B.ed 3rd Semester-এর জন্য 60 টি শিখন নকশা নিয়ে আলোচনা করা হল। এবং আপনারা 60 Learning Design এর Pdf ও Download করতে পারবেন। Pdf এর মধ্যে অষ্টম শ্রেণির 60 টি শিখন নকশা আছে।
ভূমিকা:
ভারতবর্ষ বহু ভাষার দেশ। স্বাভাবিকভাবেই ভারতবর্ষে ভাষা সমস্যা এক বড়ো সমস্যা। ১৯৪৭ সালে স্বাধীনতা অর্জনের পর এই সমস্যা আরও তীব্র হয়। ভারতবর্ষের প্রধান ভাষাগুলির মধ্যে এমন কোনো একটি সমৃদ্ধ ভাষা খুঁজে পাওয়া যায়নি যা সমগ্র ভারতবাসী অবিসংবাদিত ভাবে সাধারণ ভাষা হিসেবে মেনে নিতে সহমত পোষণ করে। পশ্চিমবাংলায় বর্তমানে ভাষা শিক্ষায় 'ত্রিভাষা সূত্র' এইভাবে কার্যকরী হয়েছে (ক) প্রথম ভাষা হিসেবে শিক্ষার্থীরা আঞ্চলিক ভাষা অর্থাৎ মাতৃভাষা বাংলা ভাষা শিক্ষা গ্রহণ করে। মাতৃভাষা বাংলা প্রথম ভাষার স্বীকৃতি লাভ করেছে। (খ) দ্বিতীয় ভাষায় হিসেবে শিক্ষার্থীরা অফিসে কাজের ভাষা ও আন্তর্জাতিক ভাষা হিসেবে ইংরেজি (English) ভাষায় শিক্ষা গ্রহণ করে। ইংরেজি এখানে দ্বিতীয় ভাষার স্বীকৃতি লাভ করেছে। (গ) তৃতীয় ভাষা হিসেবে বাংলা ও ইংরেজি ছাড়া অপর একটি ভাষা হিন্দি বা সংস্কৃত ভাষায় শিক্ষা গ্রহণ করে।
B.ed 3rd Semester Learning Design Bengali
শিক্ষন প্রক্রিয়ার সাফল্য অনেক অংশেই পূর্ব পাঠ পরিকল্পনার উপর নির্ভর করে থাকে। শিক্ষার্থীদের পাঠ্য বিষয়ের প্রতি আগ্রহ তৈরী করার জন্য তাদের মানসিক বয়সের উপযোগী করে মনোবিজ্ঞান সম্মত পদ্ধতিতে পাঠ উপস্থাপন করা দরকার।
শিখন নকশা (Learning Design) কথাটির জন্ম হয়েছে 'Gestalt Psychology' থেকে। একটি ভালো শিখন নকশা বা পরিবাল্পনা একজন শিক্ষক/শিক্ষিকাকে পাঠ্য-বিষয়কে সুন্দর ভাবে পরিবেশন করতে খুবই সহায়তা করে।
(toc)
শিখন নকশার ধারণ (Concept of Learning Design)
শিখন নকশার উদ্দেশ্য ( Objectives of Learning Design)
- শ্রেণিকক্ষে শিখন-শিক্ষণ প্রক্রিয়ায় যথার্থ দিক নির্দেশ করা (Proper Direction)।
- অপেক্ষাকৃত পদ্ধতিগত (Systematic), উদ্দেশ্যগত (Purposeful) এবং অর্থগত (Meaningful) শিক্ষাদানে শিক্ষককে সাহায্য করা।
- শিখন-শিক্ষণ প্রক্রিয়াকে বিজ্ঞানভিত্তিক করা।
- শিক্ষণ-শিখন প্রক্রিয়ায় শিক্ষার্থীদের বন্ধুর (Friendly) মতো দেখা।
- নতুন নতুন শিক্ষণ কৌশল উদ্ভাবনকারী শিক্ষক তৈরি করা।
