বি.এড দ্বিতীয় সেমিস্টার
ভূমিকা:
সম্প্রতি NCTE 2014 এর নতুন Regulation অনুসারে, West Bengal government থেকে বর্তমান শিক্ষাবর্ষে 'Baba Saheb Ambekar Education University ' অধীনে একটি সার্বিক পাঠক্রম দেওয়া হয়েছে। এটি পশ্চিমবঙ্গের সমস্ত B.ed কলেজের শিক্ষার্থীদের জন্য দ্বিবার্ষিক সুনির্দিষ্ট পাঠ্যক্রম। এই পাঠ্যক্রমে সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখে বিষয়গুলিতে আধুনিক চিন্তা ধারার নিত্য নতুন উপাদান সংযোজিত হয়েছে। এই দ্বিবার্ষিক শিক্ষাকালকে চারটি সেমিস্টারে ভাগ করা হয়েছে। এই নির্দেশিকায় দ্বিতীয় সেমিস্টারে শিক্ষার্থীদের যে বিষয়গুলো পাঠ করতে হয়, সেগুলি হল- (1) শিখন ও শিক্ষণ (Learning and Teaching) (2) প্রজ্ঞা ও পাঠ্যক্রম (Knowledge and Curriculum) (3) শিখনের মূল্যায়ন (Assessment For Learning) (4) শিক্ষায় নাটক ও চারুকলা ( Drama and Arts in Education) (5) Pedagogy of School Subject (Part-I). এছাড়াও Syllabus অনুযায়ী প্রত্যেক কোর্সে Practicum আবশ্যিক।
(1) Learning and Teaching: এই কোর্সটি বিভিন্ন কোর্সের দৃষ্টিভঙ্গি একত্রিত করে এবং মনোবিজ্ঞান, দর্শন, সমাজ বিজ্ঞান ও ভাষা শিক্ষার ধারণার উপর ভিত্তি করে তৈরি। এটি শিক্ষার্থী-শিক্ষকদের তাদের নিজস্ব অভিজ্ঞতার আলোকে শেখার এবং শিক্ষাদানের ধারণা গুলি বিশ্লেষণ ও প্রতিফলিত করার সুযোগ দেয়, যাতে তারা শেখার বিভিন্ন তত্ত্ব সম্পর্কে গভীরভাবে বুঝতে পারে। শিখন ও শিক্ষণ কোর্সে শিক্ষার্থী শিক্ষকেরা পাঠদানের জটিলতা নিয়ে সমালোচনামূলক আলোচনা করবেন এবং শিক্ষকতা পেশার বিভিন্ন দিক বিশ্লেষণ করবেন, পাশাপাশি বৈচিত্র্যময় শ্রেণীতে কার্যকরভাবে শেখানোর উপায় নিয়ে চিন্তা করবেন। Learning and Teaching কোর্সটিকে দুটি অর্ধেক ভাগ করা হয়েছে, যথা: 1st Half Learning এবং 2nd Half Teaching।
(2) Knowledge and Curriculum: শিক্ষকদের একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব হল শিক্ষার্থীদের সঙ্গে মিথস্ক্রিয়া করার সময় জ্ঞান নির্মাণ, স্থানান্তর, পুনঃ প্রবর্তন এবং পরিমার্জন প্রক্রিয়াকে সহজতর করা। এই প্রেক্ষাপটে, শিক্ষকদের জ্ঞানতাত্ত্বিক চিন্তা ভাবনা এবং সামাজিক পরিবেশের সঙ্গে জ্ঞানের লেনদেনের ক্ষেত্রে দক্ষতা অর্জন করা আবশ্যক। এই গবেষণাপত্রটি ছাত্র শিক্ষকদের জন্য জ্ঞানের বিভিন্ন মাত্রা এবং সামাজিক পরিবেশে এর লেনদেনের জন্য প্রয়োজনীয় প্রস্তুতির দিকনির্দেশনা প্রদান করে।
(3) Assessment For Learning: এই কোর্সের শিরোনাম নির্দেশ করে যে শিক্ষার্থী-শিক্ষকরা Assessment for Learning এবং Assessment of Learning এর মধ্যে পার্থক্য সম্পর্কে সচেতন হতে হবে। স্কুল শিক্ষায় উভয় পদ্ধতিরই গুরুত্ব রয়েছে, তবে একটি গঠনমূলক দৃষ্টিভঙ্গি পূর্বের দিকে জোর দেওয়ার জন্য একটি পরিবর্তন নির্দেশ করে। কোর্সটি মূল্যায়ন এবং মূল্যায়নের আধুনিক দৃষ্টিভঙ্গিগুলিকে বিস্তৃত করতে চায় এবং শিক্ষার্থী শিক্ষকদেরকে বিভিন্ন মাত্রায় ছাত্রশিক্ষা বিশ্লেষণ করার ক্ষমতা প্রদান করে। মূল্যায়ন স্কুল শিক্ষার একটি অপরিহার্য অংশ এবং বিশেষ করে শিক্ষণ-শিখন প্রক্রিয়ার সাথে সম্পর্কিত। যেহেতু স্কুলে শিক্ষা নির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে চলে, তাই শিক্ষার্থীদের অগ্রগতি এবং উন্নতি কিভাবে মূল্যায়ন করা হবে, সে সম্পর্কে শিক্ষকদের সচেতন থাকা খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষণের মূল্যায়ন কোর্সটিকে দুটি অর্ধে ভাগ করা হয়েছে, যথা: 1st Half - Assessment of the Learning Process এবং 2nd Half - Assessment of the Learning System।
