B.ed 1st Semester suggestion and Answers | Understanding Dicipline and Subject | Course-1.1.5

 ভূমিকা:

    Baba Saheb Ambekar Education University এর অধীনে B.ed 1st Semester -এর পরীক্ষায় আগত প্রশ্নাবলীর যথাযথ উত্তর শিক্ষার্থীদের জন্য খুবই প্রয়োজনীয়। তাই তাদের কথা মাথায় রেখে এই Suggestion and Answer এর মধ্যে বিগত বছরের পরীক্ষায় আসা প্রশ্ন গুলির  সম্ভাব্য উত্তরগুলি আলোচনা করা হয়েছে। 


Banner for B.Ed 1st semester with title "Suggestion and Answers" focused on "Understanding Discipline and Subjects," featuring university logo.


    B.ed প্রথম সেমিস্টারে যেসব বিষয়গুলি রয়েছে সেগুলি হল- Childhood  and Growing Up (1st & 2nd Half) (ii) Contemporary India and Education (1st &2nd Half) (iii) Language Across the Curriculum (iv) Understanding Dicipline and Subjects (v) Reading and Reflecting on text.


B.ed 1st Semester Suggestion and Answers 

Understanding Dicipline and Subject

Course: 1.1.5


Previous Year Question:


GROUP-A


1. ভাষার উপাদান গুলি উল্লেখ করুন। 

2. ভাষাবিকাশের ধাপগুলি লিখুন। 

3. বিদ্যালয় শিক্ষায় গণিত শিক্ষণের দুটি উদ্দেশ্য লিখুন। 

4. ভাষা অর্জনের কৌশল কী?

5. বিষয় গুচ্ছের দুটি বৈশিষ্ট্য উল্লেখ করুন। 

6. গণিতের সঙ্গে সমাজবিদ্যার দুটি সম্পর্ক লিখুন। 

7. আদিম যুগের যেকোনো দুটি গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক আবিষ্কার উল্লেখ করুন।

8. আন্তর্বিষয়ক জ্ঞানচর্চা বলতে কি বোঝেন?

9. প্রাচীন ভারতের দুইজন গাণিতঞ্জের নাম তাদের অবদানসহ  উল্লেখ করুন। 

10. সংযোগকারী ভাষা বলতে কী বোঝেন?

11. প্রাত্যহিক জীবনে গণিতের প্রয়োগের যেকোনো দুটি উদাহরণ দিন। 

12. বিজ্ঞানের সঙ্গে ভাষার দুটি সম্পর্ক উল্লেখ করুন। 

13. শিশুদের বৌদ্ধিক বিকাশে ভাষার দুটি ভূমিকা উল্লেখ করুন। 

14. সমাজবিজ্ঞানের যেকোনো দুটি বৈশিষ্ট্য উল্লেখ করুন। 

15. পাঠক্রম এবং পাঠ্যসূচির সংজ্ঞা দিন। 

16. মাধ্যমিক বিদ্যালয়ে কোন ভাষানীতিটি অনুসৃত হচ্ছে?

17. বিজ্ঞানের সঙ্গে সমাজবিদ্যার যেকোনো দুটি সম্পর্ক লিখুন। 

18. বিদ্যালয় পাঠক্রমে সমাজবিজ্ঞানের দুটি গুরুত্ব উল্লেখ করুন। 

19. দর্শন কিভাবে শিক্ষাবিজ্ঞানের সাথে সম্পর্কিত?

20. বিষয়গুচ্ছের সংজ্ঞা দিন। 

21. আন্তর্বিষয়ক জ্ঞানচর্চার মুখ্য গুরুত্বটি লিখুন। 


GROUP-B 


1. বিদ্যালয় পাঠ্যক্রমে বিজ্ঞানের অবস্থান আলোচনা করুন। 

2. বিদ্যালয় পাঠ্যক্রমে গণিতের অবস্থান যুক্তিসহ আলোচনা করুন। 

3. শিক্ষা বিজ্ঞানের মধ্যে বিভিন্ন বিষয়ের অন্তর্ভুক্তি সম্পর্কে আলোচনা করুন। 

4. শিক্ষাবিজ্ঞানকে একটি আন্তর্বিষয়ক জ্ঞানচর্চার ক্ষেত্র হিসেবে গন্য করা যেতে পারে উদাহরণসহ বক্তব্যটির যৌক্তিকতা বিচার করুন। 

5. শিক্ষায় ভাষাকেন্দ্রিকতাকে আপনি কিভাবে ব্যাখ্যা করবেন ?

