Pedagogical Analysis of Physical Science ( ভৌত বিজ্ঞান শিক্ষাবিজ্ঞানসম্মত বিশ্লেষণ)

 Pedagogical Analysis of Physical Science

(toc)

ধারণা (Concept):


     'Pedagogy শব্দের অভিধানিক অর্থ হল শিক্ষণ পদ্ধতি বা কার্যক্রম। শ্রেণীকক্ষে শিক্ষক শিক্ষার্থীদের সামনে শিক্ষণ বিষয়বস্তু এমনভাবে উপস্থাপন করেন যাতে তারা পাঠের বিভিন্ন দিক থেকে বিষয়টি উপলব্ধি করতে পারে। শিক্ষার্থীরা বিভিন্ন সমস্যার সমাধান করতে সক্ষম হয় এবং তাদের শিখন ক্ষমতা বৃদ্ধি পায়। এর জন্য প্রয়োজন বিজ্ঞানসম্মত শিক্ষণ ও মূল্যায়নের ভিত্তিতে সামর্থ্যভিত্তিক বিশ্লেষণের উপর গুরুত্বারোপ করা। 



    শ্রেণীকক্ষের সফলতার জন্য প্রতিটি বিষয় অনুশীলনের উদ্দেশ্য সম্পর্কে শিক্ষক বা শিক্ষিকার একটি পরিষ্কার ধারণা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশাপাশি শিক্ষক বা শিক্ষিকাকে জানতে হবে যে, একটি বিষয়ের পাঠ্যসূচির বিভিন্ন একক ও উপএকক অনুশীলনের মাধ্যমে সংশ্লিষ্ট বিষয় ও কর্মকাণ্ডের নির্দিষ্ট উদ্দেশ্যের বিভিন্ন উপাদান কিভাবে কার্যকরী হবে। একক এবং উপএককের দৈনন্দিন অনুশীলনের মাধ্যমে শিক্ষার্থীর ক্রমবিকাশ স্বাভাবিকভাবে এই ধারায় অগ্রসর হয়। তাই যদি শিক্ষক/শিক্ষিকা একটি নির্দিষ্ট একক বা উপএকক অনুশীলনের মাধ্যমে শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে শিক্ষার্থীর সক্ষমতার কোন ক্রমধারা অনুসরণ করা হবে তা পূর্বের সঠিকভাবে চিহ্নিত করতে পারেন, তবে প্রাত্যহিক শ্রেণি অনুশীলনের কার্যক্রমটি সুশৃঙ্খল,  ফলপ্রসূ এবং প্রকৃতপক্ষে কার্যকরী হয়ে উঠবে।
 
    নিরবচ্ছিন্ন মূল্যায়নের ক্ষেত্রেও এর গুরুত্ব অপরিসীম। সঠিক শ্রেণিশিক্ষণের মাধ্যমে বৌদ্ধিক, প্রাক্ষোভিক এবং চিন্তন-কর্মের সমন্বয় ঘটিয়ে শিক্ষার্থীর বিকাশ এগিয়ে চলে। তবে এই অগ্রগতি শিক্ষার্থীর পরিবেশ ও অভিজ্ঞতার ওপর নির্ভরশীল। 

Pedagogical Analysis সম্পর্কিত বিভিন্ন সংজ্ঞা: বিভিন্ন বিশেষজ্ঞ Pedagogical Analysis এর বিভিন্ন প্রকার সংজ্ঞা দিয়েছেন। তার মধ্যে উল্লেখযোগ্য হল-

Paulo-Freire- এর ব্যাখ্যায়- "Pedagogy refer to the method of teaching adults as critical pedagogy is concern with those teaching,  teaching method and the instruction."

Webster "Pedagogy is an art, practice, profession of teaching, systematized learning as principles and method of teaching."

    সুতরাং শিক্ষণ প্রক্রিয়ার পাঠ্যাংশের কোনো একক বা উপএককের শিক্ষাবিজ্ঞানসম্মত বিশ্লেষণই হল পাঠ একক বিশ্লেষণ (Pedagogical Analysis of Content)।

শিক্ষাবিজ্ঞানসম্মত বিশ্লেষণের বৈশিষ্ট্য (Characteristics of Pedagogical Analysis)


