B.ed 3rd Semester Learning Design Bengali | Bengali Learning Design Pdf Download | PRAGYA BIKASH

    B.ed 3rd Semester-এর জন্য 60 টি শিখন নকশা নিয়ে আলোচনা করা হল। এবং আপনারা 60 Learning Design এর Pdf ও Download করতে পারবেন। Pdf এর মধ্যে অষ্টম শ্রেণির 60 টি শিখন নকশা আছে।


ভূমিকা:

 ভারতবর্ষ বহু ভাষার দেশ। স্বাভাবিকভাবেই ভারতবর্ষে ভাষা সমস্যা এক বড়ো সমস্যা। ১৯৪৭ সালে স্বাধীনতা অর্জনের পর এই সমস্যা আরও তীব্র হয়। ভারতবর্ষের প্রধান ভাষাগুলির মধ্যে এমন কোনো একটি সমৃদ্ধ ভাষা খুঁজে পাওয়া যায়নি যা সমগ্র ভারতবাসী অবিসংবাদিত ভাবে সাধারণ ভাষা হিসেবে মেনে নিতে সহমত পোষণ করে। পশ্চিমবাংলায় বর্তমানে ভাষা শিক্ষায় 'ত্রিভাষা সূত্র' এইভাবে কার্যকরী হয়েছে (ক) প্রথম ভাষা হিসেবে শিক্ষার্থীরা আঞ্চলিক ভাষা অর্থাৎ মাতৃভাষা বাংলা ভাষা শিক্ষা গ্রহণ করে। মাতৃভাষা বাংলা প্রথম ভাষার স্বীকৃতি লাভ করেছে। (খ) দ্বিতীয় ভাষায় হিসেবে শিক্ষার্থীরা অফিসে কাজের ভাষা ও আন্তর্জাতিক ভাষা হিসেবে ইংরেজি (English) ভাষায় শিক্ষা গ্রহণ করে। ইংরেজি এখানে দ্বিতীয় ভাষার স্বীকৃতি লাভ করেছে। (গ) তৃতীয় ভাষা হিসেবে বাংলা ও ইংরেজি ছাড়া অপর একটি ভাষা হিন্দি বা সংস্কৃত ভাষায় শিক্ষা গ্রহণ করে। 


B.ed 3rd Semester Learning Design Bengali 


Graphic featuring the text "60 Learning Designs" and "Bengali Class-VIII," with illustrations of papers and a pencil on a vibrant background.


 শিক্ষন প্রক্রিয়ার সাফল্য অনেক অংশেই পূর্ব পাঠ পরিকল্পনার উপর নির্ভর করে থাকে। শিক্ষার্থীদের পাঠ্য বিষয়ের প্রতি আগ্রহ তৈরী করার জন্য তাদের মানসিক বয়সের উপযোগী করে মনোবিজ্ঞান সম্মত পদ্ধতিতে পাঠ উপস্থাপন করা দরকার।

     শিখন নকশা (Learning Design) কথাটির জন্ম হয়েছে 'Gestalt Psychology' থেকে। একটি ভালো শিখন নকশা বা পরিবাল্পনা একজন শিক্ষক/শিক্ষিকাকে পাঠ্য-বিষয়কে সুন্দর ভাবে পরিবেশন করতে খুবই সহায়তা করে।


(toc)


শিখন নকশার ধারণ (Concept of Learning Design)


শিখন নকশা হল কোনো শিখন-শিক্ষণ প্রক্রিয়ার ক্ষেত্রে একটি বর্ণনীয় বিষয়। শিখন নকশার বক্তব্য বিষয় হল-কোনো শিখন কর্ম ও তার সহায়ক (Support) কর্মকে বিশেষ ভাবে ব্যাখ্যা করে যারা (শিক্ষক, ছাত্র) ওই শিখন কর্ম সম্পাদন করতে চায়।

    শিখন নকশা শিখন জাতীয় নানা কর্মকে ব্যাখ্যা করে যার সঙ্গে শিখনমূলক যাবতীয় প্রক্রিয়া বিশেষভাবে যুক্ত। এটি শিক্ষকদের শিক্ষণ সম্পর্কিত নতুন ব্যাখ্যা, সিদ্ধান্ত গ্রহণ নতুন পদ্ধতি গ্রহণ প্রভৃতিতে সাহায্য করে।

