Sanskrit Pedagogical Analysis ( সংস্কৃত শিক্ষাসম্বন্ধীয় বিশ্লেষন )

Sanskrit Pedagogical Analysis
(সংস্কৃত শিক্ষাসম্বন্ধীয় বিশ্লেষন)

(toc)

ভূমিকা:


       Pedagogy বা পেডাগজি হল শিক্ষণের কলা ও বিজ্ঞান। সাধারণত এই শব্দটি নির্দেশনাদানের কৌশলকে বোঝাতে ব্যবহার করা হয়ে থাকে। 'Pedagogy' শব্দটির উৎপত্তি হয়েছে প্রাচীন গ্রিক শব্দ 'Paidagogia' থেকে। Paidagogia শব্দটি দুটি শব্দের সমন্বয়ে গঠিত-একটি 'Paida' আর একটি 'Gogia'। 'Paida' কথাটির অর্থ হল 'শিশু' (Child) ও 'Gogia' কথাটির অর্থ হল 'পরিচালন করা' (to lead)। সুতরাং 'Pedagogy' শব্দটির সম্পূর্ণ অর্থ হল 'শিশুকে পরিচালন করা' (To lead child)। প্রাচীন গ্রিসে প্রতিটি ধনী পরিবারেই প্রচুর ক্রীতদাস থাকত। তাদের বিভিন্ন কাজে ব্যবহার করা হত। তাদের মধ্যে কিছু ক্রীতদাস ছিল যাদের শিশুদের দেখাশুনো করার জন্য নিয়োজিত করা হত। তারা শিশুদের দেখাশুনো করা ছাড়াও তাদের শিক্ষাদানের ক্ষেত্রেও বিশেষ ভূমিকা পালন করত। সেখান থেকেই 'Pedagogy' কথাটির উৎপত্তি হয়েছে।

     যে বিজ্ঞানসম্মত প্রক্রিয়া অবলম্বন করে শিক্ষকেরা শিশুদের শিখনে সাহায্য করে থাকেন সেই প্রক্রিয়াকে Pedagogical Analysis বলে। শিখনের মূল লক্ষ্যে পৌঁছানোর জন্য সঠিক নির্দেশনাদানের মাধ্যমে শিক্ষণ কৌশলের সঙ্গে শিক্ষার্থীর পূর্বার্জিত জ্ঞান ও অভিজ্ঞতা, ব্যক্তিগত মেধা, পরিবেশ ও অবস্থার সঙ্গে সঠিক মেলবন্ধনই হল Pedagogy। শিশুর শিখন প্রক্রিয়ার সঙ্গে সম্পর্কিত মনস্তত্ত্বের উপর ভিত্তি করে Pedagogy কথাটির উৎপত্তি হয়েছে। ইংরাজিতে 'Pedagogy' শব্দটি নির্দেশনামূলক তত্ত্বকে বোঝাতে ব্যবহার করা হয়।


      এই নির্দেশনামূলক তত্ত্বে শিক্ষণ-শিখন প্রক্রিয়ার সাফল্যের কথা মাথায় রেখে নির্দেশনাদানকারী প্রতি শিক্ষার্থীর নির্ভরতার উপরই গুরুত্ব দেওয়া হত। শ্রেণিকক্ষে সাধারণত শিক্ষক-শিক্ষিকাগণ পাঠক্রমের অন্তর্গত বিষয়বস্তুকে বিভিন্ন এককে বিভক্ত করে উপস্থাপন করে থাকেন। উপস্থাপনের আগে শিক্ষক-শিক্ষিকারা যদি পাঠ্যবিষয়বস্তুটিকে কতকগুলি সুনির্দিষ্ট ধাপের মাধ্যমে শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন, তাহলে পাঠদান প্রক্রিয়াটি আরও প্রাণবন্ত হয়।

       আধুনিক শিক্ষাজগতে আমরা সর্বপ্রথম Pedagogical Analysis বা শিক্ষা সংক্রান্ত বিশ্লেষণের ধারণা পেয়ে থাকি Edgar Stones-এর কাছ থেকে। তিনি ছিলেন একজন ব্রিটিশ শিক্ষা গবেষক। সাধারণভাবে, কোনো একটি বিশেষ শ্রেণির কোনো একটি বিষয়ের সমগ্র পাঠ্যক্রমটিকে বিভিন্ন এককে ভাগ করে প্রতিটি উপএককে বৈজ্ঞানিক পদ্ধতিতে বিশ্লেষণ করাকেই Pedagogical Analysis বলা হয়।

