B.ed 3rd Semester Previous Year Question Paper
(toc)
ভূমিকা:
Baba Saheb Ambekar Education University (BSAEU) এর B.Ed. 3য় সেমিস্টারের পূর্ববর্তী বছরের প্রশ্নপত্র গুলো শিক্ষার্থীদের জন্য অত্যন্ত মূল্যবান। এই সেমিস্টারে, শিক্ষার্থীরা বিশেষ শিক্ষা পদ্ধতি, শিক্ষকের ভূমিকা, স্কুল ব্যবস্থাপনা, এবং শিক্ষাগত গবেষণা সংক্রান্ত গভীর ধারণা অর্জন করতেপারবে। পূর্ববর্তী বছরের প্রশ্নপত্রগুলি পরীক্ষার কাঠামো, প্রশ্নের ধরন এবং গুরুত্বপূর্ণ টপিকগুলি সম্পর্কে ধারণা লাভ করবে যা তাদের প্রস্তুতির জন্য সহায়ক।
পূর্ববর্তী বছরের প্রশ্নপত্রের সমাধান করলে শিক্ষার্থীরা পরীক্ষায় আসা গুরুত্বপূর্ণ টপিক গুলি চিহ্নিত করতে পারবে এবং পরীক্ষার সময় সুন্দরভাবে লিখতে পারবে। এটি তাদের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে এবং প্রস্তুতির দক্ষতা উন্নত করে।
নিচে B.ed 3rd Semester এর সমস্ত বিষয়ের বিগত বছরের প্রশ্নপত্র এবং Suggestion and Answers গুলো নিয়ে আলোচনা করা হল।
Subjects:
2018
Pedagogy of Language: Bengali
Course: 1.3.7B (Part-II)
বিভাগ-ক
(নম্বর-১০)
[ নিচের প্রশ্নগুলির থেকে যে-কোনো পাঁচটি প্রশ্নের উত্তর দিন, প্রতিটি ৫০ শব্দের মধ্যে]
১।
ক) অনুকৃত শিক্ষণ কী?
খ) আধুনিক বাংলা ব্যাকরণ-ভিত্তিক বিতর্কিত প্রসঙ্গ অবলম্বনে বিতর্ক সভার দুটি বিষয়ের লিখিত রূপ নির্মাণ করুন।
গ) বাংলা ভাষা ও সাহিত্য শিক্ষণ-শিখন প্রক্রিয়ার ব্যবহার করা যেতে পারে এমন দুটি অভিধান গ্রন্থের শিরোনাম এবং সেগুলির সংকলকের নাম লিখুন।
ঘ) 'ভাষার খেলা' এবং 'খেলার ভাষা'র মধ্যে দুটি পার্থক্য লিখুন।
ঙ) বাংলা ভাষা ও সাহিত্য চর্চায় মেলা ও প্রদর্শনীর দুটি গুরুত্ব নির্দেশ করুন।
চ) শ্রেণী-শিক্ষণে শিক্ষক ও শিক্ষার্থীর 'মিথস্ক্রিয়া' বলতে কি বোঝেন?
