Pedagogical Analysis of Life Science (জীবন বিজ্ঞান শিক্ষা-সংক্রান্ত বিশ্লেষণ)

 Pedagogical Analysis: Life Science

(toc)

ভূমিকা:


'Pedagogy' শব্দটি দুটি গ্রিক শব্দের সংমিশ্রণ। একটি শব্দ 'peda' যা শিশু (Child) বোঝায় এবং অপরটি 'agogy' যা পরিচালনা বা (leading) নির্দেশ করে। সুতরাং Pedagogy শব্দটির পূর্ণার্থ হল শিশুদের শিক্ষাদানের কলা ও বিজ্ঞান (Arts and Science of Teaching Children)। এটি শিক্ষক-কেন্দ্রিক নির্দেশনার একটি রূপ। 

     ইংরেজিতে Pedagogy শব্দটির নির্দেশনামূলক তত্ত্ব (Instructive Theory) হিসেবে ব্যবহৃত হয়। 

      'Pedagogical Model of Instruction' এর উৎপত্তি 'Monastic Schools of Europe ' থেকে, যেখানে মধ্যযুগে শিশুরা সন্ন্যাসীদের (Monk) কাছ থেকে নির্দেশনা প্রথার মাধ্যমে শিক্ষা গ্রহণ করত। এই প্রক্রিয়ায় শিশুরা গির্জার কার্যক্রমে বিশ্বাসী,  শৃঙ্খলাপরায়ণ এবং দক্ষ হয়ে উঠত। এই মডেলে শিক্ষকদের দ্বায়িত্ব ছিল কিভাবে,  কেমনভাবে এবং কখন শিশুরা নির্দেশনামূলক তত্ত্ব শিখবে তা নির্ধারণ করা। এই তত্ত্ব অনুযায়ী,  শিক্ষকের শিক্ষাদানের মাধ্যমে শিশুরা শিখবে বলে মনে করা হত। এই নির্দেশনামূলক তত্ত্বে শিক্ষণ-শিখন প্রক্রিয়ার সফলতার জন্য নির্দেশনা দানকারীর প্রতি শিক্ষার্থীর নির্ভরতার গুরুত্বকে বিশেষভাবে বিবেচনা করা হয়েছে। 

     Pedagogy কখনও কখনও শিক্ষণ কৌশলের সঠিক প্রয়োগ হিসেবে চিহ্নিত করা হয়। উদাহরণ স্বরূপ,  Paulo Freire বয়স্কদের শিক্ষার পদ্ধতিকে 'Critical Pedagogy' হিসেবে উল্লেখ করেছেন। 

     নির্দেশনায় শিক্ষণ কৌশল,  শিক্ষার্থীর পূর্বজ্ঞান ও অভিজ্ঞতা,  ব্যক্তিগত অবস্থা,  পরিবেশ এবং শিক্ষনের লক্ষ্যে পৌঁছানোর জন্য শিক্ষার্থী ও শিক্ষকের সমন্বিত প্রচেষ্টার মধ্যে সম্পর্ক স্থাপন করাই Pedagogy।


শিক্ষা-সংক্রান্ত বিশ্লেষণের পরিধি (Scope of Pedagogical Analysis):


1. যে কোনো পাঠক্রমের যে কোনো পাঠ্যসূচির পাঠ একক বিশ্লেষণ করা সম্ভব,  অর্থাৎ সাহিত্য,  বিজ্ঞান,  সমাজ বিজ্ঞান ইত্যাদি শাখার প্রতিটি বিষয়ের পাঠ্যসূচির পাঠ একক বিশ্লেষণ করা যেতে পারে। 
2. প্রতিটি বিষয়ের পাঠ্যসূচির শুরুতে একক এবং পরে উপ-একক গুলোর পাঠ একক বিশ্লেষণের মাধ্যমে সমগ্র বিষয়ের পাঠ একক বিশ্লেষণ সম্পন্ন করা হয়। 
3. একক ও উপএককের পাঠ একক বিশ্লেষণ বোঝার মাধ্যমে নির্ধারণ করা সম্ভব যে একক এবং তাদের উপ-একক শেষ হতে সময় লাগবে। 
4. পাঠ একক বিশ্লেষণের মাধ্যমে মূল্যায়নের জন্য প্রশ্ন ব্যাংক তৈরি করা যেতে পারে। 
5. বিষয় শিক্ষক অনুসন্ধানী প্রশ্নের চিন্তাভাবনা করতে পারেন। 
6. শিক্ষক কতৃক নির্মিত অভীক্ষা।

