B.ed 1st Semester Suggestion and Answers | Childhood and Growing Up | Course- 1.1.1 2nd Half

 ভূমিকা:

Baba Saheb Ambekar Education University এর অধীনে B.ed1stSemester-এ  শিক্ষামনোবিজ্ঞান এবং শিক্ষাদান পদ্ধতির গুরুত্বপূর্ণ ধারণা গুলি অন্তর্ভুক্ত করা হয়েছে। এই Suggestion and Answer টি শিক্ষার্থীদের পরীক্ষার জন্য কার্যকরভাবে প্রস্তুতি নিতে সহায়তা করার উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর আলোচনা করা হয়েছে। এই সাজেশন ও উত্তরগুলি অধ্যয়ন করে, শিক্ষার্থীরা মূল বিষয়গুলোর উপর গভীর জ্ঞান অর্জন করতে সক্ষম হবে এবং তাদের পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে।


    B.ed প্রথম সেমিস্টারে মোট ৭টি কোর্সের থিওরি পরীক্ষা দিতে হবে, সেগুলি হল- (i) Childhoodand Growing Up (1stHalf) (ii) Childhood and Growing Up (2nd Half) (iii) Contemporary India and Education (1st Half) (iv) Contemporary India and Education (2nd Half) (v) Language Across the Curriculum (vi) Understanding Dicipline and Subjects (vii) Reading and Reflecting on Text.


(toc)


Graphic for B.Ed first semester suggestions featuring "Childhood and Growing Up," course 1.1.1 (2nd Half) with university logo.

B.ed 1st Semester Suggestion and Answers 2025

Childhood and Growing Up

Course: 1.1.1 (2nd Half)


Previous Year Questions:

GROUP-A


1. মনোযোগের যে কোনো চারটি বৈশিষ্ট্য উল্লেখ করুন। 

2. অভ্যন্তরীণ প্রেষণা কী?

3. মনোভাবের দুটি বৈশিষ্ট্য লিখুন। 

4. সৃজনশীলতার উপাদান গুলির নাম লিখুন। 

5. অভিসারী ও অপসারী উৎপাদনের উদাহরণ দিন। 

6. যে কোনো দুইটি ভাষাহীন বুদ্ধির অভীক্ষার নাম লিখুন। 

7. প্রবৃত্তির সংজ্ঞা দাও। 

8. মনোভাব বলতে কি বোঝায়?

9. বহির্জাত প্রেষণা কী?

10. মনোযোগের পরিসর কী?

11. প্রেষণা ক্রিয়ার যেকোনো চারটি নির্ধারক উল্লেখ করুন।

12. বুদ্ধ্যাঙ্ক বলতে কি বোঝায়?

13. সৃজনক্ষমতা বলতে কী বোঝায়?

14. প্রাক্ষোভিক বুদ্ধির সংজ্ঞা দিন।

15. শিক্ষাক্ষেত্রে প্রাক্ষোভের গুরুত্ব বিবৃত করুন। 

16. প্রেষণা ও তাড়নার মধ্যে পার্থক্য লিখুন। 

17. নিয়ন্ত্রণ কেন্দ্র কাকে বলে?

18. 'আত্ম-উপলব্ধির' চাহিদা কি?

19. মনোযোগ ও আগ্রহের সম্পর্ক ব্যাখ্যা করুন। 

20. মনোযোগ বলতে আপনি কি বোঝেন?

21. অর্জিত আগ্রহ কি?

22. গার্ডনার প্রস্তাবিত আন্ত্রব্যাক্তিক বুদ্ধির ব্যাখ্যা দিন। 

23. সক্ষমতা কী?

24. আভ্যন্তরীণ প্রেষণা কী?

25. কৌতুহল কী?


GROUP-B 


1. সৃজনশীল শিক্ষার্থীদের কিভাবে শনাক্ত করবেন?

2. প্রবৃত্তি ও প্রাক্ষোভের মধ্যে পার্থক্য গুলি কি কি? প্রাক্ষোভের কয়েকটি শিক্ষাগত গুরুত্ব আলোচনা করুন। 

3. বাহ্যনিয়ন্ত্রণ কেন্দ্র বলতে কি বোঝায়? একজন শিক্ষক হিসাবে শ্রেণীকক্ষে এদের প্রয়োগ আলোচনা করুন। 

4. কীভাবে শিক্ষণ-শিখন প্রক্রিয়ায় বহুমুখী বুদ্ধির তত্ত্ব শ্রেণীকক্ষে প্রয়োগ করা সম্ভব?