ছ) বাংলা ভাষা ও সাহিত্য অনুশীলনে দেওয়াল পত্রিকার দুটি গুরুত্ব নির্দেশ করুন।
বিভাগ-খ
(নম্বর-১৫)
[ নিচের প্রশ্নগুলির থেকে যে-কোনো তিনটি প্রশ্নের উত্তর দিন, প্রতিটি ১৫০ শব্দের মধ্যে]
২. মাধ্যমিক বিদ্যালয়স্তরের কোনো একটি বাংলা পদ্য বা গদ্যের দৃষ্টান্তসহ শিক্ষণবিদ্যাসম্মত বিশ্লেষণের ধাপগুলির সংক্ষিপ্ত বিবরণ দিন।
৩. সৃজনশীল লিখন অনুশীলনে গল্প-লিখনের শর্তসমূহ উল্লেখ করুন।
৪. আধুনিক বাংলা ভাষা ও সাহিত্য শিক্ষণে তথ্য-সংযোগ প্রযুক্তি (আই. সি. টি) ব্যবহারের সুবিধাগুলি লিখুন।
৫. 'নাট্যীকরণ' কাকে বলে? দৃষ্টান্তসহ কোনো বাংলা কবিতার নাট্যীকরণের প্রাথমিক শর্তগুলির বিবরণ দিন।
৬. শিক্ষণ-শিখন সম্পদ বলতে কি বোঝেন? বাংলা ভাষা ও সাহিত্যে শিক্ষণ-শিখন প্রক্রিয়ায় দৃশ্য-উপকরণ ব্যবহারের গুরুত্ব আলোচনা করুন।
বিভাগ-গ
(নম্বর-১০)
[ নিচের প্রশ্নগুলির থেকে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দিন, প্রতিটি ৩০০ শব্দের মধ্যে]
৭. ভাষা পরীক্ষাগারের ধারনা দিন। বিদ্যালয়স্তরের বাংলা ভাষা-চর্চায় যথাযথ পরীক্ষাগারের প্রধান উপকরণসমূহের ব্যবহার-বিধি বিবৃত করুন।
৮. পাঠ্যপুস্তক পর্যালোচনা বলতে কি বোঝেন? মাধ্যমিক বিদ্যালয়স্তরের বাংলা পাঠ্যপুস্তক পর্যালোচনায় মুখ্যত কোন কোন দিনগুলি বিচার্য তা সুত্রাকারে লিপিবদ্ধ করুন।
Bengali Method (2017-23) Question Paper Preview:
2019
Pedagogy of Language: English
Course: 1.3.7B (Part-II)
Group-A
(Marks-10)
1. Answer any five from the following questions, each within 50 words:
(i) What are the four dimensions of knowledge mentioned in the Revised Bloom's Taxonomy.
ii) State two advantages of Micro-Teaching.
iii) Mention two uses of thesaurus.
(iv) Mention any two principles of developing or Producing a TLM
(v) State the Importance of dramatisation in the English classroom.
(vi) Mention any two objectives of reviewing a textbook.
(vii) What are the components of a language laboratory?
Group-B
(Marks-15)
[Answer any three from the following questions, each within 150 words)
2. What is micro-teaching? What are the three phases of Micro-teaching?
3. Discuss the uses of language laboratory in the development of any two language skills.
4. What are the objectives of Sahitya Shabha In relation two language development. Discuss any one activity that can be organised in a Sahitya shabha Mentioning the objectives of language development that it helps the students to attain.
5. Discuss the importance of teaching learning materials in a language classroom.
6. What is simulated teaching? Explain how it helps in real classroom Situations.
Group-C
(Marks-10)
[Answer any one from the following questions, each within 300 words]
7. Select any topic from Class VII/VIII/IX/X from WBBSE syllabus and analyse pedagogically following the instructions given below:
(i) Divide the unit into sub-units and mention the periods required for each.
(ii) Select any one sub-unit and construct one instructional objective for each of the following criteria:
- Factual Knowledge and remembering
- Conceptual knowledge and understanding
- Procedural knowledge and applying.
English Method (2017-23) Question Paper Preview:
2020
Pedagogy of Social Science: History
Course: 1.3.7B (Part-II)
Group-A
(Marks-10)
[নিচের প্রশ্নগুলি থেকে যে কোন পাঁচটি প্রশ্নের উত্তর দিন, প্রতিটি ৫০ শব্দের মধ্যে]
1.
(i) ইতিহাসে অনুকৃতি পাঠের গুরুত্ব কী?
(ii) ইতিহাস শিক্ষকের দুটি অতিপ্রয়োজনীয় গুণাবলী উল্লেখ করুন।
(iii) শিক্ষণ কৌশল কী ?
(iv) অনুশিক্ষণ কাকে বলে?
(v) পারদর্শিতার অভীক্ষার সংজ্ঞা দিন ।
(vi) শিক্ষামূলক ভ্রমণের দুটি গুরুত্ব লিখুন।
(vii) ইতিহাসে 'ফিল্ড ট্রিপ' বলতে কি বোঝেন?