শিক্ষা-সংক্রান্ত বিশ্লেষণের সুবিধা (Merits of Pedagogical Analysis):


1. যদি প্রতিটি বিষয়ের বিষয়সূচিতে একক এবং তার সাপেক্ষে উপ-একক বিশ্লেষণ করা থাকে,  তাহলে শিক্ষক সময়ের ধারণা লাভ করতে পারেন। 
2. এই বিশ্লেষণের মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে উপ এককটি কিভাবে বৃদ্ধি করলে শিক্ষার্থীরা লাভবান হবে,  তা নির্ধারণ করতে সক্ষম হন এবং সেই অনুযায়ী উপ এককটির বিশ্লেষণ করতে পারেন। 
3. উপ এককটি পড়ানোর জন্য কোন পদ্ধতি অবলম্বন করবেন তা শিক্ষক পূর্বেই নির্ধারণ করতে পারেন। 
4. উপ এককটি পড়ানোর সময় কোন ধরণের শিক্ষা উপকরণ ব্যবহার করা হবে,  তা শিক্ষক আগে থেকেই ঠিক করে নিতে পারেন। 
5. শিক্ষক পূর্বার্জিত শিখন সম্পর্কে জানার জন্য কোন ধরণের প্রশ্ন করা যেতে পারে,  সে বিষয়ে প্রস্তুতি নিয়ে আসতে পারেন। 
6. কাম্য আচরণগত শিখন সামর্থ্যসমূহের (জ্ঞান, বোধ, প্রয়োগ, দক্ষতা) সাফল্যের জন্য শিক্ষক কি কি ব্যবস্থা গ্রহণ করতে পারেন,  তা নির্ধারণ করতে পারেন। 

শিক্ষা-সংক্রান্ত বিশ্লেষণের অসুবিধা (Demerits of Pedagogical Analysis):


1. শিক্ষাগত বিশ্লেষণের প্রেক্ষাপটে একক ও উপ এককের জন্য নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করা হয় যা উপ এককটি সম্পন্ন করার জন্য বাধ্যতামূলক। এর ফলে শিক্ষকের স্বাধীনতা কিছুটা সীমাবদ্ধ হয়ে পড়ে। 2. মেধাবী শিক্ষার্থীরা নতুন তথ্যের প্রতি আগ্রহী,  কিন্তু সময়সীমার কারণে তাদের এই আগ্রহ পূরণ করা সম্ভব হয় না। 
3. নির্দিষ্ট সময়সীমার মধ্যে উপ এককটি সম্পন্ন করতে বাধ্য হওয়ায় শিক্ষার্থীরাদের ব্যক্তিগত বৈষম্যের প্রতি মনযোগ দেওয়া সম্ভব হয় না। 
4. নির্দিষ্ট সময়সীমার মধ্যে মূল্যায়ন ও পুনঃশিক্ষণের ব্যবস্থা করতে হয়,  ফলে প্রতিটি শিক্ষার্থীর শিখন ক্ষমতার বিভিন্ন দিক সঠিকভাবে মূল্যায়িত হয় না। অভীক্ষাপত্র সাধারণত মধ্যম মানের শিক্ষার্থীদের জন্য প্রস্তুত করা হয়,  যা মেধাবী এবং নিম্ন মেধাবী শিক্ষার্থীদের সঠিক মূল্যায়নকে বাধাগ্রস্ত করে। 
5. যে শিক্ষা উপকরণগুলি ব্যবহার করা উচিত,  সেগুলো উপ এককটি পড়ানোর জন্য নির্ধারিত সময় সীমার মধ্যে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। 
6. অধিকাংশ শিক্ষার্থীকে অনুসন্ধানমূলক প্রশ্নের মাধ্যমে মূল্যায়ন করা সম্ভব নয়, শুধুমাত্র কিছু উচ্চ মেধাসম্পন্ন শিক্ষার্থী ছাড়া। 
7. পাঠ একক বিশ্লেষণের ভিত্তিতে,  পড়ানোর প্রক্রিয়া সময় ও শ্রমের দিক থেকে অত্যন্ত জটিল। 

