B.ed 2nd Semester Pedagogy of Physical Science Suggestions || PRAGYA BIKASH

    Prepare smartly for your exams with BSAEU B.Ed 2nd Semester Pedagogy of Physical Science (1.2.7a) Suggestion with Answers. This comprehensive study material is designed for B.Ed students, offering selected important questions, Previous Year questions paper solved, and key topics from the BSAEU syllabus. Covering core concepts of Physical Science pedagogy, it emphasizes effective teaching strategies, scientific approaches, and classroom applications that improve both theoretical knowledge and practical teaching skills. If you are searching for B.Ed 2nd Semester Physical Science notes, BSAEU suggestion papers, or Pedagogy of Physical Science study materials, this post provides exam-focused preparation tips and professional guidance.


BSAEU .ed 2nd Semester Pedagogy of Physical Science Suggestions and Answer

Graphic promoting B.Ed 2nd semester Pedagogy of Physical Science with suggestions and answers, featuring a student studying.

Questions: 2017-24 Previous Year Questions 


Pedagogy of Physical Science Suggestions 

Course: 1.2.7A 

Session: 2024-26 


Group- A


1. ভৌতবিজ্ঞান শিক্ষণের একটি সাধারণ ও একটি বিশেষ উদ্দেশ্য লিখুন। 

2. ভৌতবিজ্ঞান শিক্ষণে প্রধান উদ্ভাবনী বৈশিষ্ট্যগুলির নাম উল্লেখ করুন

3. বিজ্ঞানভিত্তিক দৃষ্টিভঙ্গি বলতে কী বোঝেন?

4. ভৌতবিজ্ঞান পরীক্ষাগারের কাজসমূহের মধ্যে দুটি গুরুত্বপূর্ণ কাজ লিখুন।

5. ভৌতবিজ্ঞান শিখন-নকশায় দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য উল্লেখ করুন

6. ভৌতবিজ্ঞানের সক্রিয় শিক্ষণ-শিখনের জন্য প্রতিপাদন পদ্ধতিকে উন্নত করার দুটি প্রক্রিয়া উল্লেখ করুন।

7. বিজ্ঞানশিক্ষায় শিখন সম্পদের দুটি গুরুত্ব লিখুন।

8. ভৌতবিজ্ঞান শিক্ষণের দুটি বিশেষ উদ্দেশ্য লিখুন।

9. ভৌতবিজ্ঞান শিক্ষণের জন্য বক্তৃতা পদ্ধতির দুটি সীমাবদ্ধতা উল্লেখ করুন।

10. প্রতিপাদন পদ্ধতি এবং পরীক্ষাগার পদ্ধতির মধ্যে দুটি পার্থক্য উল্লেখ করুন।

11. একটি উত্তম বিজ্ঞান পাঠ্যপুস্তকের দুটি বৈশিষ্ট্য গুন লিখুন।

12. একটি উত্তম শিখন নকশা প্রস্তুত করার মূল ধাপগুলি কি কি?

13. ভৌতবিজ্ঞান বিষয়ের সাথে গণিতের দুটি আন্তঃ সম্পর্ক উল্লেখ করুন।

14. ভৌতবিজ্ঞান শিক্ষণে ব্যবহৃত একটি উত্তম শিক্ষণ প্রদীপণের চারটি বৈশিষ্ট্য উল্লেখ করুন।

15. ভৌতবিজ্ঞান পাঠক্রম গঠনের যে কোনো দুটি নীতি ব্যাখ্যা করুন।

16. ভৌতবিজ্ঞান শিক্ষণে প্রতিপাদন পদ্ধতির যে কোনো দুটি সীমাবদ্ধতা লিখুন।

17. ভৌতবিজ্ঞান শিক্ষণে প্রকল্প পদ্ধতি এবং আবিষ্কার পদ্ধতির মধ্যে দুটি পার্থক্য উল্লেখ করুন।

18. ভৌতবিজ্ঞান শিক্ষণে দুটি সুবিধা এবং অসুবিধা উল্লেখ করুন।

19. জীবনবিজ্ঞান এবং ভৌতবিজ্ঞান বিষয়ের মধ্যে দুটি অন্তঃসম্পর্ক উল্লেখ করুন।

20. জীবনবিজ্ঞান শিক্ষণে যে কোনো দুটি দৃষ্টিনির্ভর এবং শ্রুতি-দৃষ্টি নির্ভর শিক্ষা সহায়ক উপকরণ উল্লেখ করুন।

21. একটি ভালো শিক্ষণ নক্সার যে কোনো দুটি গুণ ব্যাখ্যা করুন।

22. বক্তৃতা পদ্ধতি ও পরীক্ষাগার পদ্ধতির মধ্যে দুটি পার্থক্য উল্লেখ করুন।

23. বিজ্ঞান ভিত্তিক প্রবণতা ও বিজ্ঞানভিত্তিক মনোভাবের মধ্যে পার্থক্য কী?