Group-B
(Marks-15)
[নিচের প্রশ্নগুলি থেকে যে কোনো তিনটি প্রশ্নের উত্তর দিন, প্রতিটি ১৫০ শব্দের মধ্যে]
2. অণুশিক্ষণের ভালো এবং খারাপ দিনগুলি লিখুন।
3. সংহতি শিক্ষার উপর একটি ক্ষুদ্র অনুচ্ছেদ লিখুন।
4. 'অণুশিক্ষণ চক্র' সংক্ষেপে বর্ণনা করুন।
5. ইতিহাস পাঠে মেলা ও প্রদর্শনী বিষয়ে টীকা লিখুন।
6. সংক্ষেপে ইতিহাসে নিরবচ্ছিন্ন ধারাবাহিক মূল্যায়নের বিষয়ে লিখুন।
Group-C
(Marks-10)
[নিচের প্রশ্নগুলি থেকে ৩০০ শব্দের মধ্যে যে কোনো একটি প্রশ্নের উত্তর দিন]
7. ইতিহাসে দেওয়াল পত্রিকার গুরুত্বগুলি সম্পর্কে লিখুন।
8. ইতিহাস শিক্ষকের পেশাগত দক্ষতার উপর একটি নাতিদীর্ঘ রচনা লিখুন।
History Method (2017-23) Question Paper Preview:
2021
Pedagogy of Social Science: Geography
Course: 1.3.7B (Part-II)
Group-A
(Marks-10)
[নিচের প্রশ্নগুলি থেকে যে কোনো পাঁচটি প্রশ্নের উত্তর দিন, প্রতিটি ৫০ শব্দের মধ্যে]
1.
(i) শ্রেণিকক্ষে পরিবেশে সমন্বিত শিখনের যে কোনো দুটি সুবিধা বিবৃত করুন।
(ii) সংশোধনমূলক শিক্ষণ কাকে বলে?
(iii) পাঠ্যপুস্তক পর্যালোচনার জন্য দুটি প্রধান নির্ণায়কের উল্লেখ করুন।
(iv) শ্রেণিকক্ষের পরিবেশে ব্যবহৃত ভূগোল শিক্ষণ-শিখনের যে কোনো দুটি কৌশল উল্লেখ করুন।
(v) ভূগোল বিষয় সংক্রান্ত বার্ষিক পত্রিকা প্রকাশনার যে কোনো দুটি উদ্দেশ্য লিপিবদ্ধ করুন।
(vi) বিদ্যালয়ে সমাজবিজ্ঞান ক্লাবের যে কোনো দুটি কার্যকারিতা উল্লেখ করুন।
(vii) দেওয়াল পত্রিকা ও বার্ষিক পত্রিকার মধ্যে পার্থক্য নির্দেশ করুন।
Group-B
(Marks-15)
[নিচের প্রশ্নগুলি থেকে যে কোনো তিনটি প্রশ্নের উত্তর দিন, প্রতিটি ১৫০ শব্দের মধ্যে]
2. অণুশিক্ষণের সংজ্ঞা দিন। সংক্ষেপে অণুশিক্ষণের যে কোনো তিনটি সুবিধার উল্লেখ করুন।
3. ভূগোল শিক্ষকের প্রয়োজনীয় গুণাবলী সংক্ষেপে আলোচনা করুন।
4. ভূগোলে 'পারদর্শিতার অভীক্ষার' গুরুত্ব উল্লেখ করুন।
5. একজন দক্ষ ভূগোল শিক্ষক স্কুলে বার্ষিক প্রদর্শনীর কিভাবে আয়োজন করবেন?
6. ভূগোল শিক্ষণে শ্রেণিকক্ষে ব্যবহৃত যে কোনো পাঁচটি শিক্ষণ প্রদীপনসমূহের শ্রেণী বিভাগ করুন এবং ব্যাখ্যা করুন।
Group-C
(Marks-10)
[নিচের প্রশ্নগুলি থেকে ৩০০ শব্দের মধ্যে যে কোনো একটি প্রশ্নের উত্তর দিন]
7. মাধ্যমিক স্তরের ভূগোল শিক্ষণে সমন্বয়মূলক শিক্ষণের যে কোনো পাঁচটি সুবিধা উদাহরণসহ আলোচনা করুন।
8. ভূগোল শিক্ষণের ক্ষেত্রে শিক্ষামূলক ভ্রমণের গুরুত্ব আলোচনা করুন।
Geography Method (2017-23) Question Paper Preview:
2022
Pedagogy of Social Science: Political Science
Course: 1.3.7B (Part-II)
Group-A
(Marks-10)
[Answer any five from the following questions, each within 50 words]
1. (i) 'ভূমিকায়ণ শিক্ষণ' কী?