শিক্ষা-সংক্রান্ত বিশ্লেষণের বিভিন্ন স্তর ( Steps of Pedagogical Analysis):


1. বর্তমান পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ পর্বভিত্তিক পাঠ পরিকল্পনায় পাঁচটি ইউনিট টেস্ট এর ব্যবস্থা করেছে।  তাই,  প্রতিটি বিষয়ের জন্য পাঠ পরিকল্পনা তৈরি করা অপরিহার্য। এই পরিকল্পনার স্তরে থাকবে একক, এককের অন্তর্ভুক্ত উপ-একক,  মূল্যায়ন এবং পুনঃশিখন। প্রতিটি উপাদানের জন্য নির্দিষ্ট পিরিয়ড সংখ্যা নির্ধারিত থাকে। 

2. সামর্থ্যভিত্তিক পাঠ একক বিশ্লেষণ ও পঠনের আচরণগত উদ্দেশ্য নির্ধারণ: এই স্তরে প্রতিটি পিরিয়ডে (40 মিনিট) যে বিষয়বস্তু পাঠানো হবে,  তার একটি সংক্ষিপ্ত ধারণা পাঠানো হবে, পূর্বে অর্জিত শিখন সামর্থ্য এবং কাম্য আচরণগত শিখন সামর্থ্য - এই বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকবে। 

3. শিক্ষণ পদ্ধতি: বিষয় পড়ানোর সময় শিক্ষক কোন কোন পদ্ধতি ( বক্তৃতা,  প্রতিপাদন,  পরীক্ষণ ইত্যাদি) ব্যবহার করবেন,  তার উল্লেখ থাকবে। 

4. শিক্ষা উপকরণ: শিক্ষক বিষয় পড়ানোর সময় কোন ধরণের শিক্ষা উপকরণ ব্যবহার করবেন তা উল্লেখ করা হবে। 

5. ব্ল্যাক বোর্ডের ব্যবহার: শিক্ষক পাঠদানকালে কোন কোন পরিস্থিতিতে ব্ল্যাকবোর্ড ব্যবহার করবেন তা স্পষ্টভাবে উল্লেখ করা উচিত। 

6. অনুসন্ধানী প্রশ্ন: পাঠদান শেষে শিক্ষার্থীদের জন্য কিছু অনুসন্ধানী প্রশ্ন তৈরি করা হবে, সেগুলোর ধরণ কী হতে পারে তা উল্লেখ করা প্রয়োজন। 

7. বিষয়বস্তুর ধারণা ও উদাহরণ: শিক্ষক বিষয়টির ব্যাখ্যা দিতে গিয়ে কোন ধরণের উদাহরণ ব্যবহার করতে পারেন,  তা উল্লেখ করা উচিত। 

8. অভীক্ষাপত্রের খসড়া: অভীক্ষাপত্র তৈরির জন্য একটি খসড়া প্রস্তুত থাকবে,  যাতে প্রশ্নের ধরণ, মোট প্রশ্নের সংখ্যা, বিভিন্ন প্রশ্নের শতকরা হার, প্রতিটি প্রশ্নের নম্বর ও শতকরা নম্বর ইত্যাদি অন্তর্ভুক্ত থাকবে। এই খসড়া থেকে যে কোনো শিক্ষক অভীক্ষাপত্রের প্রকৃতি সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। 

9. নমুনা অভীক্ষাপত্র: একটি নমুনা অভীক্ষাপত্র প্রদান করা হবে। 

10. সঠিক মূল্যায়ন: উপ এককটির সঠিক মূল্যায়ন নিশ্চিত করা উচিত,  যা পরবর্তী শিক্ষাক্ষেত্রে সহায়ক হবে। 