     শিক্ষকদের নিজের পঠন ও শিক্ষার্থীদের পাঠদানের জন্য শিখন নকশা নির্বাচন ও নির্মাণ করতে হয়। শিক্ষকরা (Educators) তাঁদের পছন্দমতো শিখন নকশা নির্বাচন করেন তাঁদের কাম্য ফললাভের জন্য অর্থাৎ অভীষ্ট লক্ষ্যে পৌঁছোবার জন্য। ব্যক্তিগতভাবে (Individual), দলগতভাবে (Team Teaching) কোনো শিক্ষাদানের জন্য শিক্ষকরা তাঁদের পছন্দমতো শিখন নকশা গ্রহণ করেন। এসবের জন্য শিক্ষার্থীর অবসা (Background), বিশ্বাস (Belief), অভিজ্ঞতা (Experience), চাহিদা, প্রেমলা (Motivation), জ্ঞানমূলক পরিস্থিতি, পেশাগত অবস্থান, বিদ্যালয়ের প্রতি হয় দায়বদ্ধতা ও বিদ্যালয়ে ছাত্রদের সাফল্য নির্ভর করে শিক্ষকদের পেশাগত দক্ষতা ও তানে শিক্ষণ কর্মে নিষ্ঠা প্রভৃতির উপর। শিখন নকশা শিখনের সমস্তরকম ক্রমপর্যায় অর্থাৎ ধারণা গ্রহণ, দক্ষতা অর্জন, দক্ষতার প্রয়োগ ও প্রতিফলন, সংস্কারসাধন, মূল্যায়ন প্রভৃতির। সামগ্রিক ধারণা দান করে। শিখন পরিকল্পকদের ভাবতে হয়, চিন্তা করতে হয় কীভাবে ধারণাকে নির্মাণ করতে হয়, দক্ষতার উন্নতিসাধন করতে হয়, অভ্যাসের পরিবর্তন করারে শিক্ষারিয়াস ও দৃষ্টিভঙ্গির প্রতিরোধ করতে হয় ও অনুপ্রেরণা সঞ্চার করতে হয়। তই শিক্ষার্থীদের মধ্যে জ্ঞানের নির্মাণে শিখন পরিকল্পকদের ভূমিকা অনেক বেশি।

শিখন নকশার উদ্দেশ্য ( Objectives of Learning Design)


  • শ্রেণিকক্ষে শিখন-শিক্ষণ প্রক্রিয়ায় যথার্থ দিক নির্দেশ করা (Proper Direction)।
  • অপেক্ষাকৃত পদ্ধতিগত (Systematic), উদ্দেশ্যগত (Purposeful) এবং অর্থগত (Meaningful) শিক্ষাদানে শিক্ষককে সাহায্য করা।
  • শিখন-শিক্ষণ প্রক্রিয়াকে বিজ্ঞানভিত্তিক করা।
  • শিক্ষণ-শিখন প্রক্রিয়ায় শিক্ষার্থীদের বন্ধুর (Friendly) মতো দেখা।
  • নতুন নতুন শিক্ষণ কৌশল উদ্ভাবনকারী শিক্ষক তৈরি করা।
  • প্রথাগত একঘেয়ে (Montony) শিক্ষাব্যবস্থার পরিবর্তন করা।

শিখন নকশার প্রয়োজনীয়তা (Importance of Learning Design)


  • শিক্ষণ-শিখন সম্পর্কিত সামগ্রিক প্রক্রিয়াকে বিশদ ও স্পষ্ট করে।
  • এটি একটি কাঠামো তৈরি করে যা অন্য শিক্ষক/শিক্ষার্থীরা নিজের মতো গ্রহণ করতে পারে।
  • নতুন বিষয়বস্তু ও বিষয়বস্তু ব্যবহারকারীদের মধ্যে সংযোগ রক্ষা করে।
  • জ্ঞানের নির্মাণকে সহায়তা করে।
  • এটি শিক্ষার্থীদের নতুন নতুন শিখন কর্মে উৎসাহিত করে।
  • শিক্ষার্থীদের মধ্যে নতুন নতুন ধারণার উদ্বোধনে সাহায্য করে।
  • শিখন শিক্ষণের সঙ্গে যুক্ত নির্দেশক, বিষয়-বিশেষজ্ঞ, শিক্ষার্থী, সহপাঠী, সহায়তা বিশেষজ্ঞ-এর সাহায্যে উপকৃত হয়।
  • বিষয়বস্তু পরিকল্পিতভাবে উপস্থাপন করা যায়। এতে সময়ের সাশ্রয় হয়।
  • শিক্ষা পরিকল্পনার পরিবর্তন ও পরিমার্জনের সহায়তা করে।
  • শিক্ষার্থীর মধ্যে সৃজনশীলতা বৃদ্ধি পায়।


শিখন নকশার নমুনা (Sample Learning Design)



