BSAEU B.ed 1st Semester
ভূমিকা:
সম্প্রতি NCTE 2014-র নতুন নিয়ম অনুযায়ী, পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে বর্তমান শিক্ষাবর্ষে একটি Uniform B.ed Syllabus দেওয়া হয়েছে। এটি পশ্চিমবঙ্গের সব বি.এড কলেজের জন্য একটি দ্বিবার্ষিক নির্দিষ্ট পাঠ্যক্রম। এই পাঠ্যক্রমে সময়ের সাথে তাল মিলিয়ে বিষয়গুলিতে আধুনিক শিক্ষার নতুন নতুন উপাদান যুক্ত করা হয়েছে। এই B.ed কে দ্বিবার্ষিক সেমিস্টারে ভাগ করা হয়েছে। নির্দেশিকায় প্রথম সেমিস্টারে শিক্ষার্থীদের যে বিষয়গুলো পড়তে হয়, সেগুলো হলো- (১) শিশু ও বিকাশ (Childhood and Growing Up) (২) সমকালীন ভারত ও শিক্ষা (Contemporary India and Education) (৩) পাঠ্যক্রমে ভাষার বিস্তৃতি (Language Across the Curriculum) (৪) বিষয়বস্তুর ধারনা ও সম্পর্ক (Understanding Dicipline and Subject) (৫) পাঠ্যপুস্তক পঠন ও প্রতিফলন (Reading and Reflecting on Texts)। এবং প্রত্যেক বিষয়ের জন্য Practicum করা আবশ্যিক।
1. Childhood and Growing Up: মানুষের বিকাশ শুরু হয় জন্মের আগে থেকেই, যা একাধিক জটিল প্রক্রিয়ার মাধ্যমে ঘটে। এই কোর্সটি শিক্ষার্থী-শিক্ষকদের শৈশব, শিশু বিকাশ এবং কৈশোর অধ্যয়নের সাথে পরিচয় করিয়ে দেবে। কোর্সের মূল লক্ষ্য হল শিক্ষার্থী-শিক্ষকদের বিভিন্ন শৈশবের ধারনা তৈরি করা, যা শিশুরা তাদের সামাজিক-রাজনৈতিক বাস্তবতার মধ্যে গঠন করে, যেমন-পরিবার, স্কুল, পাড়া এবং সম্প্রদায়। শিক্ষার্থী -শিক্ষকরা বিভিন্ন আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশে শিশু বিকাশ, শৈশব এবং কৈশোরের তত্বগুলি সম্পর্কে জানবেন এবং সেই অনুযায়ী পরিস্থিতি তৈরি করতে শিখবেন। মানব বিকাশ বোঝা কেন প্রতিটি শিক্ষকের জন্য গুরুত্বপূর্ণ, সেটাও এই কোর্সে তুলে ধরা হয়েছে।
2. Contemporary India and Education: ভারত একটি দেশ এবং সমাজ হিসেবে অনেক পরিবর্তনের মধ্য দিয়ে গেছে। এটি ধর্ম, সংস্কৃতি, অর্থনীতি, ভাষা, ভৌগলিক অবস্থান, আঞ্চলিক বৈচিত্র এবং দার্শনিক চিন্তাভাবনার সমন্বয়ে একটি গলিত পাত্রে পরিনত হয়েছে। এই বৈচিত্র্য গুলো একত্রিত হয়ে একটি পরিপক্ক গনতান্ত্রিক ব্যবস্থার মাধ্যমে কাজ করে। আইন ও সংবিধানের শাসনের মাধ্যমে দেশটি একটি সুসংহত সমাজ এবং শক্তিশালী জাতি হিসেবে আমাদের উন্নতির আকাঙ্ক্ষাকে প্রকাশ করে। আমাদের সমতাবাদী সমাজের ক্রমবিকাশ এবং জাতির শান্তিপূর্ণ পরিবর্তন সম্পর্কে শিক্ষার্থী-শিক্ষকদের সচেতন হাওয়া প্রয়োজন। এটি তাদেরকে সমাজে কার্যকর ভাবে ভূমিকা রাখতে সাহায্য করবে, যেখানে বৈচিত্র্যের প্রভাব রয়েছে। দেশের কাঙ্খিত পরিবর্তনের জন্য শিক্ষকদের শিক্ষার গুরুত্ব বুঝতে হবে এবং শিক্ষার মাধ্যমে সমাজের উন্নয়ন ঘটাতে হবে।
