বি.এড চতুর্থ সেমিস্টার
ভূমিকা:
NCTE Regulation 2014-র নির্দেশিকা অনুযায়ী পশ্চিমবঙ্গ সরকারের উচ্চ শিক্ষা দপ্তর একটি কারিকুলাম কমিটি গঠন করেছেন, যারা পশ্চিমবঙ্গের Baba Saheb Ambekar Education University এর অন্তর্গত সমস্ত শিক্ষক-শিক্ষণ প্রতিষ্ঠানের জন্য একটি 2 বছরের পাঠক্রম তৈরি করেছেন। B.ed স্তরে এই নতুন পাঠক্রম 2015 থেকে চালু করা হয়েছে। শিক্ষক-শিক্ষণকে সময়োপযোগী এবং যথোপযুক্ত করে তোলার লক্ষ্যে B.ed স্তরের পাঠ্যক্রমে আমূল পরিবর্তন করা হয়েছে। 2 বছরের শিক্ষাকালকে 4 টি সেমেস্টারে ভাগ করা হয়েছে। 4th Semester- এ যেসকল বিষয় পাঠ করতে হবে সেগুলি হল- (1) লিঙ্গ, বিদ্যালয় ও সমাজ (Gender, School and Society) (2) প্রজ্ঞ ও পাঠ্ক্রম (Knowledge and Curriculum) (3) অন্তর্ভুক্তিমূলক বিদ্যালয় সংগঠন (Creating an Inclusive School) (4) তথ্য ও যোগাযোগ প্রযুক্তির রূপরেখা (Critical Understanding of ICT) (5) যোগশিক্ষা: আত্মউপলব্ধি ও বিকাশ (Yoga Education: Self Understanding and Development) এবং (6) ঐচ্ছিক বিষয় (Optional Subjec)*।
(1) Gender, School and Society: লিঙ্গ একটি সামাজিক কাঠামো, যা সমাজের মধ্যে পুরুষ ও মহিলাদের মনোভাব, ভূমিকা, দায়িত্ব এবং আচরণের ধরণকে প্রভাবিত করে। লিঙ্গের সম্পর্ক বিভিন্ন সমাজে ভিন্ন ভিন্ন রূপ ধারণ করে। ভারতের মতো বহুসাংস্কৃতিক সমাজে লিঙ্গের শক্তি সম্পর্কগুলি নির্ধারক ভূমিকা পালন করে। এটি মানুষের উদ্বেগের বিভিন্নতা এবং পার্থক্যকে অন্তর্ভুক্ত করে। উন্নয়নশীল সমাজে সংস্কৃতির মধ্যে বৈষম্যের সবচেয়ে স্পষ্ট রূপ এটি। যখন কেউ লিঙ্গ আলোচনার বর্তমান প্রেক্ষাপট বিশ্লেষণ করে, তখন মূল উদ্বেগের বিষয় হল কিভাবে লিঙ্গ বিভিন্ন ক্ষেত্রে জ্ঞান নির্মাণের একটি নির্ধারক উপাদান হিসেবে কাজ করে।
(2) Knowledge and Curriculum: শিক্ষকদের একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব হল শিক্ষার্থীদের সঙ্গে মিথস্ক্রিয়া করার সময় জ্ঞান নির্মাণ, স্থানান্তর এবং পরিমার্জনকে সহজতর করা। এই প্রেক্ষাপটে, শিক্ষকদের চিন্তাভাবনা এবং সামাজিক পরিবেশের সঙ্গে জ্ঞানের লেনদেনের ক্ষেত্রে দক্ষতা অর্জন করা আবশ্যক।
■ জ্ঞান ও পাঠ্যক্রম কোর্সটি শিক্ষার্থী-শিক্ষকদের সক্ষম করবে:
- শিক্ষার ধারণাগত এবং সামাজিক ভিত্তিগুলি বোঝার জন্য তাদের শিক্ষাগত অনুশীলন সম্পর্কে সচেতনতা এবং স্পষ্টতার সাথে সিদ্ধান্ত গ্রহণের জন্য প্রস্তুত করবে।
- শিক্ষার কার্যক্রমে অংশগ্রহণের জন্য শিক্ষার ধারণার ভিত্তিতে 'জ্ঞান','তথ্য','কারণ' এবং 'বিশ্বাস' এর মধ্যে পার্থক্য নির্ধারণ করুন।
(3) Creating an Inclusive School: সমাজে বৈচিত্র একটি বাস্তবতা এবং বিদ্যালয়ে এর প্রতিফলন স্বাভাবিক। ঐতিহ্যগতভাবে, এই বৈচিত্রগুলোকে স্কুল বা শ্রেণীকক্ষের প্রয়োজনীয়তা পূরণের জন্য ব্যক্তির অক্ষমতা হিসেবে দেখা হত। বর্তমানে, বৈচিত্রকে সমাজের দ্বারা সৃষ্ট প্রতিবন্ধকতা হিসাবে বিবেচনা করা হয়। একইভাবে শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের শেখার ক্ষেত্রে অসুবিধা হয় তাহলে সিস্টেমের প্রত্যাশা, বিদ্যালয় ও শ্রেণীকক্ষের নকশা, পাঠদানের পদ্ধতি এবং অন্যান্য অনেক সম্পর্কিত কারণে। এই কোর্সের মূল দর্শন হলো প্রত্যেক শিক্ষার্থী অনন্য এবং প্রত্যেকের শেখার সম্ভাবনা আছে। Creating an Inclusive School একটি সংক্ষিপ্ত পাঠ্যক্রম যা শিক্ষকদের মধ্যে একটি চিন্তাভাবনা গড়ে তোলার উদ্দেশে তৈরি করা হয়েছে, যার ফলে ক্লাসের সমস্ত শিশুকে তাদের দায়িত্ব হিসেবে গ্রহণ করা হয়। এটি একজন শিক্ষকের জন্য একটি ব্যবস্থা এবং সমাজে একটি বৃহৎ পরিবর্তনের দিকে একটি ক্ষুদ্র সূচনা।