বিদ্যালয়ের নাম:
শ্রেণি: সপ্তম
বিভাগ:
সময়সীমা:
তারিখ:
শিক্ষকের নাম:

বিষয়: বাংলা
একক: 'একুশের কবিতা' -আশরফ সিদ্দিকী
উপএকক: ১। "পাখি সব.... গানের কলি।"
২। "বিন্নিধানের..... নিজে পাঠে"
দিনের পাঠ: সমগ্র একক



শিখনের লক্ষ্য / উদ্দেশ্য


বর্তমান পাঠের পর শিক্ষার্থীরা-

স্মরণ করা:

  • কবির নাম স্মরণ করে লিখতে পারবে। (তথ্যগত)
  • "পাখি সব করে রব" উদ্ধৃত কবিতাংশটির কবির নাম স্মরণ করে। বলতে পারবে। (তথ্যগত)
  • "পাখির গান শেষ না হতেই তারা ঝরে গেল"- লাইনটির প্রসঙ্গসূত্র বলতে পারবে। (ধারণাগত)

অনুধাবন করা:

  • একুশের কবিতা'র সারাংশ লিখতে পারবে। (তথ্যগত)
  • "কথকতা কতো রূপকথা"-র মতো কেন তা ব্যাখ্যা করতে পারবে। (ধারণাগত)
  • আমাদের মায়েরা কখন মিছিলে এসে দাঁড়াল তার স্বপক্ষে যুক্তি দিতে পারবে। (পদ্ধতিগত)

প্রয়োগ করা:

  • একুশের কবিতার সমভাবাপন্ন অন্য একটি কবিতার নাম লিখতে পারবে। (তথ্যগত)
  • শামসুর রহমানের 'বাংলা ভাষা উচ্চারিত হলে' কবিতার সঙ্গে এই কবিতার সাদৃশ্য অনুধাবন করে নতুন রচনায় প্রয়োগ করতে পারবে। (ধারণাগত)
  • কবিতা থেকে প্রাপ্ত উপলব্ধি শিক্ষার্থীরা বাস্তব জীবনে প্রয়োগ করতে পারবে। (পদ্ধতিগত)

বিশ্লেষণ করা:

  • মাতৃভাষার বৈশিষ্ট্যগুলি কবিতা অবলম্বনে বিশ্লেষণ করতে পারবে। (তথ্যগত)
  • 'পাঠশালার পড়া' ও 'মন্ত্রের সুর'-এর মধ্যে কী সাদৃশ্য আছে তা কবিতা অবলম্বনে বিশ্লেষণ করতে পারবে। (ধারণাগত)

মূল্যায়ন করা:

  • কবিতাটিতে বাংলা ভাষারও বর প্রতি কবির ভালোবাসার যে কারণগুলি ব্যক্ত হয়েছে তা যথার্থ কী না বিচার করতে পারবে। (তথ্যগত)
  • এ কবিতাটিতে ২১শে ফেব্রুয়ারি দিনটির প্রতি যে শ্রদ্ধা ও দায়বন্ধতা ফুটে উঠেছে সেটিই কেন মুখ্য ভাবনা তা বিচার করতে পারবে। (ধারণাগত)

সৃজন করা:

  • কবিতাটির একটি বিকল্প নামকরণ করতে পারবে। (অধিজ্ঞান)
  • কবিতাটিতে বর্ণিত মাতৃভাষার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা নিয়ে বিকল্প একটি গদ্য অথবা কবিতা রচনা করতে পারবে। (তথ্যগত)

পাঠের প্রেক্ষিতে শিক্ষার্থীর বিশ্লেষণ


বর্তমান পাঠের প্রেক্ষিতে শিক্ষার্থীদের সাধারণ বৈশিষ্ট্যাবলি এবং প্রারম্ভিক আচরণ সুনিশ্চিত করার জন্য নিম্নলিখিত প্রশ্নগুলি করবেন-

১। '২১' কীসের প্রতীক?
২। আমাদের মাতৃভাষা কী?
৩। দৈনন্দিন জীবনে মাতৃভাষার গুরুত্ব কোথায়?
৪। মাতৃভাষার উপর রচিত কোনো গদ্য অথবা কবিতার নাম বলো।

শিখন সহায়ক উপকরণের প্রস্তুতি ও নির্বাচন


সাধারণ উপকরণ: চক, ডাস্টার, ব্ল‍্যাকবোর্ড ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক

বিশেষ উপকরণ:
  • কবি পরিচিতির চার্ট
  • সমার্থক উদ্ধৃতির তালিকা

শিখন কৌশল (Learning Strategies)