6. ভাষার বিভিন্ন প্রকার কার্য্য উদাহরণসহ সংক্ষেপে বিবৃত করুন। 

7. সমাজবিজ্ঞানের দর্শন সংক্ষেপে আলোচনা করুন। 8. বিজ্ঞান হল একটি সংঘবদ্ধ জ্ঞান ভাণ্ডার ব্যাখ্যা করুন। 

9. ভাষার বিকাশ সংক্রান্ত যেকোনো একটি তত্ত্ব বিবৃত করুন। 

10. বিজ্ঞান বিষয়ের সামাজিক মূল্য ও কৃষ্টিগত মুল্য সংক্ষেপে ব্যাখ্যা করুন। 

11. শিক্ষাবিজ্ঞান থেকে সমস্ত বিষয়গুচ্ছের উদ্ভব ব্যাখ্যা করুন। 

12. কার্যকরী যোগাযোগের ক্ষেত্রে ভাষার ভূমিকা আলোচনা করুন 

13. সমাজবিজ্ঞানচর্চায় আন্ত-বিষয়গুচ্ছের পদ্ধতির প্রয়োজনীয়তা ব্যাখ্যা করুন। 


GROUP-C


1. স্বাধীন ভারতে ভাষা শিক্ষায় গৃহীত নীতিগুলি আলোচনা করুন। 

2. সমাজবিদ্যা বলতে কি বোঝেন? বিদ্যালয় পাঠ্যক্রমে সমাজবিদ্যা শিক্ষণের প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করুন। 

3. শিক্ষায় ভাষার অপরিহার্যতা বিচার করুন। 

4. বিদ্যালয়ের বিভিন্ন বিষয়সমূহের মধ্যে পারস্পরিক সম্পর্ক এবং পারস্পরিক নির্ভরতা বিষয়ে একটি প্রবন্ধ লিখুন। 

5. বিদ্যালয় পাঠ্যক্রমে বিভিন্ন ভাষা শিক্ষণের লক্ষ্য ও উদ্দেশ্যগুলি বিস্তৃতভাবে আলোচনা করুন। 

6. ভাষা হল শ্রেণীকক্ষে যোগাযোগ একটি মাধ্যম এই যোগাযোগের বিভিন্ন নীতি সংক্ষেপে আলোচনা করুন। 


Solved Answer


Group-A 


1. ভাষার উপাদানগুলি উল্লেখ করুন। 


উঃ ভাষার চারটি উপাদান রয়েছে। যেমন-

  • ধ্বনিতত্ব (Phonology): প্রত্যেক ভাষা গঠিত হয় কিছু নির্দিষ্ট সংখ্যক ধ্বনির সমন্বয়ে। 
  • শব্দার্থ (Semantics): যেকোনো পরিণত মানুষের স্মৃতিতে অগণিত শব্দ একাধিক অর্থসহ সঞ্চিত আছে। 
  • বাক্যগঠন বা বাক্যবিন্যাস (Syntax): প্রত্যেক ভাষাতেই নিজস্ব বাক্যগঠন রীতি আছে। এই সর্বজনমানা বাক্যগঠন রীতির অপর নাম ব্যাকরণ। 
  • প্রয়োগ (pragmatics): এই কথাটির অর্থ পরিবেশ উপযোগী বাচনভঙ্গির বিকাশ। 

2. ভাষা বিকাশের ধাপগুলির নাম লিখুন। 

উঃ ভাইগটস্কির মতে, ভাষা বিকাশের পর্যায়গুলি হল- i. প্রাক-বৌদ্ধিক বচন স্তর ii. সরল মনস্তাত্ত্বিক বচন স্তর iii. অহমকেন্দ্রিক বচন স্তর এবং iv. অন্তর্মুখী বচন স্তর। 

3. বিদ্যালয় শিক্ষায় গণিত শিক্ষণের দুটি উদ্দেশ্য উল্লেখ করুন। 

উঃ বিদ্যালয়ে গণিত শিক্ষার দুটি উদ্দেশ্য হল-
  • গণিত যাতে তাদের প্রাত্যহিক জীবন ও অভিজ্ঞতার অঙ্গ হয়ে উঠতে পারে। 
  • শিক্ষার্থীরা যাতে গণিতের পদ্ধতিগুলি বুঝতে পারে  এবং প্রয়োজনের সময় সেগুলি স্মরণ করার পরিবর্তে হাতেকলমে সমস্যার সমাধান করতে পারে। 

4. ভাষা অর্জনের কৌশল কী?

উঃ এই ধারণাটির প্রবর্তন করেন নোয়াম চমস্কি। কোনো শিশু জন্মগতভাবে যেমন ভাষা বিষয়ের অনুমান করতে পারে, একইরকমভাবে কোনো শিশুর মধ্যে ভাষা সম্পর্কিত একটি মানসিক গঠন কাঠামো থাকে, এই গঠন কাঠামো থাকে, এই গঠন কাঠামোকেই অর্জনের কৌশল বলা হয়। 

5. বিষয়গুচ্ছের দুটি বৈশিষ্ট্য উল্লেখ উল্লেখ করুন। 

উঃ বিষয়গুচ্ছের দুটি বৈশিষ্ট্য হল-
  • প্রত্যেক বিষয়গুচ্ছের নিজস্ব ভাষা, শব্দভাণ্ডার ইত্যাদি আছে। কাজেই বিষয়গুচ্ছ চর্চার প্রাথমিক শর্ত হল নির্দিষ্ট ভাষা আয়ত্ত করা। 
  • বিষয়গুচ্ছের অন্তর্গত জ্ঞানের জ্ঞানের সংগঠন তার অন্তর্নিহিত সংহতি বজায় রাখে। 


B.ed 1st Sem Suggestion and Answers Full PDF Download 


সাজেশন ও উত্তরের সম্পূর্ণ PDF নেওয়ার জন্য নিচের Video টি দেখুন






Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!