24. ভৌতবিজ্ঞান পাঠ্যক্রম তৈরির সমকেন্দ্রিকতার নীতির দুটি সুবিধা উল্লেখ করুন।

25. মাধ্যমিক স্তরে ভৌতবিজ্ঞান শিক্ষণে ICT-এর দুটি ব্যবহার উল্লেখ করুন।

26. ভৌতবিজ্ঞান শিক্ষণে প্রকল্প পদ্ধতি এবং প্রতিপাদন পদ্ধতির মধ্যে দুটি পার্থক্য উল্লেখ করুন।

27. ভৌতবিজ্ঞান শিক্ষণে প্রকল্প পদ্ধতির দুটি সীমাবদ্ধতা উল্লেখ করুন।

28. বিজ্ঞানভিত্তিক মনোভাব বলতে কী বোঝেন?

29. উত্তম শিখন নকশার চারটি প্রধান গুণাবলী লিখুন।

30. CAI পদ্ধতির দুটি সুবিধা ও দুটি সীমাবতা উল্লেখ করুন।


Group- B


1. ভৌতবিজ্ঞান পাঠক্রম তৈরির সমকেন্দ্রিক নীতির সুবিধাগুলি (উদাহরণসহ) আলোচনা করুন।(2017,20,22,24)

2. মাধ্যমিক বিদ্যালয়ের ভৌতবিজ্ঞান পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত কোনো এককের উপর সমস্যাসমাধান পদ্ধতির বিভিন্ন ধাপগুলি উদাহরণসহ আলোচনা করুন।(2017,21,22,24)

3. মাধ্যমিক স্তরে 'CAI' পদ্ধতিতে ভৌতবিজ্ঞান শিক্ষণ কীভাবে ঘটে তা আলোচনা করুন। 'CAI' পদ্ধতির সুবিধা কী?(2017,20)

4. একটি উত্তম ভৌতবিজ্ঞান পাঠ্যপুস্তকের পাঁচটি বৈশিষ্ট্য আলোচনা করুন। (2017,19,20,22,24)

***5. মাধ্যমিক স্তরে ভৌতবিজ্ঞান শিক্ষণে ICT-র পাঁচটি ব্যবহার উল্লেখ করুন।(2017,21)

6. ভৌতবিজ্ঞান শিক্ষণের মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্যে যে বিভিন্ন ধরণের মূল্যবোধের সৃষ্টি হয় সেই সম্পর্কে আলোচনা করুন। অথবা, ভৌতবিজ্ঞান শিক্ষণের যে-কোনো পাঁচটি গুরুত্ব উল্লেখ করুন।(2018,20)

7. আবিষ্কার পদ্ধতি এবং প্রকল্প পদ্ধতির মূল বৈশিষ্ট্যগুলি কি কি?(2018,20,22)

8. ভৌত বিজ্ঞান শিক্ষণে ব্যবহৃত বিভিন্ন ধরনের শিক্ষণ প্রদীপন সম্পর্কে আলোচনা করুন।(2018,21)

***9. একটি উত্তম শিখন নক্সার গুণগুলি কি কি?(2018)

10. একটি উত্তম ভৌত বিজ্ঞান পরীক্ষাগারের পরিকল্পনা সম্পর্কে আলোচনা করুন। (2018,22)

**11. ভৌতবিজ্ঞান শিক্ষণের বিভিন্ন উদ্দেশ্যগুলি সম্পর্ক আলোচনা করুন।(2019,21,23)

12. একটি শিখন নক্সা তৈরির বিভিন্ন ধাপগুলি কী কী?(2019)

13. বক্তৃতা পদ্ধতি এবং পরীক্ষাগার পদ্ধতির বিভিন্ন সুবিধাগুলি উল্লেখ করুন।(2019,21)

***14. ভৌত বিজ্ঞান পরীক্ষাগারের উপাদান-এর ওপর একটি টীকা লিখুন।(2023)

***15. স্বহস্তে নির্মিত শিক্ষণ প্রদীপণের গুরুত্ব আলোচনা করুন।(2023)

***16. মাধ্যমিক স্তরের ভৌতবিজ্ঞান পাঠ্যসূচীতে অন্তর্ভুক্ত উপযুক্ত উদাহরণ সহ প্রকল্প পদ্ধতির ধাপগুলি আলোচনা করুন।(2023)

***17. ভৌতবিজ্ঞান শিক্ষণে শিখন সম্পদের গুরুত্ব ব্যাখ্যা করুন।(2023)

18. আবিষ্কার পদ্ধতি এবং প্রতিপাদন পদ্ধতির মূল বৈশিষ্ট্যগুলি উল্লেখ করুন।’(2024)