  • শিক্ষাবিজ্ঞান ভিত্তিক পাঠ একক বিশ্লেষণের মূল বৈশিষ্ট্য হল এটি একটি শিক্ষা প্রক্রিয়া। 
  • এই পদ্ধতিতে শ্রেণীকক্ষে পাঠ উপস্থাপন ও প্রদর্শনের মাধ্যমে সংশ্লিষ্ট বিষয়গুলোর অনুশীলনের নির্দিষ্ট উদ্দেশ্য গুলো ধাপে ধাপে বাস্তবায়িত হয়। 
  • পাঠ একক বিশ্লেষণের মাধ্যমে দৈনন্দিন শ্রেণি অনুশীলনের কার্যক্রমটি সুশৃঙ্খল, ফলপ্রসূ এবং কার্যকরী হয়ে ওঠে। 
  • এটি শিক্ষা বিষয়ক গবেষণার একটি গুরুত্বপূর্ণ দিক। 
  • এটি শ্রেণিকক্ষে শিক্ষণ-শিখন প্রক্রিয়াকে পরিচালনা ও নিয়ন্ত্রণ করে। 
  • শিক্ষাবিজ্ঞান ভিত্তিক বিশ্লেষণ বিষয়বস্তুর প্রতি অধিক  গুরুত্বারোপ করে শিক্ষাদানের কার্যক্রমকে উন্নত করে। 

শিক্ষাবিজ্ঞানসম্মত বিশ্লেষণের উদ্দেশ্য ( Objectives of Pedagogical Analysis)


শ্রেণি শিক্ষণে পাঠক্রমের বিষয়বস্তু বিভিন্ন একক অনুসারে শিক্ষক উপস্থাপন করেন। তবে কার্যকরী শিক্ষণের জন্য শিক্ষণ অনুশীলনের পূর্ব প্রস্তুতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। মনোবিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে কোনো বিষয়ের বিজ্ঞানসম্মত বিশ্লেষণের প্রয়োজন হয়। আধুনিক শিক্ষাবিজ্ঞানে এই বিজ্ঞানসম্মত বিশ্লেষণকে Pedagogical Analysis বলা হয়। এর প্রধান উদ্দেশ্য গুলি হল- 

  1.  নির্দেশনার শিক্ষণ কৌশলকে শিক্ষার্থীর পূর্বজ্ঞান ও অভিজ্ঞতার সঙ্গে সমন্বয় করা এবং শিখনের লক্ষ্যে পৌঁছানোর জন্য শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে সহযোগিতা গড়ে তোলা।
  2. শিক্ষার্থীকে পাঠ্য বিষয়টি বিজ্ঞানসম্মতভাবে বোঝাতে সহায়তা করা। 
  3. পাঠ্যক্রমের বিষয়বস্তু অর্থপূর্ন উপাদানে বিশ্লেষণ করা। 
  4. নির্দেশনামূলক উদ্দেশ্যগুলোর উপলব্ধি করা। 
  5. পাঠ্যক্রমের বিষয়বস্তু সমন্বয় করার জন্য অপরিহার্য উপাদানগুলো চিহ্নিত করা। 
  6. ধারাবাহিক মূল্যায়নের কৌশলগুলি উপলব্ধি করা। 
  7. শ্রেণিকক্ষে সামাজিক ও আবেগীয় পরিবেশ গঠন করা। 
  8. প্রেরণার কৌশল ও শিক্ষাসামগ্রী সঠিকভাবে প্রয়োগ করা। 
  9. উদ্দেশ্য ভিত্তিক শিখনের স্তরগুলো পরিকল্পনা বা নকশা নির্ধারণ করা। 

শিক্ষাবিজ্ঞানসম্মত বিশ্লেষণের সুবিধা (Merits of Pedagogical Analysis)


  • শ্রেণিকক্ষে পাঠদানকালে কোন পদ্ধতি অবলম্বন করবেন তা শিক্ষক পূর্বেই নির্ধারণ করতে পারেন।
  • পাঠ্যাংশের নির্দিষ্ট একক বা উপএকক পড়ানোর জন্য প্রয়োজনীয় শিক্ষাসামগ্রী আগে থেকেই নির্বাচন করা যেতে পারে। 
  • কাম্য আচরণগত শিখন সামর্থ্যগুলির (জ্ঞান, বোধ, প্রয়োগ, দক্ষতা) সফলতার জন্য শিক্ষক প্রস্তুতি নিয়ে শ্রেণীকক্ষে পাঠদান শুরু করতে পারেন। 
  • অনুসন্ধানমূলক প্রশ্নগুলি চিন্তা করে শিক্ষক শ্রেণী শিক্ষণের আগে প্রস্তুতি নিয়ে আসতে পারেন। 
  • একক ও উপ এককের পাঠ্য বিশ্লেষণ বোঝার জন্য। 
  • পাঠ একক বিশ্লেষণের মাধ্যমে মূল্যায়নের জন্য প্রশ্নাবলীর নির্ধারণ করা সম্ভব হবে। 
  • প্রতিটি এককের শিক্ষাবিজ্ঞানসম্মত বিশ্লেষণে পুনঃ শিখন ও পুনঃ মূল্যায়ণের জন্য নির্দিষ্ট পিরিয়ড উল্লেখ করা থাকে,  যা শিক্ষককে পাঠদান প্রক্রিয়াকে কিভাবে ত্বরান্বিত করা যায় তা বোঝাতে সহায়তা করে। 