5. শিখনের ক্ষেত্রে শিক্ষার্থীর প্রেষণা সৃষ্টি করার কৌশল গুলি ব্যখ্যা করুন। 

6. প্রাক্ষোভিক বুদ্ধির উপাদানসমুহ সংক্ষেপে ব্যাখ্যা করুন। 

7. সক্ষমতা এবং নিয়ন্ত্রণ কেন্দ্র কিভাবে প্রেষণ ক্রিয়াকে প্রভাবিত করে আলোচনা করুন। 

8. ইচ্ছা-প্রনোদিত এবং ইচ্ছা-নিরপেক্ষ মনোযোগের মধ্যে পার্থক্য লিখুন। 

9. থার্স্টোনের বুদ্ধির তত্ত্ব অনুযায়ী যেকোনো পাঁচটি প্রাথমিক মানসিক ক্ষমতা আলোচনা করুন। 

10. সৃজনশীলতার উপাদান গুলি আলোচনা করুন। 

11. ওয়াইনারের কারণ নির্দেশক তত্ত্বে উল্লেখিত তিনটি নির্দেশক মাত্রা সম্বন্ধে সংক্ষিপ্ত আলোচনা করুন। 

12. শিক্ষাক্ষেত্রে প্রয়োগসহ মনোযোগের যেকোনো পাঁচটি নির্ধারক আলোচনা করুন। 

13. ভাষাগত বুদ্ধির অভীক্ষার উপর একটি সংক্ষিপ্ত টিকা লিখুন। 

14. সৃজনশীলতার সংজ্ঞা দিন। সৃজনশীলতার উপাদান হিসেবে নমনীয়তা ও মৌলিকতা'র ব্যাখ্যা দিন।


GROUP-C 


1. প্রেষণার সংজ্ঞা দিন। ম্যাক্লিল্যান্ডের প্রেষণার তত্ত্বটি ও শ্রেণীকক্ষে এর প্রয়োগ আলোচনা করুন। 

2. বুদ্ধির প্রকৃতি আলোচনা করুন। যে কোনো একটি ভাষাযুক্ত বুদ্ধির অভীক্ষা বিস্তৃত ভাবে আলোচনা করুন। 

3. গার্ডনার প্রদত্ত 'বহু বুদ্ধির' তত্ত্ব আলোচনা করুন। 

4. ওয়াইনারের প্রেষণার তত্ত্ব সংক্ষেপে আলোচনা করুন। ম্যাসলোর প্রেষণার তত্ত্বের শিক্ষাগত গুরুত্ব উল্লেখ করুন। 

5. SOI মডেলের 'প্রক্রিয়াগত' মাত্রাটির ব্যখ্যা দিন। এই মডেলের দুটি শিক্ষাগত তাৎপর্য বিবৃত করুন। 

6. ম্যাসলোর তত্ত্বের উল্লিখিত চাহিদাগুলির ব্যাখ্যা করুন। এই তত্ত্বের যেকোনো তিনটি শিক্ষাগত তাৎপর্য উল্লেখ করুন। 

7. শিক্ষাগত গুরুত্বসহ থার্স্টোনের বুদ্ধির তত্ত্বটি ব্যাখ্যা করুন। 


Solved Answers:


Group-A


1. মনোযোগের যেকোনো চারটি বৈশিষ্ট্য উল্লেখ করুন। 

উঃ 

  • মনোযোগ মনের একটি কেন্দ্রানুগ প্রক্রিয়া, কোনো ফল নয়। 
  • মনোযোগ পরিবর্তনশীল এবং নির্বাচনধর্মী। 
  • মনোযোগ এক বস্তু থেকে অন্য বস্তুতে সংক্রামিত হয়। 
  • মনোযোগ পরিবেশ সম্পর্কে আমাদের সচেতন হতে সাহায্য করে থাকে। 
  • মনোযোগ প্রক্রিয়া সংশ্লেষণাত্মক ও বিশ্লেষণাত্মক।

2. অভ্যন্তরীণ প্রেষণা কি?

উঃ কোনো কোনো ব্যক্তি তার নিজের মধ্যে থেকে বিশেষ লক্ষ্যপূরনের তাড়না অনুভব করে। এই তাড়না অনুভব করার জন্য বাইরে থেকে কোনো উদ্দীপকের প্রয়োজন হয় না, অর্থাৎ ব্যক্তি নিজের চেষ্টাতেই বিষয়টি শিখতে চেষ্টা করে। এই ধরণের প্রেষণা প্রক্রিয়াই অভ্যন্তরীণ প্রেষণা। অভ্যন্তরীণ প্রেষণার অন্যতম শর্ত হল কোনো বাহ্যিক উদ্দীপক বা পুরস্কার ছাড়াই ব্যক্তি উদ্দেশ্য পূরণের জন্য ক্রিয়াশীল হয়। এর প্রধানতম শক্তি হল ব্যক্তির নিজের চাহিদা, প্রবণতা,আগ্রহ, কৌতুহল ইত্যাদি। 

