preparation)
২. উপস্থাপন (Presentation)
৩. সংযুক্তিকরণ বা তুলনাকরণ (Association or Comparison)
৪. সাধারণীকরণ (Generalization)
৫. প্রয়োগ (Application)
৬. পুনরাবৃত্তি (Recapitulation)


B.ed 3rd Semester History Learning Design Pdf Download Free

📄 File Details

Title: History Method 60 Learning Design
Category: Learning Design
Format: PDF
File Size: 26.5 MB
Pages / Slides: 259 Pages
Language:  Bengali
Usage Rights: Only for personal learning. Redistribution prohibited.

© 2025 Pragya Bikash. All rights reserved.

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!