3. Language Across Curriculum: পাঠ্যক্রমের মধ্যে ভাষার গুরুত্ব দিন দিন বেশী করে বোঝা যাচ্ছে। সব শিক্ষকের জন্য এটা জানা জরুরী যে তারা ভাষার গুরুত্ব বুঝুক এবং এমন কৌশল তৈরি করুক যা শিক্ষার্থীদের ভাষার বিকাশে সাহায্য করবে। আমাদের মনে রাখতে হবে যে ভাষা শুধু ভাষার ক্লাসে সীমাবদ্ধ নয়। বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান বা গণিতের ক্লাসও আসলে একটি ভাষার ক্লাস। ভাষা হলো ধারনা বোঝার, চিন্তা করার এবং যোগাযোগের মাধ্যম। শিক্ষায় ভাষার দক্ষতা বাড়ানো শিক্ষার্থী-শিক্ষকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।শিক্ষার্থীদের ভাষা ও স্বাক্ষরতার পটভূমি সম্পর্কে ধারণা শ্রেণিকক্ষে আলোচনা, শিক্ষাগত সিদ্ধান্ত এবং শিক্ষার্থীদের শেখার প্রক্রিয়াকে প্রভাবিত করে।
4. Understanding Dicipline and Subjects: পশ্চিমবঙ্গ সরকারের উচ্চ শিক্ষা দপ্তরের B.ed স্তরের কারিকুলাম কমিটির পাঠ্যক্রম অনুযায়ী রচিত হয়েছে। এই কোর্সটি বিষয়বস্তু ও বিষয় সম্পর্কে পাঠকদের বিশেষ ধারণা গঠনে সহায়তা করবে।
5. Reading and Reflecting on Texts: বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে শিক্ষকেরা সাধারণত ছাত্রদের জন্য যে পাঠ্যপুস্তকগুলি পড়ান, সেগুলি ছাড়া অন্য বই পড়ার প্রতি তাদের আগ্রহ কম। শিক্ষকদের জন্য একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য হলো তাদেরকে প্রতিফলিত অনুশীলনকারী হিসেবে গড়ে তোলা। এই লক্ষ্য অর্জনের জন্য একটি কার্যকরী পদ্ধতি হতে পারে শিক্ষার্থী-শিক্ষকদের বিভিন্ন পাঠ্য বিষয়ক বই পড়ার সুযোগ দেওয়া এবং তাদের মধ্যে উপস্থাপিত ধারণাগুলোর উপর সমালোচনামূলক আলোচনা করা।
Marks Distribution and Assessment pattern of B.ed Semester- I
Semester-I (Full Marks-500)
Theory- 325
Practicum- 175
Total = 500
Theory:
Course Code | Course Name | Full Marks | Internal Assessment | External Assessment |
---|---|---|---|---|
1.1.1 | Childhood and Growing Up (1st & 2nd Half) | 50+50=100 | 15+15=30 | 35 |
1.1.2 | Contemporary India and Education (1st & 2nd Half) | 50+50=100 | 15+15=30 | 35 |
1.1.4 | Language Across Curriculum | 50 | 15 | 35 |
1.1.5 | Understanding Dicipline and Subjects | 50 | 15 | 35 |
1.1Epc1 | Reading and Reflecting on text | 25 | 35 | |
Total | 325 | 90 | 23 |
Practicum:
Course Code | Course Name | Full Marks | Internal Assessment | External Assessment |
---|---|---|---|---|
1.1.1 | Childhood and Growing Up | 25 | 10 | 15 |
1.1.2 | Contemporary India and Education | 25 | 10 | 15 |
1.1.4 | Language Across The Curriculum | 50 | 20 | 30 |
1.1.5 | Understanding Dicipline and Subjects | 50 | 20 | 30 |
1.1Epc1 | Reading and Reflecting on text | 25 | 10 | 15 |
Tips: B.ed 1st সেমিস্টারে মোট ৭টি পেপারের পরীক্ষা দিতে হয় এবং প্রতিটি পেপার 35 নম্বরের হয়ে থাকে। এই পরীক্ষায় সফলতার জন্য Previous Year Question Paper এবং তাদের ভিত্তিতে Suggestion and Answers গুলি পড়া খুবই জরুরী, কারণ এই PYQs থেকে অনেক প্রশ্ন পরীক্ষায় আসে।
নিচের লিঙ্কে ক্লিক করে ডাউনলোড করুন
Related Post
B.ed 1st Semester Suggestion & Ans