ভূমিকা:
Baba Saheb Ambekar Education University-er অন্তর্গত B.ed 1st Semester-এ শিক্ষা মনোবিদ্যা এবং শিক্ষাদান পদ্ধতির গুরুত্বপূর্ণ ধারনা গুলি অন্তর্ভুক্ত করা হয়েছে। এই Suggestion শিক্ষার্থীদের পরীক্ষার জন্য কার্যকরভাবে প্রস্তুতি নিতে সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর প্রদান করা হয়েছে। এই Suggestion and Answer গুলি অধ্যয়ন করে, শিক্ষার্থীরা মূল বিষয়গুলো সম্পর্কে গভীর জ্ঞান অর্জন করতে পারবে যা তাদের পরীক্ষায় ভালো নম্বর পেতে সাহায্য করবে।
(toc)
B.ed প্রথম সেমেস্টারে যেসব কোর্সগুলি আছে সেগুলি হল- (i) Childhood and Growing Up (1st & 2nd Half) (ii) Contemporary India and Education (1st &2nd Half) (iii) Language Across the Curriculum (iv) Understanding Dicipline and Subjects (v) Reading and Reflecting on text.
B.ed 1st Semester Suggestion and Answers
Language Across the Curriculum
Course- 1.1.4
Previous Year Questions
GROUP-A
1. প্রশ্নকরণ কী?
2. চমস্কির লেখা যেকোনো দুটি বইয়ের নাম লিখুন।
3. লেখ্য ভাষার দুটি বৈশিষ্ট্য লিখুন।
4. ভাষা সম্প্রদায় বলতে কি বোঝায়?
5. বর্ণনামূলক পাঠ্যাংশ কী?
6. কাঠামোগত ভাষাতত্ত্বের জনক কাকে বলে?
7. ভাষা কী?
8. উপভাষা কাকে বলে?
9. পঠন দক্ষতা কী?
10. মুক্ত প্রশ্নের দুটি সুবিধা লিখুন।
11. বদ্ধপ্রান্ত প্রশ্নের দুটি সুবিধা লিখুন।
12. ব্যাখ্যা মূলক পাঠ বলতে কি বোঝায়?
13. একটি আদর্শ ভাষার দুটি বৈশিষ্ট্য উল্লেখ করুন।
14. বহুভাষাবাদ কাকে বলে?
15. বহুসংস্কৃতিবাদ বলতে কি বোঝেন?
16. ভাষা তাত্ত্বিক Chomskey এবং Saussure এর পুরো নাম কী?
17. মৌখিক বা কথ্য ভাষা বলতে কী বোঝায়?
18. সহযোগিতামূলক শিখন কাকে বলে?
19. স্কিমা কী?
20. ভাষাতাত্ত্বিক গবেষণায় চমস্কির যেকোনো দুটি অবদান চিহ্নিত করুন ।
21. ভাষা দক্ষতা বলতে আপনি কি বোঝেন?
22. গৃহ ভাষা ও বিদ্যালয় ভাষা কি?
23. পাঠ্যক্রমে ভাষার বিস্তৃতি বলতে কি বোঝেন?
GROUP-B
1. পাঠ্যক্রম ও ভাষার সম্পর্ক আলোচনা করুন।
2. মুক্তপ্রান্ত প্রশ্ন ও বদ্ধপ্রান্ত প্রশ্নের পার্থক্য বর্ণনা করুন।
3. স্কিমা তৈরিতে শিক্ষকের গুরুত্বপূর্ণ ভূমিকা উল্লেখ করুন।
4. ভাষার কার্যাবলীসমুহ কী কী?
5. বিভিন্ন ধরণের প্রশ্নাবলী উদাহরণ সহ আলোচনা করুন।
6. গৃহ ভাষা ও আদর্শ ভাষার মূল পার্থক্য গুলি লিখুন।
7. উপভাষার বৈশিষ্ট্য গুলি কী কী?
8. পাঠপ্রণালীর প্রকৃতি আলোচনা করুন।
9. ভাষা শিক্ষণ কৌশল হিসেবে আলোচনার তাৎপর্য লিখুন ।
10. শ্রেণীকক্ষে প্রশ্নকরণের গুরুত্ব সংক্ষেপে বর্ণনা করুন।
11. বহুসাংস্কৃতিক শ্রেণীকক্ষে শিক্ষকের ভূমিকা আলোচনা করুন।
12. আদর্শ পাঠের উপাদান গুলি আলোচনা করুন।
13. শ্রেণীকক্ষে মিথস্ক্রিয়া বিশ্লেষণের উদ্দেশ্য কী কী?
GROUP-C
1. ভাষা শিক্ষার বিশেষ শিক্ষামূলক গুরুত্ব আলোচনা করুন।
2. গৃহভাষা ও বিদ্যালয় ভাষার মধ্যে পার্থক্যগুলি বর্ননা করুন।
3. প্রশ্নকরণের গুরুত্ব বর্ণনা করুন। শ্রেণীকক্ষে প্রশ্নকরণে শিক্ষকের ভূমিকা আলোচনা করুন।
4. উপযুক্ত দৃষ্টান্ত ব্যবহার করে বিশদে যেকোনো দুই প্রকার পাঠ্যবিষয় সম্পর্কে আলোচনা করুন।
5. ব্লুমফিল্ড এর তত্ত্বের প্রধান দিকগুলি লিখুন।
6. উপভাষা কী? আদর্শ ভাষা ও উপভাষার পার্থক্য নিরুপণ করুন।
7. নোয়াম চমস্কির অথবা ফার্দিনান্দ দ্য সোস্যুর -এর ভাষাতাত্ত্বিক ধারণা ভাষাবিকাশের ক্ষেত্রে কী অবদান রেখেছে তা আলোচনা করুন।
Solved Answers
Group-A
1. প্রশ্নকরণ কী?
উঃ প্রশ্নকরণ হচ্ছে মনোচিন্তার গঠন ও আন্তঃব্যক্তিগত যোগাযোগের একটি প্রধানতম মাধ্যম। এর মাধ্যমে শিক্ষার্থীদের সামনে নতুন নতুন সমস্যা নিয়ে এসে তাদের মধ্যে কৌতুহল সৃষ্টি করা হয়। প্রশ্নকরণ হচ্ছে উত্তর ও অন্তর্দৃষ্টি বিকাশের একটি পরিচালনা মূলক প্রক্রিয়া।
2. চমস্কির লেখা দুটি বইয়ের নাম লিখুন।
উঃ চমস্কির লেখা দুটি বইয়ের নাম হল- (a) Current Issues in Linguistic Theory এবং (b) Syntacti Structures.
3. লেখ্য ভাষার দুটি বৈশিষ্ট্য লিখুন।
উঃ লেখ্য ভাষার দুটি বৈশিষ্ট্য হল-
- লেখ্য ভাষা সবসময়ই সৃজনধর্মী বা Creative।
- বক্তার বা লেখকের অনুপস্থিতিতে লেখ্য ভাষা পড়া যায় বা ভাব বুঝতে পারা যায়।
B.ed 1st sem Suggestion and Answers Full PDF Download
সাজেশন ও উত্তরের সম্পূর্ণ PDF নেওয়ার জন্য নিচের Video টি দেখুন