শিক্ষাবিজ্ঞানসম্মত বিশ্লেষণের অসুবিধা (Demerits of Pedagogical Analysis)


  • নির্দিষ্ট সময়সীমার মধ্যে উপ এককটি সম্পন্ন করতে হয়, ফলে শিক্ষকের দ্রুত পাঠ সমাপ্তির চাপ থাকে, যা অনেক শিক্ষার্থীকে শ্রেণি শিক্ষণে পিছিয়ে ফেলতে পারে। 
  • শিক্ষার্থীর শিখন সামর্থ্যের সব দিককে সময়মতো সঠিকভাবে মূল্যায়ন করা সম্ভব হয় না। 
  • পাঠ একক বিশ্লেষণের ভিত্তিতে শ্রেণি শিক্ষণ সময়সাপেক্ষ হয়ে থাকে। 

শিক্ষাবিজ্ঞানসম্মত বিশ্লেষণের গুরুত্ব (Importance of Pedagogical Analysis)


  1. শিক্ষণ প্রক্রিয়ার গুণগত মান উন্নয়নে পাঠ বিশ্লেষণ গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। 
  2. শিক্ষণীয় বিষয়বস্তুকে যুক্তিসঙ্গত ও সুপরিকল্পিতভাবে শিক্ষার্থীর কাছে উপস্থাপন করতে এই বিশ্লেষণ অত্যন্ত প্রয়োজনীয়। 
  3. মনোবিজ্ঞানসম্মত পদ্ধতিতে এবং সুসংহতভাবে শিক্ষাদান এই বিশ্লেষণের মাধ্যমে সম্পন্ন হয়। 
  4. এটি শিক্ষার্থীদের শিক্ষাদানের বিষয়বস্তুকে সামগ্রিকভাবে বোঝার ক্ষেত্রে সহায়তা করে। 
  5. শিক্ষার্থীর কাঙ্খিত গুণগত মান উন্নয়নে এটি সহায়ক। 
  6. এর মাধ্যমে শ্রেণীকক্ষে কার্যকরী যোগাযোগ প্রতিষ্ঠিত হয়। 

শিক্ষাবিজ্ঞানসম্মত বিশ্লেষণ (Pedagogical Analysis)


পিরিয়ড সংখ্যাসহ উপএককের বিভাজন (Subunit Division with Period no.)


বিষয়: ভৌতবিজ্ঞান 
শ্রেণি: অষ্টম 
একক: প্রকৃতিতে ও জীবজগতে বিভিন্ন রূপে কার্বন যৌগের অবস্থান 

উপএকক                                     পিরিয়ড সংখ্যা
----------‐---------------------------------------------------
i) বহুরূপতা: সালফার                             1
*ii) কার্বনের বহূরুপতা.                           1
iii) জ্বালানি মুল্য                                     1
-----------------------------------------------------‐--------
মোট পিরিয়ড                                          3
*চিহ্নিত উপ এককটি বিশ্লেষণ করা হল। 

উপএকক সম্পর্কীয় ধারনা (Sub-unit wise Concepts)


উপএকক:- কার্বনের বহূরুপতা 

বিষয়বস্তুর সংক্ষিপ্ত বিবরণ: যখন কোনো মৌলে একাধিক ভৌতধর্ম পাওয়া যায় তখন সেই ভৌতরূপ গুলোকে মৌলটির বহূরুপ বলা হয়। আর মৌলের এই ধর্মকে বহূরুপতা বলে। সালফার, কার্বন, ফসফরাস, ইত্যাদি মৌলের বহূরুপতা দেখা যায়। এর মধ্যে কার্বনের রূপভেদ গুলি আজ আমাদের পাঠ্যসূচির অন্তর্গত। কার্বনের রূপভেদ গুলিকে সাধারণত দুই ভাগে ভাগ করা যায়। যথা: নিয়তকার ও অনিয়তকার।  নিয়তকার রূপভেদ গুলির মধ্যে হল- হীরক,  গ্রাফাইট ও ফুলারিন। আর অনিয়তকার রূপভেদ গুলি হল- চারকোল, ভুসোকালি, কোক, গ্যাস কার্বন ।

