BSAEU B.ed 2nd Semester History Method Suggestions || PRAGYA BIKASH

     BSAEU B.Ed 2nd Semester Pedagogy of Social Science History (1.2.7a) Suggestion with Answers for Session 2024-26 is highly useful for exam preparation. This study material covers important questions, Previous Years Question Paper Solved, and key topics. Students can boost their preparation for B.Ed exams with this professional guide. 


B.ed 2nd Semester Pedagogy of History (1.2.7a) Suggestion with Answers

B.Ed 2nd Semester study guide for Pedagogy of History, featuring suggestions and answers, with an illustrated background of students.

Questions: 2017-24 Previous Year Questions.


Pedagogy of Social Science  Teaching History

Course : 1.2.7A

Session: 2024-26

 

Group- A


1. ইতিহাস শিক্ষণের দুটি উদ্দেশ্য লিখুন।

2. মিথস্ক্রিয়া বা আলোচনা পদ্ধতির দুটি সুবিধা উল্লেখ করুন।

3. সহায়ক উপকরণের (Teaching Aids) উদ্ভাবনা বলতে কী বোঝেন?

4. উত্তম শিখন নকশার যে কোনো দুটি গুণ উল্লেখ করুন।

5. আকৃতিগত মূল্যায়ণ (Formative Evaluation) কী?

6. সংক্ষেপে ইতিহাসের সাথে রাষ্ট্রবিজ্ঞানের সম্পর্ক উল্লেখ করুন।

7. প্রকল্প পদ্ধতির একটি উপযুক্ত সংজ্ঞা দিন।

8. ইতিহাস শিক্ষণের দুটি মূল্যবোধের উল্লেখ করুন।

9. CAI এর পুরো নাম কী?

10. ইতিহাস শিক্ষণে শিখন সম্পদের গুরুত্ব লিখুন।

11. নিরবচ্ছিন্ন সার্বিক মূল্যায়ন (CCE) বলতে কী বোঝেন?

12. সংক্ষেপে ইতিহাসের সাথে ভূগোলের সম্পর্ক উল্লেখ করুন।

13. আবিষ্কার পদ্ধতির (Heuristic Method.) যে কোনো দুটি গুণের উল্লেখ করুন।

14. ইতিহাস বীক্ষণাগার বলতে কী বোঝেন?

***15. শিখন নক্সার যে কোনো চারটি গুরুত্ব উল্লেখ করুন।

16. ইতিহাসে পর্যায়ক্রমিক মূল্যায়ণ (Summative Evaluation) কি?

17. ইতিহাস শিক্ষণে বক্তৃতা পদ্ধতির প্রয়োজনীয়তা লিখুন।

18. মূল্যায়ণ ও পরিমাপের (Evaluation and Measurement) মধ্যে পার্থক্য উল্লেখ করুন।

19. পারদর্শীতার অভীক্ষার (Achievement Test) সংজ্ঞা দিন।

20. ইতিহাস শিক্ষণে আঞ্চলিক পদ্ধতির দুটি সুবিধা লিখুন।

21. প্রকল্প পদ্ধতির ধাপগুলি লিখুন।

22. বক্তৃতা পদ্ধতির অসুবিধা দূর করার উপায় নির্দেশ করুন।

23. আদর্শ ইতিহাস পাঠ্যপুস্তকের দুটি বৈশিষ্ট্য লিখুন।

24. ইতিহাস শিক্ষনে সময়সারণীর গুরুত্ব উল্লেখ করুন।

25. মিথস্ক্রিয়া বা আলোচনা পদ্ধতির (Interactive Method) সংজ্ঞা দিন।

26. ইতিহাস শিক্ষণে শিক্ষামূলক প্রদীপনের (Teaching aids) গুরুত্ব সংক্ষেপে লিখুন।

27. মিথষ্ক্রিয়া বা আলোচনা পদ্ধতির অসুবিধাগুলি লিখুন।


Group- B


1. ইতিহাস শিক্ষণের মূল্যাবোধগুলি সম্পর্কে আলোচনা করুন। (2018,20,23)

2. প্রতিপাদন-পর্যবেক্ষণ ( Demonstration Observation) পদ্ধতির কৌশলটি বিশ্লেষণ করুন। (2018 20,22,24)

3. ইতিহাস শিক্ষণে শিক্ষণ প্রদীপনের (Teaching aids) গুরুত্ব উল্লেখ করুন। (2018)

4. ইতিহাস শিক্ষণে নির্ণয় এবং সংশোধন (diagnose and remediation) ব্যাখ্যা করুন। (2018,21)

5. শিখন নকশার সংজ্ঞা দিন। শিখন নকশার ধাপগুলি লিখুন। (2018,20,22,24)

6. ইতিহাসের পাঠক্রম প্রণয়নে প্রধান নীতিগুলি কী কী? (2019,21)

