BSAEU B.ed 2nd Semester Pedagogy of Mathematics Suggestions || PRAGYA BIKASH

     Boost your B.Ed exam preparation with BSAEU B.Ed 2nd Semester Pedagogy Suggestions with Answers. This post provides comprehensive study materials for Social Science (History, Geography, Education, Political Science, Philosophy) and Mathematics (1.2.7a) including important questions, previous year question paper solved, and key topics. Designed for B.Ed students, these professional suggestions help in effective exam preparation, understanding teaching methods, and enhancing classroom teaching skills. Whether you are searching for B.Ed 2nd Semester notes, BSAEU suggestion papers, or Pedagogy Mathematics study materials, this guide ensures structured, exam-focused preparation.


B.ed 2nd Semester Pedagogy of Mathematics Suggestions

Graphic promoting B.Ed 2nd Semester, focusing on Pedagogy of Mathematics with study suggestions and answers. Student engaged at a computer.

Questions: 2017-24 Previous Year Questions 


Pedagogy of Mathematics Suggestion 

Course: 1.2.7A 

Session: 2024-26


Group- A


1. গণিতে আর্যভট্টের দুটি অবদান লিখুন।

2. গণিতে মৌখিক পরীক্ষার দুটি বৈশিষ্ট্য লিখুন।

3. প্রথাগত পাঠক্রম ও আধুনিক পাঠক্রমের দুটি পার্থক্য লিখুন।

4. গণিত ভীতির দুটি মানসিক লক্ষণ লিখুন।

5. গণিত শিখনে ক্যালকুলেটর ব্যবহারের দুটি অসুবিধা লিখুন।

6. গণিতের মূল্যায়নে একটি নৈর্ব্যাক্তিক ও একটি বোধমূলক প্রশ্নের উদাহরণ দিন।

7. মডেল ও চার্টের দুটি পার্থক্য লিখুন।

8. গণিত শিক্ষণে কম্পিউটারের দুটি ব্যবহার উল্লেখ করুন।

9. গণিত শিক্ষার দুটি প্রয়োজনীয়তা লিখুন।

10. নির্ণায়ক অভীক্ষা কাকে বলে?

11. সমস্যা সমাধান পদ্ধতির ধাপসমূহ লিখুন।

12. শিখন নক্সা কী?

13. বক্তৃতা পদ্ধতির দুটি অসুবিধা লিখুন।

14. একটি উত্তম গণিত পাঠ্যপুস্তকের দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য লিখুন।

15. গণিত শিক্ষকের দুটি পেশাগত গুণাবলি উল্লেখ করুন।

16. গণিত শিক্ষণে শিক্ষণ প্রদীপনের দুটি প্রয়োজনীয়তা উল্লেখ করুন।

17. C.C.E.-এর দুটি সুবিধা লিখুন।

18. গণিতে ভাস্করাচার্যের দুটি অবদান উল্লেখ করুন।

19. গণিত শিক্ষণের দুটি মূল্য লিখুন।

20. গণিত পরীক্ষাগার কী?

21. নৈর্ব্যক্তিক প্রশ্নের যে কোন দুটি বৈশিষ্ট্য উল্লেখ করুন।

22. নির্ণায়ক অভীক্ষার দুটি সুবিধা লিখুন।

23. গণিতের দুটি প্রকৃতি উল্লেখ করুন।

24. বিশ্লেষণ পদ্ধতির দুটি অসুবিধা লিখুন।

25. গণিত শিক্ষণের সাংস্কৃতিক লক্ষ্য কী?

26. গণিত সংঘের দুটি গুরুত্ব লিখুন।

27. গণিতের সঙ্গে বিজ্ঞানের অনুবন্ধের দুটি উদাহরণ দিন।

28. মাধ্যমিক স্তরে গণিত শিক্ষণের দুটি উদ্দেশ্য লিখুন।

29. ব্রহ্মগুপ্তের লেখা দুটি বইয়ের নাম উল্লেখ করুন।

30. গণিতে গঠনগত ও সমষ্টিগত মূল্যায়নের দুটি পার্থক্য উল্লেখ করুন।


Group - B


1. গণিতে ধীরগতি সম্পন্ন শিক্ষার্থীর ক্ষেত্রে কি ব্যবস্থা গ্রহণ করা উচিৎ?(2018,22)

***2. গণিতে উত্তম শিখন নকশার গুণাবলী সম্পর্কে লিখুন।(2018,21,23)

3. গণিত শিক্ষণের ক্ষেত্রে ব্যবহৃত বিভিন্ন প্রকার মডেলের আলোচনা করুন।(2018,20,22)

4. গণিত শিক্ষণের মূল্যগুলি লিখুন।(2018,20,22)

5. জ্যামিতির সাথে বীজগণিতের অনুবন্ধ স্থাপন করুন।(2017,20,22)

6. নিরবিচ্ছিন্ন ও সার্বিক মূল্যায়ণের সুবিধাগুলি লিখুন।(2017,20)

***7. গণিত শিক্ষণের ক্ষেত্রে শিখন সম্পদের গুরুত্ব সংক্ষেপে আলোচনা করুন।(2017,21)

***8. গণিত পাঠক্রম নির্মাণের নীতিসমূহ আলোচনা করুন।(2019,21)

9. মাধ্যমিক স্তরে গণিত শিক্ষণের লক্ষ্যগুলি সংক্ষেপে আলোচনা করুন।(2017,21,24)