(4) Drama and Arts in Education: কলাকে দশম শ্রেণি পর্যন্ত একটি বাধ্যতামূলক বিষয় হিসেবে পড়ানো হয়, যা জ্ঞানের একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র। আমাদের সাংস্কৃতিক পরিচয়কে তার বৈচিত্র ও সমৃদ্ধির সঙ্গে ধরে রাখতে এবং তরুণদের উৎসাহিত করতে, শিল্পকলা শিক্ষাকে বিদ্যালয়ে অন্তর্ভুক্ত করার প্রয়োজন রয়েছে। সৃজনশীল চিন্তাভাবনার বিকাশের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। NCF-2005 কলা শিক্ষাকে একটি বিষয় হিসেবে এবং অন্যান্য বিষয়ের শিক্ষাকে কার্যকর করার জন্য একটি শিক্ষাগত উপকরণ হিসেবে বিবেচনা করে। Arts in Education কোর্সটি শিক্ষার্থীদের শিল্পকলার মাধ্যমে নিজেদের বিকাশের সুযোগ দেয় এবং শিক্ষকদের জন্যও এটি একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। Bachelor ofEducation(B.ed) Programme-এ শিক্ষার্থীরা বিভিন্ন শৃঙ্খলায় নিজেদের দক্ষতা বাড়ানোর সুযোগ পায়। তারা স্কুল Internship এর সময় এই দক্ষতা গুলি শিক্ষাদানে ব্যবহার করবে। এজন্য, শুধুমাত্র শিল্প শিক্ষকদের নয়, বরং স্কুলের সমস্ত শিক্ষকদের জন্য শিল্পকলা সম্পর্কে বোঝাপড়া এবং অভিজ্ঞতা অর্জন করা জরুরি, যাতে শিক্ষার্থীর সামগ্রিক বিকাশে সহায়তা করা যায়।
(5) Pedagogy of School Subject: দুই বছরের B.ed প্রোগ্রামটি NCTE 2014 এর নতুন নির্দেশনা ও পদ্ধতির আলোকে প্রতিটি বিষয়ের শিক্ষাবিদ্যার পাঠ্যক্রম তৈরি করেছে। এই কোর্সের লক্ষ্য হলো শিক্ষকরা স্কুল শিক্ষাকে একটি সামগ্রিক দৃষ্টিকোণ থেকে দেখবেন। শিক্ষার্থীদের জ্ঞান গঠনে এবং সৃজনশীলতা বৃদ্ধিতে সহায়তা করার জন্য শিক্ষককে একটি সহায়ক হিসেবে বিবেচনা করা হয়। Teachin Learning Material এর সাথে Syllabus এবং Textbook গুলি কার্যকরভাবে ব্যবহারের জন্য শিক্ষককে অর্থপূর্নভাবে প্রস্তুত করা হয়। Pedagogy of School Subject কোর্সের অন্তর্গত কয়েকটি বিষয় হল:- (i) Bengali (ii) English (iii) Sanskrit (iv) History (v) Geography (vi) Education (vii) Political Science (viii) Philosophy (ix) Physical Science (x) Life Science (xi) Mathematics.
Marks Distribution and Assessment Pattern of B.ed 2nd Semester:
Full Marks-500
Theory-325
Practicum-175
Theory:
Course Code | Course Name | Full Marks | Internal Assessment | External Assessment |
---|---|---|---|---|
1.2.3 | Learning and Teaching 1st Half: Learning 2nd Half: Teaching |
50+50 | 15+15 | 35+35 |
1.2.7A | Pedagogy of School Subject (Part-I) | 50 | 15 | 35 |
1.2.8A | Knowledge and Curriculum | 50 | 15 | 35 |
1.2.9 | Assessment For Learning 1st Half: Assessment of the Learning Process 2nd Half: Assessment of the Learning System |
50+50 | 15+15 | 35+35 |
1.2EPC2 | Drama and Arts in Education | 25 | 35 | |
Total | 325 | 9 | 235 |
Practicum:
Course Code | Course Name | Full Marks | Internal Assessment | External Assessment |
---|---|---|---|---|
1.2.3 | Learning and Teaching | 25 | 10 | 15 |
1.2.7A | Pedagogy of School Subject (Part-I) | 50 | 20 | 30 |
1.2.8A | Knowledge and Curriculum (Part-I) | 25 | 10 | 15 |
1.2.9 | Assessment For Learning | 50 | 20 | 30 |
1.2EPC2 | Drama and Arts in Education | 25 | 10 | 15 |
Total | 175 | 70 | 10 |
Tips: B.ed দ্বিতীয় সেমিস্টারে ৭টি জেনারেল পেপার এবং একটি Pedagogy of School Subject নিয়ে মোট ৮টি পেপারের পরীক্ষা দিতে হয়। প্রতিটি পেপার 35 নম্বরের হয়। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য Previous Year Question Paper এবং তার সমাধান সহ Suggestion and Answer এর সাহায্যে প্রস্তুতি নিতে হয়। অধিকাংশ প্রশ্ন এখান থেকে আসে।
নিচের লিঙ্কে ক্লিক করে ডাউনলোড করুন