BSAEU B.ed 2nd Semester Geography Method Suggestions || PRAGYA BIKASH

  Prepare effectively with BSAEU B.Ed 2nd Semester Pedagogy of Social Science Geography (1.2.7a) Suggestion with Answers. This comprehensive guide is specially designed for B.Ed 2024-26 Session students to help them in exam preparation with selected important questions, Previous Year questions paper solved, and key topics. Covering the core areas of Geography pedagogy, this study material is aligned with the BSAEU B.Ed syllabus to boost academic performance. Whether you are searching for B.Ed 2nd Semester Social Science Geography notes, BSAEU Geography suggestion, or Pedagogy of Social Science preparation tips, this post provides reliable content for your success. 


Pedagogy of Social Science Geography Suggestion and Answer 

Colorful poster promoting B.Ed 2nd semester pedagogy of geography, featuring study suggestions and answers.


Questions: 2017-24 Previous Year Questions 

Pedagogy of Social Science Teaching Geography 

Course: 1.2.7A
Session: 2024-26 

Group- A

1. ভূগোল শিক্ষণের দুটি উদ্দেশ্য উল্লেখ করুন।
2. বিদ্যালয় শিক্ষায় 'বক্তৃতা পদ্ধতি' ব্যবহারের দুটি অসুবিধার উল্লেখ করুন।
3. 'প্রকল্প পদ্ধতির' যে কোনো দুটি সুবিধার উল্লেখ করুন।
4. একটি আদর্শ ভূগোল পাঠ্য পুস্তকের যে-কোনো দুটি প্রয়োজনীয় গুণাবলির উল্লেখ করুন।
5. ধারাবাহিক এবং সার্বিক মূল্যায়নের যে কোনো দুটি সুবিধার উল্লেখ করুন।
6. গঠনমূলক ও কর্মসম্পাদনমূলক মূল্যায়নের যে কোনো দুটি পার্থক্যের উল্লেখ করুন।
7. ভূগোল শিক্ষণের ক্ষেত্রে উদ্ভাবনী শিক্ষণ প্রদীপনের গুরুত্ব কী?
8. ভূগোল শিক্ষণের দুটি মূল্য উল্লেখ করুন।
9. ভূগোল পাঠদানের মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্যে কীভাবে জাতীয় সংহতির ধারণাকে সঞ্চারিত করবেন?
10. 'আবিষ্কার পদ্ধতি' বলতে কী বোঝেন?
11. মাধ্যমিক বিদ্যালয় স্তরে ভূগোল শিক্ষণের ক্ষেত্রে মিথস্ক্রিয়া পদ্ধতির সুবিধাগুলি লিখুন।
12. প্রক্ষেপণমূলক ও 'অপ্রক্ষেপনমূলক শিক্ষণ প্রদীপনের মধ্যে (যে-কোনো দুটি) পার্থক্য লিখুন।
13. শিখন নকশার সংজ্ঞা লিখুন।
14. সামর্থ্যভিত্তিক মূল্যায়ন কাকে বলে?
15. সংশোধনী পাঠের যে কোনো দুটি প্রয়োজনীয়তা উল্লেখ করুন।
16. মাধ্যমিক স্তরে ভূগোল পাঠ্যক্রম গঠনে যে কোনো দুটি নীতি উল্লেখ করুন।
17. শিখন প্রদীপনের উদ্ভাবনীকরণ বলতে কী বোঝেন।
18. একটি বিদ্যালয়ে ভূগোল পরীক্ষাগারের যে কোনো দুটি গুরুত্ব উল্লেখ করুন।
19. মূল্যায়নে নৈর্ব্যক্তিকধর্মী অভীক্ষার যে কোনো দুটি সুবিধা উল্লেখ করুন।
20. 'প্রতিপাদন পদ্ধতি'র দুটি সুবিধা লিখুন।
21. যেকোনো দুইধরনের 'শিখন নকশা' উল্লেখ করুন।
22. পারদর্শিতার অভীক্ষা কী?
23. ভূগোল শিক্ষণের দুটি লক্ষ্য উল্লেখ করুন।
24. ভূগোল শিক্ষণে আঞ্চলিক পদ্ধতির দুটি গুরুত্ব উল্লেখ করুন।
25. একটি আদর্শ ভূগোল পাঠ্যপুস্তকের যেকোনো দুটি গুণাবলী উল্লেখ করুন।
26. ভূগোল শিক্ষনের ক্ষেত্রে উদ্ভাবনী শিক্ষন প্রদীপনের যেকোনো দুটি গুরুত্ব লিখুন।

