Baba Saheb Ambedkar Education University -এর অন্তর্গত B.ed 1st Semester-এ শিক্ষা মনোবিদ্যা এবং শিক্ষাদান পদ্ধতির গুরুত্বপূর্ণ ধারনাগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে। এই Suggestion -টি শিক্ষার্থীদের পরীক্ষার জন্য কার্যকরভাবে প্রস্তুতি নিতে সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর প্রদান করা হয়েছে। এই Suggestion and Answer গুলি অধ্যয়ন করে, শিক্ষার্থীরা মূল বিষয়গুলো সম্পর্কে গভীর অন্তর্দৃষ্টি অর্জন করতে পারবে এবং তাদের পরীক্ষায় ভাল ফলাফল করতে পারবে যা তাদের শিক্ষাদানের যাত্রার সফল সূচনা নিশ্চিত করে।
B.ed 1st Semester-এ মোট ৭টি কোর্সের Theory Exam দিতে হবে, সেগুলি হল- (i) Childhood and Growing Up (1st Half) Childhood and Growing Up 2nd Half) (iii) Contemporary India and Education (1st Half) (iv) Contemporary India and Education (2nd Half) (v) Language Across the Curriculum (vi) Understanding Dicipline and Subjects (vii) Reading and Reflecting on text)
(toc)
B.ed 1st Semester Suggestion and Answers
Childhood and Growing Up
Course: 1.1.1 (1st Half)
Session-2024-26
Previous Year Questions:
GROUP-A
1. মানসিক প্রতিকল্প বলতে কি বোঝেন?
2. প্রাক-গ্যাঙ স্তর বলতে কি বোঝায়?
3. বাক্যবিন্যাস কাকে বলে?
4. ভাষার বিভিন্ন উপাদান গুলি কি কি?
5. ব্যক্তিসত্ত্বার সংরক্ষণের যেকোনো দুটি বৈশিষ্ট্য উল্লেখ করুন।
6. স্কিমা কী?
7. লিবিডো কী?
8. আত্ম- ধারনা বলতে কি বোঝায়?
9. ব্যক্তিসত্ত্বার সংলক্ষণ কী?
10. বিকাশের যে কোনও চারটি বৈশিষ্ট্য লেখ।
11. বাবলিং কী?
12. প্রত্যক্ষণ প্রক্রিয়ার পার্থক্যের ভিত্তিতে মানুষকে কয় ভাগে ভাগ করা যায় ও কী কী?
13. Ego-centric বাচন বলতে কি বোঝায়?
14. প্রাথমিক বাল্যকালের প্রাক্ষোভিক বিকাশের যেকোনও চারটি বৈশিষ্ট্য লিখুন।
15. বৃদ্ধি ও বিকাশের যেকোনো চারটি পার্থক্য উল্লেখ করুন।
16. ঝড়-ঝঞ্ঝার স্তর বলতে কি বোঝায়?
17. পিঁয়াজে প্রস্তাবিত জ্ঞানমূলক বিকাশের স্তর গুলি কি কি?
18. নৈতিক বিকাশে প্রাক-প্রথাগত ও উত্তর-প্রথাগত পর্যায়ের মধ্যে পার্থক্য নির্ণয় করুন।
19. শিক্ষাক্ষেত্রে ব্যাক্তিগত বৈষম্যের যেকোনো দুটি গুরুত্ব লিখুন।
20. আত্তীকরন কাকে বলে?
21. শিক্ষার্থীদের নৈতিক বিকাশের জন্য বিদ্যালয়ের কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা যেতে পারে এমন যেকোনো চারটি কাজের নাম লিখুন।
22. বিকাশের যেকোনো চারটি নীতি উল্লেখ করুন।
23. ব্যক্তিত্বের সংজ্ঞা দিন।
- এরিকসনের মনোসামাজিক বিকাশের স্তর গুলি উল্লেখ করুন। শিক্ষকরা কিভাবে বয়ঃসন্ধি স্তরের শিক্ষার্থীদের আত্ম-পরিচয় লাভে সহায়তা করতে পারেন?
- ব্যক্তির বৃদ্ধি এবং বিকাশে পরিবারের ভূমিকা ব্যাখ্যা করুন।
- কোহলবার্গের নৈতিক বিকাশের স্তর গুলি ব্যাখ্যা করুন।
- প্রক্ষেপন কৌশলের সুবিধা ও অসুবিধা গুলি সংক্ষেপে লিখুন।
- প্রাক-সক্রিয়তার স্তর কোনটি? প্রাক-সক্রিয়তার স্তরের শিক্ষাগত তাৎপর্য উল্লেখ করুন।
- পিঁয়াজের বর্ণিত বৌদ্ধিক বিকাশের স্তর গুলির প্রকৃতি বর্ণনা করুন।
- বয়ঃসন্ধিকালে প্রাক্ষোভমূলক বিকাশের বৈশিষ্ট্য গুলি উল্লেখ করুন।
- ব্যক্তিগত বৈষম্যের বিভিন্ন দিকগুলি কী কি? শিক্ষাক্ষোত্রে ব্যক্তিগত বৈষম্যের গুরুত্ব লিখুন।
- ব্যক্তির বৃদ্ধি ও বিকাশের উপর দারিদ্রের প্রভাব উল্লেখ করুন।
- বঞ্চনা ও বিপর্যস্ত পরিবারের দ্বারা শিক্ষার্থীর বৃদ্ধি ও বিকাশ কিভাবে প্রভাবিত হয়?