শিক্ষাসম্বন্ধীয় বিশ্লেষণের উদ্দেশ্যসমূহ 
(Objectives of Pedagogical Analysis)


• শিক্ষণ-শিখন প্রক্রিয়াকে সঠিকভাবে পরিচালনার জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা।
• কাম্য আচরণগত শিখন সামর্থ্যগুলির যথাযথ বিকাশে সহায়তা প্রদান করা।
• প্রতিটি পাঠ্যবিষয়বস্তুকে বাস্তব জীবনের সঙ্গে যুক্ত করার প্রয়াস করা।
• একটি পাঠ-এককের বিভিন্ন গুরুত্বপূর্ণ উপাদান ও শিক্ষার্থীদের দক্ষতার মধ্যে সমন্বয় সাধন করা।
• কার্যকরী শিক্ষণের জন্য সঠিক লক্ষ্য নির্ধারণে সহায়তা করা।
• শিক্ষক-শিক্ষিকাদের পাঠদানকালে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা।
• শিক্ষার্থীদের মধ্যে পাঠ্যবিষয়টিকে সাবলীল ও আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে সহায়তা করা।
• শিক্ষকদের শিক্ষাদানের পূর্বে যথাযথ প্রস্তুতি গ্রহণে সহায়তা করা।

শিক্ষাসম্বন্ধীয় বিশ্লেষণের পরিধি
(Scopes of Pedagogical Analysis)


১. একটি এককের বিশ্লেষণের মাধ্যমে পাঠএককটি শিক্ষার্থীদের সামনে সহজে উপস্থাপন করা সম্ভব।
২. একটি পাঠএকক সম্পূর্ণ হতে কতটা সময় প্রয়োজন, তার একটি পরিষ্কার ধারণা পাওয়া যায়।
৩. সমগ্র পাঠএকক সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা অর্জন করা যায়।
৪. পাঠএকক বিশ্লেষণের মাধ্যমে মূল্যায়নের জন্য প্রশ্ন উত্থাপন করা সম্ভব।
৫. শিক্ষার্থীরা পাঠ্যবিষয়বস্তু কতটা আয়ত্ত করতে সক্ষম হয়েছে বা কোথায় তাদের সমস্যা হচ্ছে, সে সম্পর্কে ধারণা পাওয়া যায়।
৬. অনুসন্ধানী প্রশ্নের জন্য শিক্ষকদের চিন্তা করতে সহায়তা করে।

শিক্ষাসম্বন্ধীয় বিশ্লেষণের বিভিন্ন ধাপ
(Stages of Pedagogical Analysis)


কোনো পাঠ এককের শিক্ষাসম্বন্ধীয় বিশ্লেষণ করার সময় নিম্নলিখিত ধাপের মাধ্যমে অগ্রসর হতে হবে-
১। প্রতিটি পাঠ এককের উপএককে বিভাজন এবং উপএককগুলির জন্য পিরিয়ড সংখ্যা নির্ধারণ।
২। নির্বাচিত উপএককের সারসংক্ষেপ লিখন।
৩। শিক্ষার্থীর পূর্বার্জিত শিখন সামর্থ্য।
৪। শিক্ষার্থীর আচরণগত উদ্দেশ্য নির্ধারণ।
৫। শিক্ষণ কৌশল নির্বাচন।
৬। অনুসন্ধানী প্রশ্নের অবতারণা।
৭। বিষয়বস্তু সংক্রান্ত অনুরূপ উদাহরণ উপস্থাপন।
৮। অভীক্ষাপত্রের খসড়া রচনা।
৯। উদ্দেশ্য ও সামর্থ্যভিত্তিক প্রশ্নপত্র রচনা।

শিক্ষাসম্বন্ধীয় বিশ্লেষণের তাৎপর্য
(Significance of Pedagogical Analysis)