Group- B

***1. ভূগোল শিক্ষণের ক্ষেত্রে মিথষ্ক্রিয়া পদ্ধতির সুবিধা এবং অসুবিধা আলোচনা করুন। (2018,20,22)
***2. একটি উত্তম শিখন নকশার গুণাবলী সম্পর্কে আলোচনা করুন। (2018,21)
3. একটি পারদর্শিতার অভীক্ষা গঠনের প্রয়োজনীয় স্তরগুলি কি কি? (2018,20,21)
4. একটি শিখন নকশা প্রস্তুত করার গুরুত্ব সম্পর্কে লিখুন। (2018,23)
5. ভূগোল শিক্ষণের প্রধান মূল্যবোধগুলি কি কি? (2018,21)
6. ভূগোলের সঙ্গে অর্থনীতির পারস্পরিক সম্পর্ক কীভাবে করবেন? (2017,20,22,24)
7. CAI' বলতে কী বোঝেন? ভূগোল শিক্ষণে 'CAI' পদ্ধতির সুবিধাগুলি উল্লেখ করুন। (2017,20,24)
***8. একটি আদর্শ ভূগোল পাঠ্যপুস্তকের কী কী বৈশিষ্ট্য থাকা উচিত? (2017,21,23)
9. একজন ভূগোল শিক্ষকের কাছে মাধ্যমিক স্তরে ভূগোল পাঠদানের ক্ষেত্রে শিখন নকশার গুরুত্ব আলোচনা করুন। (2017,20,24)
***10. ভূগোল বিষয়ের শিক্ষার্থীদের শিখন মূল্যায়নের ক্ষেত্রে নিরবচ্ছিন্ন ও সার্বিক মূল্যায়নের উপযোগিতা উল্লেখ করন। (2017,22)
11. সামর্থ্যভিত্তিক মূল্যায়ন' সম্পর্কে একটি সংক্ষিপ্ত টীকা লিখুন। (2019,21)
12. ভূগোল এবং ইতিহাসের মধ্যে পারস্পরিক সম্পর্ক সংক্ষেপে আলোচনা করুন। (2019)
***13. ভূগোল শিক্ষণে আপনি কীভাবে 'CAI' পদ্ধতি প্রয়োগ করবেন? (2019,22)
14. একজন ভূগোল শিক্ষক দ্বারা ব্যবহৃত নানাধরনের শিখন উপকরণের সংক্ষেপে বর্ণনা দিন। (2019,23)
15. বিভিন্ন ধরনের 'শিখন নকশা সম্পর্কে সংক্ষেপে আলোচনা করুন। (2019)
16. ভূগোল শিক্ষনে ভূগোল পরীক্ষাগারের প্রয়োজনীয়তা লিপিবদ্ধ করুন। (2022,24)
17. CCE কী? গঠনধর্মী ও চূড়ান্ত মূল্যায়নের প্রধান পার্থক্যগুলি লিখুন। (2024)
***18. প্রকল্প পদ্ধতির নীতিগুলি লিখুন। (2023)
19. প্রতিপাদন-পর্যবেক্ষণ পদ্ধতির প্রধান সুবিধা ও অসুবিধাগুলি লিখুন। (2023)

Group- C

***1. ভূগোল পরীক্ষাগারের প্রয়োজনীয়তা কী? ভূগোল পরীক্ষাগার গঠনের জন্য একটি পরিকল্পনা দিন। (2018,21,23)
***2. ভূগোলের সঙ্গে সমাজ বিজ্ঞানের অন্যান্য বিষয়ের কিভাবে সম্পর্ক নির্ণয় করবেন? উদাহরণসহ উত্তর দিন। (2018,20,22)
3. বর্তমান পরিপ্রেক্ষিতের আলোকে ভূগোল শিক্ষণের লক্ষ্য ও উদ্দেশ্যগুলি লিপিবদ্ধ করুন। (2017,19,21,24)
4. প্রকল্প পদ্ধতি কী? ভূগোল শিক্ষণের ক্ষেত্রে এই পদ্ধতি আপনি কীভাবে প্রয়োগ করবেন? (2017,20,22)
5. ভূগোল শিক্ষণে শিখন নকশার গুরুত্ব উত্তেল্লখ করুন। উপযুক্ত উদাহরণ সহযোগে শিক্ষণ নকশার ধাপগুলি সংক্ষেপে বিবৃত করুন। (2019,24)
***6. ভূগোলের সঙ্গে ইতিহাস ও অর্থনীতির অনুবন্ধন স্থাপন করুন। (2023)

B.ed 2nd Semester Pedagogy of Geography Suggestion with Answers Pdf Download 


প্রধান বৈশিষ্ট্যসমূহ:

  • 2024-26 Session এর জন্য আপডেট করা।
  • Previous 8 Years (2017-24) পর্যন্ত প্রশ্নগুলোর সমাধান করা হয়েছে।
  • BSAEU-এর সিলেবাস ও প্রশ্নপত্রের ধারা অনুসারে প্রস্তুত।
  • পরীক্ষায় আসার সম্ভাবনা বেশি এমন প্রশ্নও অন্তর্ভুক্ত করা হয়েছে। (***চিহ্নিত)
  • শুধু প্রশ্ন নয়, সহজ ভাষায় উত্তরও যুক্ত করা হয়েছে যাতে পড়তে সুবিধা হয়।
  • যারা কম সময়ে ভালো মার্কস পেতে চান, তাদের জন্য সেরা সহায়ক।

Sample PDF




File Details:


File Name: B.ed 2nd Sem Geography Method Suggestions (1.2.7a)
File Format: PDF
Access: Download & Printable 
No. of Pages:
File Size:
Price:



To be Published in October.



Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!