- ফ্রয়েডের বর্ণিত যৌন মানস চেতনার ক্রমবিকাশের স্তর গুলো আলোচনা করুন।
- কৈশোরের সমস্যা সমাধানে বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা আলোচনা করুন।
- বৃদ্ধির সাধারণ বৈশিষ্ট্য গুলি উল্লেখ করুন।
- বয়ঃসন্ধিকালের 'জ্ঞানমূলক' বৈশিষ্ট্য গুলি বিবৃত করুন।
- শিশুর ভাষা বিকাশে প্রভাব সৃষ্টিকারী উপাদান গুলি সংক্ষেপে আলোচনা করুন।
- ভাষা বিকাশের উপাদান গুলি উল্লেখ করুন? বৃদ্ধি ও বিকাশের মধ্যে যেকোনো চারটি পার্থক্য উল্লেখ করুন।
- ব্যক্তিত্বের পঞ্চ-উপাদান তত্ত্ব আলোচনা করুন।
- প্রজেক্টিভ কৌশল কি? সংক্ষেপে Rorschach's Ink Blot test নিয়ে আলোচনা করুন।
2. আইসেঙ্ক বর্ণিত ব্যক্তিত্বের সংলক্ষণ তত্ত্বটি আলোচনা করুন।
3. ক্যাটলের তত্ত্বের শিক্ষাগত তাৎপর্য লিখুন।
শিশু পরিচর্যার ক্ষেত্রে পরিবারের ভূমিকা আলোচনা করুন।
4. ব্যক্তিসত্ত্বার মনস্তাত্ত্বিক সংজ্ঞা দিন। ব্যক্তিত্বের পঞ্চ-উপাদান তত্ত্ব আলোচনা করুন।
5. এরিকসন বর্ণিত ব্যক্তির মনঃসামাজিক বিকাশের স্তর গুলি আলোচনা করুন।
6. ব্যক্তিত্বের 'Big-Five' মডেলটির বর্ণনা দিন।
Solved Answers:
- ব্যক্তিসত্ত্বার সংলক্ষণ সর্বদা পরিমাপযোগ্য, নমণীয়, সহজবোধ্য, সর্বজনীন, ব্যবহারযোগ্য।
- ব্যক্তির আচরণ থেকে সংরক্ষণের স্পষ্ট ধারণা করা যায় ।
- সংরক্ষণের বৈশিষ্ট্য হল দ্বিমুখীতা।
- ব্যক্তিগত তথ্য গোপন করার প্রবণতা বোধ করা যায়।
- এই পদ্ধতিতে ব্যক্তিত্বের একটি সামগ্রিক চিত্র পাওয়া যায়।
- বিভিন্ন মানসিক রোগ নির্ণয়ের ক্ষেত্রে এই পদ্ধতি ব্যবহৃত হয়।
- শিক্ষামূলক ও বৃত্তিমূলক নির্দেশদানের ক্ষেত্রে ব্যবহার করা যায়।
- সমস্যা সংক্রান্ত শিশুদের চিহ্নিত করা যায়।
- শিক্ষককে শিক্ষার্থীর ব্যক্তিগত বৈষম্য গুলি অনুধাবন করতে সাহায্য করে।
- মনের গভীরে অবস্থিত জটিল ও গোপন বিষয়গুলো প্রকাশিত হয়।
- নিরক্ষর ও ভাষা প্রতিবন্ধী শিশুদের জন্য এই অভীক্ষা বিশেষ কার্যকর।
- এই পদ্ধতিতে ব্যক্তি অবচেতন প্রক্ষেপনের প্রক্রিয়াকে কাজে লাগায় বলে নিজের সম্পর্কে তথ্য পরিবেশন করার সময় সংকোচ থাকে না।
প্রক্ষেপন অভীক্ষার অসুবিধা:
- আধুনিক মনোবিজ্ঞানীরা এই পদ্ধতির যথার্থতা সম্পর্কে সন্দেহ পোষণ করেন।
- এই পদ্ধতিতে যে অভীক্ষাগুলি ব্যবহৃত হয় সেগুলি প্রয়োগ, পরিচালনা ও সিদ্ধান্ত গ্রহণের জন্য যথেষ্ট অভিজ্ঞতার প্রয়োজন।
- এই পদ্ধতিতেও ব্যক্তিগত প্রভাব লক্ষ্য করা যায়।
- আদর্শায়িত প্রতিফলন অভীক্ষার সংখ্যা খুবই কম।
B.ed 1st sem Suggestion with Answer Full PDF Download
সাজেশন ও উত্তরের সম্পূর্ণ PDF টি নেওয়ার জন্য নিচের Video-টি দেখুন।