- প্রথাগত একঘেয়ে (Montony) শিক্ষাব্যবস্থার পরিবর্তন করা।
শিখন নকশার প্রয়োজনীয়তা (Importance of Learning Design)
- শিক্ষণ-শিখন সম্পর্কিত সামগ্রিক প্রক্রিয়াকে বিশদ ও স্পষ্ট করে।
- এটি একটি কাঠামো তৈরি করে যা অন্য শিক্ষক/শিক্ষার্থীরা নিজের মতো গ্রহণ করতে পারে।
- নতুন বিষয়বস্তু ও বিষয়বস্তু ব্যবহারকারীদের মধ্যে সংযোগ রক্ষা করে।
- জ্ঞানের নির্মাণকে সহায়তা করে।
- এটি শিক্ষার্থীদের নতুন নতুন শিখন কর্মে উৎসাহিত করে।
- শিক্ষার্থীদের মধ্যে নতুন নতুন ধারণার উদ্বোধনে সাহায্য করে।
- শিখন শিক্ষণের সঙ্গে যুক্ত নির্দেশক, বিষয়-বিশেষজ্ঞ, শিক্ষার্থী, সহপাঠী, সহায়তা বিশেষজ্ঞ-এর সাহায্যে উপকৃত হয়।
- বিষয়বস্তু পরিকল্পিতভাবে উপস্থাপন করা যায়। এতে সময়ের সাশ্রয় হয়।
- শিক্ষা পরিকল্পনার পরিবর্তন ও পরিমার্জনের সহায়তা করে।
- শিক্ষার্থীর মধ্যে সৃজনশীলতা বৃদ্ধি পায়।
শিখন নকশার নমুনা (Sample Learning Design)
বিদ্যালয়ের নাম: |
বিষয়: বাংলা |
শিখনের লক্ষ্য / উদ্দেশ্য
স্মরণ করা:
- কবির নাম স্মরণ করে লিখতে পারবে। (তথ্যগত)
- "পাখি সব করে রব" উদ্ধৃত কবিতাংশটির কবির নাম স্মরণ করে। বলতে পারবে। (তথ্যগত)
- "পাখির গান শেষ না হতেই তারা ঝরে গেল"- লাইনটির প্রসঙ্গসূত্র বলতে পারবে। (ধারণাগত)
অনুধাবন করা:
- একুশের কবিতা'র সারাংশ লিখতে পারবে। (তথ্যগত)
- "কথকতা কতো রূপকথা"-র মতো কেন তা ব্যাখ্যা করতে পারবে। (ধারণাগত)
- আমাদের মায়েরা কখন মিছিলে এসে দাঁড়াল তার স্বপক্ষে যুক্তি দিতে পারবে। (পদ্ধতিগত)
প্রয়োগ করা:
- একুশের কবিতার সমভাবাপন্ন অন্য একটি কবিতার নাম লিখতে পারবে। (তথ্যগত)
- শামসুর রহমানের 'বাংলা ভাষা উচ্চারিত হলে' কবিতার সঙ্গে এই কবিতার সাদৃশ্য অনুধাবন করে নতুন রচনায় প্রয়োগ করতে পারবে। (ধারণাগত)
- কবিতা থেকে প্রাপ্ত উপলব্ধি শিক্ষার্থীরা বাস্তব জীবনে প্রয়োগ করতে পারবে। (পদ্ধতিগত)
বিশ্লেষণ করা:
- মাতৃভাষার বৈশিষ্ট্যগুলি কবিতা অবলম্বনে বিশ্লেষণ করতে পারবে। (তথ্যগত)
- 'পাঠশালার পড়া' ও 'মন্ত্রের সুর'-এর মধ্যে কী সাদৃশ্য আছে তা কবিতা অবলম্বনে বিশ্লেষণ করতে পারবে। (ধারণাগত)
মূল্যায়ন করা:
- কবিতাটিতে বাংলা ভাষারও বর প্রতি কবির ভালোবাসার যে কারণগুলি ব্যক্ত হয়েছে তা যথার্থ কী না বিচার করতে পারবে। (তথ্যগত)