(ii) বিষয় ক্লাব বলতে কী বোঝেন?
(iii) 'ধার্য্যকরণ' বলতে কি বোঝেন?
(iv) রাষ্ট্রবিজ্ঞান বিষয় পাঠদানে প্রশ্নকরণের দুটি প্রয়োজনীয়তা লিখুন।
(v) 'Blueprint' বলতে কি বোঝায়?
(vi) পাঠ্যপুস্তক পর্যালোচনা কি ?
(vii) অণু শিক্ষণের দুটি অসুবিধা লিখুন।
Group-B
(Marks-15)
[Answer any three from the following questions, each within 150 words]
2. রাষ্ট্রবিজ্ঞান শিক্ষকের গুণাবলী গুলি আলোচনা করুন।
3. মূল্যায়ন ও পরিমাপের মধ্যে পার্থক্য আলোচনা করুন।
4. রাষ্ট্রবিজ্ঞান শিক্ষণে ভ্রমণের গুরুত্ব আলোচনা করুন।
5. রাষ্ট্রবিজ্ঞানে সমন্বয়িত শিক্ষণের বিভিন্ন সুবিধা ও অসুবিধা আলোচনা করুন।
6. রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে শিক্ষাদানের ক্ষেত্রে বিভিন্ন শিক্ষণ-শিখন কৌশলসমুহ আলোচনা করুন।
Group-C
(Marks-10)
[Answer any one from the following questions within 300 words]
7. রাষ্ট্রবিজ্ঞান শিক্ষণে শিক্ষণ-বিজ্ঞানমূল বৈশিষ্ট্য গুলি আলোচনা করুন। রাষ্ট্রবিজ্ঞান শিক্ষণে শ্রবণ-দর্শন ভিত্তিক প্রদীপনের গুরুত্ব আলোচনা করুন।
8. ভূমিকায়ণ শিক্ষণের বিভিন্ন ধাপ গুলি আলোচনা করুন। অণুশিক্ষণ ও ভূমিকায়ণ শিক্ষণের মধ্যে পার্থক্য আলোচনা করুন। পাঠ্যপুস্তক পর্যালোচনার গুরুত্ব আলোচনা করুন।
Political Science Method (2017-23) Question Paper Preview:
2023
Pedagogy of Science: Physical Science
Course: 1.3.7B
Group-A
(Marks-10)
1. (i) অনুশিক্ষণ কি?
(ii) শিক্ষাবিজ্ঞানসম্মত বিশ্লেষণ প্রস্তুতির ক্ষেত্রে শিক্ষার্থীর পূর্বজ্ঞানের প্রয়োজনীয়তা কী?