3. মনোভাবের দুইটি বৈশিষ্ট্য লিখুন। 

উঃ মনোভাবের বৈশিষ্ট্য গুলি হল-
  • মনোভাব অর্জিত, সহজাত নয়। 
  • মনোভাব ধনাত্মক, ঋনাত্মক নয়।
  • মনোভাব তীব্রতা, মনোভাব পরিবর্তনশীল ও পরিমাপযোগ্য।

4. সৃজনশীলতার উপাদানগুলির নাম লিখুন।

উঃ সৃজনশীলতার উপাদান গুলি হল- ক্ষিপ্রতা (Fluency), নমনীয়তা (Flexibility), স্বকীয়তা (Originality), পরিবর্তনশীলতা (Transformation) সম্প্রসারণ ক্ষমতা (Elaboration), কৌতুহলপ্রবণতা (Curiosity)।

5. অভিসারী ও অপসারী উৎপাদনের উদাহরণ দিন। 

উঃ অভিসারী উৎপাদন: তথ্যের ভিত্তিতে নতুন সমাধানসুত্রে উপনীত হাওয়া। 
অপসারী উৎপাদন: একাধিক প্রদত্ত তথ্যের ভিত্তিতে একক সিদ্ধান্তগ্রহণ।


Group-B


1. সৃজনশীল শিক্ষার্থীদের কিভাবে শনাক্ত করবেন?


মনোবিদগন সৃজনক্ষমতা চিহ্নিতকরণের কয়েকটি বৈশিষ্ট্যের উল্লেখ করেছেন। সেগুলি হল-

  • সৃজনশীল ব্যক্তি একই সময় বহুবিধ কর্মচিন্তা নিয়ে সচেতন থাকতে পারে। 
  • সৃজনশীল ব্যক্তির বাচনভঙ্গি এবং চিন্তনে সাবলীলতা প্রকাশ পায়। 
  • সৃজনশীল ব্যক্তি গভীরভাবে চিন্তা করার জন্য একাকী থাকা পছন্দ করে। 
  • সৃজনশীল ব্যক্তি বৈচিত্র্যের মধ্যে সমন্বয়সাধন করতে পারে।
  • সৃজনশীল ব্যক্তি অন্যের দ্বারা প্রভাবিত না হয়ে স্বাধীন ও স্বনির্ভর হয়। 
  • এরা খোলামেলা মুক্ত পরিবেশ পছন্দ করে। কঠোর অনুশাসন এদের পছন্দ নয়। 
  • এরা গতানুগতিক কাজে খুব তাড়াতাড়ি বিরক্তবোধ করে, কিন্তু বিশেষ কোনো বিষয়ের প্রতি এদের কৌতুহল অপরিসীম। 
  • চিন্তার দিক থেকে এরা স্বাধীন ও স্বনির্ভর। এরা অপসারী চিন্তন থেকে অভিসারী চিন্তায় মগ্ন হতে পারে। 
  • এরা নারীসুলভ অনুরাগ ও বৈশিষ্ট্যের অধিকারী। 
  • এদের কর্মশক্তির স্তর (Energy Level) এত বেশি যে, কাজ শুরু করলে এরা কাজে বিভোর হয়ে যায়। 
  • এরা সংস্কারমুক্ত, তবে অত্যধিক আবেগপ্রবন এবং ব্যক্তিগত প্রাধান্য প্রকাশ করতে ভালোবাসে। 
  • এরা নিজেদের আত্মবিশ্বাস ও মূল্যবোধের প্রতি গভীর আস্থাশীল, তাই সাধারণ ঘটনাকেও নতুন দৃষ্টিভঙ্গিমায় দেখে এবং নিজের মানদণ্ডে বিচার করে। 
          সৃজনশীলতার উপরোক্ত বৈশিষ্ট্যগুলি যখন কোনো ব্যক্তির কথাবর্তায়, কর্মসম্পাদনে বা আচার-আচরণে প্রকাশ পায় পর্যবেক্ষণ দ্বারাই সৃজনক্ষমতা পরিমাপ করা সম্ভব নয়। সৃজনশীল ব্যক্তি চিহ্নিতকরণে বাহ্যিক আচরণ পর্যবেক্ষণ ছাড়াও বিভিন্ন মনোবৈজ্ঞানিক অভীক্ষাও ব্যবহৃত হয়। 


B.ed 1st sem Suggestion and Answers Full PDF Download 


সাজেশন ও উত্তরের PDF টি নেওয়ার জন্য নিচের ভিডিওটি দেখুন। 




Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!