- এ কবিতাটিতে ২১শে ফেব্রুয়ারি দিনটির প্রতি যে শ্রদ্ধা ও দায়বন্ধতা ফুটে উঠেছে সেটিই কেন মুখ্য ভাবনা তা বিচার করতে পারবে। (ধারণাগত)
সৃজন করা:
- কবিতাটির একটি বিকল্প নামকরণ করতে পারবে। (অধিজ্ঞান)
- কবিতাটিতে বর্ণিত মাতৃভাষার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা নিয়ে বিকল্প একটি গদ্য অথবা কবিতা রচনা করতে পারবে। (তথ্যগত)
পাঠের প্রেক্ষিতে শিক্ষার্থীর বিশ্লেষণ
শিখন সহায়ক উপকরণের প্রস্তুতি ও নির্বাচন
- কবি পরিচিতির চার্ট
- সমার্থক উদ্ধৃতির তালিকা
শিখন কৌশল (Learning Strategies)
শিখন কেন্দ্র | প্রাসঙ্গিক কৌশল |
---|---|
পাঠ পর্যায়-১ কবি পরিচিতি কবি-আশরফ সিদ্দিকী জন্ম -১৯২৭ খ্রিস্টাব্দ উল্লেখযোগ্যগ্রন্থ-'বিষকন্যা', কাগজের নৌকা' সম্পাদক- 'মুকুল' পত্রিকা |
পাঠ পর্যায়-১ আলোচনা, প্রশ্নকরণ ও প্রতিপাদনের মাধ্যমে শিক্ষার্থীদের সহায়তায় শিক্ষক কবি পরিচিতির চার্ট প্রদর্শন করে প্রশ্ন-উত্তরের সাহায্যে দিনের পাঠে অগ্রসর হবেন। প্রাসঙ্গিক তথ্যগুলি বোর্ডে লিখে দেবেন। |
পাঠ পর্যায়-২ পাখি সব... গানের কলি" পাঠশালায় পড়া সুর ও জারি-সারি গান ও পাখির গান শেষ না করেই ঝরে পড়া |
পাঠ পর্যায়-২ শিক্ষক উদ্ধৃত অংশটির ছন্দ, যতি, ভাব অক্ষুণ্ণ রেখে একটি আদর্শ সরবপাঠ দেবেন এবং শিক্ষার্থীদের সরব পাঠ করাবেন যার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে পঠন দক্ষতার বিকাশ ঘটবে। ভাষা আন্দোলনের একটি চিত্র দেখে শিক্ষার্থীরা নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তরদানে সচেষ্ট হবে- ১। এটি কীসের ছবি? ২। ভাষা আন্দোলনের কারণ হিসেবে এই কবিতায় কী পরিস্ফুট হয়েছে? |
পাঠ পর্যায়-৩ "বিন্নিধানে...... নিজ পাঠে” কালবৈশাখীর ঝড় মায়ের মিছিলে দাঁড়ানো মিছিলে গান গাওয়া 'প্রভাত বর্ণনা' কবিতা |
পাঠ পর্যায়-৩ শিক্ষক উদ্ধৃত অংশটির ছেদ, যতি, ভাব অক্ষুণ্ণ রেখে। একটি আদর্শ সরব পাঠ দেবেন। শিক্ষার্থীদের সরব পাঠ করাবেন, যার মাধ্যমে শিক্ষার্থীদের পঠন দক্ষতার বিকাশ ঘটবে। শিক্ষক প্রতিপাদন পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের সামনে সমজাতীয় উদ্ধৃতি সম্পন্ন একটি চার্ট প্রদর্শন করবেন। |