শিখন কেন্দ্র প্রাসঙ্গিক কৌশল
পাঠ পর্যায়-১

কবি পরিচিতি
কবি-আশরফ সিদ্দিকী
জন্ম -১৯২৭ খ্রিস্টাব্দ
উল্লেখযোগ্যগ্রন্থ-'বিষকন্যা', কাগজের নৌকা'
সম্পাদক- 'মুকুল' পত্রিকা
পাঠ পর্যায়-১

আলোচনা, প্রশ্নকরণ ও প্রতিপাদনের মাধ্যমে শিক্ষার্থীদের সহায়তায় শিক্ষক কবি পরিচিতির চার্ট প্রদর্শন করে প্রশ্ন-উত্তরের সাহায্যে দিনের পাঠে অগ্রসর হবেন। প্রাসঙ্গিক তথ্যগুলি বোর্ডে লিখে দেবেন।
পাঠ পর্যায়-২

পাখি সব... গানের কলি"
পাঠশালায় পড়া সুর
ও জারি-সারি গান
ও পাখির গান শেষ না করেই ঝরে পড়া
পাঠ পর্যায়-২

শিক্ষক উদ্ধৃত অংশটির ছন্দ, যতি, ভাব অক্ষুণ্ণ রেখে একটি আদর্শ সরবপাঠ দেবেন এবং শিক্ষার্থীদের সরব পাঠ করাবেন যার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে পঠন দক্ষতার বিকাশ ঘটবে।

ভাষা আন্দোলনের একটি চিত্র দেখে শিক্ষার্থীরা নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তরদানে সচেষ্ট হবে-
১। এটি কীসের ছবি?
২। ভাষা আন্দোলনের কারণ হিসেবে এই কবিতায় কী পরিস্ফুট হয়েছে?
পাঠ পর্যায়-৩

"বিন্নিধানে...... নিজ পাঠে”
কালবৈশাখীর ঝড়
মায়ের মিছিলে দাঁড়ানো
মিছিলে গান গাওয়া
'প্রভাত বর্ণনা' কবিতা
পাঠ পর্যায়-৩

শিক্ষক উদ্ধৃত অংশটির ছেদ, যতি, ভাব অক্ষুণ্ণ রেখে। একটি আদর্শ সরব পাঠ দেবেন। শিক্ষার্থীদের সরব পাঠ করাবেন, যার মাধ্যমে শিক্ষার্থীদের পঠন দক্ষতার বিকাশ ঘটবে।

শিক্ষক প্রতিপাদন পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের সামনে সমজাতীয় উদ্ধৃতি সম্পন্ন একটি চার্ট প্রদর্শন করবেন।



মূল্যায়নের নকশা (Evaluation Design)


শিক্ষার্থীরা দিনের পাঠগ্রহণে কতটা সক্ষম হয়েছে তা বোঝার জন্য শিক্ষক নিম্নলিখিত উদ্দেশ্যভিত্তিক প্রশ্নগুলি করবেন-

১। কবিতাটিতে ক'টি লোকসঙ্গীতের কথা বলা হয়েছে তা উল্লেখ করো। (তথ্যগত স্মরণ)
২। কবিতাটিতে কোন্ ঝড়ের উল্লেখ আছে? (তথ্যগত স্মরণ)
৩। কালবৈশাখীর ঝড় ওঠার সঙ্গে সঙ্গে কী ঘটেছিল? (তথ্যগত অনুধাবন)
৪। পাঠশালায় পড়ার সঙ্গে কবি কী উপমা ব্যবহার করেছেন? (ধারণাগত স্মরণ)
৫। গান শেষ হওয়ার আগেই পাখি কেন ঝরে গেল? (ধারণাগত অনুধাবন)
৬। এই কবিতায় রয়েছে আবহমানতা ও অমরতার প্রতি বিশ্বাস এবং অপরদিকে প্রকৃতির প্রতি তন্ময়তা-কোন্টি মুখ্য এবং কোল্টিন্ট গৌণ বিশ্লেষণ করো। (পদ্ধতিগত বিশ্লেষণ)
৭। কবিতাটির একটি বিকল্প নামকরণ করো। (অধিজ্ঞানগত সৃজন)

দুর্বলতা নির্ণয় (সংশোধনী পাঠের প্রয়োজনে)


শিখন-শিক্ষণের সময় শিক্ষক শিক্ষার্থীর কোনো দুর্বলতা সনাক্ত করতে প্রয়োজনীয় সংশোধনী পাঠের ব্যবস্থা করবেন।


Bengali 60 learning Design 


Part- 1



Part-2




Part- 3




Bengali Learning Design PDF Download 






Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!