7. বক্তৃতা পদ্ধতির সুবিধা এবং অসুবিধাগুলি কী কী? (2019)

8. একটি উত্তম ইতিহাস পাঠ্য পুস্তকের গুণাবলী আলোচনা করুন। (2017,19,21,23)

9. জাতীয় সংহতির (National Integration) সঞ্চালনে ইতিহাস শিক্ষণের গুরুত্ব উল্লেখ করুন। (2019,22)

10. ইতিহাস শিক্ষার জন্য বিভিন্ন শিক্ষা সহায়ক উপকরণের গুরুত্ব ও উদ্ভাবন (improvisation of different teaching aids) সম্পর্কে আলোচনা করুন। (2019,21)

11. নিরবচ্ছিন্ন ও সার্বিক মূল্যায়ণের (CCE) ধারণা বর্ণনা করুন।(2017,21)

12. সমাজবিজ্ঞান (ইতিহাস)-এর বীক্ষণাগার (Laboratory) সম্পর্কে আলোচনা করুন। (2017,20,22,24)

13. কিভাবে সমাজবিজ্ঞান (ইতিহাস) পাঠ জাতীয় ঐক্যবোধ (National Integration) গড়ে তুলতে সাহায্য করে। (2017,20,22,24)

14. প্রকল্প পদ্ধতির তিনটি সুবিধা ও তিনটি অসুবিধা লিখুন। (2023)

15. শিখন নক্শার গুরুত্ব উল্লেখ করুন। (2023)

16. গঠনমূলক ও সংক্ষিপ্ত (formative and summative) মূল্যায়ণ বলতে কি বোঝেন?(2023,24)

17. CAI এর পুরো নাম কী? শিক্ষক, শিক্ষিকা ও ছাত্রছাত্রীদের ওপর এর প্রভাব কেমন তা আলোচনা করুন। (2017)


Group- C


1. মাধ্যমিক স্তরে ইতিহাস পাঠের লক্ষ্য ও উদ্দেশ্যগুলি আলোচনা করুন।(2019,21,24)

2. ইতিহাসের শিখন নক্সার উপর একটি নাতিদীর্ঘ রচনা লিখুন। (2019)

3. প্রকল্প পদ্ধতির ধাপগুলি লিখুন। প্রকল্প পদ্ধতির তিনটি সুবিধা ও অসুবিধা উল্লেখ করুন। (2017,20)

4. ইতিহাস শিক্ষণে শিখন সহায়ক উপকরণ হিসাবে 'মানচিত্র' ও 'সময়রেখা'র গুরুত্ব উদাহরণসহ আলোচনা করুন।(2017,21)

5. ইতিহাস শিক্ষণে কি কি উদ্ভাবনা (Innovations) আনয়ন করতে পারেন? (2018,20,22)

6. ইতিহাস শিক্ষণে মূল্যায়ন পদ্ধতিগুলি বিশদে আলোচনা করুন। (2018,22)

7. শিখন সম্পদ বলতে কী বোঝায়? ইতিহাস শিক্ষণে শিখন সম্পদের গুরুত্ব আলোচনা করুন।(2024)

8. ইতিহাস পাঠ্যক্রম প্রণয়ণের নীতিগুলি উল্লেখ করুন। (2023)


প্রধান বৈশিষ্ট্যসমূহ:

  • 2024-26 Session এর জন্য আপডেট করা।
  • Previous 8 Years (2017-24) পর্যন্ত প্রশ্নগুলোর সমাধান করা হয়েছে।
  • BSAEU-এর সিলেবাস ও প্রশ্নপত্রের ধারা অনুসারে প্রস্তুত।
  • পরীক্ষায় আসার সম্ভাবনা বেশি এমন প্রশ্নও অন্তর্ভুক্ত করা হয়েছে। (***চিহ্নিত)
  • শুধু প্রশ্ন নয়, সহজ ভাষায় উত্তরও যুক্ত করা হয়েছে যাতে পড়তে সুবিধা হয়।
  • যারা কম সময়ে ভালো মার্কস পেতে চান, তাদের জন্য সেরা সহায়ক।

🔥 Hurry Up! Get UP TO 50% OFF Limited Time Offer.


📄 File Details

Complete History Method Suggestion – B.Ed 2nd Semester 2025

Title: 1.2.7A History Method Suggestion – 2025
Author/Publisher: Pragya's Bikash
Format: PDF (Download & Printable)
File Size: 3.35 MB
Number of Pages: 39 Pages
Language: Bengali
Usage Rights: For personal use only. Redistribution or resale is strictly prohibited.
Price: ₹49 ₹30

For support, email: help.pragyabikash@gmail.com

💡 Note: After successful payment, the PDF Download link will be automatically sent to your email.



© 2025 Pragya Bikash | All Rights Reserved

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!