19. একটি ভৌতবিজ্ঞান পরীক্ষাগারের পাঁচটি গুণ উল্লেখ করুন। অথবা, একটি ভালো ভৌতবিজ্ঞান পরীক্ষাগারের বৈশিষ্টগুলি কী কী? (2019,24)


Group- C


***1. ভৌতবিজ্ঞানের পাঠ্যসূচি (সপ্তম-দ্বাদশ শ্রেণি) কোনো একটি এককের উপর একটি শিখন-নকশা তৈরি করুন নিম্নলিখিত উল্লেখসহ- (2017,18,19,20,21,22,23,24)

(i) সংশোধিত বুম ট্যাক্সোনমি অনুসারে উদ্দেশ্য,

(ii) বিষয়-ধারণা উপ-এককসমূহ ও কৌশলসমূহ, ও

(iii) প্রয়োজনীয় শিক্ষণ প্রদীপন।

2. স্বহস্ত-নির্মিত শিক্ষণ প্রদীপনের প্রধান গুরুত্বগুলি লিখুন। গঠনরীতি ও শ্রেণিকক্ষে ব্যবহারসহ এরূপ যন্ত্রের সংক্ষিপ্ত বিবরণ দিন।(2017,20,22)

3. CAI পদ্ধতি কাকে বলে? ভৌতবিজ্ঞান শিক্ষণে CAI পদ্ধতির বৈশিষ্ট্যগুলি আলোচনা করুন। এই পদ্ধতির সুবিধা এবং সীমাবদ্ধতাগুলি কি কি?(2018)

***4. মাধ্যমিক স্তরে ভৌতবিজ্ঞান শিক্ষণের বিভিন্ন লক্ষ্যগুলি উল্লেখ করুন। বর্তমানে মাধ্যমিক স্তরে সপ্তম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত ভৌতবিজ্ঞান শিক্ষণের মাধ্যমে এই লক্ষ্যগুলি কতটা পূর্ণ হচ্ছে ব্যাখ্যা করুন।(2019)

5. একটি ভালো ভৌতবিজ্ঞান পরীক্ষাগারের বৈশিষ্টগুলি কী কী?(2021)

***6. CAI কী? ভৌত বিজ্ঞান শিক্ষণে CAI এর কার্যকারিতা উপযুক্ত উদাহরণ সহ বর্ণনা করুন। (2023)

7. মাধ্যমিক পাঠ্যক্রমে ভৌতবিজ্ঞান শিক্ষণের মূল্য বিস্তারিত আলোচনা করুন। (2024)


B.ed 2nd Semester Pedagogy of Physical Science Suggestions and Answer Pdf Download


প্রধান বৈশিষ্ট্যসমূহ:

  • 2024-26 Session এর জন্য আপডেট করা।
  • Previous 8 Years (2017-24) পর্যন্ত প্রশ্নগুলোর সমাধান করা হয়েছে।
  • BSAEU-এর সিলেবাস ও প্রশ্নপত্রের ধারা অনুসারে প্রস্তুত।
  • পরীক্ষায় আসার সম্ভাবনা বেশি এমন প্রশ্নও অন্তর্ভুক্ত করা হয়েছে। (***চিহ্নিত)
  • শুধু প্রশ্ন নয়, সহজ ভাষায় উত্তরও যুক্ত করা হয়েছে যাতে পড়তে সুবিধা হয়।
  • যারা কম সময়ে ভালো মার্কস পেতে চান, তাদের জন্য সেরা সহায়ক।

🔥 Hurry Up! Get UP TO 50% OFF Limited Time Offer.


📄 File Details

Complete Physical Science Method Suggestion – B.Ed 2nd Semester 2025

Title: 1.2.7A Physical Science Method Suggestion – 2025
Author/Publisher: Pragya's Bikash
Format: PDF (Download & Printable)
File Size: 3.62 MB
Number of Pages: 50 Pages
Language: Bengali
Usage Rights: For personal use only. Redistribution or resale is strictly prohibited.
Price: ₹49 ₹30

For support, email: help.pragyabikash@gmail.com


💡 Note: After successful payment, the PDF Download link will be automatically sent to your email.



© 2025 Pragya Bikash | All Rights Reserved

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!