• শিক্ষণ প্রক্রিয়া এবং শিক্ষা ব্যবস্থার গুণগত মান উন্নয়নে শিক্ষাসংক্রান্ত বিশ্লেষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
• এর মাধ্যমে শিক্ষক/শিক্ষিকা শিক্ষার্থীদের অনুপ্রাণিত করার সুযোগ পান।
• যুক্তিসঙ্গত ও সুপরিকল্পিত পদ্ধতিতে শিক্ষণীয় বিষয় শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করা সম্ভব হয়।
• এর ফলে পাঠদান কার্যক্রম সুসংগঠিত হয়ে ওঠে।
• শিক্ষক/শিক্ষিকা তাদের শিক্ষণের উদ্দেশ্য সম্পর্কে সচেতন হতে সক্ষম হন।
• শিক্ষা সংক্রান্ত বিশ্লেষণ শিক্ষার্থীদের মুখস্থ বিদ্যার পরিবর্তে সক্রিয়ভাবে শিখনের ওপর গুরুত্ব আরোপ করে।
• এর মাধ্যমে শিক্ষকের মধ্যে বিদ্যমান কিছু জড়তা দূর করার সুযোগ সৃষ্টি হয়।
• প্রশিক্ষণরত শিক্ষার্থীরা যদি শিক্ষাসংক্রান্ত বিশ্লেষণ করার দক্ষতা অর্জন করতে পারে, তবে পাঠ পরিকল্পনা রচনায়ও সফলতা অর্জন করে।
• প্রতি বিষয়ের বিশ্লেষণ করার ফলে প্রশিক্ষণরত শিক্ষার্থীরা হয়ে ওঠে আত্মবিশ্বাসী তারা পাঠদানকালে সম্যক তৃপ্ত হন।

শিক্ষাসম্পকীয়ং বিশ্লেষণম্
(Pedagogical Analysis)


নাম:
ক্রমিক সংখ্যা:
দিবসাঙ্ক: ১১
বিষয়: সংস্কৃত ব্যাকরণম্

বিষয়বস্তু বিশ্লেষণম্

এককম: অকারান্তঃ নরশব্দরূপম্
শ্রেণি: সপ্তমী

উপৈককম্                                           পর্যায় সংখ্যা
• নরশব্দরূপস্য প্রথমাবিভক্ত্যাঃ                           ১
চতুর্থী বিভক্তি পর্যন্তম্
• নরশব্দরূপস্য পঞ্চমীবিভক্ত্যাঃ সম্বোধনপর্যন্তম্    ১
মূল্যায়নম্ পুনশিক্ষণং চ                                       ১

সমগ্র পর্যায় সংখ্যাঃ                                            ৩

উপৈককস্য বিশ্লেষণম্

নর শব্দরূপঃ (প্রথমাবিভ্যাঃ চতুর্থী বিভক্তি:)


শিক্ষণীয় বিষয়স্য সংক্ষিপ্তা রূপরেখা


• নর শব্দের অর্থ মানুষ।
• নর শব্দটি অকারান্ত পুংলিঙ্গ শব্দ।
• বিভক্তি ও বচনানুসারে নর শব্দের প্রথমা থেকে চতুর্থী বিভক্তি পর্যন্ত রূপটি প্রদর্শিত হয়েছে।

পূর্বার্জিতং জ্ঞানম্


• শিক্ষার্থীরা পূর্বে বাংলায় 'পদ', ইংরেজিতে Word সম্পর্কে ধারণা লাভ করেছে।
• শিক্ষার্থীগণ বচন ও বিভক্তি সম্বন্ধে জানে।
• শব্দের বিশুদ্ধ উচ্চারণ সম্পর্কে শিক্ষার্থীরা অবহিত।
• পুরুষ ও লিঙ্গ সম্বন্ধে শিক্ষার্থীরা ধারণা লাভ করেছে।

পঠনস্য আচরণগতোদ্দেশ্যং নির্ধারণম্

বৌদ্ধিকং ক্ষেত্রম্

■ জ্ঞানমূলকম্

• নর শব্দের প্রতিটি রূপের অর্থ জানবে।
• নর শব্দরূপটি সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা জন্মাবে।
• নর শব্দরূপের ১মা থেকে ৪র্থী বিভক্তি পর্যন্ত মুখস্থ বলতে পারবে।
• শব্দটি কোন্ লিঙ্গের কীরূপ শব্দ তা স্মরণ করে বলতে পারবে।

■ বোধমূলকম্

• অন্যান্য শব্দরূপের সঙ্গে নর শব্দরূপের পার্থক্য নির্ণয় করতে পারবে শিক্ষার্থীরা।
• নর শব্দরূপ গঠন ব্যাখ্যা করতে পারবে।
• নরঃ, নরাঃ, নরেণ-ইত্যাদি পদসমূহের বিভক্তিগত পার্থক্য দেখে শিক্ষার্থীরা অর্থ পার্থক্য নির্ণয় করতে পারবে।
• নামপদের প্রয়োগবিধি সম্পর্কে শিক্ষার্থীদের বোধ জন্মাবে।