পূর্বার্জিত জ্ঞান (Previous Knowledge)


  • শিক্ষার্থীরা প্রকৃতিতে অবস্থিত বিভিন্ন মৌলের একাধিক রূপ সম্পর্কে অবগত হবে। 
  • শিক্ষার্থীরা বিভিন্ন মৌল ও খনিজ পদার্থ প্রভৃতি সম্পর্কে জানবে। 
  • মৌল অবস্থায় ও অন্যান্য মৌলের সঙ্গে যুক্ত অবস্থায় কার্বনের একাধিক রূপ সম্পর্কে জেনেছে। 
  • শিক্ষার্থীরা সালফারের বহুরূপতা সম্পর্কে জেনেছে। 

শিক্ষণবিষয়ক আচরণগত উদ্দেশ্যাবলী (Instructional Objectives in Behavioural Terms)


1. বৌদ্ধিক স্তর: আজকের পাঠের পর শিক্ষার্থীরা যা পারবে-
(a) জ্ঞানমূলক:
  • বহুরূপতা ও রূপভেদের সংজ্ঞা বলতে পারবে শিক্ষার্থীরা। 
  • শিক্ষার্থীরা কার্বনের বিভিন্ন রূপভেদগুলির নাম বলতে পারবে। 
(b) বোধমূলক: 
  • নিয়তকার ও অনিয়তকার কার্বনের রূপভেদের উদাহরণ দিতে পারবে শিক্ষার্থীরা। 
  • শিক্ষার্থীরা হীরক ও গ্রাফাইটের মধ্যে পার্থক্য করতে পারবে। 
(c) প্রয়োগমূলক: 
  • শিক্ষার্থীরা গ্রাফাইট ও হীরকের ব্যবহারিক প্রয়োগ করতে পারবে। 
  • শিক্ষার্থীরা কার্বনের রূপভেদ গুলির শ্রেণিবিন্যাস করতে পারবে এবং চারকোলের ব্যবহার দৈনন্দিন জীবনে কাজে লাগাতে পারবে। 

2. অনুভূতিমূলক স্তর:
(a) অভিব্যক্তিমূলক স্তর: আলোচ্য অংশটি শিক্ষার্থীদের মনে প্রাকৃতিক মৌলগুলির বিভিন্ন ধরণের বহুরূপতা এবং তার মুক্ত অবস্থায় অথবা যৌগ রূপে প্রকৃতিতে অবস্থান ও প্রয়োজনীয়তা সম্পর্কে ধারণা গঠনে সহায়তা করবে। 

3. সঞ্চালনমূলক স্তর: 
(a) দক্ষতামূলক : 
  • শিক্ষার্থীরা হীরক ও গ্রাফাইটের ধর্ম ও ব্যবহার সম্পর্কিত তালিকা প্রস্তুত করতে পারবে। 
  • কার্বনের বিভিন্ন রূপভেদ গুলি ছকের মাধ্যমে উপস্থাপন করতে পারবে। 

শিক্ষণ-শিখন কৌশলসমূহ (Teaching-Learning Strategies)


শিক্ষণ পদ্ধতি সমুহ: আজকের পাঠ অনুশীলনের সময় শিক্ষক মহাশয় প্রধানত বক্তৃতা, প্রতিপাদন ইত্যাদি পদ্ধতি অবলম্বন করবেন। প্রশ্ন-উত্তর করণের মাধ্যমে ও আরোহী পদ্ধতি অবলম্বনে পাঠদান পদ্ধতি সম্পন্ন করবেন। 

উপকরণ (Materials): চক, ডাস্টার,  কৃষ্ণফলক ও চার্ট।

অনুসন্ধানী প্রশ্ন ও উত্তর (Probing Questions and Answer)


(a) মৌলের বহুরূপতার বিভিন্ন ভৌত ধর্মে পার্থক্য দেখা যায় কেন?
উত্তর: মৌলের বহুরূপতার আণবিক গঠনে বা ক্রিস্টালের মধ্যে অনুদের পারস্পরিক অবস্থানে পার্থক্য থাকে। তাই মৌলের বহুরূপতার বিভিন্ন ভৌত ধর্মে পার্থক্য দেখা যায়। 


Download Full PDF:






Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!