(iii) আদর্শ বিজ্ঞান শিক্ষকের যেকোনো দুটি গুণ লিখুন।
(iv) মাধ্যমিক স্তরে ভৌতবিজ্ঞান শিক্ষণে প্রকল্প পদ্ধতি সংগঠিত করার যে কোনো দুটি উদ্দেশ্য উল্লেখ করুন।
(v) অণুশিক্ষণে ব্যাখ্যাকরণ দক্ষতার বিভিন্ন উপাদানের নাম লিখুন।
(vi) বিদ্যালয়ে বিজ্ঞান মেলা সংগঠনের দুটি সুবিধা উল্লেখ করুন।
(vii) ভৌত বিজ্ঞানে বিচারকরণ ও মূল্যায়নের পার্থক্য করুন।
Group-B
(Marks-15)
2. বিজ্ঞান শিক্ষকের নিরবিচ্ছিন্ন পেশাগত বৃদ্ধি অপরিহার্য ব্যাখ্যা করুন।
3. অণুশিক্ষণ চক্র আলোচনা করুন।
4. ভৌতবিজ্ঞানে পারদর্শিতার অভীক্ষা গঠনের বিভিন্ন ধাপ বর্ণনা করুন।
5. বিদ্যালয়ে বিভিন্ন বিজ্ঞান কার্যাবলীর গুরুত্ব আলোচনা করুন।
6. মাধ্যমিক স্তরে ভৌতবিজ্ঞান পাঠদানকালে পাঠদানের সূচনার দক্ষতা এর উপাদানগুলি উপযুক্ত উদাহরণসহ আলোচনা করুন।
Group-C
(Marks-10)
7. মাধ্যমিক স্তরে ভৌতবিজ্ঞান বিষয়ের যে কোনো একটি নির্বাচন এককের নিম্নলিখিত উপাদানগুলির মাধ্যমে শিক্ষাবিজ্ঞানসম্মত বিশ্লেষণ প্রস্তুত করুন।
- পিরিয়ডের সংখ্যাসহ এককের উপ-এককে বিশ্লেষণ করুন।
- নির্বাচিত উপএককের চারটি আচরণগত নির্দেশনামূলক উদ্দেশ্য চিহ্নিত করুন।
- নির্বাচিত উপএককের মধ্য থেকে উপযুক্ত দুটি চিন্তা উদ্রেককারী প্রশ্ন লিখুন।
Physical Science Method (2017-23) Question Paper Preview:
2017
Pedagogy of Mathematics
Course: 1.3.7B (Part-II)
Group-A
(Marks-10)
1. (i) শিক্ষণ বিদ্যা বলতে কি বোঝেন?
(ii) নিরবিচ্ছিন্ন মূল্যায়নের দুটি প্রকৃতি লিখুন।
(iii) গণিত পরীক্ষাগারের যে কোনো দুটি গুরুত্ব লিখুন।
(iv) গণিত পাঠক্রমের সামাজিক চাহিদা বিবৃত করুন।
(v) পারদর্শিতার অভীক্ষার দুটি গুরুত্ব লিখুন।
(vi) গণিত শিখনে সহপাঠ কার্যাবলীর দুটি উদ্দেশ্য লিখুন।
(vii) মাধ্যমিক স্তরে গণিত শিক্ষাদানে মডেলের ব্যবহার উল্লেখ করুন।
Group-B
(Marks-15)
2. মাধ্যমিক স্তরে গণিতের পাঠ্যপুস্তক প্রস্তুতির নীতিগুলি সম্পর্কে লিখুন।
3. মাধ্যমিক স্তরে গণিত শিক্ষাদানে ব্যবহারিক কাজের প্রয়োজনীয়তা উল্লেখ করুন।
4. গণিত ক্লাবের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে লিখুন।
5. প্রযুক্তি ভিত্তিক পরিবেশে কিভাবে গণিত শিক্ষাদান করবেন?
6. পারদর্শিতার অভীক্ষা প্রস্তুতকরনের ধাপগুলি লিখুন।
Group-C
(Marks-10)
7. WBBSE এর মাধ্যমিক স্তরে বর্তমান গণিত পাঠক্রমের সংক্ষিপ্ত পর্যালোচনা করুন।
8.
- নবম/দশম শ্রেণীর গণিতের যে কোনো বিষয়ের উপর আচরণগত নির্দেশনামূলক উদ্দেশ্যগুলি লিখুন।
- অখণ্ড শিক্ষণকে কিভাবে অনুকৃতি শিক্ষণ থেকে পৃথক করবেন?
Mathematics Method (2017-23) Question Paper Preview:
B.ed 3rd Sem All Method PYQs, Suggestions & Answer Pdf Download
Subjects | PYQs Download Link | |
---|---|---|
Bengali | Download | |
English | Download | |
Sanskrit | Download | |
History | Download | |
Geography | Download | |
Education | Download | |
Political Science | Download | |
Philosophy | Download | |
Physical Science | Download | |
Life Science | Download | |
Mathematics | Download |