শিক্ষা-সংক্রান্ত বিশ্লেষণ (Pedagogical Analysis)


পিরিয়ড সংখ্যাসহ একককে  উপ- এককে বিভাজন (Breaking of Unit into Sub-unit with no. Of Periods)


একক:- উদ্ভিদের বংশবিস্তারকারী অংশের গঠন 
শ্রেণি:- সপ্তম 

উপ-একক                                     পিরিয়ড সংখ্যা
----------------------------------------------------------------
1. ফুল                                                     3
2. ফল                                                     1
*3. বীজ ও বীজের অঙ্কুরোদ্গম                 2
----------------------------------------------------------------
মোট পিরিয়ড সংখ্যা                                 6
* চিহ্নিত উপ-এককটি বিশ্লেষণ করা হল। 

উপ-একক সম্পর্কে ধারণা (Sub-unit wise Concepts)


উপ-একক- বীজ ও বীজের অঙ্কুরোদ্গম। 

■ বিষয়বস্তুর সংক্ষিপ্ত বিবরণ ( Brief Summary of Concepts)

ফুল, একটি আদর্শ ফুলের বিভিন্ন অংশ, সম্পূর্ণ ফুলের বিভিন্ন অংশ, যথা-জবা, অসম্পূর্ণ ফুল,  যেমন- কুমড়োর বিবরণ,  সুষম ফুল-ধুতুরা, অসম ফুল-মটর,  বক-এর বিবরণ, পার্থক্য, আদর্শ ফল-আমের প্রকারভেদ, একবীজপত্রী-ভুট্টা, দ্বিবীজপত্রী-মটরের গঠন,  বীজের অঙ্কুরোদ্গম, প্রয়োজনীয় বাহ্য শর্ত, পরীক্ষা, সাবধানতা। 

পূর্বজ্ঞান (Previous Knowledge)


• প্রকৃতিতে বিভিন্ন বর্ণ, গন্ধ ও আকারের ফুল দেখা যায়, যা কীটপতঙ্গকে আকর্ষণ করে।
• সাধারণত দেখা যায় ফুল থেকে ফল ও ফল থেকে পরে বীজ হয়। 
• বীজ মাটিতে পুঁতে দিলে তা থেকে নতুন চারাগাছের জন্ম হয়। 

শিক্ষণবিষয়ক আচরণগত উদ্দেশ্যাবলী ( Instructional Objectives in Behavioural Terms)


1. বৌদ্ধিক স্তর (Cognitive)

■ জ্ঞানমূলক (Knowledge)
(a) বীজের সংজ্ঞা। 
(b) একবীজপত্রী, দ্বিবীজপত্রী, বহুবীজপত্রী বীজ কী?
(c) বীজের অঙ্কুরোদ্গমে প্রয়োজনীয় বাহ্যশর্তগুলির নাম। 

■ বোধমূলক (Comprehensive)

(a) ভুট্টা বীজ সস্যল, মটর বীজ অসস্যল তার ব্যাখ্যা। 
(b) মৃদ্ভদী, মৃদ্ধর্তী,  জরায়ুজ অঙ্কুরোদ্গমে সক্ষম বীজের উদাহরণ। 

■ প্রয়োগমূলক (Application)

(a) মটর বীজের সম্পূর্ণ ব্যবস্থাটির উপর যদি একটি কালো কাগজে মোড়া কাচের বেলজার চাপা দেওয়া হয় কি ঘটবে।?

2. অনুভূতিমূলক স্তর (Affective)

3. সঞ্চালনমূলক স্তর (Psychomotor)

■ দক্ষতামূলক (Skill)
(a) একটি দ্বিবীজপত্রী বীজের ভূণমূল ও ভূণমুকুল অংশ দুটি চিহ্নিত কারো। 
(b) চিহ্নিত চিত্রের মাধ্যমে সস্যল ও অসস্যল বীজের পার্থক্য। 


Download Full PDF:



Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!