■ প্রয়োগমূলকম্

• নবপঠিত শব্দরূপ দিয়ে বিভিন্ন বাক্য গঠন করতে পারবে।
• শব্দরূপটির সাহায্যে কারকবিভক্তি নির্ণয় করতে পারবে।
• শব্দরূপটির দ্বারা সংস্কৃতে অনুবাদ করতে সক্ষম হবে।
• নর শব্দের ন্যায় অন্য শব্দরূপ প্রয়োগ করতে পারবে।

সঞ্চালনমূলকম্

■ দক্ষতামূলকম্

• হ্রস্ব-দীর্ঘাদি আদর্শ উচ্চারণবিধি অনুসারে শব্দরূপটি শিক্ষার্থীরা সুন্দরভাবে পাঠ করতে পারবে।
• স্পষ্ট ও সুন্দর হস্তাক্ষরে দেবনাগরী লিপিতে শব্দরূপটি বিভক্তি ও বচনানুসারে লিখতে পারবে।
• শিক্ষার্থীরা বিষয়োপযোগী চিত্রাঙ্কনে সমর্থ হবে।

□ অনুভূতিমূলকং ক্ষেত্রম্

শিক্ষার্থীরা আলোচ্য শব্দরূপটি নিজস্ব ভাষাতে প্রকাশ করতে সমর্থ হবে এবং বাস্তবজীবনে নানাভাবে প্রয়োগ করার ক্ষেত্রে তার উপযোগিতা উপলব্ধি করবে।

শিক্ষণকৌশলম্

• শিক্ষক/শিক্ষিকা আরোহী পদ্ধতি অবলম্বন করে চিত্রসহ নর শব্দরূপের উদাহরণ বাক্যসংবলিত প্রদীপনপত্র দেখিয়ে শিক্ষার্থীদের সহযোগিতায় আলোচনার মাধ্যমে পাঠে অগ্রসর হবেন।

• বাক্য তালিকার বাক্য মধ্যস্থ নির্দিষ্ট পদটি সংগ্রহ করে সেটির পুরুষ, বচন ও কাল নির্ণয় করবেন। এক্ষেত্রে সুপ্ বিভক্তির নিয়মও শিক্ষার্থীদের সম্মুখে উপস্থাপিত করা হবে।

• প্রশ্নোত্তর, ব্যাখ্যা-বিশ্লেষণের মাধ্যমে প্রাপ্ত মূল বক্তব্য কৃব্লফলকে লিখবেন। শিক্ষার্থীরাও তা নিজ খাতায় লিখে নেবে।

• সরল থেকে জটিল, জানা থেকে অজানাতে গমনের মাধ্যমে ব্যাকরণ শিক্ষাদানকার্য সমাধা করা হবে।

• পঠনীয় অংশের অর্থ, ভাব, শিল্পসৌন্দর্য অনুধাবনে শিক্ষার্থীরা সমর্থ হয়েছে কিনা তা জানার জন্য কতকগুলি চিন্তা উদ্রেককারী প্রশ্নের অবতারণা করবেন শিক্ষক।

পাঠসহায়কম্ উপকরণম্


• নর শব্দরূপটি পাঠদানের সময় সাধারণ উপকরণ হিসেবে কঠিনী (চক), মার্জনী (ডাস্টার), কৃষ্ণফলক ও নির্দেশক দন্ড ব্যবহার করা হবে।

• 'সুপ্' বিভক্তির প্রথমা থেকে চতুর্থী বিভক্তির রূপ বোঝানোর জন্য একটি প্রদীপনপত্র ব্যবহৃত হবে।

• 'নর' শব্দরূপ দ্বারা গঠিত বাক্যতালিকা সংবলিত প্রদীপনপত্র ব্যবহৃত হবে, যা শিক্ষার্থীদের সহযোগিতায় বিশ্লেষিত হবে।

• বচন ও বিভক্তির শ্রেণিবিভাগ বোঝানোর জন্য তুলনীয় শব্দরূপ দ্বারা গঠিত অপর একটি বাক্যতালিকা সংবলিত প্রদীপনপত্র ব্যবহৃত হবে।



Download Full PDF:






Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!