10. একটি উদাহরণসহযোগে গণিতে সমস্যা সমাধান পদ্ধতি আলোচনা করুন।(2019,21,24)

***11. গণিত শিক্ষণে ডাইন্সের নীতিগুলি বর্ণনা করুন।(2023)

12. উপযুক্ত উদাহরণের সাহায্যে আরোহী ও অবরোহী শিক্ষণ পদ্ধতির পার্থক্য নিরূপণ করুন।(2023)

***13. গণিত শিক্ষকের পেশাগত দক্ষতা বৃদ্ধির উপায় উল্লেখ করুন।(2023)

***14. ধীর গতি সম্পন্ন শিক্ষার্থী কারা? এদের জন্য যে কোন তিনটি প্রতিকারমূলক কর্মসূচী বর্ণনা করুন।(2020,23)

15. উচ্চমাধ্যমিক স্তরে গণিত শিক্ষণের লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ সংক্ষেপে আলোচনাকরুন। 

16. গণিতে ব্রুনারের তত্ত্বের শিক্ষামূলক তাৎপর্য আলোচনা করুন।

17. গণিত শিক্ষণে পিয়াঁজের তত্ত্বের তাৎপর্য্য আলোচনা করুন।(2019,24)

18. গণিতের মৌখিক মূল্যায়ন কৌশল-এর সুবিধা ও অসুবিধা লিখুন।(2019)

19. শিখন নকশার ধাপগুলি লিখুন।(2017,19)

20. উদাহরণ সহযোগে নৈর্ব্যক্তিকধর্মী অভীক্ষা পদের বিভিন্ন প্রকারগুলি লিখুন।(2024)

***21. মাধ্যমিক স্তরে গণিতের ক্ষেত্রে নিরবিচ্ছিন্ন সার্বিক মূল্যায়নের একটি পরিকল্পনা রচনা করুন। (2018,22)

22. গণিত শিখনে ভাইগটস্কির তত্ত্বের তাৎপর্য সংক্ষেপে আলোচনা করুন।(2024)


Group-C


***1. গণিতে ভাইগটস্কির তত্ত্বের শিক্ষামূলক তাৎপর্য আলোচনা করুন।(2018,22)

2. উদাহরণ সহযোগে গণিত শিক্ষণে সংশ্লেষণ ও বিশ্লেষণ পদ্ধতির তুলনামূলক আলোচনা করুন।(2018,20,23)

3. উদাহরণসহ গণিতের বিভিন্ন প্রকার অভীক্ষাপদ সমূহের সংক্ষিপ্ত বিবরণ দিন।(2017,20,22)

***4. গণিত শিক্ষণ-শিখনে স্কিনার-এর তত্ত্বের গুরুত্ব আলোচনা করুন।(2017,21)

***5. গণিত শিক্ষকের বিভিন্ন প্রকার গুণাবলি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করুন।(2019,21)

***6. CCE কী? এর উদ্দেশ্যগুলি লিখুন। অভীক্ষাপত্র তৈরীর মূল নীতিগুলি বর্ণনা করুন।(2023)

7. প্রতিটির একটি করে উদাহরণসহ আরোহ ও অবরোহ পদ্ধতির ব্যাখ্যা করুন।(2019,24)

8. কার্যকরী শিক্ষণসহায়ক উপকরণের বৈশিষ্ট্যগুলি লিখুন। বিভিন্নধরনের শিক্ষণ সহায়ক উপকরণের শ্রেণিবিভাগ করে আলোচনা করুন। গণিত শিক্ষণের ক্ষেত্রে এর দুটি গুরুত্ব উল্লেখ করুন।(2024)


B.ed 2nd Semester Pedagogy of Mathematics Suggestion and Answer Pdf Download 


প্রধান বৈশিষ্ট্যসমূহ:

  • 2024-26 Session এর জন্য আপডেট করা।
  • Previous 8 Years (2017-24) পর্যন্ত প্রশ্নগুলোর সমাধান করা হয়েছে।
  • BSAEU-এর সিলেবাস ও প্রশ্নপত্রের ধারা অনুসারে প্রস্তুত।
  • পরীক্ষায় আসার সম্ভাবনা বেশি এমন প্রশ্নও অন্তর্ভুক্ত করা হয়েছে। (***চিহ্নিত)
  • শুধু প্রশ্ন নয়, সহজ ভাষায় উত্তরও যুক্ত করা হয়েছে যাতে পড়তে সুবিধা হয়।
  • যারা কম সময়ে ভালো মার্কস পেতে চান, তাদের জন্য সেরা সহায়ক।

🔥 Hurry Up! Get UP TO 50% OFF Limited Time Offer.


📄 File Details

Complete Mathematics Method Suggestion – B.Ed 2nd Semester 2025

Title: 1.2.7A Mathematics Method Suggestion – 2025
Author/Publisher: Pragya's Bikash
Format: PDF (Download & Printable)
File Size: 3.72 MB
Number of Pages: 46 Pages
Language: Bengali
Usage Rights: For personal use only. Redistribution or resale is strictly prohibited.
Price: ₹49 ₹30

For support, email: help.pragyabikash@gmail.com

💡 Note: After successful payment, the PDF Download link will be automatically sent to your email.



© 2025 Pragya Bikash | All Rights Reserved

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!