(4) Critical Understanding of ICT: শ্রেণিকক্ষে প্রযুক্তির ব্যবহারকে সমর্থন করার জন্য শিক্ষকদের প্রস্তুত করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, যা দেশে আই সি টি সক্ষম শিক্ষার উন্নয়নে পদক্ষেপ। Critical Understanding of ICT কোর্সটি কম্পিউটার এবং আই সি টি ভিত্তিক শিক্ষার সীমা অতিক্রম করে, যাতে শিক্ষার্থী-শিক্ষকদের শিক্ষাগত লক্ষ্য ও নীতির সাথে সঙ্গতি রেখে আই সি টি ব্যাখ্যা ও মানিয়ে নিতে সহায়তা করা হয়। কোর্সটি শিক্ষার্থী-শিক্ষকদের সমালোচনামূলকভাবে চিন্তা করতে এবং বৃহত্তর জ্ঞান কাঠামোর কেন্দ্রীকরনকে সমর্থন করার জন্য আই সি টি এর ব্যবহারকে দায়িত্বশীলভাবে পরিচালনা করতে সাহায্য করবে, এটি শিক্ষার্থী-শিক্ষকদের দেখাবে কিভাবে আই সি টি বিকেন্দ্রীভূত কাঠামো ও প্রক্রিয়াগুলিকে সমর্থন করা যায়। শিক্ষাকে একটি অংশগ্রহণমূলক ও মুক্তিমূলক প্রক্রিয়া হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য ডিজিটাল পাবলিক নির্মাণ করা।
(5) Yoga Education: Self Understanding and Development: Self কি? নিজেকে অভ্যন্তরীণভাবে কথা বলার অভিজ্ঞতা কেমন? 'আত্মশক্তি' এর বৈশিষ্ট্যগুলি কি? পরিচয় কি পরিবর্তনশীল ?
উপরোক্ত প্রশ্ন গুলি এবং আরও অনেক প্রশ্নে 'স্ব' বা Self এর ধারনাকে বোঝার জন্য অনুসন্ধানের প্রয়োজনীয়তা তৈরি করে। এই কোর্সটি শিক্ষার্থীদের তাদের নিজস্ব 'স্ব' সম্পর্কে একজন ব্যক্তি এবং একজন শিক্ষার্থী-শিক্ষক উভয় দিক থেকে বোঝার সুযোগ পায়। শিক্ষার্থী-শিক্ষকদের নিজেদের পরিচয় এবং তাদের গঠণকারী রাজনৈতিক, ঐতিহাসিক ও সামাজিক-সাংস্কৃতিক শক্তি সম্পর্কে সচেতন হতে হবে। এই ভাবে Self Understanding and Development কোর্সটি নিজের পরিচয় সম্পর্কে বোঝার বিকাশে একটি আন্তঃবিভাগীয় দৃষ্টিভঙ্গি প্রদান করে। এই অনুসন্ধান ও বোঝাপড়া শিক্ষার্থী-শিক্ষকদের সংবেদনশীলতা, স্বভাব এবং দক্ষতা উন্নয়নে সহায়ক হবে।
(6) Optional Subject: B.ed চতুর্থ সেমিস্টারে শিক্ষার্থীদের ৫ টি জেনারেল কোর্স ছাড়াও একটি ঐচ্ছিক বিষয় পাঠ করতে হয়। এই সেমিস্টারে মোট ৬টি ঐচ্ছিক বিষয় থাকে, যথা: (i) Health and Physical Education (ii) Peace and Value Education (iii) Guidance and Counselling (iv) Work and Vocational Education (v) Yoga Education (vi) Environment and Population Education। এর মধ্যে যেকোনো একটি বিষয় বেছে নিতে হয়।
Tips: B.ed চতুর্থ সেমিস্টারে ৫টি জেনারেল কোর্স এবং একটি ঐচ্ছিক (Optional) বিষয় নিয়ে মোট ৬টি বিষয় নিয়ে 35 নম্বরের Theory Exam অনুষ্ঠিত হয়। প্রতিটি বিষয়ের জন্য 35 নম্বর থাকে। এই Theory পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার জন্য Previous Year Question Paper এবং Suggestion and Answers এর সাথে প্রস্তুতি নেওয়া দরকার।